Nije Kori 9.2 Class 6 || নিজে করি ৯.২ ক্লাস 6 || গণিত প্রভা ষষ্ঠ শ্রেণী শতকরা সমাধান || WBBSE Class VI, Chapter 9 Math Solution in Bengali || West Bengal Board Class 6, Chapter 9 Math Solution || পশ্চিমবঙ্গ বোর্ডের ক্লাস সিক্সের অঙ্কের নবম অধ্যায়ের সমাধান | class 6 math solution wbbse

Share this page using :

Nije Kori 9.2 Class 6 || গণিতপ্রভা ষষ্ঠ শ্রেণি নিজে করি 9.2 | class 6 math solution wbbse | নিজে করি ৯.২ ক্লাস 6 শতকরা সমাধান

1.

(i) \(\frac{19}{100}=\square \%\)
\(\frac{19}{100}\)
\(= \frac{19}{100} \times 100 \)
\(=19 \%\)
(ii) \(\frac{3}{5}=\square\%\)
\(\frac{3}{5}\)
\(=\frac{3}{5} \times 100 \%\)
\(=60\)
(iii) \(\frac{7}{10}= \square \%\)
\(\frac{7}{10}\)
\(=\frac{7}{10} \times 100\)
\(=70 \%\)
Nije Kori 9.2 Class 6 || গণিতপ্রভা ষষ্ঠ শ্রেণি নিজে করি 9.2 | নিজে করি ৯.২ ক্লাস 6 শতকরা সমাধান | class 6 math solution wbbse
Madhyamik Previous Year Question Paper | মাধ্যমিক বিগত বছরের অঙ্ক প্রশ্নের উত্তরপত্র
আজই Install করুন Chatra Mitra
(iv) \(0 \cdot 21=\square \%\)
\(0 \cdot 21\)
\(=\frac{21}{100}\times 100\)
\(=21 \%\)
(v) \(0.05=\square \%\)
\(0.05\)
\(= \frac{5}{100} \times 100 \)
\(=5\)
(vi) \(0.8=\square \%\)
\(0 \cdot 8\)
\(=\frac{8}{10} \times 100\)
\(=80\%\)
(vii) \(3 \cdot 76=\square \%\)
\(3 \cdot 76\)
\(=\frac{376}{100} \times 100\)
\(=376 \%\)
(viii) \(2 \frac{3}{5}=\)\(\square\) %
\(2 \frac{3}{5}\)
\(=\frac{13}{5} \times 100\)
\(=260\%\)
(ix) \(2 \cdot 5= \square \%\)
\(2.5\)
\(=\frac{25}{10} \times 100\)
\(=250 \%\)
Nije Kori 9.2 Class 6 || গণিতপ্রভা ষষ্ঠ শ্রেণি নিজে করি 9.2 | নিজে করি ৯.২ ক্লাস 6 শতকরা সমাধান | class 6 math solution wbbse
Madhyamik Previous Year Question Paper | মাধ্যমিক বিগত বছরের অঙ্ক প্রশ্নের উত্তরপত্র
আজই Install করুন Chatra Mitra

2. মান বের করি—

(a) 60-এর 10%
60-এর 10%
\(=60 \times \frac{10}{100}\)
\(=6\)
(b) 45-এর 20%
45-এর 20%
\(=45 \times \frac{20}{100}\)
\(=9\)
(c) 160-এর 40%
160-এর 40%
\(=160 \times \frac{40}{100}\)
\(=64\)
(d) 120-এর 30%
120-এর 30%
\(=120 \times \frac{30}{100}\)
\(=36\)
(e) 1000-এর 22%
1000-এর 22%
\(=1000 \times \frac{22}{100}\)
\(=220\)
(f) 240-এর 35%
240-এর 35%
\(=240 \times \frac{35}{100}\)
\(=84\)
(g) 800-এর 5%
800-এর 5%
\(=800 \times \frac{5}{100}\)
\(=40\)
(h) 3600-এর 18%
3600-এর 18%
\(=3600 \times \frac{18}{100}\)
\(=648\)
3. আমাকে দাদু মেলায় যাওয়ার জন্য 50 টাকা দিলেন। আমি সেই টাকার 70% মেলায় খরচ করলাম ও বাকি টাকা জমানোর ভাঁড়ে ফেলে দিলাম। হিসাব করে দেখি কত টাকা মেলায় খরচ করলাম ও কত টাকা ভাঁড়ে জমা রাখলাম।
দাদু মেলায় যাওয়ার জন্য আমাকে দিলেন 50 টাকা।
আমি মেলায় খরচ করলাম = 50 টাকার 70%
\( =\left(50 \times \frac{70}{100}\right) \) টাকা
= 35 টাকা
\(\therefore\) বাকি টাকা \(= (50 - 35)\) টাকা
= 15 টাকা
\(\therefore\) মেলায় খরচ করলাম 35 টাকা ও ভাঁড়ে জমা রাখলাম 15 টাকা।
Nije Kori 9.2 Class 6 || গণিতপ্রভা ষষ্ঠ শ্রেণি নিজে করি 9.2 | নিজে করি ৯.২ ক্লাস 6 শতকরা সমাধান | class 6 math solution wbbse
Madhyamik Previous Year Question Paper | মাধ্যমিক বিগত বছরের অঙ্ক প্রশ্নের উত্তরপত্র
আজই Install করুন Chatra Mitra
4. এই বছরের অঙ্ক পরীক্ষায় আমাদের ক্লাসের 60% ছাত্রছাত্রী 80-এর বেশি নম্বর পেয়েছে। আমাদের ক্লাসের মোট ছাত্রছাত্রী 50 জন হলে কতজন ছাত্রছাত্রী 80-এর বেশি নম্বর পেয়েছে হিসাব করি।
ক্লাসে মোট ছাত্রছাত্রীর সংখ্যা 50 জন
\(\therefore\) 80-এর বেশি নম্বর পেয়েছে এমন ছাত্রছাত্রীর সংখ্যা
= 50 জনের \( 60 \%=\left(5 0 \times \frac{60}{100}\right) \) জন
= 30 জন
5. আয়েশা 17 টি স্ট্যাম্প আমাকে দিল। বলল আমি তোমাকে আমার মোট স্ট্যাম্পের 20% স্ট্যাম্প দিয়েছি। 17 টি স্ট্যাম্প আয়েশার মোট স্ট্যাম্পের 20% হলে, আয়েশার কাছে মোট কতগুলি স্ট্যাম্প আছে হিসাব করি।
20% মানে 100-এর মধ্যে 20
\(\frac{20}{100}=\frac{1}{5}=\frac{1 \times 17}{5 \times 17}=\frac{17}{85}\)
তাই, আয়েশার কাছে মোট 85 টি স্ট্যাম্প আছে।
বিকল্প পদ্ধতি :
20 টি স্ট্যাম্প দিল 100 টির মধ্যে।
1 টি স্ট্যাম্প দিল \(\frac{100}{20}\) টির মধ্যে
17 টি স্ট্যাম্প দিল \(\frac{100 \times 17}{20}\) টির মধ্যে = 85 টির মধ্যে।
Nije Kori 9.2 Class 6 || গণিতপ্রভা ষষ্ঠ শ্রেণি নিজে করি 9.2 | নিজে করি ৯.২ ক্লাস 6 শতকরা সমাধান | class 6 math solution wbbse
Madhyamik Previous Year Question Paper | মাধ্যমিক বিগত বছরের অঙ্ক প্রশ্নের উত্তরপত্র
আজই Install করুন Chatra Mitra
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version