নিজে করি 1.2 ক্লাস VII || Nije kori 1.2 Class7 || ক্লাস 7 গণিত অধ্যায় 1 অনুশীলনী 1.2 সমাধান || WBBSE Class 7 Math Book Solution in Bengali || পূর্বপাঠের পুনরালোচনা গণিতপ্রভা সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 1 অনুশীলনী 1.2 সমাধান Class 7 || Ganitprabha Class 7 Chapter 1.2 Solution
Share this page using :
নিজে করি 1.2 ক্লাস VII || Nije kori 1.2 Class 7 || ক্লাস 7 গণিত অধ্যায় 1 অনুশীলনী 1.2 সমাধান || WBBSE Class 7 Math Book Solution in Bengali
নিজে করি - 1.2
নিজে করি 1.2 ক্লাস VII || Nije kori 1.2 Class 7 || ক্লাস 7 গণিত অধ্যায় 1 অনুশীলনী 1.2 সমাধান || WBBSE Class 7 Math Book Solution in Bengali
1. একটি চাকা 55 বার ঘুরে 77 মিটার পথ যায়। তবে 98 মিটারপথ যেতে ওই চাকা কতবার ঘুরবে হিসাব করি।
গণিতের ভাষায় সমস্যাটি হল-
বেশি দূরত্ব গেলে বেশি বার ঘুরবে।
\(\therefore\) এদের মধ্যে সরল সম্পর্ক,
ঐকিক নিয়মে সমাধান করে পাই,
চাকাটি 77 মিটার যায় 55 বার ঘুরে
চাকাটি 1 মিটার যায় \(\frac{55}{77}\) বার ঘুরে
চাকাটি 98 মিটার যায় \(\frac{55}{77} \times 98\) বার ঘুরে= 70 বার ঘুরে।
\(\therefore\) চাকাটি 70 বার ঘুরে 98 মিটার যায়।
বার ঘুরে |
দূরত্ব (মিটার) |
55 ? |
77 98 |
বেশি দূরত্ব গেলে বেশি বার ঘুরবে।
\(\therefore\) এদের মধ্যে সরল সম্পর্ক,
ঐকিক নিয়মে সমাধান করে পাই,
চাকাটি 77 মিটার যায় 55 বার ঘুরে
চাকাটি 1 মিটার যায় \(\frac{55}{77}\) বার ঘুরে
চাকাটি 98 মিটার যায় \(\frac{55}{77} \times 98\) বার ঘুরে= 70 বার ঘুরে।
\(\therefore\) চাকাটি 70 বার ঘুরে 98 মিটার যায়।
2. দীপ্তার্ক প্রত্যেক সপ্তাহে একদিন সাঁতার শিখতে যায়।
364 দিনে সে মোট কতদিন সাঁতার শিখতে যায় হিসাব করি।
গণিতের ভাষায় সমস্যাটি হল-
মোট দিন বাড়লে সাঁতার শেখার দিন বাড়বে।
\(\therefore\) মোট দিনের সঙ্গে সাঁতার শেখার দিনের সরল সম্পর্ক।
ঐকিক নিয়মে সমাধান করে পাই,
7 দিনের মধ্যে সাঁতার শিখতে যায় 1 দিন।
1 দিনের মধ্যে সাঁতার শিখতে যায় \(\frac{1}{7}\) দিন।
364 দিনের মধ্যে সাঁতার শিখতে যায় \(=\frac{1 \times 364}{7}\) দিন = 52 দিন।
\(\therefore\) 364 দিনের মধ্যে মোট 52 দিন সাঁতার শিখতে যাবে।
মোট দিন | সাঁতার শেখার দিন |
7 364 |
1 ? |
\(\therefore\) মোট দিনের সঙ্গে সাঁতার শেখার দিনের সরল সম্পর্ক।
ঐকিক নিয়মে সমাধান করে পাই,
7 দিনের মধ্যে সাঁতার শিখতে যায় 1 দিন।
1 দিনের মধ্যে সাঁতার শিখতে যায় \(\frac{1}{7}\) দিন।
364 দিনের মধ্যে সাঁতার শিখতে যায় \(=\frac{1 \times 364}{7}\) দিন = 52 দিন।
\(\therefore\) 364 দিনের মধ্যে মোট 52 দিন সাঁতার শিখতে যাবে।
3. কবিতার 120টি কাগজের প্রয়োজন। প্রত্যেক দিস্তায় 24টি
কাগজ আছে। কবিতা কত দিস্তা কাগজ কিনবে হিসাব করি।
গণিতের ভাষায় সমস্যাটি হল-
কাগজের সংখ্যা বাড়লে দিস্তার সংখ্যা বাড়বে।
\(\therefore\) কাগজের সংখ্যা ও দিস্তার সংখ্যার মধ্যে সরল সম্পর্ক।
ঐকিক নিয়মে সমাধান করে পাই,
24টি কাগজ থাকে 1 দিস্তায়।
1টি কাগজ থাকে \(\frac{1}{24}\) দিস্তায়
\(\therefore\) 120টি কাগজ থাকে \(\frac{120 \times 1}{24}=5\) দিস্তায়
\(\therefore\) কবিতা 5 দিস্তা কাগজ কিনবে।
কাগজ সংখ্যা | দিস্তার সংখ্যা |
24 টি 120 টি |
1 দিস্তা ? দিস্তা |
\(\therefore\) কাগজের সংখ্যা ও দিস্তার সংখ্যার মধ্যে সরল সম্পর্ক।
ঐকিক নিয়মে সমাধান করে পাই,
24টি কাগজ থাকে 1 দিস্তায়।
1টি কাগজ থাকে \(\frac{1}{24}\) দিস্তায়
\(\therefore\) 120টি কাগজ থাকে \(\frac{120 \times 1}{24}=5\) দিস্তায়
\(\therefore\) কবিতা 5 দিস্তা কাগজ কিনবে।
4. এক ডজন ডিমের দাম 48 টাকা হলে, 32টি ডিমের দাম কত হবে
হিসেব করে দেখি।
1 ডজন = 12টি
গণিতের ভাষায় সমস্যাটি হল-
ডিম সংখ্যা বাড়লে দাম বাড়বে।
\(\therefore\) ডিম সংখ্যার সঙ্গে দামের সরল সম্পর্ক।
ঐকিক নিয়মে সমাধান করে পাই,
12টি ডিমের দাম 48 টাকা।
1টি ডিমের দাম \(\frac{48}{12}\) টাকা
32টি ডিমের দাম \(\frac{48 \times 32}{12}=128\) টাকা।
\(\therefore\) 32টি ডিমের দাম 128 টাকা।
গণিতের ভাষায় সমস্যাটি হল-
ডিম সংখ্যা | দাম (টাকা) |
12 32 |
48 ? |
\(\therefore\) ডিম সংখ্যার সঙ্গে দামের সরল সম্পর্ক।
ঐকিক নিয়মে সমাধান করে পাই,
12টি ডিমের দাম 48 টাকা।
1টি ডিমের দাম \(\frac{48}{12}\) টাকা
32টি ডিমের দাম \(\frac{48 \times 32}{12}=128\) টাকা।
\(\therefore\) 32টি ডিমের দাম 128 টাকা।
5. প্রতিদিন 5 ঘন্টা কাজ করলে 30 দিনে একটি কাজ শেষ করা
যায়। প্রতিদিন 6 ঘণ্টা কাজ করলে কত দিনে সেই কাজ শেষ করা যাবে হিসাব করি।
গণিতের ভাষায় সমস্যাটি-
প্রতিদিন কাজের সময় বাড়লে দিনসংখ্যা কমবে।
\(\therefore\) প্রতিদিন কাজের সময় এবং দিনসংখ্যার মধ্যে ব্যস্ত সম্পর্ক।
ঐকিক নিয়মে সমাধান করে পাই,
প্রতিদিন 5 ঘণ্টা কাজ করলে সময় লাগে 30 দিন
প্রতিদিন 1 ঘণ্টা কাজ করলে সময় লাগে \((30 \times 5)\) দিন
প্রতিদিন 6 ঘণ্টা কাজ করলে সময় লাগে \(\left(\frac{30 \times 5}{6}\right)\) দিন = 25 দিন।
\(\therefore\) প্রতিদিন 6 ঘণ্টা করে কাজ করলে কাজটি করতে সময় লাগবে 25 দিন।
প্রতিদিন কাজের সময় | দিনসংখ্যা |
5 ঘণ্টা 6 ঘণ্টা |
30 দিন ? |
\(\therefore\) প্রতিদিন কাজের সময় এবং দিনসংখ্যার মধ্যে ব্যস্ত সম্পর্ক।
ঐকিক নিয়মে সমাধান করে পাই,
প্রতিদিন 5 ঘণ্টা কাজ করলে সময় লাগে 30 দিন
প্রতিদিন 1 ঘণ্টা কাজ করলে সময় লাগে \((30 \times 5)\) দিন
প্রতিদিন 6 ঘণ্টা কাজ করলে সময় লাগে \(\left(\frac{30 \times 5}{6}\right)\) দিন = 25 দিন।
\(\therefore\) প্রতিদিন 6 ঘণ্টা করে কাজ করলে কাজটি করতে সময় লাগবে 25 দিন।
নিজে করি 1.2 ক্লাস VII || Nije kori 1.2 Class 7 || ক্লাস 7 গণিত অধ্যায় 1 অনুশীলনী 1.2 সমাধান || WBBSE Class 7 Math Book Solution in Bengali
6. কোনো সম্পত্তির মোট \(\frac{5}{7}\) অংশের মূল্য 2825
টাকা। ওই সম্পত্তির মোট পরিমাণের \(\frac{2}{7}\) অংশের মূল্য কত টাকা হিসাব করি।
গণিতের ভাষায় সমস্যাটি হল-
সম্পত্তির অংশ কমলে সম্পত্তির মূল্য কমবে।
\(\therefore\) সম্পত্তির অংশ এবং মূল্যের মাধ্যে সরল সম্পর্ক।
ঐকিক নিয়মে সমাধান করে পাই,
সম্পত্তির \(\frac{5}{7}\) অংশের মূল্য = 2825 টাকা।
সম্পত্তির 1 অংশের মূল্য = \(\left(2825 \div \frac{5}{7}\right)\)
সম্পত্তির \(\frac{2}{7}\) অংশের মূল্য = \(2825 \times \frac{7}{5} \times \frac{2}{7}= 1130\) টাকা।
\(\therefore\) ওই সম্পত্তির \(\frac{2}{7}\) অংশের মূল্য হবে 1130 টাকা।
সম্পত্তির পরিমাণ | মূল্য |
\(\frac{5}{7}\) অংশ \(\frac{2}{7}\) অংশ |
2825 টাকা ? |
\(\therefore\) সম্পত্তির অংশ এবং মূল্যের মাধ্যে সরল সম্পর্ক।
ঐকিক নিয়মে সমাধান করে পাই,
সম্পত্তির \(\frac{5}{7}\) অংশের মূল্য = 2825 টাকা।
সম্পত্তির 1 অংশের মূল্য = \(\left(2825 \div \frac{5}{7}\right)\)
সম্পত্তির \(\frac{2}{7}\) অংশের মূল্য = \(2825 \times \frac{7}{5} \times \frac{2}{7}= 1130\) টাকা।
\(\therefore\) ওই সম্পত্তির \(\frac{2}{7}\) অংশের মূল্য হবে 1130 টাকা।
7. একটি শিবিরে 48 জন সৈন্যের 7 সপ্তাহের খাবার মজুত আছে।
যদি ওই দলে আরও 8 জন সৈন্য যোগ দেয়, তবে ওই পরিমাণ খাবারে কত সপ্তাহ চলবে হিসাব করি।
গণিতের ভাষায় সমস্যাটি হল-
সৈন্য সংখ্যা বাড়লে ওই মজুত খাবারে সপ্তাহ সংখ্যা কমবে।
সৈন্য সংখ্যা এবং মজুত খাবারের সপ্তাহ সংখ্যার মধ্যে ব্যস্ত সম্পর্ক।
ঐকিক নিয়মে সমাধান করে পাই,
48 জন সৈন্যের কিছু নির্দিষ্ট খাবারে চলে 7 সপ্তাহ
1 জন সৈন্যের কিছু নির্দিষ্ট খাবারে চলে \(7 \times 48\) সপ্তাহ
56 জন সৈন্যের কিছু নির্দিষ্ট খাবারে চলে \(\frac{7 \times 48}{56}=6\) সপ্তাহ।
\(\therefore\) ওই পরিমাণ খাবারে 6 সপ্তাহ চলবে।
সৈন্য সংখ্যা | খাবার মজুত আছে |
48 জন (48+8)=56 জন |
7 সপ্তাহের ? |
সৈন্য সংখ্যা এবং মজুত খাবারের সপ্তাহ সংখ্যার মধ্যে ব্যস্ত সম্পর্ক।
ঐকিক নিয়মে সমাধান করে পাই,
48 জন সৈন্যের কিছু নির্দিষ্ট খাবারে চলে 7 সপ্তাহ
1 জন সৈন্যের কিছু নির্দিষ্ট খাবারে চলে \(7 \times 48\) সপ্তাহ
56 জন সৈন্যের কিছু নির্দিষ্ট খাবারে চলে \(\frac{7 \times 48}{56}=6\) সপ্তাহ।
\(\therefore\) ওই পরিমাণ খাবারে 6 সপ্তাহ চলবে।
8. একটি জাহাজে 50 জন নাবিকের 16 দিনের খাবার মজুত আছে।10 দিন পরে আরও 10 জন নাবিক তাদের সঙ্গে যোগ দিলেন। বাকি খাবারে সকলের আর কত দিন চলবে হিসেব করে দেখি।
গণিতের ভাষায় সমস্যাটি হল-
নাবিক সংখ্যা বাড়লে ওই নির্দিষ্ট খাবারের দিন সংখ্যা কমবে।
\(\therefore\) নাবিক সংখ্যা এবং খাবারের দিন সংখ্যার মধ্যে ব্যস্ত সম্পর্ক।
ঐকিক নিয়মে সমাধান করে পাই,
50 জন নাবিকের খাবার আছে 6 দিনের
1 জন নাবিকের খাবার আছে \(6 \times 50\) দিনের
60 জন নাবিকের খাবার আছে \(\frac{ 6 \times 5 0}{60}=5\) দিনের।
\(\therefore\) বাকি খাবারে 60 জনের আর 5 দিন চলবে।
নাবিক সংখ্যা | মজুত খাবারের দিনসংখ্যা |
50 (50 + 10) = 60 |
(16 – 10) = 6 ? |
\(\therefore\) নাবিক সংখ্যা এবং খাবারের দিন সংখ্যার মধ্যে ব্যস্ত সম্পর্ক।
ঐকিক নিয়মে সমাধান করে পাই,
50 জন নাবিকের খাবার আছে 6 দিনের
1 জন নাবিকের খাবার আছে \(6 \times 50\) দিনের
60 জন নাবিকের খাবার আছে \(\frac{ 6 \times 5 0}{60}=5\) দিনের।
\(\therefore\) বাকি খাবারে 60 জনের আর 5 দিন চলবে।
9. 20 জন লোক ঠিক করল 30 দিনে তারা একটা বাড়ি সারানোর
কাজ সম্পূর্ণ করবে। কিন্তু 6 দিন পরে তাদের মধ্যে 8 জন লোক অসুস্থ হয়ে পড়ল। হিসাব করে দেখি কত দিনে তারা বাড়ি
সারানোর কাজ শেষ করবে।
গণিতের ভাষায় সমস্যাটি হল-
লোকসংখ্যা কমলে কাজের দিনসংখ্যা বাড়বে।
\(\therefore\) লোকসংখ্যা এবং কাজের দিনসংখ্যার মধ্যে ব্যস্ত সম্পর্ক।
ঐকিক নিয়মে সমাধান করে পাই,
20 জন লোক বাকি কাজ করে 24 দিনে
1 জন লোক বাকি কাজ করে \(24 \times 20\) দিনে।
12 জন লোক বাকি কাজ করে \(\frac{24 \times 20}{12}=40\) দিনে।
\(\therefore\) বাড়ি সারানোর কাজটি শেষ করতে মোট সময় লাগবে (40 + 6) দিন = 46 দিন।
লোকসংখ্যা | দিন সংখ্যা |
20 (20 – 8) = 12 |
(30 – 6) = 24 ? |
\(\therefore\) লোকসংখ্যা এবং কাজের দিনসংখ্যার মধ্যে ব্যস্ত সম্পর্ক।
ঐকিক নিয়মে সমাধান করে পাই,
20 জন লোক বাকি কাজ করে 24 দিনে
1 জন লোক বাকি কাজ করে \(24 \times 20\) দিনে।
12 জন লোক বাকি কাজ করে \(\frac{24 \times 20}{12}=40\) দিনে।
\(\therefore\) বাড়ি সারানোর কাজটি শেষ করতে মোট সময় লাগবে (40 + 6) দিন = 46 দিন।
নিজে করি 1.2 ক্লাস VII || Nije kori 1.2 Class 7 || ক্লাস 7 গণিত অধ্যায় 1 অনুশীলনী 1.2 সমাধান || WBBSE Class 7 Math Book Solution in Bengali
10. 25 জন কৃষক 12 দিনে 15 বিঘা জমি চাষ করেন। তাহলে 30
জন কৃষক 16 দিনে কত বিঘা জমি চাষ করবেন হিসাব করে দেখি।
গণিতের ভাষায় সমস্যাটি হল –
কৃষক সংখ্যা বাড়লে নির্দিষ্ট দিনে জমি চাষের পরিমাণ বাড়বে।
\(\therefore\) কৃষক সংখ্যা ও জমির-পরিমান এর মধ্যে সরল সম্পর্ক।
আবার, দিনসংখ্যা বাড়লে নির্দিষ্ট কৃষকের চাষের জমির পরিমাণ বাড়বে।
\(\therefore\) দিনসংখ্যা ও চাষের জমির পরিমাণের মধ্যে সরল সম্পর্ক।
ঐকিক নিয়মে সমাধান করে পাই,
25 জন কৃষক 12 দিনে চাষ করেন 15 বিঘা জমি।
1 জন কৃষক 12 দিনে চাষ করেন \(\frac{15}{25}\) বিঘা জমি।
1 জন কৃষক 1 দিনে চাষ করেন \(\frac{15}{25 \times 12}\) বিঘা জমি।
30 জন কৃষক 16 দিনে চাষ করেন \(\frac{ 5 \times 30 \times 16}{25 \times 12}=24\) বিঘা জমি।
\(\therefore\) 30 জন কৃষক 16 দিনে 24 বিঘা জমি চাষ করবে।
কৃষক সংখ্যা | দিন সংখ্যা | জমির পরিমাণ (বিঘা) |
25 30 |
12 16 |
15 ? |
\(\therefore\) কৃষক সংখ্যা ও জমির-পরিমান এর মধ্যে সরল সম্পর্ক।
আবার, দিনসংখ্যা বাড়লে নির্দিষ্ট কৃষকের চাষের জমির পরিমাণ বাড়বে।
\(\therefore\) দিনসংখ্যা ও চাষের জমির পরিমাণের মধ্যে সরল সম্পর্ক।
ঐকিক নিয়মে সমাধান করে পাই,
25 জন কৃষক 12 দিনে চাষ করেন 15 বিঘা জমি।
1 জন কৃষক 12 দিনে চাষ করেন \(\frac{15}{25}\) বিঘা জমি।
1 জন কৃষক 1 দিনে চাষ করেন \(\frac{15}{25 \times 12}\) বিঘা জমি।
30 জন কৃষক 16 দিনে চাষ করেন \(\frac{ 5 \times 30 \times 16}{25 \times 12}=24\) বিঘা জমি।
\(\therefore\) 30 জন কৃষক 16 দিনে 24 বিঘা জমি চাষ করবে।
নিজে করি 1.2 ক্লাস VII || Nije kori 1.2 Class 7 || ক্লাস 7 গণিত অধ্যায় 1 অনুশীলনী 1.2 সমাধান || WBBSE Class 7 Math Book Solution in Bengali
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।
West Bengal Board of Secondary Education Official Site
Class 8 : গণিত প্রভা (অষ্টম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali.
Class 7 : গণিত প্রভা (সপ্তম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান
www.wbresults.nic.in Official
Class 10 : মাধ্যমিক গণিত প্রকাশ (দশম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Class 10 Maths Solution WBBSE Bengali
Class 6 : গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali
Class 9 : গণিত প্রকাশ (নবম শ্রেণি) বইয়ের সমাধান Maths Solution WBBSE Bengali
আজই Install করুন Chatra Mitra
Class 8 : গণিত প্রভা (অষ্টম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali.
Class 7 : গণিত প্রভা (সপ্তম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান
www.wbresults.nic.in Official
Class 10 : মাধ্যমিক গণিত প্রকাশ (দশম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Class 10 Maths Solution WBBSE Bengali
Class 6 : গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali
Class 9 : গণিত প্রকাশ (নবম শ্রেণি) বইয়ের সমাধান Maths Solution WBBSE Bengali
আজই Install করুন Chatra Mitra