বিভিন্ন জ্যামিতিক চিত্র অঙ্কন || কষে দেখি 22.2 ক্লাস 6 || পশ্চিমবঙ্গ বোর্ডের ক্লাস সিক্সের অঙ্কের 22.2 অধ্যায়ের সমাধান || WBBSE Class 6 Chapter 22.2 Math Solution in Bengali || West Bengal Board Class 6 Chapter 22.2 Math Solution || Koshi dakhi 22.2 class 6 Wbbse || Koshi dakhi 22.2 Class 6

Share this page using :

Koshi dakhi 22.2 class 6 Wbbse || অনুপাত ও সমানুপাতের প্রাথমিক ধারণা || WBBSE Class 6 Chapter 22.2 Math Solution in Bengali || West Bengal Board Class 6 Chapter 22.2 Math Solution
কষে দেখি - 22.2

Koshi dakhi 22.2 class 6 Wbbse || অনুপাত ও সমানুপাতের প্রাথমিক ধারণা || WBBSE Class 6 Chapter 22.2 Math Solution in Bengali || West Bengal Board Class 6 Chapter 22.2 Math Solution
আজই Install করুন Chatra Mitra
1. স্কেল ও পেনসিলের সাহায্যে AB একটি সরলরেখাংশ আঁকি যার দৈর্ঘ্য 5 সেমি.। হাতেকলমে কাগজ ভাঁজ করে AB সরলরেখাংশের লম্ব-সমদ্বিখণ্ডক আঁকি। স্কেল দিয়ে মেপে দেখি AB সরলরেখাংশের সমদ্বিখণ্ডক অংশ দুটির দৈর্ঘ্য কত পেলাম।

5 সেমি দৈর্ঘ্যের একটি মোটা বর্গাকার কাগজ PQRS নেওয়া হল ও তার মাঝ বরাবর AB একটি 5 সেমি দৈর্ঘ্যের সরলরেখাংশ আঁকা হল। কাগজটি এমনভাবে ভাঁজ করা হল যেন A ও B বিন্দু দুটি মিলে যায়। ভাঁজ করা অংশে একটি সরলরেখাংশ CD অঙ্কন করা হল। CD সরলরেখাংশটি AB সরলরেখাংশের লম্ব-সমদ্বিখণ্ডক। স্কেল দিয়ে মেপে দেখা গেল, AO = OB = 2.5 সেমি।
2. স্কেল ও পেনসিলের সাহায্যে 8 সেমি. দৈর্ঘ্যের একটি সরলরেখাংশ এঁকে স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে সরলরেখাংশটিকে সমদ্বিখণ্ডিত করে প্রতি খণ্ডের দৈর্ঘ্য মাপি।

অঙ্কন পরিচিতি : 8 সেমি দৈর্ঘ্যের AB সরলরেখাংশ অঙ্কন করা হল। AB-এর লম্ব-সমদ্বিখণ্ডক DE অঙ্কন করা হল, যা AB-কে C বিন্দুতে ছেদ করল। স্কেলের সাহায্যে মেপে দেখা গেল, AC = CB = 4 সেমি।
3. স্কেল ও পেনসিলের সাহায্যে 6 সেমি. দৈর্ঘ্যের সরলরেখাংশ PQ আঁকি। PQ সরলরেখাংশকে ব্যাস করে বৃত্ত আঁকি।

অঙ্কন পরিচিতি : 6 সেমি দৈর্ঘ্যের রেখাংশ PQ অঙ্কন করা হল। PQ-এর লম্ব-সমদ্বিখণ্ডক MN অঙ্কন করা হল, যা PQ-কে O বিন্দুতে ছেদ করে। এখানে O হল বৃত্তের কেন্দ্র এবং PQ ব্যাস।
4. স্কেল ও পেনসিলের সাহায্যে AB একটি 8 সেমি. দৈর্ঘ্যের সরলরেখাংশ আঁকি। এই AB সরলরেখাংশকে সমান। চার ভাগে ভাগ করি ও প্রতি ভাগের দৈর্ঘ্য মাপি।

অঙ্কন পরিচিতি : 8 সেমি দৈর্ঘ্যের একটি রেখাংশ AB অঙ্কন করা হল। AB-কে সমান চারভাগে ভাগ করা হল। মেপে দেখা গেল, প্রতিটি ভাগের দৈর্ঘ্য 2 সেমি।
অর্থাৎ, \(AC = CD = DE = EB = 2\) সেমি।
5. দুটি বৃত্ত আঁকি যাদের ব্যাস যথাক্রমে 5 সেমি. ও 7 সেমি.।


অঙ্কন পরিচিতি : 5 সেমি ও 7 সেমি দৈর্ঘ্যের AB ও PQ রেখাংশ অঙ্কন করে তাদেরকে ব্যাস করে যথাক্রমে O ও R কেন্দ্রীয় বৃত্ত অঙ্কন করা হল।
6. মাসুম একটি ত্রিভুজ ABC আঁকল। তারপর স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে সে ত্রিভুজের BC, AC ও AB বাহু তিনটির লম্ব-সমদ্বিখণ্ডক আঁকল। ঐ লম্বসমদ্বিখণ্ডক তিনটি সমবিন্দু হল কিনা সে দেখল। যদি সমবিন্দু হয় ঐ বিন্দুর নাম দিল O; এরপর O বিন্দুকে কেন্দ্র করে AO রেখাংশের সমান ব্যাসার্ধের দৈর্ঘ্য নিয়ে একটি বৃত্ত আঁকল।

অঙ্কন পরিচিতি : ABC একটি ত্রিভুজ অঙ্কন করা হল। \(\triangle \mathrm{ABC}\) -এর BC, AC ও AB বাহুর উপর লম্ব-সমদ্বিখণ্ডক যথাক্রমে PQ, RS ও GH অঙ্কন করা হল। ওই লম্ব-সমদ্বিখণ্ডক তিনটি সমবিন্দু হল। বিন্দুটির নাম দিলাম O; O-কে কেন্দ্র করে AO রেখাংশের সমান ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করা হল। দেখা গেল যে, ওই বৃত্তটি B ও C বিন্দুগামী। অর্থাৎ AO = BO = CO।
Koshi dakhi 22.2 class 6 Wbbse || অনুপাত ও সমানুপাতের প্রাথমিক ধারণা || WBBSE Class 6 Chapter 22.2 Math Solution in Bengali || West Bengal Board Class 6 Chapter 22.2 Math Solution
আজই Install করুন Chatra Mitra
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Share this page using:

Exit mobile version