Class VI Chapter 5.1 Math Solution in Bengali || Class vi chapter 5.1 math solution in pdf || WBBSE Koshe Dekhi 5.1 Class 6 || কষে দেখি ৫.১ ক্লাস 6 || গণিতপ্রভা ষষ্ঠ শ্রেণী পূর্বপাঠের পুনোরালোচনা সমাধান || পশ্চিমবঙ্গ বোর্ডের ক্লাস সিক্সের অঙ্কের প্রথম অধ্যায়ের সমাধান || West Bengal Board Class 6 Chapter 5.1 Math Solution

Share this page using :

WBBSE Koshe Dekhi 5.1 Class 6 Mth Solution || কষে দেখি 5.1 ক্লাস 6 || গণিতপ্রভা ষষ্ঠ শ্রেণী বীজগাণিতিক চলরাশির ধারণা
কষে দেখি - 5.1

WBBSE Koshe Dekhi 5.1 Class 6 Mth Solution || কষে দেখি 5.1 ক্লাস 6 || গণিতপ্রভা ষষ্ঠ শ্রেণী বীজগাণিতিক চলরাশির ধারণা
আজই Install করুন Chatra Mitra
1. আমি দেশলাই কাঠি দিয়ে নীচের মতো \(V, Z, E, D\ldots\) তৈরি করার চেষ্টা করি ও যেকোনো নকশায় প্রয়োজনীয় কাঠির সংখ্যা জানার সহজ নিয়ম গড়ার চেষ্টা করি।
(i) \(\begin{array}{|c|c|c|c|c|c|c|}
\hline \text{V নকশার সংখ্যা}& 1 & 2 & 3 & 4 & 5 & 6 \\
\hline \text{প্রয়োজনীয় কাঠির সংখ্যা}& 2 \times 1=2 & 2 \times 2=4 & 2 \times 3=6 & 2 \times 4=8 & 2 \times 5=10 & 2 \times 6=12 \\
\hline
\end{array}\)
প্রয়োজনীয় কাঠির সংখ্যা \(= 2 \times V\) নকশার সংখ্যা, এখন যদি V নকশার সংখ্যা \(= x \) হয়
তবে প্রয়োজনীয় কাঠির সংখ্যা \(= (2 \times x)\) টি \(= 2x\) টি, যেখানে \(x \) চলরাশি এবং 2 ধ্রুবক।
(ii) \(\begin{array}{|c|c|c|c|c|c|}
\hline \text{Z নকশার সংখ্যা}&1 & 2 & 3 & 4 & 5 & 6 \\
\hline \text{প্রয়োজনীয় কাঠির সংখ্যা}& 3 \times 1=3 & 3 \times 2=6 & 3 \times 3=9 & 3 \times 4=12 & 3 \times 5=15 & 3 \times 6=18 \\
\hline
\end{array} \)
প্রয়োজনীয় কাঠির সংখ্যা \(= 3 \times Z\) নকশার সংখ্যা, এখন যদি Z নকশার সংখ্যা \(= x\) হয়, তবে প্রয়োজনীয় কাঠির সংখ্যা \(= ( 3 \times x)\) টি \(= 3x\) টি, যেখানে \( x \) চলরাশি এবং 3 ধ্রুবক।
(iii) \(\begin{array}{|c|c|c|c|c|c|}
\hline \text{E নকশার সংখ্যা} &1 & 2 & 3 & 4 & 5 & 6 \\
\hline \text{প্রয়োজনীয় কাঠির সংখ্যা}& 4 \times 1=4 & 4 \times 2=8 & 4 \times 3=12 & 4 \times 4=16 & 4 \times 5=20 & 4 \times 6=24 \\
\hline
\end{array} \)
প্রয়োজনীয় কাঠির সংখ্যা \( =4\times E\) নকশার সংখ্যা, এখন যদি E নকশার সংখ্যা \( = x\) হয়, তবে প্রয়োজনীয় কাঠির সংখ্যা \(= (4 \times x)\) টি \(=4x\) টি, যেখানে \(x\) চলরাশি এবং 4 ধ্রুবক।
(iv) \(\begin{array}{|c|c|c|c|c|c|}
\hline \text{বর্গক্ষেত্রের সংখ্যা} &1 & 2 & 3 & 4 & 5 & 6 \\
\hline \text{প্রয়োজনীয় কাঠির সংখ্যা}& 4 \times 1=4 & 4 \times 2=8 & 4 \times 3=12 & 4 \times 4=16 & 4 \times 5=20 & 4 \times 6=24 \\
\hline
\end{array} \)
প্রয়োজনীয় কাঠির সংখ্যা \( =4\times \) বর্গক্ষেত্রের সংখ্যা, এখন যদি বর্গক্ষেত্রের সংখ্যা \( = x\) হয়, তবে প্রয়োজনীয় কাঠির সংখ্যা \(= (4 \times x)\) টি \(=4x\) টি, যেখানে \(x\) চলরাশি এবং 4 ধ্রুবক।
2. আমি আমার দাদার থেকে 4 বছরের ছোটো। দাদার বয়স \(x\) বছর হলে আমার বয়স দাদার বয়সের মধ্য দিয়ে লেখার চেষ্টা করি।
দাদার বয়স \(x\) বছর।
আমি দাদার থেকে \(4\) বছরের ছোটো।
\(\therefore\) তাই আমার বয়স \((x - 4)\) বছর।
3. রফিকা বেগম ও আজমা খাতুন মালা তৈরি করছে। রফিকা বেগম যতগুলি মালা গাঁথল, আজমা খাতুন তার থেকে 6টি মালা বেশি গাঁথল। আজমা খাতুন কতগুলি মালা গাঁথল তার সংখ্যা জানার সহজ নিয়ম তৈরি করি।
মনে করি, রফিকা বেগম \(x\) টি মালা গাঁথল।
আজমা খাতুন তার থেকে \(6\) টি মালা বেশি গাঁথল।
\(\therefore\) আজমা খাতুনের গাঁথা মালার সংখ্যা \(=(x + 6)\) টি।
WBBSE Koshe Dekhi 5.1 Class 6 Mth Solution || কষে দেখি 5.1 ক্লাস 6 || গণিতপ্রভা ষষ্ঠ শ্রেণী বীজগাণিতিক চলরাশির ধারণা
আজই Install করুন Chatra Mitra
4. আমাদের দোকানে অনেকগুলি মোম রংঙের প্যাকেট আছে। প্রতি প্যাকেটে 12টি মোম রং আছে। প্যাকেট না গুনে দোকানে মোট কতগুলি মোম রং আছে সেটা হিসাব করার সহজ নিয়ম খুঁজি।
ধরা যাক, আমাদের দোকানে \(x\) টি মোম রং-এর প্যাকেট আছে।
প্রতি প্যাকেটে মোম রং আছে \(12\) টি
\(\therefore\) \( x\) টি প্যাকেটে মোম রং আছে \(= (12 \times x)\) টি \(=12x\) টি
\(\therefore\) দোকানে মোট \( 12x\) টি মোম রং আছে।
5. আজ আমাদের স্কুলের অনুষ্ঠানে আমরা অনেকগুলি সারিতে বসেছি। প্রতি সারিতে যদি 15 জন বসি, তবে আজ আমর মোট কতজন স্কুলের অনুষ্ঠানে বসেছি তা হিসাব করার সহজ নিয়ম তৈরি করি।
মনে করি, আমরা মোট \(x\) টি সারিতে বসেছি।
\(1\) টি সারিতে বসেছি \(15\) জন
\(\therefore\) \(x\) টি সারিতে বসেছি \((15 \times x)\) জন \(= 15x\) জন
\(\therefore\) আমরা স্কুলের অনুষ্ঠানে বসেছি \(15x\) জন।
6. পার্থ ও তীর্থ দুজনে পুকুরের পাড়ে বসে মাছ ধরছে। তীর্থ যতগুলি মাছ ধরল পার্থ তার থেকে 5টি মাছ বেশি ধরল। পার্থ কতগুলি মাছ ধরল তা তীর্থর ধরা মাছের সংখ্যা দিয়ে প্রকাশ করার চেষ্টা করি।
ধরা যাক, তীর্থ মাছ ধরল \(x\) টি।
পার্থ তীর্থর থেকে \(5\) টি মাছ বেশি ধরল।
\(\therefore\) পার্থর ধরা মাছের সংখ্যা হল \(=(x + 5)\) টি।
7. মিতা ও মায়া কাগজের নৌকা তৈরি করছে। মিতা মায়ার থেকে 2টি নৌকা কম তৈরি করল। মিতা কতগুলি কাগজের নৌকা তৈরি করল হিসাব করার সহজ নিয়ম খুঁজি।
ধরা যাক, মায়া নৌকা বানিয়েছে \(x\) টি, মিতা মায়ার চেয়ে \(2\) টি নৌকা কম বানিয়েছে।
\(\therefore\) মিতা কাগজের নৌকা তৈরি করল \(=(x - 2)\) টি।
8. বাবা অনেকগুলি মিষ্টির প্যাকেট আনলেন। যদি প্রতি প্যাকেটে 5টি সন্দেশ থাকে তবে বাবা কতগুলি মিষ্টি আনলেন সেটা হিসাব করার সহজ নিয়ম তৈরি করি।
ধরা যাক, বাবা \(x\) টি মিষ্টির প্যাকেট আনলেন।
\(1\) টি প্যাকেটে সন্দেশ থাকে \(5\) টি
\(\therefore x\) টি প্যাকেটে সন্দেশ থাকে \((5 \times x) \) টি \(= 5x\) টি
\(\therefore\) বাবা মিষ্টি আনলেন \(5x\) টি।
9. দিদা আজ নারকেলের সন্দেশ তৈরি করেছেন। দিদা আমাকে যতগুলি সন্দেশ দিলেন আমার ভাইকে তার থেকে 2টি বেশি দিলেন। আমার বোনকে আমার থেকে 3টি সন্দেশ কম দিলেন। ভাই ও বোনকে কতগুলি করে সন্দেশ দিলেন তা আমার পাওয়া সন্দেশের অজানা সংখ্যায় হিসাব করি।
মনে করি, দিদা আমাকে \(x\) টি সন্দেশ দিলেন; ভাইকে \(2\) টি সন্দেশ বেশি দিলেন।
\(\therefore\) দিদা ভাইকে সন্দেশ দিলেন \((x + 2)\) টি
বোনকে আমার থেকে \(3\) টি সন্দেশ কম দিলেন
\(\therefore\) দিদা বোনকে সন্দেশ দিলেন \(= (x -3)\) টি
\(\therefore\) ভাই ও বোনকে যথাক্রমে \((x + 2)\) টি এবং \((x -3) \) টি সন্দেশ দিলেন।
WBBSE Koshe Dekhi 5.1 Class 6 Mth Solution || কষে দেখি 5.1 ক্লাস 6 || গণিতপ্রভা ষষ্ঠ শ্রেণী বীজগাণিতিক চলরাশির ধারণা
আজই Install করুন Chatra Mitra
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Share this page using:

Exit mobile version