ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী নিজে করি 21.1 সমাধান || nije kori 21.1 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী 21.1 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী সমাধান 21.1 || Class 7 Chapter 21 Solution || গণিতপ্রভা চতুর্ভুজ অঙ্কন Class 7 নিজে করি 21.1 || নিজে করি 21.1 ক্লাস VII || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী 21.1 সমাধান
Share this page using :
Nije kori 21.1 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী 21.1 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী সমাধান 21.1
নিজে করি - 21.1
Nije kori 21.1 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী 21.1 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী সমাধান 21.1
1. আমি একটি চতুর্ভুজ REST আঁকি যার \(RE = 6\) সেমি., \(ES = 4.5\) সেমি., \(ST = 5\) সেমি., \(TR = 5.5\) সেমি. ও \(ET = 7.5\) সেমি.।
\(\therefore\) চিত্রে REST একটি বর্গক্ষেত্র।
অঙ্কন প্রণালী : প্রথমে স্কেল পেনসিলের সাহায্যে RE = 6 সেমি, ES = 4.5 সেমি, ST = 5 সেমি, TR = 5.5 সেমি, ET = 7.5 সেমি সরলরেখা আঁকলাম।
আবের পেনসিল কম্পাসের সাহায্যে সরলরেখা EX অঙ্কন করলাম। এর থেকে 7.5 সেমি-এর সমান করে ET অংশ কেটে নিলাম। এবার E বিন্দকে কেন্দ্র করে ER = 6 সেমি এবং ES = 4.5 সেমির মাপ নিয়ে দুই বিপরীত দিকে দটি বৃত্তচাপ অঙ্কন করলাম। T বিন্দুকে কেন্দ্র করে RT = 5.5 সেমি এবং ST = 5 সেমির পরিমাপ নিয়ে পরস্পর বিপরীত দিকে দুটি বৃত্তচাপ অঙ্কন করলাম। বৃত্তচাপ দুটি পরস্পরকে যথাক্রমে R ও S বিন্দুতে ছেদ করল। E, R; P, T; S. T এবং ES যোগ করলাম।
\(\therefore\) REST হইল উদ্দিষ্ট ত্রিভূজ যাহার RE = 6 সেমি ES = 4.5 সেমি ST = 5 সেমি এবং RT = 5.5 সেমি এবং ET = 7.5 সেমি।
2. আমি একটি সামান্তরিক আঁকি যার সন্নিহিত বাহুদ্বয়ের দৈর্ঘ্য 5 সেমি. ও 8 সেমি. এবং কর্ণের দৈর্ঘ্য 10 সেমি।
[সংকেত : সামান্তরিকের বিপরীত বাহুগুলি সমান। অতএব, চারটি বাহুর দৈর্ঘ্য যথাক্রমে 5 সেমি., 8 সেমি., 5 সেমি., ও 8 সেমি.]
[সংকেত : সামান্তরিকের বিপরীত বাহুগুলি সমান। অতএব, চারটি বাহুর দৈর্ঘ্য যথাক্রমে 5 সেমি., 8 সেমি., 5 সেমি., ও 8 সেমি.]
অঙ্কন প্রণালী : প্রথমে স্কেল ও পেনসিলের সাহায্যে 5 সেমি, 8 সেমি এবং 10 সেমি সরলরেখাংশ আঁকলাম এবং GX একটি আলাদা সরলরেখা আঁকলাম। এই সরলরেখা থেকে 10 সেমির মাপ নিয়ে GM অংশ কেটে নিলাম। এবার 5 সেমির মাপ নিয়ে G বিন্দুকে কেন্দ্র করে এবং 8 সেমির মাপ নিয়ে M বিন্দুকে কেন্দ্র করে দুটি বৃত্তচাপ আঁকলাম। বৃত্তচাপ দুটি পরস্পরকে E বিন্দুতে ছেদ করল। G, E এবং M, E যোগ করলাম। একইভাবে আবার G বিন্দুকে কেন্দ্র করে 8 সেমির সমান করে এবং M বিন্দুকে কেন্দ্র করে 5 সেমির সমান করে GM-এর যেপাশে E বিন্দু আছে তার বিপরীত পাশে দুটি বৃত্তচচাপ আঁকলাম। বৃত্তচাপ দুটি পরস্পরকে A বিন্দুতে ছেদ করল। A, G এবং A, M যোগ করলাম এবং GAME সামান্তরিক অঙ্কন করলাম।
GAME হইল উদ্দিষ্ট সামন্তরিক যার GA এবং GE সন্নিহিত বাহুদ্বয়ের দৈর্ঘ্য যথাক্রমে 8 সেমি এবং 5 সেমি।
Nije kori 21.1 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী 21.1 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী সমাধান 21.1
3. আমি একটি খসড়া ছবি করে দেখি LAND চতুর্ভুজটি আঁকা সম্ভব কিনা, যেখানে \(LA = 4\) সেমি, \(AN = 5\) সেমি., \(ND = 4\) সেমি, \(DL = 6.5\) সেমি ও \(AD = 10\) সেমি।
খসড়া ছবি দেখে বোঝা যাচ্ছে যে \(L \mathrm{AND}\) চতুর্ভুজটি আঁকা সম্ভব নয়। কারণ AD কর্ণ সামান্তরিকে \(\Delta \mathrm{ALD}\) এবং \(\triangle \mathrm{AND}\) উৎপন্ন করেছে এবং \(\Delta \mathrm{ALD}\) থেকে পাই \(\mathrm{AD} < \mathrm{AL}+\mathrm{DL}\)
\(\triangle \mathrm{AND}\) থেকে পাই \(A N+N D\)\(\not >\) \(A D\)
সুতরাং LAND চতুর্ভুজটি আঁকা সম্ভব নয়।
\(\triangle \mathrm{AND}\) থেকে পাই \(A N+N D\)\(\not >\) \(A D\)
সুতরাং LAND চতুর্ভুজটি আঁকা সম্ভব নয়।
4. আমি একটি রম্বস আঁকি যার একটি বাহুর দৈর্ঘ্য 3 সেমি. এবং কর্ণের দৈর্ঘ্য 10 সেমি। [ সংকেত : রম্বসের প্রতিটি বাহুর দৈর্ঘ্য সমান ]
রম্বসটি আঁকা সম্ভব নয় কারণ রম্বসের প্রতিটি বাহুর দৈর্ঘ্য সমান এবং কর্ণ রম্বসকে দুটি ত্রিভুজে বিভক্ত করে। এখন রম্বসের কর্ণের দৈর্ঘ্য 10 সেমি। তাই \(\triangle \mathrm{ABD}\) থেকে পাই, \(A B+A D \not > B D\)
ত্রিভুজের ক্ষেত্রে এই শর্তটি কখনোই সম্ভব নয়। তাই রম্বসটি অঙ্কন সম্ভব নয়।
ত্রিভুজের ক্ষেত্রে এই শর্তটি কখনোই সম্ভব নয়। তাই রম্বসটি অঙ্কন সম্ভব নয়।
Nije kori 21.1 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী 21.1 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 21 অনুশীলনী সমাধান 21.1
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।
West Bengal Board of Secondary Education Official Site
Class 8 : গণিত প্রভা (অষ্টম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali.
Class 7 : গণিত প্রভা (সপ্তম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান
www.wbresults.nic.in Official
Class 10 : মাধ্যমিক গণিত প্রকাশ (দশম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Class 10 Maths Solution WBBSE Bengali
Class 6 : গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali
Class 9 : গণিত প্রকাশ (নবম শ্রেণি) বইয়ের সমাধান Maths Solution WBBSE Bengali
আজই Install করুন Chatra Mitra
Class 8 : গণিত প্রভা (অষ্টম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali.
Class 7 : গণিত প্রভা (সপ্তম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান
www.wbresults.nic.in Official
Class 10 : মাধ্যমিক গণিত প্রকাশ (দশম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Class 10 Maths Solution WBBSE Bengali
Class 6 : গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali
Class 9 : গণিত প্রকাশ (নবম শ্রেণি) বইয়ের সমাধান Maths Solution WBBSE Bengali
আজই Install করুন Chatra Mitra