ক্লাস 7 গণিত অধ্যায় 6 অনুশীলনী কষে দেখি 6.1 সমাধান || koshe dekhi 6.1 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 6 অনুশীলনী 6.1 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 6 অনুশীলনী সমাধান 6.1 || Class 7 Chapter 6 Solution || গণিতপ্রভা বীজগাণিতিক পক্রিয়া Class 7 কষে দেখি 6.1 || কষে দেখি 6.1 ক্লাস VII || ক্লাস 7 গণিত অধ্যায় 6 অনুশীলনী 6.1 সমাধান

Share this page using :

Koshe dekhi 6.1 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 6 অনুশীলনী 6.1 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 6 অনুশীলনী সমাধান 6.1
কষে দেখি 6.1

Koshe dekhi 6.1 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 6 অনুশীলনী 6.1 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 6 অনুশীলনী সমাধান 6.1
আজই Install করুন Chatra Mitra

1. বীজগাণিতিক রাশিমালা তৈরি করি।

(a) \(x\) -এর সঙ্গে \(y\) যোগ।
\((x+y)\)
(b) \(z\) থেকে \(x\) বিয়োগ।
\((z-x)\)
(c) p-এর দ্বিগুণের সঙ্গে q যোগ।
\(2 p+q\)
(d) \(x\) -এর বর্গের সঙ্গে \(x\) গুণ।
\(x^{2} \times x=x^{3}\)
(e) \(x\) ও y-এর যোগফলের \(\frac{1}{4}\) অংশ।
\(\frac{1}{4}(x+y)\)
(f) a ও b-এর গুণফলের 4 গুণের সঙ্গে 7 যোগ করলাম।
\(4(a \times b)+7=4 a b+7\)
(g) \(x\) -এর দ্বিগুণের সঙ্গে y-এর অর্ধেক যোগ।
\(2 x+\frac{y}{2}\)
(h) \(x\) ও y-এর সমষ্টি থেকে \(x\) ও y-এর গুণফল বিয়োগ।
\((x+y)-x y\)

2. নীচের দেশলাই কাঠির প্যাটার্ন দেখি ও ছকে লিখি।

(a)

এবার চল দিয়ে সাধারণ নিয়মটি তৈরি করি।




(1)চিত্রে দেশলাই কাঠির সংখ্যা\(=7=5 \times 1+2\)
(2)চিত্রে দেশলাই কাঠির সংখ্যা\(=12=5 \times 2+2\)
\(\ldots \ldots \ldots\)
\(\ldots \ldots \ldots\)
(n)চিত্রে দেশলাই কাঠির সংখ্যা\(=5 \times n+2=5 n+2\)
(3)চিত্রে দেশলাই কাঠির সংখ্যা\(=5 \times 3+2=17\)
(4)চিত্রে দেশলাই কাঠির সংখ্যা\(=5 \times 4+2=22\)
(5)চিত্রে দেশলাই কাঠির সংখ্যা\(=5 \times 5+2=27\)
(6)চিত্রে দেশলাই কাঠির সংখ্যা\(=5 \times 6+2=32\)
উপরেরদেশলাই কাঠি দিয়ে তৈরি প্যাটার্নের সংখ্যা 1 2 3 4 5 6 7 …..
দেশলাইকাঠির সংখ্যা 7 12 17 22 27 32 37
Koshe dekhi 6.1 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 6 অনুশীলনী 6.1 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 6 অনুশীলনী সমাধান 6.1
আজই Install করুন Chatra Mitra
(b)

এবার চল দিয়ে সাধারণ নিয়মটি তৈরি করি।

(1)চিত্রে দেশলাই কাঠির সংখ্যা\(=5=4 \times 1+1\)
(2)চিত্রে দেশলাই কাঠির সংখ্যা\(=9=4 \times 2+1\)
\(\ldots \ldots \ldots\)
\(\ldots \ldots \ldots\)
(n)চিত্রে দেশলাই কাঠির সংখ্যা\(=4 \times n+1=4 n+1\)
(3)চিত্রে দেশলাই কাঠির সংখ্যা\(=4 \times 3+1=13\)
(4)চিত্রে দেশলাই কাঠির সংখ্যা\(=4 \times 4+1=17\)
ট্রাপিজিয়ামেরসংখ্যা 1 2 3 4 5 6 7
দেশলাইকাঠির সংখ্যা 5 9 13 17 21 25 29

3. নীচের বীজগাণিতিক সংখ্যামালাগুলি উৎপাদক গাছের চিত্রের আকারে সাজিইয়ে প্রত্যেকটি পদের মৌলিক উৎপাদকগলি দেখাই ও তারা কতপদী সংখ্যা লিখি।

(a) \(5 x\)
\(5 x\) একপদী
(b) \(7+2 x+x^{2}\)
\(7+2 x+x^{2}\) ত্রিপদী
(c) \(x^{2}+x+1\)
\(x^{2}+x+1\) ত্রিপদী
(d) \(2 x^{2} y+7\)
\(2 x^{2} y+7\) দ্বিপদী
(e) \(2 y^{3}+y\)
\(2 y^{3}+y\) দ্বিপদী
(f) \(x^{2} y+x y^{2}+x y z\)
\(x^{2} y+x y^{2}+x y z\) ত্রিপদী
(g) \(x y+2 x^{2} y^{2}\)
\(x y+2 x^{2} y^{2}\) দ্বিপদী
(h) \(5 x+2 y\)
\(5 x+2 y\) দ্বিপদী
4. নীচে বীজগাণিতিক সংখ্যামালায় ধ্রুবক ছাড়া অন্য পদগুলির সংখ্যামূলক সহগ (Numercal coeffecient) লিখি।
(a) \(2 x+3 y\) (b) \(x^{2}+2 x+5\) (c) \(x+5 x y-7 y\)
(d) \(-5-\mathrm{z}\) (e) \(x^{3}+x-y\) (f) \(\frac{x}{2}+4\)
বীজগাণিতিক সংখ্যামালা ধ্রুবক পদ ছাড়া অন্য পদগুলোর সংখ্যামূলক সহগ
(a) \(2 \mathrm{x}+3 \mathrm{y}\) 2.3
(b) \(\mathrm{x}^{2}+2 \mathrm{x}+5\) 1,2
(c) \(\mathrm{x}+5 \mathrm{xy}-7 \mathrm{y}\) 1,5,-7
(d) \(-5-\mathrm{z}\) -1
(e) \(\mathrm{x}^{3}+\mathrm{x}-\mathrm{y}\) 1,1,-1
(f) \(\frac{\mathrm{x}}{2}+4\) \(\frac{1}{2}\)
Koshe dekhi 6.1 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 6 অনুশীলনী 6.1 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 6 অনুশীলনী সমাধান 6.1
আজই Install করুন Chatra Mitra
5. নীচের বীজগাণিতিক সংখ্যামালায় \(x\) উৎপাদকযুক্ত পদের বা পদগুলির \(x\)-এর সহগ লিখি।
(a) \(y^{3} x+y^{2}\) (b) \( 15 z^{2}-8 z x\) (c) \(-x-y+2\) (d) \(4+y+y x\) (e) \(2+x+x y^{2}\) (f) \(15 x y^{4}-14\)
বীজগাণিতিক সংখ্যামালা \(x\) উৎপাদক যুক্ত পদ পদগুলির \(x\)-এর সহগ
\((\mathrm{a})\) \(\mathrm{y}^{3} \mathrm{x}+\mathrm{y}^{2}\) \(\mathrm{y}^{3} \mathrm{x}\) \(\mathrm{y}^{3}\)
(b) \(15 \mathrm{z}^{2}-8 \mathrm{zx}\) \(-8 \mathrm{zx}\) \(-8 \mathrm{z}\)
(c) \(-\mathrm{x}-\mathrm{y}+2\) \(-\mathrm{x}\) -1
(d) \(4+\mathrm{y}+\mathrm{yx}\) yx y
(e) \(2+\mathrm{x}+\mathrm{xy}^{2}\) \(\mathrm{x}, \mathrm{xy}^{2}\) \(1, \mathrm{y}^{2}\)
(f) \(15 x \mathrm{y}^{4}-14\) \(15 \mathrm{xy}^{4}\) \(15 \mathrm{y}^{4}\)
6. নীচের বীজগাণিতিক পদগুলির মধ্যে সদৃশ পদগুলি আলাদা আলাদা ঘরে লিখি।
\(2 x, y, 12 x y, 13 y^{2},-5 x, 18 y,-4 x y,-2 y^{2}, 21 x^{2} y, 3 x, 3 x y,-x y,\)
\(\quad-y,-6 x^{2},-15 x^{2}\)
সদৃশ পদগুলি হল
\(2x , -5x , 3x\); \(y , 18y , -y\);
\(12xy , -4xy , 3xy ,-xy\);
\(13y^{2} , -2y^{2}\);
\(-6x^{2} , -15x^{2}\)

7. নীচের জোড়া পদগুলির মধ্যে কোনগুলি সদৃশ পদ ও কোনগুলি অসদৃশ পদ তা যুক্তি দিয়ে লিখি।

(a) \(2 x, 3 y\)
\((2 x, 3 y)\) - অসদৃশ পদ কারণ চলরাশি বিভিন্ন।
Koshe dekhi 6.1 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 6 অনুশীলনী 6.1 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 6 অনুশীলনী সমাধান 6.1
আজই Install করুন Chatra Mitra
(b) \(7 x, 8 x\)
\(7 x, 8 x\)- সদৃশ পদ কারণ একই চলরাশি।
(c) \(-29 x, 6 x\)
\(-29 x, 6 x\) -সদৃশ পদ কারণ একই চলরাশি।
(d) \(4 x y, 6 y z\)
\(4 x y, 6 y z\) -অসদৃশ কারণ চলরাশি বিভিন্ন।
(e) \(-15 y x, 8 x y\)
\(-15 y x, 8 x y\)-সদৃশ পদ কারণ একই চলরাশি।
(f) \(5 x y, 6 x^{2} y^{2}\)
\(5 x y, 6 x^{2} y^{2}\)- অসদৃশ্ পদ কারণ চলরাশি একই কিন্তু বিভিন্ন ঘাত বিশিষ্ট ।

8. নীচের বীজগাণিতিক সংখ্যামালায় যে পদটিতে \(x^{2}\) পদ আছে সেটি লিখি এবং \(x^{2}\) -এর সহগ লিখি।

(a) \(5-x y^{2}\)
(b) \(-6 x^{2}-8 y\)
(c) \(3 x^{2}-15 x y^{2}-8 y^{2}\)
(d) \(2+3 x^{2} y+4 x\)
(e) \(5-6 x^{2} y^{2}+6 x y\)
বীজগাণিতিক সংখ্যামালা যে পদটি \(x^{2}\) যুক্ত পদ \(x^{2}\)-এর সহগ
(a) \(5-x y^{2}\) নেই নেই
(b) \(-6 x^{2}-8 y\) \(-6 x^{2}\) -6
(c) \(3 x^{2}-15 x y^{2}-8 y^{2}\) \(3 x^{2}\) 3
(d) \(2+3 x^{2} y+4 x\) \(3 x^{2} y\) \(3 y\)
(e) \(5-6 x^{2} y^{2}+6 x y\) \(-6 x^{2} y^{2}\) \(-6 y^{2}\)
Koshe dekhi 6.1 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 6 অনুশীলনী 6.1 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 6 অনুশীলনী সমাধান 6.1
আজই Install করুন Chatra Mitra
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Share this page using:

Exit mobile version