WBBSE Class-8 (VIII) Koshe dekhi 2 Somadhan || Koshe dekhi 2 WBBSE Class 8 || পাই চিত্র কষে দেখি 2 || Gonitprava Class 8 Chapter 2 Solution || গণিতপ্রভা অষ্টম শ্রেণি (ক্লাস-৮) সমাধান || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ২ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
Share this page using :
WBBSE Class-8 (VIII) Koshe dekhi 2 Somadhan || Koshe dekhi 2 WBBSE Class 8 || পাই চিত্র কষে দেখি 2 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 2 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ২ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
কষে দেখি - 2
WBBSE Class-8 (VIII) Koshe dekhi 2 Somadhan || Koshe dekhi 2 WBBSE Class 8 || পাই চিত্র কষে দেখি 2 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 2 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ২ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
1. গতবছরের এপ্রিল মাসে রোহিতেরস্কুলে 23 দিনের পঠন-পাঠন হয়েছিল। রোহিত ওই 23 দিনে তাদের শ্রেণিতেছাত্রছাত্রীদের উপস্থিতি সংখ্যা লিখে রেখেছে। সেগুলি হলো –
পরিসংখ্যা বিভাজন ছক :
মোট=22 দিন
উপরের পরিসংখ্যা ছকটিকে স্তম্ভচিত্রের দ্বারা নিম্নলিখিতভাবে প্রকাশ করা হল :
মোট=22 দিন
উপরের পরিসংখ্যা ছকটিকে স্তম্ভচিত্রের দ্বারা নিম্নলিখিতভাবে প্রকাশ করা হল :
2. আমাদের শ্রেণির 40 জনছাত্রছাত্রীর মধ্যে প্রতি ছুটির দিনে কতজন বাড়ির কাজে কতঘণ্টা সাহায্য করে তারস্তম্ভ চিত্র তৈরি করলাম। এই স্তম্ভচিত্র দেখি ও নানা প্রশ্নের উত্তর খুঁজি।
(i) স্তম্ভচিত্র থেকে আমাদের শ্রেণির কতজন করে ছাত্রছাত্রী প্রতি ছুটির দিনেকতক্ষণ বাড়ির কাজ করে লিখি।
(ii) কতজন ছাত্রছাত্রী ছুটির দিনে সবচেয়ে বেশি সময় বাড়ির কাজে সাহায্য করেলিখি।
(iii) প্রতি ছুটির দিনে 2 ঘণ্টা করে বাড়ির কাজে কতজন ছাত্রছাত্রী সাহায্য করেলিখি।
(i) স্তম্ভচিত্র থেকে আমাদের শ্রেণির কতজন করে ছাত্রছাত্রী প্রতি ছুটির দিনেকতক্ষণ বাড়ির কাজ করে লিখি।
(ii) কতজন ছাত্রছাত্রী ছুটির দিনে সবচেয়ে বেশি সময় বাড়ির কাজে সাহায্য করেলিখি।
(iii) প্রতি ছুটির দিনে 2 ঘণ্টা করে বাড়ির কাজে কতজন ছাত্রছাত্রী সাহায্য করেলিখি।
সমাধান স্তম্ভচিত্র থেকে পাওয়া যায়—
(i) ছুটির দিনে 6 জন 5 ঘণ্টা করে, 14 জন 4 ঘণ্টা করে, 12 জন 3 ঘণ্টা করে এবং ৪ জন 2 ঘণ্টা করে বাড়ির কাজে সাহায্য করে।
(ii) 6 জন ছাত্রছাত্রী সবচেয়ে বেশি সময় ধরে (5 ঘণ্টা) বাড়ির কাজ করে।
(iii) ছুটির দিনে 2 ঘণ্টা করে বাড়ির কাজ করে 8 জন।
(i) ছুটির দিনে 6 জন 5 ঘণ্টা করে, 14 জন 4 ঘণ্টা করে, 12 জন 3 ঘণ্টা করে এবং ৪ জন 2 ঘণ্টা করে বাড়ির কাজে সাহায্য করে।
(ii) 6 জন ছাত্রছাত্রী সবচেয়ে বেশি সময় ধরে (5 ঘণ্টা) বাড়ির কাজ করে।
(iii) ছুটির দিনে 2 ঘণ্টা করে বাড়ির কাজ করে 8 জন।
3. নীচের পাই চিত্র দেখি ও প্রশ্নের উত্তর খুঁজি
(a) শ্রোতারা কোন কোন ধরনের গানপছন্দ করেন তার পাই চিত্র -
(i) লোকসংগীতের শ্রোতার বৃত্তকলাটি সম্পূর্ণ বৃত্তাকার ক্ষেত্রের কত অংশ লিখি।
(ii) পাই চিত্র থেকে কোন ধরনের গানের শ্রোতা সবচেয়ে বেশি লিখি।
(iii)কোন ধরনের গানের শ্রোতা সবচেয়ে কম লিখি ।
(i) লোকসংগীতের শ্রোতার বৃত্তকলাটি সম্পূর্ণ বৃত্তাকার ক্ষেত্রের কত অংশ লিখি।
(ii) পাই চিত্র থেকে কোন ধরনের গানের শ্রোতা সবচেয়ে বেশি লিখি।
(iii)কোন ধরনের গানের শ্রোতা সবচেয়ে কম লিখি ।
লোকসংগীতের শ্রোতার বৃত্তকলাটি সম্পূর্ণ বৃত্তাকার ক্ষেত্রের \( 20 \%=\frac{20}{100} \) অংশ \( =\frac{1}{5} \) অংশ ।
(ii) পাই চিত্রে দেখা যাচ্ছে আধুনিক সংগীতের শ্রোতা সবচেয়ে বেশি \((40\%\))।
(iii) ধ্রুপদি সংগীতের শ্রোতা সবচেয়ে কম (\(10\%\))।
(ii) পাই চিত্রে দেখা যাচ্ছে আধুনিক সংগীতের শ্রোতা সবচেয়ে বেশি \((40\%\))।
(iii) ধ্রুপদি সংগীতের শ্রোতা সবচেয়ে কম (\(10\%\))।
(b) দর্শকরা টিভিতে কোন ধরনের অনুষ্ঠান পছন্দ করেন তার পাই চিত্র -
(i) পাই চিত্রে খবরের দর্শকের বৃত্তকলাটি সম্পূর্ণ বৃত্তাকারক্ষেত্রের কত অংশলিখি।
(ii) কোন ধরনের অনুষ্ঠানের দর্শক সবচেয়ে বেশি লিখি।
(iii) কোন ধরনের অনুষ্ঠানের দর্শক সবচেয়ে কম লিখি।
(iv) মোট দর্শকের কত অংশ খেলাধুলার অনুষ্ঠান দেখেন লিখি।
(i) পাই চিত্রে খবরের দর্শকের বৃত্তকলাটি সম্পূর্ণ বৃত্তাকারক্ষেত্রের কত অংশলিখি।
(ii) কোন ধরনের অনুষ্ঠানের দর্শক সবচেয়ে বেশি লিখি।
(iii) কোন ধরনের অনুষ্ঠানের দর্শক সবচেয়ে কম লিখি।
(iv) মোট দর্শকের কত অংশ খেলাধুলার অনুষ্ঠান দেখেন লিখি।
(i) পাই চিত্রে খবরের দর্শকের বৃত্তকলা সম্পূর্ণ বৃত্তাকার ক্ষেত্রের
\( \left(\frac{20}{360}\right) \) অংশ \( =\frac{1}{18} \) অংশ।
(ii) পাই চিত্র অনুযায়ী প্রমোদমূলক অনুষ্ঠানের দর্শক সবচেয়ে বেশি,
যেহেতু এক্ষেত্রে কেন্দ্রীয় কোণ \(= 240°\)
(iii) তথ্যমূলক অনুষ্ঠানের দর্শক সবচেয়ে কম।
যেহেতু, এক্ষেত্রে কেন্দ্রীয় কোণ \(= 10°\)
(iv) খেলাধুলার অনুষ্ঠান দেখেন মোট দর্শকের
\( =\left(\frac{9 0}{{36 0}}\right) \) অংশ \( =\frac{1}{4} \) অংশ
\( \left(\frac{20}{360}\right) \) অংশ \( =\frac{1}{18} \) অংশ।
(ii) পাই চিত্র অনুযায়ী প্রমোদমূলক অনুষ্ঠানের দর্শক সবচেয়ে বেশি,
যেহেতু এক্ষেত্রে কেন্দ্রীয় কোণ \(= 240°\)
(iii) তথ্যমূলক অনুষ্ঠানের দর্শক সবচেয়ে কম।
যেহেতু, এক্ষেত্রে কেন্দ্রীয় কোণ \(= 10°\)
(iv) খেলাধুলার অনুষ্ঠান দেখেন মোট দর্শকের
\( =\left(\frac{9 0}{{36 0}}\right) \) অংশ \( =\frac{1}{4} \) অংশ
4. পঞ্চম শ্রেণির বার্ষিক মূল্যায়নে শুভম বিভিন্ন বিষয়ে যে যে নম্বর পেয়েছেতার মোট নম্বরের উপর শতকরা হিসাব নীচের তালিকায় লিখলাম।
বিষয় |
শতকরা নম্বর |
ভগ্নাংশ |
কেন্দ্রীয় কোণ |
---|---|---|---|
বাংলা |
15 |
\(\frac{15}{100}=\frac{3}{20}\) |
\(\frac{3}{20} \times 360\) = 54° |
ইংরাজি |
20 |
\(\frac{20}{100}=\frac{1}{5}\) |
\(\frac{1}{5} \times 360\) = 72° |
অঙ্ক |
30 |
\(\frac{30}{100}=\frac{3}{10}\) |
\(\frac{3}{10} \times 360\) = 108° |
পরিবেশ |
15 |
\(\frac{15}{100}=\frac{3}{20}\) |
\(\frac{3}{20} \times 360\) = 54° |
শারীর শিক্ষা ও হাতের কাজ |
20 |
\(\frac{20}{100}=\frac{1}{5}\) |
\(\frac{1}{5} \times 360\) = 72° |
যেকোনো ব্যাসার্ধ দিয়ে একটি বৃত্ত আঁকলাম। এরপর OA ব্যাসার্ধ বরাবর চাঁদার
সাহায্যে \(\angle \mathrm{AOE}=108^{\circ}\) আঁকলাম।
WBBSE Class-8 (VIII) Koshe dekhi 2 Somadhan || Koshe dekhi 2 WBBSE Class 8 || পাই চিত্র কষে দেখি 2 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 2 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ২ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
5. আমাদের পাড়ায় মধুবাবুর দোকান আছে। আমি মধুবাবুর দোকানের একদিনের বিভিন্নধরনের জিনিস বিক্রির তালিকা তৈরি করলাম।
\(\begin{array}{|c|c|c|c|c|c|c|}
\hline \text{জিনিস}& \text{মূল্য} & \text{ভগ্নাংশ} & \text{কেন্দ্রীয় কোন} ||
\hline \text{সাধারণ পাঁউরুটি}& 320 & \frac{320}{720}=\frac{4}{9} & \frac{4}{9} \times 360^{\circ}=160^{\circ} ||
\hline \text{ স্নাইস পাউরুটি}& 100 & \frac{100}{720}=\frac{5}{36} & \frac{5}{36} \times 360^{\circ}=50^{\circ} ||
\hline \text{ কেক }&160 & \frac{160}{720}=\frac{2}{9} & \frac{2}{9}\times 360^{\circ}=80^{\circ} ||
\hline \text{বিস্কুট }& 140 & \frac{140}{ 720 }=\frac{7}{36} & \frac{7}{36} \times 360^{\circ}=70^{\circ} ||
\hline \text{মোট}& 720 & & 360^{\circ}|| \hline \end{array}\)
প্রথমে যে-কোনো ব্যাসার্ধের একটি বৃত্ত অঙ্কন করা হল।
তারপর \(OA\) ব্যাসার্ধ অঙ্কন করা হল।
\(\therefore\) উৎপন্ন চিত্রটি হল প্রদত্ত তথ্যের পাই চিত্র।
6. অষ্টম শ্রেণির দুটি বিভাগেরছাত্রছাত্রীরা অবসর সময়ে কী কী বিষয় পছন্দ করে তার একটি তালিকা তৈরি করেছি। (একএকজন একটিই বিষয় পছন্দ করবে)
এখানে মোট ছাত্রীর সংখ্যা = (20 + 25 + 27 +28+20) = 120
প্রদত্ত তথ্যের পাই চিত্র অঙ্কনের জন্য ছক প্রস্তুত করা হল—
\(\begin{array}{|c|c|c|c|c|c|c|}
\hline \text{পছন্দের বিষয়}& \text{ ছাত্রী সংখ্যা } & \text{ ভগ্নাংশ } & \text{কেন্দ্রীয় কোন} ||
\hline \text{গান }& 20 & \frac{20}{120}=\frac{1}{6} & \frac{1}{6} \times 360^{\circ}=60^{\circ} ||
\hline \text{ কবিতা}& 25 & \frac{25}{120}=\frac{5}{24} & \frac{5}{24} \times 360^{\circ}=75^{\circ} ||
\hline \text{ নাচ }& 27 & \frac{27}{120}=\frac{9}{40} & \frac{9}{40}\times 360^{\circ}=81^{\circ} ||
\hline \text{নাটক }& 28 & \frac{28}{120}=\frac{7}{30} & \frac{7}{30} \times 360^{\circ}=84^{\circ} ||
\hline \text{ছবি আঁকা}& 20 & \frac{20}{120}=\frac{1}{6} & \frac{1}{6} \times 360^{\circ}=60^{\circ} || \hline \end{array}\)
প্রথমে যে-কোনো ব্যাসার্ধের একটি বৃত্ত অঙ্কন করা হল।
তারপর OA ব্যাসার্ধ অঙ্কন করে
\( \angle A O B=60^{\circ}, \angle B O C=75^{\circ}\)
\(\angle C O D=81^{\circ}, \angle D O E=84^{\circ} \)
এবং \( \angle E O A=60^{\circ} \) অঙ্কন করা হল।
উৎপন্ন চিত্রটি হল প্রদত্ত তথ্যের পাই চিত্র।
7. আমি একটি মডেল তৈরি করেছি। উপকরণ কেনার খরচের একটি তালিকা তৈরি করলাম।
\(\begin{array}{|c|c|c|c|c|c|c|}
\hline \text{উপকরণ }& \text{ খরচ } & \text{ ভগ্নাংশ } & \text{কেন্দ্রীয় কোন} ||
\hline \text{আর্ট পেপার }& 9 & \frac{9}{60}=\frac{3}{20} & \frac{3}{20} \times 360^{\circ}=54^{\circ} ||
\hline \text{ স্কেচ পেন }& 12 & \frac{12}{60}=\frac{1}{5} & \frac{1}{5} \times 360^{\circ}=72^{\circ} ||
\hline \text{ কাঁচি }& 25 & \frac{25}{60}=\frac{5}{12} & \frac{5}{12}\times 360^{\circ}=150^{\circ} ||
\hline \text{রঙিন ফিতে }& 6 & \frac{6}{60}=\frac{1}{10} & \frac{1}{10} \times 360^{\circ}=36^{\circ} ||
\hline \text{পিচবোর্ড}& 8 & \frac{8}{60}=\frac{2}{15} & \frac{2}{15} \times 360^{\circ}=48^{\circ} || \hline \end{array}\)
মোট খরচ \(9+12+25+ 6+8=60\)
প্রদত্ত তথ্য থেকে একটি ছক প্রস্তুত করা হল—
উপরোক্ত ছকের তথ্যের উপর ভিত্তি করে প্রথমে যে-কোনো ব্যাসার্ধের একটি বৃত্ত অঙ্কন করা হল। তারপর OA ব্যাসার্ধ অঙ্কন করা হল।
উৎপন্ন চিত্রটি হল প্রদত্ত তথ্যের পাই চিত্র।
\hline \text{উপকরণ }& \text{ খরচ } & \text{ ভগ্নাংশ } & \text{কেন্দ্রীয় কোন} ||
\hline \text{আর্ট পেপার }& 9 & \frac{9}{60}=\frac{3}{20} & \frac{3}{20} \times 360^{\circ}=54^{\circ} ||
\hline \text{ স্কেচ পেন }& 12 & \frac{12}{60}=\frac{1}{5} & \frac{1}{5} \times 360^{\circ}=72^{\circ} ||
\hline \text{ কাঁচি }& 25 & \frac{25}{60}=\frac{5}{12} & \frac{5}{12}\times 360^{\circ}=150^{\circ} ||
\hline \text{রঙিন ফিতে }& 6 & \frac{6}{60}=\frac{1}{10} & \frac{1}{10} \times 360^{\circ}=36^{\circ} ||
\hline \text{পিচবোর্ড}& 8 & \frac{8}{60}=\frac{2}{15} & \frac{2}{15} \times 360^{\circ}=48^{\circ} || \hline \end{array}\)
মোট খরচ \(9+12+25+ 6+8=60\)
প্রদত্ত তথ্য থেকে একটি ছক প্রস্তুত করা হল—
উপরোক্ত ছকের তথ্যের উপর ভিত্তি করে প্রথমে যে-কোনো ব্যাসার্ধের একটি বৃত্ত অঙ্কন করা হল। তারপর OA ব্যাসার্ধ অঙ্কন করা হল।
উৎপন্ন চিত্রটি হল প্রদত্ত তথ্যের পাই চিত্র।
8. একদিন একটি চিত্রপ্রদর্শনীতে আসা 450 জন দর্শকের পছন্দের চিত্রশিল্পীর তালিকাতৈরি করলাম।
প্রদত্ত তথ্যের উপর ভিত্তি করে একটি ছক প্রস্তুত করা হল—
\(\begin{array}{|c|c|c|c|c|c|c|}
\hline \text{শিল্পী}& \text{ পছন্দের দর্শক সংখ্যা } & \text{ ভগ্নাংশ } & \text{কেন্দ্রীয় কোন} ||
\hline \text{যামিনী রায় }& 150 & \frac{150}{450}=\frac{1}{3} & \frac{1}{3} \times 360^{\circ}=120^{\circ} ||
\hline \text{ নন্দলাল বসু }& 120 & \frac{120}{450}=\frac{4}{15} & \frac{4}{5} \times 360^{\circ}=96^{\circ} ||
\hline \text{ চিন্তামণি কর }& 80 & \frac{80}{450}=\frac{8}{45} & \frac{8}{45}\times 360^{\circ}=64^{\circ} ||
\hline \text{ গণেশ পাইন }& 100 & \frac{100}{450}=\frac{2}{9} & \frac{2}{9} \times 360^{\circ}=80^{\circ} ||
\hline \end{array}\)
উক্ত ছকের তথ্যের উপর ভিত্তি করে যে-কোনো মাপের ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করা হল।
\(\therefore\) উৎপন্ন চিত্রটি হল প্রদত্ত তথ্যের পাই চিত্র।
9. 180 জনের একটি দলকে পছন্দের ঋতু জিজ্ঞাসা করে প্রাপ্ত তথ্য দিয়ে নীচের পাইচিত্র বানানো হলো
নীচের পাই চিত্র থেকে প্রশ্নগুলির উত্তর খোঁজার চেষ্টা করি।
(i) সবচেয়ে বেশি জন কোন ঋতু পছন্দ করে লিখি।
(ii) সবচেয়ে কম জন কোন ঋতু পছন্দ করে লিখি।
(iii) কতজন গ্রীষ্মকাল পছন্দ করে লিখি।
(iv) সবচেয়ে ছোটো বৃত্তকলা দ্বারা কোন ঋতু বোঝানো হয়েছে।
(v) কতজন বর্ষাকালের থেকে বেশি বসন্তকালকে পছন্দ করেন?কতজন শীতকাল পছন্দ করেন?
নীচের পাই চিত্র থেকে প্রশ্নগুলির উত্তর খোঁজার চেষ্টা করি।
(i) সবচেয়ে বেশি জন কোন ঋতু পছন্দ করে লিখি।
(ii) সবচেয়ে কম জন কোন ঋতু পছন্দ করে লিখি।
(iii) কতজন গ্রীষ্মকাল পছন্দ করে লিখি।
(iv) সবচেয়ে ছোটো বৃত্তকলা দ্বারা কোন ঋতু বোঝানো হয়েছে।
(v) কতজন বর্ষাকালের থেকে বেশি বসন্তকালকে পছন্দ করেন?কতজন শীতকাল পছন্দ করেন?
(i) সবচেয়ে বেশি জন শীতকাল পছন্দ করে।
শীতকাল পছন্দ করে\( =(180 \times 40 \%) \)জন
\( =\left(180 \times \frac{40}{100}\right) \) জন = 72 জন
(ii) সবচেয়ে কম জন বর্ষাকাল পছন্দ করে।
বর্ষাকাল পছন্দ করে \( =(180 \times 10 \%) \)জন
\( =\left(180 \times \frac{10}{100}\right) \) জন = 18 জন
(iii) গ্রীষ্মকাল পছন্দ করে \( =(180 \times 20 \%) \) জন
\( =\left(180 \times \frac{20}{100}\right) \) জন = 36 জন
(iv) সবচেয়ে ছোটো বৃত্তকলা দ্বারা বর্ষাকালকে বোঝানো হয়েছে।
(a) বসন্তকাল ও শীতকাল মোট কতজন লোক পছন্দ করে?
বসন্তকাল পছন্দ করে \( =\left(180 \times \frac{30}{100}\right) \) জন =54 জন
শীতকাল পছন্দ করে = 72 জন
\(\therefore\) বসন্তকাল ও শীতকাল মোট পছন্দ করে = (54+72) জন = 126 জন
(b) মানুষের পছন্দ অনুযায়ী ঋতুগুলিকে ঊর্ধ্বক্রমানুসারে সাজাও।
মানুষের পছন্দ অনুযায়ী ঋতুগুলিকে ঊর্ধ্বক্রমানুসারে সাজালে হয়—বর্ষাকাল, গ্রীষ্মকাল, বসন্তকাল, শীতকাল।
WBBSE Class-8 (VIII) Koshe dekhi 2 Somadhan || Koshe dekhi 2 WBBSE Class 8 || পাই চিত্র কষে দেখি 2 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 2 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ২ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।
West Bengal Board of Secondary Education Official Site
Class 7 : গণিত প্রভা (সপ্তম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান
Class 8 : গণিত প্রভা (অষ্টম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali.
Class 6 : গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali
Class 9 : গণিত প্রকাশ (নবম শ্রেণি) বইয়ের সমাধান Maths Solution WBBSE Bengali
Class 10 : মাধ্যমিক গণিত প্রকাশ (দশম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Class 10 Maths Solution WBBSE Bengali www.wbresults.nic.in Official
আজই Install করুন Chatra Mitra
Class 7 : গণিত প্রভা (সপ্তম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান
Class 8 : গণিত প্রভা (অষ্টম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali.
Class 6 : গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali
Class 9 : গণিত প্রকাশ (নবম শ্রেণি) বইয়ের সমাধান Maths Solution WBBSE Bengali
Class 10 : মাধ্যমিক গণিত প্রকাশ (দশম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Class 10 Maths Solution WBBSE Bengali www.wbresults.nic.in Official
আজই Install করুন Chatra Mitra