অধ্যায় ১১ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ || Gonitprava Class 8 Chapter 11 Solution || Koshe dekhi 11 WBBSE Class 8 || শতকরা কষে দেখি 11 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 11 Somadhan || গণিতপ্রভা অষ্টম শ্রেণি (ক্লাস-৮) সমাধান || West Bengal Board Class 8 Math Book Solution

Share this page using :

Koshe dekhi 11 WBBSE Class 8 || শতকরা কষে দেখি 11 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 11 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১১ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
কষে দেখি - 11

Koshe dekhi 11 WBBSE Class 8 || শতকরা কষে দেখি 11 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 11 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১১ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
আজই Install করুন Chatra Mitra
1. আমার কাছে 50 টাকা আছে। 50 টাকার 12% আমি স্কুলে পেন কিনতে খরচ করলাম। আমি কত টাকার পেন কিনলাম হিসাব করি।
আমার কাছে আছে = 50 টাকা
আমি স্কুলে পেন কিনতে খরচ করলাম 50 টাকা -এর \(12 \%\)
= 50 টাকা এর \( \frac{12}{100}=\left(50 \times \frac{1 2}{{100}}\right) \) টাকা = 6 টাকা
\(\therefore\) আমি 6 টাকার পেন কিনলাম।
2. বিদেশ থেকে একটি মেশিন এখানে আনতে 120% কর দিতে হয়। যদি মেশিনটির দাম বিদেশে 3,00,000 টাকা হয় তবে কর দেওয়ার পরে এখানে দাম কত হবে হিসাব করে লিখি।
মেশিনটির দাম বিদেশে = 300000 টাকা
কর দিতে হবে = 300000 টাকা এর \(120 \%\)
\( =\left(300000 \times \frac{120}{100}\right) \) টাকা = 360000 টাকা
\(\therefore\) কর দেওয়ার পর মেশিনটির দাম
= (300000 + 360000) টাকা = 660000 টাকা

3. হিসাব করে মান লিখি :

(i) 80 টাকার 15%
\(80\) টাকার \(15 \%\) \(= 80\) টাকা এর \( \frac{15}{100} \)
\( =\left(80 \times \frac{15}{100}\right) \) টাকা \(= 12\) টাকা
(ii) 215 টাকার 12%
215 টাকার \(12 \% = 215\) টাকা এর \( \frac{12}{100} \)
\( =\left(215 \times \frac{12}{100}\right) \) টাকা
\( =\frac{129}{5} \) টাকা \(=25.8\) টাকা \( =25\) টাকা \(80\) পয়সা
(iii) 37.8 মিটারের 110%
\(37.8\) মিটার এর \(110 \%\) \(= 37.8\) মিটার এর \( \frac{110}{100} \)
\( =\left(37.8 \times \frac{110}{100}\right) \) মিটার \(= 41.58\) মিটার
(iv) 480 গ্রামের 200%
\(480\) গ্রাম এর \(200 \% = 480 \) গ্রাম এর \( \frac{200}{100} \)
\( =\left(480 \times \frac{200}{100}\right) \) গ্রাম \(= 960\) গ্রাম

4.

(i) 2.25 টাকা, 5 টাকার শতকরা কত লিখি।
\( \left(\frac{2.25 \text { টাকা }}{5 \text { টাকা }} \times 100\right) \)
\( =\frac{225}{100 \times 5} \times 100=45 \)
\(\therefore\) \(2.25\) টাকা, \(5\) টাকার \(45 \%\)
(ii) 85 গ্রাম, 17 কিলোগ্রামের শতকরা কত লিখি।
\(17\) কিলোগ্রাম \(= 17 \times 1000 \) গ্রাম \(= 17000\) গ্রাম
\( \frac{85 \text { গ্রাম }}{17000 \text { গ্রাম }} \times 100=\frac{85}{1700 0} \times 100=\frac{1}{2}=0.5 \)
\(\therefore\) \(85\) গ্রাম \(17\) গ্রাম কিলোগ্রামের \(0.5 \% \)
(iii) 2 কিগ্রা. 250 গ্রাম. 0.72 কুইন্ট্যালের শতকরা কত লিখি।
\(2\) কিগ্ৰা \(250\) গ্রাম \(= 2 \times 1000 + 250)\) গ্রাম \(= 2250 \) গ্রাম
\(0.72\) কুইন্টাল (= \(0.72 × 100\)) কিগ্ৰা
\(= (72 \times 1000)\) গ্রাম
\(= 72000\) গ্রাম
\( \frac{2250 \text { গ্রাম }}{72000 \text { গ্রাম }} \times 100=\frac{2250}{72000} \times 100=3.125 \)
\(\therefore\) \(2\) কিগ্রা \(250\) গ্রাম, \(0.72\) কুইন্ট্যালের \(3.125 \%\)
5. নীচের ছক পুরণ করি :
শতকরা ভগ্নাংশ দশমিক ভগ্নাংশ
15 \(\frac{3}{20}\) 0.15
\(22   \frac{1}{3}\) \( 22 \frac{1}{3} \%=\frac{\frac{67}{3}}{100}=\frac{67}{300} \) \( 22 \frac{1}{3} \%=\frac{\frac{67}{3}}{100} \)
\( =\frac{22.\dot3}{100}\)
\(=0.22\dot3 \)

\( 2 \frac{1}{3} \times 100=\frac{7}{3} \times 100 \)
\( =\frac{700}{3} \)
\(=233 \frac{1}{3} \)
\(2   \frac{1}{3}\) \( 2 \frac{1}{3}=\frac{7}{3}=2.\dot3 \)
\( \frac{1}{5} \times 100=20 \) \(\frac{1}{5}\) \( \frac{1}{5}=20 \%=\frac{20}{100}\)
\(=0.2 \)
\( \frac{3}{25} \times 100 =12\) \( \frac{12}{100}= \)\(\frac{3}{25}\) 0.12
\( 3 \frac{1}{8} \times 100=\frac{25}{8} \times 100 \)\( \begin{array}{l}=\frac{625}{2} \\ =312 \frac{1}{2}\end{array} \) \( \frac{3125}{1000}=\frac{25}{8} \)\(= 3   \frac{1}{8}\) 3.125
125 \( 125 \%=\frac{125}{100} \)\( =1 \frac{1}{4} \) \(\frac{125}{100}=1.25\)
6. জলে হাইড্রোজেন ও অক্সিজেন 2 : 1 অনুপাতে আছে। জলের মোট পরিমাণে হাইড্রোজেন ও অক্সিজেন শতকরা কত আছে লিখি।
জলে হাইড্রোজেন : অক্সিজেন \(= 2 : 1\)
জলে হাইড্রোজেনের আনুপাতিক ভাগহার \( =\frac{2}{2+1}=\frac{2}{3} \)
জলে অক্সিজেনের আনুপাতিক ভাগহার \( =\frac{1}{2+1}=\frac{1}{3} \)
জলে হাইড্রোজেনের পরিমাণ \( =\frac{2}{3} \times 100 \% \)
\( =\frac{200}{3} \%=66 \frac{2}{3} \% \)
\(\therefore\) জলে অক্সিজেনের পরিমাণ \( =\frac{1}{3} \times 100 \%\)
\(=\frac{100}{3} \%=33 \frac{1}{3} \% \)
Koshe dekhi 11 WBBSE Class 8 || শতকরা কষে দেখি 11 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 11 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১১ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
আজই Install করুন Chatra Mitra
7. হৃদয়পুরের একটি কারখানায় আগে দৈনিক 1,500 টি বোতল তৈরি হতো। এখন তৈরি হয় দৈনিক 1695 টি বোতল। ওই কাঁচের কারখানায় উৎপাদন শতকরা কত বৃদ্ধি পেয়েছে হিসাব করে লিখি।
আগে বোতল তৈরি হত \(= 1500\) টি
এখন বোতল তৈরি হয় \(= 1695\) টি
বোতল তৈরির সংখ্যা বৃদ্ধি পেয়েছে \(= (1695 – 1500)\) টি \(= 195\) টি
1500টি তে উৎপাদন বৃদ্ধি \(195\) টি
\(\therefore\) 1টি তে উৎপাদন বৃদ্ধি \( \frac{195}{1500} \)টি
\(\therefore\) 100টি তে উৎপাদন বৃদ্ধি \( \left(\frac{195}{1500} \times 1 00\right) \) টি \(= 13\) টি
\(\therefore\) উৎপাদন বৃদ্ধি \( = 13 \%\)
8. সাধারণত বায়ুতে নাইট্রোজেন, অক্সিজেন ও কার্বন-ডাই-অক্সাইড গ্যাসের পরিমাণ যথাক্রমে 75.6%, 23.04% ও 1.36%; 25 লিটার বায়ুতে কোন গ্যাস কতটুকু আছে হিসাব করে লিখি।
মোট বায়ুর পরিমাণ = 25 লিটার
নাইট্রোজেনের পরিমাণ = 25 লিটার এর \(75.6 \%\)
\( =\left(25 \times \frac{75.6}{100}\right) \) লিটার
\( =\left(25 \times \frac{756}{100 \times 10}\right) \) লিটার
\(=18.9\) লিটার
অক্সিজেনের পরিমাণ = 25 লিটার এর \(23.04 \%\)
\( =\left(25 \times \frac{23.04}{100}\right) \) লিটার
\( =\left(25 \times \frac{2304}{100 \times 100}\right) \) লিটার
\(= 5.76\) লিটার
কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ = 25 লিটার এর \(1.36 \%\)
\( \begin{array}{l}=\left(25 \times \frac{1.36}{100}\right) \text { লিটার } \\ =\left(25 \times \frac{136}{100 \times 100}\right) \text { লিটার } \\ =0.34 \text { লিটার }\end{array} \)
\(\therefore\) \(25\) লিটার বায়ুতে নাইট্রোজেনের পরিমাণ \(18.9\) লিটার,
অক্সিজেনের পরিমাণ \(5.76 \) লিটার ও কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ \(0.34\) লিটার।
9. তৃষা মিলনদাদার বইয়ের দোকান থেকে একটি বই কিনল। মিলনদাদা বইয়ের উপর লেখা দামের উপর পর্যায়ক্রমে (পরপর) 10% ও 5% ছাড় দিলেন। বইটির উপর লেখা দাম 200 টাকা হলে তৃষা মিলনদাদাকে কত টাকা দিল হিসাব করে লিখি।
বইটির দাম \(200\) টাকা
মিলনদাদা তৃষাকে \(200\) টাকার উপর যথাক্রমে \( 10 \%\) ও \(5 \%\) ছাড় দিলেন
প্রথম ধাপে ছাড় দেওয়া হয়েছে \(= 200\) টাকার \(10 \%\)
\( =\left( 200 \times \frac{10}{100}\right) \) টাকা = 20 টাকা
প্রথম ছাড়ের পর বইটির আপাত মূল্য \(= (200–20)\) টাকা \(= 180\) টাকা
এখন, দ্বিতীয় ধাপে ছাড় দেওয়া হয়েছে \(180\) টাকার \(5 \% \)
\( =\left( 180 \times \frac{5}{100}\right) \) টাকা \(= 9\) টাকা
দ্বিতীয় ছাড়ের পর বইটির মূল্য \(= (180–9)\) টাকা \(= 171\) টাকা
\(\therefore\) তৃষা মিলনদাদাকে \(171\) টাকা দিল।
10. একটি বর্গক্ষেত্রের প্রতিটি বাহুর দৈর্ঘ্য 10% বাড়ালাম। ওই বর্গক্ষেত্রের ক্ষেত্রফল শতকরা কত বাড়ল ত্রৈরাশিক পদ্ধতিতে হিসাব করে লিখি।
ধরি, বর্গক্ষেত্রের বাহুর দৈর্ঘ্য = 100 একক
বর্গক্ষেত্রের বাহুর দৈর্ঘ্য \(10 \% \)বৃদ্ধি করা হল।
বর্গক্ষেত্রের বাহু \(100\) একক হলে, বর্গক্ষেত্রের ক্ষেত্রফল \( = (100 \times 100)\) বর্গএকক \(= 10000\) র্গএকক
বর্গক্ষেত্রের বাহু \(10 \%\) বৃদ্ধি হলে, বর্গক্ষেত্রের নতুন বাহু \(=(100 + 10)\) একক \(= 110\) একক
\(\therefore\) এক্ষেত্রে ক্ষেত্রফল \(= (110 \times 110) \) বর্গএকক \(= 12100\) বর্গএকক
\(\therefore\) ক্ষেত্রফল বৃদ্ধি পায় \(= (12100 – 10000)\) বর্গএকক \(= 2100\) বর্গএকক গণিতের ভাষায় সমস্যাটি হল,
বর্গক্ষেত্রের ক্ষেত্রফল (বর্গএকক) ক্ষেত্রফল বৃদ্ধি
10000 2100
100 \(x\)

এক্ষেত্রে বর্গক্ষেত্রের ক্ষেত্রফল কমলে ক্ষেত্রফল বৃদ্ধির পরিমাণও কমবে। অর্থাৎ বর্গক্ষেত্রের ক্ষেত্রফলের সাথে ক্ষেত্রফল বৃদ্ধির সরল সম্পর্ক।
\(\therefore\) সমানুপাতটি হল-
\(10000 :100 ::2100 :x\)
বা, \( 10000 \times x=100 \times 2100 \)
বা, \( x=\frac{100 \times 2100}{10000}=21 \)
\(\therefore\) ওই বর্গক্ষেত্রটির ক্ষেত্রফল বৃদ্ধি পায় \(21\%\)।
11. সময়মতো বিদ্যুতের বিল জমা দিলে 15% ছাড় পাওয়া যায়। সময়মতো বিল দিয়ে আমার কাকিমা 54 টাকা ছাড় পেলেন। বিদ্যুৎ বিলের পরিমাণ কত ছিল হিসাব করে লিখি।
কাকিমা ছাড় পেলেন \(= 15 \% \)
অর্থাৎ 15 টাকা ছাড় পায় যখন বিদ্যুৎ বিলের পরিমাণ 100 টাকা
\(\therefore\) 1 টাকা ছাড় পায় যখন বিদ্যুৎ বিলের পরিমাণ \( \frac{100}{15} \) টাকা
\(\therefore\) 54 টাকা ছাড় পায় যখন বিদ্যুৎ বিলের পরিমাণ
\( \left(\frac{100}{15} \times 54 \right) \) টাকা
= 360 টাকা
\(\therefore\) বিদ্যুৎ বিলের পরিমাণ = 360 টাকা
12. চিনির মূল্য 20% বেড়ে গেছে। তাই চিনির মাসিক খরচ অপরিবর্তিত রাখতে চিনির মাসিক ব্যবহারের পরিমাণ শতকরা কত কম করতে হবে, হিসাব করে লিখি।
ধরি, পূর্বে \(100\) টাকায় \(100\) একক চিনি ব্যবহার করা হত।
\(20 \%\) দাম বেড়ে যাওয়ায় এখন \((100 + 20)\) টাকা
\(= 120\) টাকায় \(100\) একক চিনি পাওয়া যায়।
\(120\) টাকায় চিনি পাওয়া যায় 100 একক
\(\therefore\) \(1\) টাকায় চিনি পাওয়া যায় \( \frac{100}{120} \) একক
\(\therefore\) 100 টাকায় চিনি পাওয়া যায় \( \left(\frac{100}{120} \times 100\right) \)
\( =\frac{250}{3} \) একক
খরচ অপরিবর্তিত রাখতে হলে, চিনির ব্যবহার কমাতে হবে
= পূর্বের চিনির পরিমাণ – বর্তমানে প্রাপ্ত চিনির পরিমাণ
\( =\left(100-\frac{250}{3}\right) \) একক
\( =\left(\frac{300-250}{3}\right) \) একক
\( =\frac{50}{3} \) একক
\( =16 \frac{2}{3} \) একক
\(\therefore\) চিনির মাসিক খরচ অপরিবর্তিত রাখতে চিনির মাসিক ব্যবহারের পরিমাণ
\( 16 \frac{2}{3} \% \) কম করতে হবে।
Koshe dekhi 11 WBBSE Class 8 || শতকরা কষে দেখি 11 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 11 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১১ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
আজই Install করুন Chatra Mitra
13. জল জমে বরফ হলে আয়তন 10% বৃদ্ধি পায়। এই বরফ গলে জল হলে আয়তন শতকরা কত হ্রাস পাবে হিসাব করে লিখি।
জল জমে বরফ হলে আয়তন \(10 \%\) বৃদ্ধি পায়।
\(\therefore\) জলের আয়তন \(100\) ঘনএকক হলে,
বরফের আয়তন হবে \(= (100 + 10)\) ঘনএকক \(= 110\) ঘনএকক
\(110\) ঘনএককে জলের আয়তন হ্রাস \(10\) ঘনএকক
\(\therefore\) \(1\) ঘনএককে জলের আয়তন হ্রাস \( \frac{10}{110} \) ঘনএকক
\(\therefore\) \(100\) ঘনএককে জলের আয়তন হ্রাস \( \left(\frac{10}{110} \times 100\right) \) ঘনএকক
\( =9 \frac{1}{11} \) ঘনএকক
\(\therefore\) বরফ গলে জল হলে, আয়তন \( 9 \frac{1}{11} \% \) হ্রাস পায়।
14. উৎপলবাবু অধিক ফলনশীল ধানবীজ ব্যবহার করায় ধানের ফলন 55% বৃদ্ধি পেয়েছে। কিন্তু তার জন্য চাষের খরচ 40% বেড়েছে। আগে উৎপলবাবু তার জমিতে 1200 টাকা খরচ করে 3000 টাকার ফলন পেতেন। এখন জমিতে অধিক ফলনশীল ধানবীজ ব্যবহার করায় তার আয় কত পরিমাণ বাড়বে না কমবে, হিসাব করে লিখি।
উৎপলবাবু তার জমিতে \(1200\) টাকা খরচ করে \(3000\) টাকা ফলন পেতেন।
\(\therefore\) উৎপলবাবুর আয় \(= (3000 – 1200)\) টাকা \(= 1800 \) টাকা
ধানের ফলন বৃদ্ধি পেয়েছে \(= 3000\) টাকার \(55\% \)
\( =\left(3000 \times \frac{55}{100}\right) \) টাকা \(= 1650\) টাকা
\(\therefore\) এখন ধানের ফলন \(= (3000+1650)\) টাকা \(= 4650\) টাকা
চাষের খরচ বৃদ্ধি পেয়েছে \(= 1200\) টাকার \(40 \%\)
\( =\left(1200 \times \frac{40}{100}\right) \) টাকা \(= 480\) টাকা
\(\therefore\) এখন চাষের খরচ \(= (1200 + 480)\) টাকা \(= 1680\) টাকা
বর্তমানে উৎপলবাবুর আয় \(= (4650–1680)\) টাকা \(= 2970\) টাকা
অধিক ফলনশীল ধান ব্যবহার করায় তার আয় বৃদ্ধি হয়েছে
\(= (2970-1800)\) টাকা \(= 1170\) টাকা
\(\therefore\) উৎপলবাবুর আয় \(1170\) টাকা বাড়বে।
15. একটি বিধানসভা কেন্দ্রের ভোটারদের 80% ভোট দিয়েছেন এবং বিজয়ী প্রার্থী প্রদত্ত ভোটের 65% ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তিনি মোট ভোটের শতকরা কত ভোট পেয়েছেন, হিসাব করে লিখি।
বিধানসভা কেন্দ্রের ভোটারদের \( 80 \% \) ভোট দিয়েছেন
\(\therefore\) ভোটার সংখ্যা \(= 100\) জন হলে, ভোট দিয়েছেন = 80 জন
বিজয়ী প্রার্থী ভোট পেয়েছেন প্রদত্ত ভোটের \(65 \%\)
\(\therefore\) বিজয়ী প্রার্থী ভোট পেয়েছেন = 80 এর \(65 \%\)
\( =\left(\frac{4}{80} \times \frac{65 }{100}\right) \) টি \(=52\) টি
\(\therefore\) বিজয়ী প্রার্থী মোট ভোটের \(52 \%\) ভোট পেয়েছেন।
16. এই বছরে নন্দলাল উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের পরীক্ষার্থীদের 85% বাংলায়, 70% অঙ্কে এবং 65% উভয় বিষয়ে A + পেয়েছে। পরীক্ষার্থীর সংখ্যা যদি 120 জন হয়। তবে হিসাব করে দেখি কতজন পরীক্ষার্থী
(i) উভয় বিষয়ে A + পেয়েছে (ii) শুধু বাংলায় A + পেয়েছে
(iii) শুধু অঙ্কে A + পেয়েছে (iv) উভয় বিষয়ে A + পায়নি
মোট পরীক্ষার্থী \(= 120\) জন
উভয় বিষয়ে \(A+\) পেয়েছে \( = 65 \%\)
\(\therefore\) শুধু বাংলায় \(A+\) পেয়েছে\( = (85–65)\% = 20\% \)
\(\therefore\) শুধু অঙ্কে \(A+\) পেয়েছে \( = ( 70 – 65 )\% = 5\%\)
অর্থাৎ অন্তত একটি বিষয়ে \(A+\) পেয়েছে এমন পরীক্ষার্থী হল
\(= (65 +20 + 5)\% = 90\%\)
\(\therefore\) বাকি পরীক্ষার্থী \(= (100 – 90)\% = 10\%\)
পরীক্ষার্থী কোনো বিষয়ে \(A+\) পায়নি।
(i) উভয় বিষয়ে \(A+\) পেয়েছে \(120\) জনের \(65 \%\)
\( =\left(120 \times \frac{65}{100}\right) \) \(= 78\) জন
\(\therefore\) \(78\) জন উভয় বিষয়ে \( A+\) পেয়েছে।
(ii) শুধু বাংলায় \(A+\) পেয়েছে \(= 120\) জনের \(20\%\)
\( =\left(120 \times \frac{20}{100}\right) \)\(= 24\) জন
\(\therefore\) \(24\) জন শুধু বাংলায় \(A+\) পেয়েছে।
(iii) শুধু অঙ্কে \(A+\) পেয়েছে \(= 120\) জনের \(5 \%\)
\( =\left(120 \times \frac{5}{100}\right) \) জন \(= 6\) জন
\(\therefore\) \(6\) জন শুধু অঙ্কে \(A+\) পেয়েছে।
(iv) কোনো বিষয়ে \(A+\) পায়নি। \(= 120\) জনের \(10\%\)
\( =\left(120 \times \frac{10}{100}\right) \) জন \(=12\) জন
\(\therefore\) \(12\) জন উভয় বিষয়ে \(A+\) পায়নি।
17. আমিনা বিবির বেতন প্রথমে 20% বৃদ্ধি পেয়ে পরে 20% হ্রাস পেল। আমিনা বিবির বেতন শতকরা কত পরিবর্তন হলো হিসাব করে লিখি।
ধরি, পূর্বে আমিনা বিবির বেতন ছিল \(100\) টাকা
প্রথমে বেতন \(20 \%\) বৃদ্ধি পেলে বেতন হয় (\(100+20\)) টাকা \(= 120\) টাকা
পরে বেতন \(20 \%\) হ্রাস পেলে বেতন হয়
\( \left(120-120 \times \frac{20}{100}\right) \) টাকা \(= 96\) টাকা
বেতন হ্রাস পেয়েছে \(= (100 – 96)\) টাকা \(= 4\) টাকা
\(\therefore\) আগের তুলনায় আমিনা বিবির বেতন \( 4 \% \) হ্রাস পাবে।
18. একটি আয়তক্ষেত্রের দৈর্ঘ্য 15% বৃদ্ধি করা হলো এবং প্রস্থ 15% হ্রাস করা হলো। আয়তক্ষেত্রের ক্ষেত্রফল শতকরা কত বৃদ্ধি বা হ্রাস পেল হিসাব করি।
মনে করি, আয়তক্ষেত্রটির দৈর্ঘ্য \(x\) একক এবং প্রস্থ \(y\) একক
\(\therefore\) আয়তক্ষেত্রটির ক্ষেত্রফল \(xy\) বর্গএকক
আয়তক্ষেত্রটির দৈর্ঘ্য \(15 \%\) বৃদ্ধি পেলে আয়তক্ষেত্রটির নতুন দৈর্ঘ্য
= (\(x\) + \(x\) এর \( \frac{15}{100} \) )একক
\( =\frac{100 x+15 x}{100} \) একক \( =\frac{115 x}{100} \)একক \( =\frac{23 x}{20} \) একক
ওই ক্ষেত্রটির প্রস্থ \(15 \%\) হ্রাস পেলে প্রস্থ হবে
(\(y = - y\) এর \( \frac{15}{100} \) )একক \( =\left(y-\frac{15 y}{100}\right) \) একক
\( =\frac{100 y-15 y}{100} \) একক
\( =\frac{85 y}{100} \) একক
\( =\frac{17 y}{20} \) একক
এখন আয়তক্ষেত্রের ক্ষেত্রফল \( =\left(\frac{23 x}{20} \times \frac{17 y}{20}\right) \) বর্গএকক
\( =\frac{391 x y}{400} \) বর্গএকক
ক্ষেত্রফল হ্রাস \( =\left(x y-\frac{391}{400} x y\right) \) বর্গএকক
\( =\frac{9 x y}{400} \) বর্গএকক
\(xy\) বর্গএককে ক্ষেত্রফল হ্রাস \( \frac{9 x y}{400} \) বর্গএকক
\(\therefore\) \(1\) বর্গএককে ক্ষেত্রফল হ্রাস \( \frac{\frac{9 x y}{400}}{x y} \) বর্গএকক
\( =\left(\frac{9 x y}{400} \times \frac{1}{x y}\right) \) বর্গ একক
\(\therefore\) \(100\) বর্গএককে ক্ষেত্রফল হ্রাস \( \left(\frac{9 x y}{400} \times \frac{1}{x y} \times 100\right) \) বর্গএকক
\( =\frac{9}{4} \) বর্গএকক \(= 2.25\) বর্গএকক
\(\therefore\) আয়তক্ষেত্রের ক্ষেত্রফল \(2.25%\) হ্রাস পাবে ।
বিকল্প পদ্ধতি :
ধরি, আয়তক্ষেত্রের দৈর্ঘ্য \(100x\) একক ও প্রস্থ 100y একক
ক্ষেত্রফল = \((100x \times 100y)\) বর্গএকক \(= 10000xy\) বর্গ একক
\(15 \% \) বৃদ্ধি পেলে আয়তক্ষেত্রের দৈর্ঘ্য \(= (100 + 15)x\) একক
\(= 115x\) একক
\(\therefore\) \(15 \%\) হ্রাস পেলে আয়তক্ষেত্রের প্রস্থ \(= (100–15)y\) একক
\(= 85y\) একক
এখন ক্ষেত্রফল \(= (115x \times 85y) \) বর্গ একক
\(=9775xy\) বর্গ একক
ক্ষেত্রফল হ্রাস \(= (10000xy - 9775xy)\) বর্গএকক \(= 225xy \) বর্গএকক
\(10000 xy\) বর্গএককে ক্ষেত্রফল হ্রাস \(225xy \) বর্গ একক
\(\therefore\) 1 বর্গএককে ক্ষেত্রফল হ্রাস \( \frac{225 x y}{10000 x y} \) বর্গএকক
\(\therefore\) \(100\) বর্গএককে ক্ষেত্রফল হ্রাস \( \left(\frac{225 x y}{10000 x y} \times 100\right) \) বর্গএকক
\(= 2.25\) বর্গএকক
\(\therefore\) আয়তক্ষেত্রের ক্ষেত্রফল হ্রাস \( = 2.25\%\)
Koshe dekhi 11 WBBSE Class 8 || শতকরা কষে দেখি 11 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 11 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১১ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
আজই Install করুন Chatra Mitra
19. একটি ঘরের দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা যথাক্রমে 15 মি. 10 মি. এবং 5 মি.। যদি দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতার প্রত্যেকটি 10% বৃদ্ধি করা হয় তবে চার দেয়ালের ক্ষেত্রফল শতকরা কত বৃদ্ধি পাবে, হিসাব করে লিখি।
ঘরটির দৈর্ঘ্য \(= 15\) মিটার, প্রস্থ \(= 10\) মিটার উচ্চতা \(= 5\) মিটার
\(\therefore\) ঘরটির চার দেয়ালের ক্ষেত্রফল
\( =\{2 \times \) (দৈর্ঘ্য + প্রস্থ) \( \times \) উচ্চতা \( \} \)
\(= \{2 \times (15 + 10) \times 5\}\) বর্গমিটার
\(= (10\) \( \times \) \(25\)) বর্গমিটার \(= 250\) বর্গমিটার
ঘরটির দৈর্ঘ্য \(10 \% \) বৃদ্ধি করা হলে,
দৈর্ঘ্য \( =\left(15+15 \times \frac{10}{100}\right) \) মিটার \(= (15 + 1.5) \) মিটার \(= 16.5)\) মিটার
প্রস্থ \(10 \%\) বৃদ্ধি করা হলে,
প্রস্থ \( =\left(10+10 \times \frac{10}{100}\right) \) মিটার \(= (10 + 1)\) মিটার \(= 11\) মিটার
উচ্চতা 10% বৃদ্ধি করা হলে,
উচ্চতা \( =\left(5+5 \times \frac{10}{100}\right) \) মিটার \(= (5 + 0.5)\) \(= 5.5\) মিটার
\(\therefore\) বর্তমানে ঘরটির চার দেয়ালের ক্ষেত্রফল
\( =\{2 \times(16.5+11) \times 5.5\} \) \(=302.5\) বর্গমিটার
\(\therefore\) ক্ষেত্রফল বৃদ্ধি পেয়েছে \(= (302.5–250)\) বর্গমিটার \(= 52.5\) বর্গমিটার
\(250\) বর্গমিটারে ক্ষেত্রফল বৃদ্ধি \(52.5\) বর্গমিটার
\(\therefore\) \(1\) বর্গমিটারে ক্ষেত্রফল বৃদ্ধি \( \frac{52.5}{250} \) বর্গমিটার
\(\therefore\) \(100\) বর্গমিটারে ক্ষেত্রফল বৃদ্ধি \( \left(\frac{52.5}{250} \times 100\right) \) বর্গমিটার
\( =\left(\frac{525}{25 \times 10} \times 10\right) \) বর্গমিটার \(= 21\) বর্গমিটার
\(\therefore\) ঘরটির চার দেয়ালের ক্ষেত্রফল \(21 \% \)বৃদ্ধি পাবে।
20. বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতায় 20% শিক্ষার্থী 100 মিটার দৌড়ে, 15% শিক্ষার্থী 200 মিটার দৌড়ে এবং 10% শিক্ষার্থী লংজাম্প প্রতিযোগীতায় নাম দেয়। 5% শিক্ষার্থী তিনটিতেই নাম দেয়। বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা 780 জন হলে কতজন শিক্ষার্থী ওই প্রতিযোগীতার কোনোটিতেই নাম দেয়নি, হিসাব করে লিখি। (কোনো প্রতিযোগী একসাথে দুটিতে নাম দেয়নি)।
ধরি, মোট শিক্ষার্থী = 100 জন
তিনটি প্রতিযোগিতায় নাম দিয়েছে =\( 5 \%\)
শুধু 100 মিটার দৌড়ে নাম দিয়েছে \(= (20 – 5)\% = 15\%\)
শুধু 200 মিটার দৌড়ে নাম দিয়েছে \(= (15 – 5)\% = 10\%\)
শুধু লং জাম্পে নাম দিয়েছে \(= (10–5)\% = 5\%\)
\(\therefore\) তিনটি প্রতিযোগিতার অন্তত একটিতে নাম দিয়েছে
\(= (5+ 15 + 10 + 5)\% = 35\%\)
\(\therefore\) অবশিষ্ট শিক্ষার্থী তিনটি প্রতিযোগিতার কোনোটিতে নাম দেয়নি।
\(( 100 – 35 ) \% = 65\%\) শিক্ষার্থী কোনো প্রতিযোগিতায় নাম দেয়নি।
\(\therefore\) \(780\) জন শিক্ষার্থীর মধ্যে কোনো প্রতিযোগিতায় নাম দেয়নি \(= 780\) জন এর \(65\%\)
\( =\left(780 \times \frac{65}{100}\right) \) জন \(= 507\) জন
\(\therefore\) \(507\) জন শিক্ষার্থী ওই প্রতিযোগিতার কোনোটিতেই নাম দেয়নি।
Koshe dekhi 11 WBBSE Class 8 || শতকরা কষে দেখি 11 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 11 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১১ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
আজই Install করুন Chatra Mitra
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Share this page using:

Exit mobile version