Koshi dakhi 22.3 class 6 Wbbse || Koshi dakhi 22.3 Class 6 || বিভিন্ন জ্যামিতিক চিত্র অঙ্কন || কষে দেখি 22.3 ক্লাস 6 || পশ্চিমবঙ্গ বোর্ডের ক্লাস সিক্সের অঙ্কের 22.3 অধ্যায়ের সমাধান || WBBSE Class 6 Chapter 22.3 Math Solution in Bengali || West Bengal Board Class 6 Chapter 22.3 Math Solution

Share this page using :

Koshi dakhi 22.3 class 6 Wbbse || Nije Kori 22.3 Class 6 Math Solution || বিভিন্ন জ্যামিতিক চিত্র অঙ্কন || নিজে করি 22.3 ক্লাস 6
কষে দেখি - 22.3

Koshi dakhi 22.3 class 6 Wbbse || Nije Kori 22.3 Class 6 Math Solution || বিভিন্ন জ্যামিতিক চিত্র অঙ্কন || নিজে করি 22.3 ক্লাস 6
আজই Install করুন Chatra Mitra
1. চাঁদার সাহায্যে নীচের কোণগুলি আঁকি :
30°, 42°, 105°, 67°, 88°, 120°, 205°, 282°
নীচের প্রদত্ত কোণগুলি চাঁদার সাহায্যে অঙ্কিত হ ল:

\(\therefore \angle A B C=30^{\circ}\)

\(\therefore \angle D E F=42^{\circ}\)

\(\therefore \angle \mathrm{GHI}=105^{\circ}\)

\(\therefore \angle \mathrm{JKL}=67^{\circ}\)

\(\therefore \angle M N O=88^{\circ}\)

\(\therefore \angle \mathrm{PQR}=120^{\circ}\)
\(360^{\circ}-205^{\circ}=155^{\circ}\)

\(\therefore\) প্রবৃদ্ধ \(\angle \mathrm{STU}=205^{\circ}\)
\(360^{\circ}-282^{\circ}=78^{\circ}\)

\(\therefore\) প্রবৃদ্ধ \(\angle \mathrm{CBA}=282^{\circ}\)
2. ঘড়িতে যখন নীচের সময়গুলি দেখি তখন দুটি কাঁটা যে মাপের কোণ করে সেই মাপের কোণ চাঁদা দিয়ে আঁকি ও ওই কোণের সমান করে কোণ আঁকি।
(a) 3 p.m. (b) 5 a.m. (c) 10 a.m. (d) 4 p.m.

ঘড়িতে 3 pm বাজার সময় দুটি কাঁটার মধ্যবর্তী কোণ হয় 90°।
চাঁদার সাহায্যে \(\angle A B C= 90^{\circ}\) অঙ্কন করা হল।
\(\angle A B C\)-এর সমান করে \(\angle P Q R = 90^{\circ}\) অঙ্কিত হল।

ঘড়িতে 5 am বাজার সময় দুটি কাঁটার মধ্যবর্তী কোণ হয় 150°।
চাঁদার সাহায্যে \( \angle A B C=150^{\circ}\) অঙ্কন করা হল।
\(\angle A B C\)-এর সমান করে \(\angle P Q R = 150^{\circ}\) অঙ্কিত হল।

ঘড়িতে 10 am বাজার সময় দুটি কাঁটার মধ্যবর্তী কোণ হয় \(60^{\circ}\)।
চাঁদার সাহায্যে \(\angle A B C=60^{\circ}\) অঙ্কন করা হল।
\(\angle A B C\)-এর সমান করে \(\angle P Q R = 60^{\circ}\) অঙ্কিত হল।

ঘড়িতে 4 am বাজার সময়, দুটি কাঁটার মধ্যবর্তী কোণ হয় \(120^{\circ}\)।
চাঁদার সাহায্যে \(\angle A B C=120^{\circ}\) অঙ্কন করা হল।
\(\angle A B C\)-এর সমান করে \(\angle P Q R = 120^{\circ}\) অঙ্কিত হল।
3. সেট স্কোয়ারের সাহায্যে নীচের কোণগুলি আঁকি ও স্কেল, পেনসিল ও পেনসিল কম্পাসের সাহায্যে কোণগুলিকে সমদ্বিখণ্ডিত করি।
(a) \(30^{\circ}\) (b) \(45^{\circ}\) (c) \(60^{\circ}\) (d) \(90^{\circ}\) (e) \(105^{\circ}\)

অঙ্কন পরিচিতি : সেট স্কোয়ারের সাহায্যে \(\angle A B C = 30^{\circ}\) অঙ্কিত হল ও \(BP\) রেখাংশের দ্বারা \(\angle A B C\) সমদ্বিখণ্ডিত হল।
অর্থাৎ, \(\angle \mathrm{ABP}=\angle \mathrm{CBP}=\frac{30^{\circ}}{2}=15^{\circ}\)

অঙ্কন পরিচিতি : সেট স্কোয়ারের সাহায্যে \(\angle A B C= 45^{\circ}\) অঙ্কন করা হল।
\(\angle A B C, BP\) রেখাংশের দ্বারা সমদ্বিখণ্ডিত হল।
অর্থাৎ, \(\angle A B P=\angle P B C=\frac{45^{\circ}}{2}=22 \frac{1^{\circ}}{2}\)

অঙ্কন পরিচিতি : সেট স্কোয়ারের সাহায্যে \(\angle C A B = 60^{\circ}\) অঙ্কিত হল এবং \(AP\) রেখাংশের দ্বারা \(\angle C A B\) সমদ্বিখণ্ডিত হল।
অর্থাৎ, \(\angle \mathrm{CAP}=\angle \mathrm{PAB}=\frac{60^{\circ}}{2}=30^{\circ}\)

অঙ্কন পরিচিতি : সেট স্কোয়ারের সাহায্যে \(\angle \mathrm{ABC} = 90^{\circ}\) অঙ্কিত হল ও \(BP\) সরলরেখাংশের দ্বারা \(\angle \mathrm{ABC}\)-কে সমদ্বিখণ্ডিত করা হল।
অর্থাৎ, \(\angle \mathrm{ABP}=\angle \mathrm{PBC}=\frac{90^{\circ}}{2}=45^{\circ}\)

অঙ্কন পরিচিতি : সেট স্কোয়ারের সাহায্যে \(\angle \mathrm{APB} = 105^{\circ}\) অঙ্কিত হল।
এরপর \(\angle \mathrm{APB}\)-কে \(PQ\) সরলরেখাংশের দ্বারা সমদ্বিখণ্ডিত করা হল।
অর্থাৎ, \(\angle \mathrm{APQ}=\angle \mathrm{QPB}=\frac{105^{\circ}}{2}=52 \frac{1}{2}^{\circ}\)
4. চাঁদার সাহায্য ছাড়া শুধুমাত্র স্কেল, পেনসিল ও পেনসিল কম্পাসের সাহায্যে 45° কোণ আঁকি।

অঙ্কন পরিচিতি : স্কেল, পেনসিল কম্পাস ও পেনসিলের সাহায্যে \(\angle \mathrm{ABP}=\angle \mathrm{PBC}=45^{\circ}\) অঙ্কিত হল।
5. চাঁদার সাহায্যে \(120^{\circ}\) কোণ আঁকি ও কোণটিকে স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে সমান চারভাগে ভাগ করি।

অঙ্কন পরিচিতি : \(BC\) একটি সরলরেখাংশ আঁকা হল ও \(B\) বিন্দুতে চাঁদার সাহায্যে \(\angle \mathrm{ABC} = 120^{\circ}\) কোণ অঙ্কন করা হল। এরপর স্কেল ও পেনসিল কম্পাস দিয়ে কোণটিকে চারটি সমান ভাগে ভাগ করা হল। চাঁদার সাহায্যে মেপে দেখা গেল প্রতিটি কোণের মান \(30^{\circ}\)
অর্থাৎ, \(\angle \mathrm{ABF}=\angle \mathrm{FBE}=\angle \mathrm{EBD}=\angle \mathrm{DBC}=30^{\circ} \)
Koshi dakhi 22.3 class 6 Wbbse || Nije Kori 22.3 Class 6 Math Solution || বিভিন্ন জ্যামিতিক চিত্র অঙ্কন || নিজে করি 22.3 ক্লাস 6
আজই Install করুন Chatra Mitra
6. স্কেল ও পেনসিলের সাহায্যে একটি ত্রিভজ ABC আঁকি। সেই ত্রিভুজের তিনটি কোণকে পেনসিল কম্পাসের সাহায্যে সমদ্বিখণ্ডিত করে কোণের সমদ্বিখণ্ডক সরলরেখাংশ তিনটি সমবিন্দু কিনা দেখি।

অঙ্কন পরিচিতি : একটি ত্রিভুজ ABC আঁকা হল। ত্রিভুজটির তিনটি কোণ \(\angle \mathrm{ABC}, \angle \mathrm{BCA}\) ও \(\angle B A C\)-কে সমদ্বিখণ্ডিত করা হল। দেখা গেল যে, সমদ্বিখণ্ডক তিনটি যথাক্রমে BG, CH ও AI পরস্পরকে O বিন্দুতে ছেদ করেছে। অর্থাৎ, সমদ্বিখণ্ডক সরলরেখা তিনটি সমবিন্দু।
7. একটি যে-কোনো মাপের কোণ \(\angle PQR\) আঁকি। স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে \(\angle PQR\)-এর সমদ্বিখণ্ডক \(QX\) আঁকলাম। এবার \(RQ\) সরলরেখাংশকে \(S\) বিন্দু পর্যন্ত বাড়িয়ে দিলাম। আবার স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে \(\angle PQS\)-এর সমদ্বিখণ্ডক \(QY\) আঁকলাম। \(QX\) ও \(QY\) সরলরেখাংশ দুটি পরম্পর কত ডিগ্রি কোণ করে আছে তা চাঁদার সাহায্যে মাপি।

অঙ্কন পরিচিতি : যে-কোনো মাপের কোণ \(\angle \mathrm{PQR}\) অঙ্কন করা হল। \(\angle \mathrm{PQR}\)-এর সমদ্বিখণ্ডক \(QX\) অঙ্কন করা হল। \(RQ\)-কে \(S\) বিন্দু পর্যন্ত বাড়ানো হল। \(\angle \mathrm{PQS}\)-এর সমদ্বিখণ্ডক \(QY\) অঙ্কন করা হল। চাঁদার সাহায্যে মেপে দেখা গেল, \(QX\) ও \(QY\) সরলরেখা দুটি পরস্পর \(90^{\circ}\) কোণ করে আছে। অর্থাৎ, \(\angle \mathrm{XQY} = 90^{\circ}\)
8. PQ একটি সরলরেখাংশ এঁকে তার P ও Q বিন্দুতে PQ-এর একই পাশে স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে যথাক্রমে PR ও QS দুটি লম্ব আঁকি। এবার QPR ও PQS-কে স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে সমদ্বিখণ্ডিত করি। এর ফলে যে ত্রিভুজটি তৈরি হলো চাঁদার সাহায্যে তার কোণগুলি মাপি ও তাদের মান লিখি।

অঙ্কন পরিচিতি : স্কেল ও পেনসিলের সাহায্যে PQ একটি সরলরেখাংশ অঙ্কন করা হল। P ও Q বিন্দুতে স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে PR ও QS লম্ব অঙ্কিত হল। \(\angle Q P R\) ও \(\angle P Q S\)-কে সমদ্বিখণ্ডিত করা হল। QN ও PL সমদ্বিখণ্ডকদ্বয় পরস্পরকে T বিন্দুতে ছেদ করে। উৎপন্ন ত্রিভুজ TPQ-এর \(\angle P T Q\) মেপে দেখা গেল \(90^{\circ}\) এবং \(\angle T P Q\) ও \(\angle T Q P\) কোণ দুটির প্রতিটির পরিমাপ হল \(45^{\circ}\)।
Koshi dakhi 22.3 class 6 Wbbse || Nije Kori 22.3 Class 6 Math Solution || বিভিন্ন জ্যামিতিক চিত্র অঙ্কন || নিজে করি 22.3 ক্লাস 6
আজই Install করুন Chatra Mitra
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Share this page using:

Exit mobile version