Koshe dekhi 3 WBBSE Class 8 || মূলদ সংখ্যার ধারণা কষে দেখি 3 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 3 Somadhan || Gonitprava Class 8 Chapter 3 Solution || গণিতপ্রভা অষ্টম শ্রেণি (ক্লাস-৮) সমাধান || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ৩ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ

Share this page using :

Koshe dekhi 3 WBBSE Class 8 || মূলদ সংখ্যার ধারণা কষে দেখি 3 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 3 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ৩ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
কষে দেখি - 3

Koshe dekhi 3 WBBSE Class 8 || মূলদ সংখ্যার ধারণা কষে দেখি 3 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 3 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ৩ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
আজই Install করুন Chatra Mitra

1. নীচের সমীকরণগুলির সমাধান করি ও বীজগুলি \(\frac{p}{q}\) [ \((\mathrm{q} \neq 0)\) যেখানে, p,q পূর্ণসংখ্যা] আকারে প্রকাশ করি :

(a) \(7x = 14\)
\(7x = 14\)
বা, \( x=\frac{14}{7}=\frac{2}{1} \) [\( \frac{p}{q} \) আকারে ]
\( \therefore x=2 \) [এক্ষেত্রে, \( p=2, q=1 \)]
(b) \(4p + 32 = 0\)
4p + 32 = 0
বা, 4p = – 32
বা, \(p=\frac{-32}{4}= -\frac{8}{1} \) \( \left[\frac{p}{q}\right. \text{আকারে}]\)
\(\therefore\) \(p = – 8\) [এখানে \(p = –8, q = 1\)]।
(c) \(11 x=0\)
\( 11 x=0 \)
বা, \( x=\frac{0}{11} \) [\( \frac{\bar{p}}{\bar{q}} \)আকারে]
\( \therefore x=0 \) [এক্ষেত্রে \( p=0, q=11 \)]
(d) \(5 m-3=0\)
\(5 m-3=0\)
বা, \( 5 m=0+3 \)
বা, \( m=\frac{3}{5}\left[\frac{p}{q}\right. \) আকারে,এক্ষেত্রে \(p=3,q=5\)]
(e) \(9y + 18 =0\)
\( 9 y+18=0\)
বা, \(9 y=-18\)
বা, \(y=-\frac{18}{9}=-\frac{2}{1}\) \( \left[\frac{p}{q}\right] \)আকারে]
\( \therefore y=-2 \) [এক্ষেত্রে \( p=-2, q=1 \)]
(f) \(t=8-12 t\)
\(t=8-12 t\)
বা, \( t+12 t=8 \quad \)
বা, \( 13 t=8 \)
বা, \( t=\frac{8}{13}[\frac{p}{q} \) আকারে, এক্ষেত্রে, \( p=8, q=13] \)
(g) \(6y = 5 + y\)
\( 6 y=5+y\)
বা, \(6 y-y=5 \)
বা, \( 5 y=5 \)
বা, \( y=\frac{5}{5}=\frac{1}{1} \)[\( \frac{p}{q} \) আকারে]
\(\therefore\) \(y=1\) [ এক্ষেত্রে \( p=1, q=1\)]
(h) \(2 x+10=3\)
বা, \( 2 x+-\frac{2}{3}=\frac{5}{6} \) [নিজে মূলদ সংখ্যা বসাই ]
বা, \( 2 x-\frac{2}{3}=\frac{5}{6}\)
বা, \( 2 x=\frac{5}{6}+\frac{2}{3} \)
বা, \(2 x=\frac{5+4}{6}\)
বা, \( 2 x=\frac{9}{6} \)
বা, \(2 x=\frac{3}{2}\)
বা, \( x=\frac{3}{4} \)
\(\therefore\) \(x=\frac{3}{4} \)
[ \( \frac{p}{q} \) আকারে, এক্ষেত্রে, \(p = 3,q=4\)]
2. \(y=\frac{-5}{4}\) হলে \(-(-y)=y\) যাচাই করি।
এক্ষেত্রে, বামপক্ষ \( =-(-y)=-\left\{-\left(-\frac{5}{4}\right)\right\} \)
\(\because\) প্রদত্ত \( y=-\frac{5}{4} \)]
\( =-\left\{\frac{5}{4}\right\}=-\frac{5}{4}=y \)
[\(\because \) প্রদত্ত \( -\frac{5}{4}=y \)]
\(=\) ডানপক্ষ (প্রমাণিত)

3.

(a) \( x=-\frac{3}{8}\) হলে, মান খুঁজি \(2 x+5\)
\( 2 x+5=2\left(-\frac{3}{8}\right)+5 \) \( \left[\because\right. \) প্রদত্ত \( \left.x=-\frac{3}{8}\right] \)
\( =-\frac{3}{4}+5=\frac{-3+20}{4}=\frac{17}{4}=4 \frac{1}{4} \)
(b) \( x=-\frac{3}{8}\) হলে, মান খুঁজি \(x+\frac{3}{8}\)
\( x+\frac{3}{8}=\left(-\frac{3}{8}\right)+\frac{3}{8}=0 \) [\(\because \) প্রদত্ত \( x=-\frac{3}{8} \)]
(c) \( x=-\frac{3}{8}\) হলে, মান খুঁজি \(5-(-x)\)
\( 5-(-x)=5-\left\{-\left(-\frac{3}{8}\right)\right\} \) [\(\because \) প্রদত্ত \( x=-\frac{3}{8} \)]
\( =5-\left\{\frac{3}{8}\right\}=5-\frac{3}{8}=\frac{40-3}{8}=\frac{37}{8}=4 \frac{5}{8} \)
(d) \( x=-\frac{3}{8}\) হলে, মান খুঁজি \(6-(-x)\)
\( \frac{4}{5}-(-x) \) [নিজে মূলদ সংখ্যা বসাই] \( =\frac{4}{5}-\left\{-\left(-\frac{3}{8}\right)\right\} \)
\( \quad \quad \quad \quad \quad \quad \quad \quad \quad \quad \left[\because\right. \) প্রদত্ত \( \left.x=-\frac{3}{8}\right] \)
\( =\frac{4}{5}-\left\{\frac{3}{8}\right\}=\frac{4}{5}-\frac{3}{8}=\frac{32-15}{40}=\frac{17}{40} \)

4. নীচের ফাঁকা ঘরে বুঝে সংখ্যা লিখি :

(a) \(\frac{9}{11}+ \Box = 0\)
\(\frac{9}{11}+ (-\frac{9}{11})= 0\)
(b) \(\Box + (-\frac{21}{29}\)) = 0
\(\frac{21}{29}\)+(\(-\frac{21}{29}\))=0
(c) \(\frac{7}{19} \times \Box =1\)
\(\frac{7}{19} \times \frac{19}{7}=1\)
(d) \(-5 \times \Box = 1\)
\(-5 \times(-\frac{1}{5})=1\)
(e) \(-\frac{15}{23} \times \Box =1\)
\(-\frac{15}{23} \times(-\frac{23}{15})=1\)
(f) \(\left(-\frac{8}{3}\right) \times\left(-\frac{21}{20}\right)= \Box\)
\(\left(-\frac{8}{3}\right) \times\left(-\frac{21}{20}\right)=\frac{14}{5}\)
Koshe dekhi 3 WBBSE Class 8 || মূলদ সংখ্যার ধারণা কষে দেখি 3 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 3 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ৩ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
আজই Install করুন Chatra Mitra
5. \(\frac{7}{18}\)-কে \(\left(-\frac{5}{6}\right)\)-এর অন্যোন্যক দিয়ে গুণ করে গুণফল লিখি।
\( \left(-\frac{5}{6}\right) \)-এর অন্যোন্যক \( =\frac{1}{-\frac{5}{6}}=-\frac{6}{5} \)
\(\therefore\) নির্ণেয় গুণফল \( =\frac{7}{18} \times\left(-\frac{6}{5}\right)=-\frac{7}{18} \times \frac{6}{5}=-\frac{7}{15} \)

6. বিনিময় ও সংযোগ নিয়মের সাহায্যে মান খুজি :

(i) \(\frac{5}{8}+\left(-\frac{7}{15}\right)+\left(\frac{3}{32}\right)+\left(\frac{11}{75}\right)\)
\( \frac{5}{8}+\left(-\frac{7}{15}\right)+\frac{3}{32}+\frac{11}{75} \)
\( =\frac{5}{8}+\left\{\left(-\frac{7}{15}\right)+\left(\frac{3}{32}\right)\right\}+\frac{11}{75}\)
\(=\frac{5}{8}+\left\{\left(\frac{3}{32}\right)+\left(-\frac{7}{15}\right)\right\}+\frac{11}{75} \)
[যোগের বিনিময় নিয়ম প্রয়োগ করে]
\( =\left\{\frac{5}{8}+\frac{3}{32}\right\}+\left\{\left(-\frac{7}{15}\right)+\frac{11}{75}\right\} \)
[যোগের সংযোগ নিয়ম প্রয়োগ করে]
\( =\left(\frac{20+3}{32}\right)+\left(\frac{-35+11}{75}\right) \)
\( =\frac{23}{32}-\frac{24}{75} =\frac{23}{32}-\frac{8}{25}=\frac{575-256}{32 \times 25}=\frac{319}{800} \)
(ii) \(\frac{8}{121} \times \frac{35}{169} \times \frac{55}{36} \times \frac{78}{49}\)
\( \frac{8}{121} \times \frac{35}{169} \times \frac{55}{36} \times \frac{78}{49}\)
\(=\left[\frac{8}{121} \times\left\{\frac{35}{169} \times \frac{55}{36}\right\}\right] \times \frac{78}{49}\)
\(=\left[\frac{8}{121} \times\left\{\frac{55}{36} \times \frac{35}{169}\right\}\right] \times \frac{78}{49} \)
[গুণের বিনিময় নিয়মের সাহায্যে পাই]
\( =\left(\frac{8}{121} \times \frac{55 }{36 }\right) \times\left(\frac{35 }{169 } \times \frac{78}{49}{}\right) \)
[গুণের সংযোগ নিয়মের সাহায্যে পাই]
\( =\frac{10}{99} \times \frac{30}{91}=\frac{100}{3003} \)
7. সংখ্যারেখায় মুলদ সংখ্যাগুলি বসাইঃ \(\frac{1}{4}-\frac{3}{4},-\frac{2}{3}, \frac{6}{5},-\frac{8}{3}\)
পূর্ণসংখ্যার সংখ্যারেখায় \(0\) থেকে \(1\)-এর মধ্যের দূরত্বকে সমান \(4\) ভাগে ভাগ করে \(0\) থেকে প্রথম ভাগের বিন্দুতে \( \frac{1}{4} \) বসানো হল।

পূর্ণসংখ্যার সংখ্যারেখায় \(0\) থেকে \(– 1\)-এর মধ্যের দূরত্বকে সমান \(4\) ভাগে ভাগ করে \(0\) থেকে তৃতীয় ভাগের বিন্দুতে \( -\frac{3}{4} \) বসানো হল।

পূর্ণসংখ্যার সংখ্যারেখায় \(0\) থেকে \(−1\)-এর মধ্যের দূরত্বকে সমান 3 ভাগে ভাগ করে \(0\) থেকে দ্বিতীয় ভাগের বিন্দুতে \( -\frac{2}{3} \) বসানো হল।


\( \frac{6}{5} \rightarrow \frac{6}{5}=1 \frac{1}{5} \)
সুতরাং, বিন্দুটি পূর্ণসংখ্যারেখায় 1 ও 2-এর মাঝে আছে।
পূর্ণসংখ্যার সংখ্যারেখায় \(+ 1\) থেকে \(2\) পর্যন্ত দূরত্বকে সমান \(5\) ভাগে ভাগ করে \(1\) থেকে প্রথম ভাগের বিন্দুতে \( 1 \frac{1}{5} \) বসানো হল।


\( -\frac{8}{3} \rightarrow-\frac{8}{3}=-2 \frac{2}{3} \)
অর্থাৎ, বিন্দুটি পূর্ণসংখ্যারেখায় \(– 2\) ও \(−3\)-এর মাঝে আছে।
\(– 2\) এবং \(− 3\)-এর মধ্যবর্তী দূরত্বকে সমান 3 ভাগে ভাগ করে
\(–2\) থেকে দ্বিতীয় ভাগের বিন্দুতে \( -2 \frac{2}{3} \)
অর্থাৎ, \( -\frac{8}{3} \) বসানো হল।
8. 4 টি মূলদ সংখ্যা লিখি যারা 1 -এর থেকে বড় কিন্তু 2 -এর থেকে ছোটো।
\( 1=\frac{5}{5} \) এবং \( 2=\frac{10}{5} \)
\(\therefore\) 1 ও 2-এর মাঝে থাকা 4টি মূলদ সংখ্যা হল :
\( \frac{6}{5}, \frac{7}{5}, \frac{8}{5}, \frac{9}{5} \)
অর্থাৎ 1-এর থেকে বড়ো কিন্তু 2-এর থেকে ছোটো 4 টি মূলদ সংখ্যা হল
\( 1 \frac{1}{5}, 1 \frac{2}{5}, 1 \frac{3}{5}, 1 \frac{4}{5} \)
9. \(-\frac{3}{4}\) ও \(\frac{1}{2}\) -এর মধ্যে 10 টি মূলদ সংখ্যা খুঁজি।
\( -\frac{3}{5}=-\frac{3 \times 2}{5 \times 2}=-\frac{6}{10}, \frac{1}{2}=\frac{1 \times 5}{2 \times 5}=\frac{5}{10} \) [হর সমান করে]
\( \therefore-\frac{3}{5} \) ও \( \frac{1}{2} \)-এর মধ্যে আছে এমন 10টি মূলদ সংখ্যা হল -
\( -\frac{5}{10},-\frac{4}{10},-\frac{3}{10},-\frac{2}{10},-\frac{1}{10}, 0, \frac{1}{10}, \frac{2}{10}, \frac{3}{10}, \frac{4}{10} \)
অর্থাৎ, নির্ণেয় মূলদ সংখ্যাগুলি হল
\( -\frac{1}{2},-\frac{2}{5},-\frac{3}{10},-\frac{1}{5},-\frac{1}{10}, 0, \frac{1}{10}, \frac{1}{5}, \frac{3}{10}, \frac{2}{5} \)

10. নীচের মূলদ সংখ্যাদুটির মধ্যে পাঁচটি করে মূলদ সংখ্যা লিখি :

(a) \(\frac{1}{3}\) ও \(\frac{3}{5}\)
\( \frac{1}{3}=\frac{1 \times 10}{3 \times 10}=\frac{10}{30} \)
এবং \( \frac{3}{5}=\frac{3 \times 6}{5 \times 6}=\frac{18}{30} \) [হর সমান করে]
\(\therefore\) \( \frac{1}{3} \) ও\( \frac{3}{5} \)-এর মধ্যে থাকা 5টি মূলদ সংখ্যা হল—
\( \frac{11}{30}, \frac{12}{30}, \frac{13}{30}, \frac{14}{30}, \frac{15}{30} \)
অর্থাৎ, \( \frac{11}{30}, \frac{2}{5}, \frac{13}{30}, \frac{7}{15}, \frac{1}{2} \)
(b) \(\frac{1}{4}\) ও \(\frac{1}{2}\)
\( \frac{1}{4}=\frac{1 \times 6}{4 \times 6}=\frac{6}{24} \)
এবং \( \frac{1}{2}=\frac{1 \times 12}{2 \times 12}=\frac{12}{24} \) [হর সমান করে]
\(\therefore\) \( \frac{1}{4} \) ও\( \frac{1}{2} \)-এর মধ্যে থাকা 5টি মূলদ সংখ্যা হল—
\( \frac{7}{24}, \frac{8}{24}, \frac{9}{24}, \frac{10}{24}, \frac{11}{24} \)
অর্থাৎ, \( \frac{7}{24}, \frac{1}{3}, \frac{3}{8}, \frac{5}{12}, \frac{11}{24} \)
(c) \(-\frac{4}{3}\) ও \(\frac{3}{7}\)
\( -\frac{4}{3}=-\frac{4 \times 7}{3 \times 7}=\frac{-28}{21} \)
এবং \( \frac{3}{7}=\frac{9}{21}=\frac{9}{21} \) [হর সমান করে]
\(\therefore\) \( -\frac{4}{3} \) ও \( \frac{3}{7} \)-এর মধ্যে থাকা 5টি মূলদ সংখ্যা হল—
\( -\frac{20}{21}, \frac{1}{21}, \frac{2}{21}, \frac{3}{21}, \frac{4}{21} \)
অর্থাৎ, \( -\frac{20}{21}, \frac{1}{21}, \frac{2}{21}, \frac{1}{7}, \frac{4}{21} \)
এগুলি ছাড়াও \( -\frac{4}{3} \) ও \( \frac{3}{7} \)-এর মধ্যে আরও অনেক মূলদ সংখ্যা আছে যেমন, \( -\frac{26}{21}, \frac{27}{81}, \frac{5}{21}, \frac{8}{21} \) ইত্যাদি।
Koshe dekhi 3 WBBSE Class 8 || মূলদ সংখ্যার ধারণা কষে দেখি 3 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 3 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ৩ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
আজই Install করুন Chatra Mitra
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Share this page using:

Exit mobile version