ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী কষে দেখি 21 সমাধান || koshe dekhi 21 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী 21 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী সমাধান 21 || Class 7 Chapter 21 Solution || গণিতপ্রভা চতুর্ভুজ অঙ্কন Class 7 কষে দেখি 21 || কষে দেখি 21 ক্লাস VII || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী 21 সমাধান

Share this page using :

Koshe dekhi 21 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী 21 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী সমাধান 21
কষে দেখি - 21

Koshe dekhi 21 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী 21 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী সমাধান 21
আজই Install করুন Chatra Mitra

1. মনে মনে ভেবে লিখি :

(a) একটি চতুভুজের চারটি বাহুর দৈর্ঘ্য জানা থাকলে ওই চতুর্ভুজটি আঁকতে পারব কিনা দেখি। যদি না আঁকতে পারি তবে আর কি তথ্য পেলে চতুর্ভুজটি নির্দিষ্ট ভাবে আঁকতে পারব দেখি।
পারব না বাহুগুলির মাপ এবং একটি কর্ণের মাপ জানা থাকলে পারব। এবং চারটি বাহুর দৈর্ঘ্য ও একটি কোণের মাপ জানা থাকলে পারব।
(b) একটি নির্দিষ্ট সামান্তরিক আঁকতে কমপক্ষে কী কী তথ্য দরকার লিখি।
সন্নিহিত দুটি বাহুর দৈর্ঘ্য এবং তাদের অন্তর্বর্তী একটি কোণের মান জানা দরকার।
(c) একটি নির্দিষ্ট বর্গক্ষেত্র আঁকতে কমপক্ষে কী কী তথ্য দরকার লিখি।
নির্দিষ্ট বর্গক্ষেত্র আঁকতে কমপক্ষে একটি বাহুর দৈর্ঘ্য এবং একটি বিশেষ ধর্ম অর্থাৎ প্রতিটি কোণের মান 90° এবং প্রতিটি বাহুর দৈর্ঘ্য সমান।
(d) একটি নির্দিষ্ট আয়তক্ষেত্র আঁকতে কমপক্ষে কী কী তথ্য দরকার লিখি।
দুটি সন্নিহিত বাহুর দৈর্ঘ্য এবং একটি বিশেষ ধর্ম অর্থাৎ আয়তক্ষেত্রের প্রতিটি কোণের মান 90° এবং বিপরীত বাহুদ্বয়ের দৈর্ঘ্য সমান।
(e) একটি রম্বসের দুটি কর্ণের দৈর্ঘ্য জানা থাকলে রম্বস আঁকতে পারব কিনা লিখি।
(1) একটি বাহু এবং একটি কর্ণের দৈর্ঘ্য জানা থাকলে রম্বস আঁকা যাবে।
(2) দুটি কর্ণের দৈর্ঘ্য জানা থাকলে রম্বস আঁকতে পারব।

2.

(a) একটি চতুর্ভুজ ABCD আঁকি যার \(AB = 5.2\) সেমি., \(BC = 6\) সেমি., \(CD = 4.4\) সেমি., \(AD = 7\) সেমি. এবং \(AC = 10\) সেমি.।
যদি এই ABCD চতুর্ভুজে \(AC = 12\) সেমি. হয় তবে চতুর্ভুজ আঁকা সম্ভব কিনা দেখি।

অঙ্কন প্রণালী : পেনসিল ও স্কেলের সাহায্যে 5.2 সেমি, 6 সেমি, 4.4 সেমি, 7 সেমি এবং 10 সেমি সরলরেখাংশ অঙ্কন করলাম এবং AX একটি সরলরেখা আঁকলাম। 10 সেমি-এর সমান করে AC অংশ কেটে নিলাম। A বিন্দুকে কেন্দ্র 7 সেমির সমান করে এবং C বিন্দুকে কেন্দ্র করে 4.4 সেমির-এর সমান করে দুটি বৃত্তচাপ করলাম। বৃত্তচাপ দুটি পরস্পরকে D বিন্দতে ছেদ করল। একইভাবে D বিন্দুকে কেন্দ্র করে 5.2 সেমি-এর সমান করে এবং C বিন্দুকে কেন্দ্র করে 6 সেমি-এর সমান করে। যেদিকে D বিন্দ আছে তার বিপরীত দিকে দুটি বৃত্তচাপ অঙ্কন করলাম। বৃত্তচাপ দুটি পরস্পরকে B বিন্দুতে ছেদ করল এবং A, D; C, D; A, B এবং C, B যোগ করলাম এবং ABCD চতুর্ভুজ অঙ্কন করা হল।
\(\therefore\) ABCD চতুর্ভুজটি আঁকলাম যার কর্ণ AC = 10 সেমি AB = 5.2 সেমি BC বাহু = 6 সেমি, CD = 4.4 সেমি এবং AD.= 7 সেমি।
কর্ণের দৈর্ঘ্য 12 সেমি হলে চতুর্ভুজটি অঙ্কন সম্ভব হবে না। কারণ,সেক্ষেত্রে\(\triangle ADC, AD+CD < AC\) হচ্ছে দুটি বাহুর সমষ্টি অন্য বাহুর দৈর্ঘ্যের চেয়ে ছোটো যা সম্ভব নয়।
Koshe dekhi 21 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী 21 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী সমাধান 21
আজই Install করুন Chatra Mitra
(b) একটি সামান্তরিক JUMP আঁকি যার \(JU = 5.2\) সেমি. \(UM = 4.8\) সেমি. এবং \(JM = 7\) সেমি.।

অঙ্কন প্রণালী : প্রথমে 7 সেমি, 5.2 সেমি, ও 4.8 সেমি মাপের তিনটি সরলরেখা অঙ্কন করলাম।
এখন JM একটি 7 সেমি সরলরেখা অঙ্কন করলাম। এবার J বিন্দুকে কেন্দ্র করে 5.2 সেমি এবং M বিন্দুকে কেন্দ্র করে 4.8 সেমির সমান করে দুটি বৃত্তচাপ আঁকলাম।বৃত্তচাপ দুটি পরস্পরকে U বিন্দুতে ছেদ করল। একইভাবে J বিন্দুকে কেন্দ্র করে 4.8 সেমির সমান করে এবং M বিন্দুকে কেন্দ্র করে 5.2 সেমির সমান করে যেদিকে U বিন্দু আছে তার বিপরীত দিকে দুটি বৃত্তচাপ আঁকলাম।বৃত্তচাপ দুটি পরস্পরকে P বিন্দুতে ছেদ করল। J, U; M, V; M, P এবং J, P পরস্পর যোগ করলাম। এবং JUMP সামান্তরিক পেলাম।
JUMP সামান্তরীকটি আঁকলাম যার JM কর্ণ = 7 সেমি এবং JP = UM = 4.8 সেমি এবং JU = PM = 5.2 সেমি।
(c) একটি রম্বস PQRS আঁকি যার \(PQ = 5.4\) সেমি. এবং \(PR = 8\) সেমি.।

অঙ্কন প্রণালী : স্কেলে 5.4 সেমি এবং 8 সেমি সরলরেখা অঙ্কন করলাম। এবার পেন্সিল কম্পাসের সাহায্যে PR = 8 সেমি সরলরেখা আঁকলাম। P বিন্দু এবং R বিন্দুকে কেন্দ্র করে 5.4 সেমির। সমান করে দুটি বৃত্তচাপ আঁকলাম। বৃত্তচাপ দুটি Q বিন্দুতে ছেদ করল। ওই একই বাহু 54 সেমির সমান। করে P ও R বিন্দুকে কেন্দ্র করে যেদিকে Q বিন্দু আছে তার বিপরীত দিকে দুটি বৃত্তচাপ আঁকলাম বৃত্তচাপ দুটি S বিন্দুতে ছেদ করল। P, Q; Q, R ও P, S এবং R, S যোগ করলাম।
PQRS রম্বসটি অঙ্কন করলাম যার কর্ণ PR = 8 সেমি এবং PQ = QR = RS = SP = 5-4 সেমি।
(d) একটি চতুর্ভুজ PQRS আঁকি যার \(PQ = 7\) সেমি., \(QR = 6.5\) সেমি., RS = 5.2 সেমি., \(SP = 4.4\) সেমি., \(\angle \mathrm{PQR}=60^{\circ}\)

PQRS চতুর্ভুজটি আঁকলাম যার PQ = 7 সেমি, QR = 6.5 সেমি, RS = 5.2 সেমি এবং SP = 4.4 সেমি এবং
\(\angle \mathrm{PQR}=60^{\circ}\)
(e) একটি রম্বস BEST আঁকি যার \(BS = 6.8\) সেমি. ও \(ET = 5.8\) সেমি.।

BEST রম্বসটি আঁকলাম যার ET কর্ণ = 5.8 সেমি এবং BS কর্ণ = 6.8 সেমি।
(f) একটি বর্গক্ষেত্র DEAR আঁকি যার \(DE = 5.2\) সেমি।

চিত্রে DEAR একটি বর্গক্ষেত্র।
(g) একটি আয়তক্ষেত্র READ আঁকি যার \(RE = 6\) সেমি ও \(EA = 5\) সেমি।

চিত্রে READ একটি আয়তক্ষেত্র
READ আয়তক্ষেত্রটি অঙ্কন করিলাম যার RE = 6 সেমি এবং ADEA = 5 সেমি।
(h) একটি চতুর্ভুজ SAND আঁকি যার \(SA = 5.6\) সেমি, \(AN = 4.5\) সেমি, \(\angle \mathrm{ASD}=45^{\circ}, \angle \mathrm{SAN}=75^{\circ}, \angle \mathrm{AND}=110^{\circ}\)


SAND চতুর্ভুজ অঙ্কন করা হল যার SA = 5.6 সেমি, AN = 4.5 সেমি,
\(\angle \mathrm{ASD}=45^{\circ}, \angle \mathrm{SAN}=75^{\circ}, \angle \mathrm{AND}=110^{\circ}\)

3.

(i) একটি সামান্তরিক LAND আঁকি যার \(LA = 6.6\) সেমি, \(AN = 5.4\) সেমি ও \(\angle \mathrm{LAN}=45^{\circ}\)


চিত্রে LAND একটি সামান্তরিক। LAND সামান্তরিকটি আঁকলাম যার \(LA=6 \cdot 6\) সেমি = ND
AN = 5.4 সেমি = \(L \mathrm{D}\)
\(\therefore \angle \mathrm{LAN}=45^{\circ}\)
(ii) একটি রম্বস HOME আঁকি যার \(\angle \mathrm{HOM}=60^{\circ}\) এবং \(HO = 6\) সেমি

অঙ্কন প্রণালী : স্কেলের সাহায্যে 6 সেমি সরলরেখা আঁকলাম এবং পেনসিল কম্পাসের সাহায্যে 60° কোণ অঙ্কন করলাম এবং HX একটি সরলরেখা অঙ্কন করলাম এবং 6 সেমির সমান করে HD অংশ কেটে নিলাম। D বিন্দুকে কেন্দ্র করে 60° কোণের সমান কোণ অঙ্কন করলাম। D বিন্দুকে কেন্দ্র করে 6 সেমি সরলরেখার সমান করে বৃত্তচাপ অঙ্কন করলাম এবং সেই বৃত্তচাপকে কেন্দ্র করে আবার 6 সেমির সমান করে একটি বৃত্তচাপ অঙ্কন করলাম এবং H বিন্দুকে কেন্দ্র করে 6 সেমির সমান। করে একটি বৃত্তচাপ অঙ্কন করলাম। বৃত্তচাপ দুটি পরস্পরকে E বিন্দুতে ছেদ করল। D, M; M, E এবং H, E এবং HDME রম্বস পেলাম।
HOME একটি রম্বস আঁকা হল যার HO = OM = ME = EH = 6 সেমি, \(\angle \mathrm{HOM}=60^{\circ}\)
(iii) একটি রম্বস ROAD আঁকি যার \(RA = 8\) সেমি. ও \(OD = 6\) সেমি.।

অঙ্কন প্রণালী : স্কেলের সাহায্যে 6 সেমি ও 8 সেমি দুটি সরলরেখা আঁকলাম। এবার RX একটি সরলরেখা আঁকলাম সেখান। থেকে 8 সেমির সমান করে RA অংশ কেটে নিলাম। এবং RA-এর সমদ্বিখণ্ডক অঙ্কন করলাম। সমদ্বিখণ্ডক বিন্দুতে বসিয়ে 3 সেমির সমান করে সমদ্বিখণ্ডক সরলরেখার বিপরীত দিকে দুটি বৃত্তচাপ অঙ্কন করলাম। বৃত্তচাপ দুটি সমদ্বিখণ্ডক সরলরেখাকে D ও O বিন্দুতে ছেদ করল। R, D; A, D; R, O এবং A, O যোগ করলাম এবং ROAD রম্বস অঙ্কিত হল।
ROAD একটি রম্বস আঁকা হল যার RA = 8 সেমি, OD = 6 সেমি
(iv) একটি বর্গক্ষেত্র TRAM আঁকি যার TA = 6 সেমি.।

অঙ্কন প্রণালী : বর্গক্ষেত্রের কর্ণদ্বয় বর্গক্ষেত্রের বাহুর সমান। এখন স্কেলের সাহায্যে 6 সেমি একটি সরলরেখা আঁকলাম। এখন TX-একটি সরলরেখা নিলাম। তার থেকে 6 সেমির সমান করে TR = 6 সেমি কেটে নিলাম। T বিন্দুকে কেন্দ্র করে একটি 90° কোণ অঙ্কন করলাম। এই কোণ থেকে 6 সেমির সমান করে T, M অংশ কেটে নিলাম। M বিন্দুকে কেন্দ্র করে 6 সেমির সমান করে M, A এবং R বিন্দুকে কেন্দ্র করে 6 সেমির সমান করে R, T অঙ্কন করলাম তারা পরস্পরকে A বিন্দুতে ছেদ করল। এবং TRAM বর্গক্ষেত্র অঙ্কন করা হল।
TRAM একটি বর্গক্ষেত্র অঙ্কন করা হল যার TA = 6, সেমি।
(v) একটি আয়তক্ষেত্র ABCD আঁকি যার \(AC = 5\) সেমি. এবং \(\angle B A C=30^{\circ}\)

ABCD একটি আয়তক্ষেত্র আঁকলাম যার কর্ণ AC = 5 সেমি এবং \(\angle B A C=30^{\circ}\) এখানে প্রথমে \(90^{\circ}\) কোণ অঙ্কন করতে হবে এবং সেখান থেকেই \(30^{\circ}\) কোণ কেটে নিতে হবে ।
Koshe dekhi 21 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী 21 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী সমাধান 21
আজই Install করুন Chatra Mitra
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Share this page using:

Exit mobile version