ক্লাস 7 গণিত অধ্যায় 22 অনুশীলনী কষে দেখি 22.2 সমাধান || koshe dekhi 22.2 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 22 অনুশীলনী 22.2 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 22 অনুশীলনী সমাধান 22.2 || Class 7 Chapter 22 Solution || গণিতপ্রভা সমীকরণ গঠন ও সমাধান Class 7 কষে দেখি 22.2 || কষে দেখি 22.2 ক্লাস VII || ক্লাস 7 গণিত অধ্যায় 22 অনুশীলনী 22.2 সমাধান

Share this page using :

Koshe dekhi 22.2 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 22 অনুশীলনী 22.2 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 22 অনুশীলনী সমাধান 22.2
কষে দেখি - 22.2

Koshe dekhi 22.2 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 22 অনুশীলনী 22.2 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 22 অনুশীলনী সমাধান 22.2
আজই Install করুন Chatra Mitra

1. নীচের গল্প পড়ি ও সমীকরণ গঠন করি--

(a) আমার মার্বেলের 7 গুণ মার্বেল প্রতিমার কাছে আছে। প্রতিমার কাছে 42টি মার্বেল আছে।
ধরি, আমার কাছে মার্বেল আছে = \(x\) টি
প্রতিমার কাছে মার্বেল আছে \(=7 x\) টি।
শর্তানুসারে, সমীকরণটি হবে, \(7 x=42\)
(b) মিলনবাবুর বয়স তার ছেলের বয়সের 4 গুণ। 5 বছর পরে মিলনবাবুর বয়স তার ছেলের বয়সের 3 গুণ হবে।
ধরি, মিলনবাবু ছেলের বয়স = \(x\) বছর।
\(\therefore\) মিলনবাবুর বয়স = \(4 x\) বছর
5 বছর পরে ছেলের বয়স হবে \(=x+5\) বছর।
এবং 5 বছর পরে মিলনবাবুর বয়স হবে \(=4 x+5\) বছর
\(\therefore\) নির্ণেয় সমীকরণটি হবে, \(4 x+5=3(x+5)\)
(c) 187 টাকা আমি, দুলাল ও জাহির এমন করে ভাগ করে নিলাম যে দুলাল আমার চেয়ে 5 টাকা কম পেল, কিন্তু জাকির আমার দ্বিগুণ টাকা পেল।
ধরি, আমি পেয়েছি = \(x\) টাকা।
সুতরাং দুলাল পাবে = \(x-5\) টাকা
এবং জাকির পাবে = \( x \times 2=2 x\) টাকা।
\(\therefore\) প্রশ্নানুসারে, সমীকরণটি হবে, \(x+x-5+2 x=187\)
(d) আমাদের গ্রামের 3895 জনের মধ্যে যতজন সাক্ষর তার চেয়ে অক্ষরহীনের সংখ্যা 1871 জন কম।
ধরি, আমাদের গ্রামে সাক্ষর = \(x\) জন
\(\therefore\) আমাদের গ্রামে অক্ষরহীন লোকের সংখ্যা = \(x\) - 1871 জন।
প্রশ্নানুসারে, সমীকরণটি হল, \(x\) + \(x\) – 1871 = 3895
বা, \(x-1871=(3895-x)\)
বা, \(x-(3895-x)=1871\)
(e) কোনো সংখ্যাকে 12 দিয়ে গুণ করে তা থেকে 48 বিয়োগ করলে বিয়োগফল মূল সংখ্যাটির \(2 \frac{2}{5}\) অংশ হবে।
ধরি, মূল সংখ্যাটি হল = \(x\)
শর্তানুসারে, \(12 x-48=2 \frac{2}{5} \times x\)
বা, \(12 x-48=\frac{12 x}{5}\)
Koshe dekhi 22.2 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 22 অনুশীলনী 22.2 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 22 অনুশীলনী সমাধান 22.2
আজই Install করুন Chatra Mitra
(f) সীতারা বেগমের ফলের দোকানের মোট ফলের \(\frac{1}{3}\) অংশ আপেল, \(\frac{2}{7}\) অংশ কমলালেবু ও অবশিষ্ট 160টি নাসপাতি আছে।
ধরি, সীতারা বেগমের দোকানে মোট ফল আছে = \(x\)টি।
\(\therefore\) সমীকরণ গঠন করলে পাই, \(\left(\frac{x}{3}+\frac{2 x}{7}\right)+160=x\)
বা, \(x-\left(\frac{1}{3} x+\frac{2}{7} x\right)=160\)
(g) আমি একটি দুই অঙ্কের সংখ্যা লিখেছি যার একক স্থানীয় অঙ্ক \(x\), কিন্তু দশক স্থানীয় অঙ্ক 5; সংখ্যাটি একক থানীয় অঙ্কের 11 গুণ।
আমার লেখা দুই অঙ্কের সংখ্যাটি হল \(=50+x\)
প্রশ্নানুসারে,সমীকরণটি হল, \(10 \times 5+x=11 x\)
বা,\(11x-x=50\)
(h) দীপ্তার্ক একটি তিন অঙ্কের সংখ্যা লিখেছে যার শতক স্থানীয় অঙ্ক \(y\) , দশক স্থানীয় অঙ্ক 7 ও একক স্থানীয় অঙ্ক 0; সংখ্যাটি শতক স্থানীয় অঙ্কের 114 গুণ।
দীপ্তাকের লেখা তিন অঙ্কের সংখ্যাটি হল
\(=100 \times y+10 \times 7+1 \times 0=y \times 114\)
প্রশ্নানুসারে, নির্ণেয় সমীকরণটি হল, \(100 y+70=114 y\)

2. সমীকরণ দেখি ও গল্প তৈরির চেষ্টা করি—

(a) \({2 x}=50\) \(\rightarrow\)
আমার বোনের কাছে যতগুলি চকোলেট আছে, তার দ্বিগুণ চকোলেট আমার কাছে আছে। আমার কাছে চকোলেট আছে 50টি।
(b) \(3 y+10=160\) \(\rightarrow\)
সায়নীর কাছে যতগুলি লিচু আছে তার তিনগুণ অপেক্ষা 10টি বেশি লিচু গোপালের কাছে আছে। গোপালের মোট লিচু আছে 160টি।
(c) \(\frac{x}{2}-\frac{5}{6}=1 \frac{2}{3}\) \(\rightarrow\)
কোনো সংখ্যার অর্ধেক থেকে \(\frac{5}{6}\) বিয়োগ করলে যে সংখ্যা হয় তা \(1 \frac{2}{3}\) অংশের সমান, বিয়োগফল \(1 \frac{2}{3}\) হয়।
(d) \(\frac{3}{20} x+2=x\) \(\rightarrow\)
এক ঝুড়ি কমলালেবুর \(\frac{3}{20}\) অংশের সঙ্গে 2টি কমলালেবু যোগ করলে ঝুড়ির মোট কমলালেবু পাওয়া যায়।
Koshe dekhi 22.2 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 22 অনুশীলনী 22.2 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 22 অনুশীলনী সমাধান 22.2
আজই Install করুন Chatra Mitra
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Share this page using:

Scroll to Top