Nije kori 21.1 class 6 Wbbse || Nije Kori 21.1Class 6 || নিজে করি 21.1 ক্লাস 6 || পশ্চিমবঙ্গ বোর্ডের ক্লাস সিক্সের অঙ্কের 21.1 অধ্যায়ের সমাধান || অনুপাত ও সমানুপাতের প্রাথমিক ধারণা || WBBSE Class 6 Chapter 21.1 Math Solution in Bengali || West Bengal Board Class 6 Chapter 21.1 Math Solution

Share this page using :

Koshi dakhi 21.1 class 6 Wbbse Math Solution || Nije Kori 21.1 Class 6 || নিজে করি21.1ক্লাস 6 || পশ্চিমবঙ্গ বোর্ডের ক্লাস সিক্সের অঙ্কের 21.1 অধ্যায়ের সমাধান
নিজে করি - 21.1

Koshi dakhi 21.1 class 6 Wbbse Math Solution || Nije Kori 21.1 Class 6 || নিজে করি21.1ক্লাস 6 || পশ্চিমবঙ্গ বোর্ডের ক্লাস সিক্সের অঙ্কের 21.1 অধ্যায়ের সমাধান
আজই Install করুন Chatra Mitra
1. আমার বসার ঘরের মেঝের মাপ নিলাম। দেখছি বসার ঘরের আয়তক্ষেত্রাকার মেঝের দৈর্ঘ্য 8 মিটার ও প্রস্থ 5 মিটার। বসার ঘরের মেঝের দৈর্ঘ্য ও প্রস্থের অনুপাত কত তা হিসাব করি ও লিখি। এই অনুপাত লঘু অনুপাত না গুরু অনুপাত লিখি।
মেঝের দৈর্ঘ্য = 8 মিটার, প্রস্থ = 5 মিটার
\(\therefore\) মেঝের দৈর্ঘ্য ও প্রস্থের অনুপাত = 8 : 5
\(\because\) 8 : 5 অনুপাতে পূর্বপদ > উত্তরপদ,
সুতরাং এটি একটি গুরু অনুপাত।
2. সবিতা অনেকগুলি জবা ফুলের মালা ও অনেকগুলি গাঁদা ফুলের মালা তৈরি করল। যদি সে 12 টি জবা ফুলের মালা ও 15 টি গাঁদা ফুলের মালা তৈরি করে থাকে, তবে জবা ফুলের মালা ও গাঁদা ফুলের মালার সংখ্যার অনুপাত কত লিখি। এই অনুপাত লঘু না গুরু অনুপাত লিখি।
জবা ফুলের মালার সংখ্যা = 12 টি
গাঁদা ফুলের মালার সংখ্যা = 15 টি
\(\therefore\) জবা ফুলের মালা ও গাঁদা ফুলের মালার সংখ্যার অনুপাত
= 12 : 15= 4 : 5
যেহেতু, 4 : 5 অনুপাতে পূর্বপদ < উত্তরপদ, সুতরাং এটি একটি লঘু অনুপাত।
3. আমার ও সুতপার বয়সের অনুপাত 5 : 6; আমার বয়স 10 বছর হলে, সুতপার বয়স কত হিসাব করে লিখি।
প্রশ্নানুসারে, আমার বয়স : সুতপার বয়স = 5 : 6
\(\therefore\) \(\frac{10}{\text{সুতপার বয়স}}\) \(=\frac{5}{6}\)
বা, \(\frac{5}{6}= \frac{10}{\text{সুতপার বয়স}}\ldots(i)\)
আবার, \(\frac{5}{6}=\frac{5 \times 2}{6 \times 2}=\frac{10}{12}\ldots(ii)\)
(i) ও (ii) তুলনা করে পাই, সুতপার বয়স = 12 বছর।
4. আমাকে ও রাজুকে মা কিছু নাড়ু খেতে দিলেন। আমি ও রাজু যদি 1 : 3 অনুপাতে নাড়ু খেয়ে থাকি তবে মা আমাদের কতগুলি নাড়ু দিলেন [যে-কোনো 4টি] হিসাব করে দেখি।
\(\frac{\text{আমার নাড়ুর সংখ্যা}}{\text{রাজুর নাড়ুর সংখ্যা}} =\frac{1}{3} \)
এখন আমরা \(\frac{1}{3}\)-এর 4 টি সমতুল্য ভগ্নাংশ খুঁজব।
\( \frac{1}{3} \times 2=\frac{2}{6} \)
\( \frac{1}{3} \times 4=\frac{4}{12} \)
\( \frac{1}{3} \times 5=\frac{5}{15} \)
\( \frac{1}{3} \times 6=\frac{6}{18} \)
প্রথম ক্ষেত্রে, আমার নাড়ুর সংখ্যা = 2
রাজুর নাড়ুর সংখ্যা = 6
\(\therefore\) মোট নাড়ুর সংখ্যা \(= 2 + 6 = 8 \)
দ্বিতীয় ক্ষেত্রে, আমার নাড়ুর সংখ্যা = 4
রাজুর নাড়ুর সংখ্যা = 12
\(\therefore\) মোট নাড়ুর সংখ্যা \(= 4 + 12 = 16\)
তৃতীয় ক্ষেত্রে, আমার নাড়ুর সংখ্যা = 5
রাজুর নাড়ুর সংখ্যা = 15
\(\therefore\) মোট নাড়ুর সংখ্যা \(= 5 + 15 = 20\)
চতুর্থ ক্ষেত্রে, আমার নাড়ুর সংখ্যা = 6
রাজুর নাড়ুর সংখ্যা = 18
\(\therefore\) মোট নাড়ুর সংখ্যা \(= 6 + 18 = 24\)
5. আজ আমরা মোট 10 জন মাঠে খেলতে এসেছি। যদি আমাদের মধ্যে মেয়ে ও ছেলের সংখ্যার অনুপাত 2 : 3 হয়, তবে কতজন মেয়ে ও কতজন ছেলে খেলতে এসেছি হিসাব করি।
মেয়ে ও ছেলের সংখ্যার অনুপাত 2 : 3
\(\therefore\) মেয়ে 2 জন খেলতে এলে ছেলে খেলতে এসেছে 3 জন
\(\therefore\) মোট ছেলেমেয়ের সংখ্যা = (2 + 3) জন = 5 জন হলে,
মেয়ে এসেছে \(=\frac{2}{5}\) অংশ, ছেলে এসেছে \(=\frac{3}{5}\) অংশ
\(\therefore\) 10 জনের মধ্যে মেয়ে এসেছে \(\left(10 \times \frac{2}{5}\right)\) জন = 4 জন
10 জনের মধ্যে ছেলে এসেছে \(\left(10 \times \frac{3}{5}\right)\) জন = 6 জন।
6. বাবা বাজার থেকে 4 জোড়া কলা কিনে এনেছেন। যদি ভাই ও বোন সব কলা 1 : 3 অনুপাতে খেয়ে ফেলে, তবে ভাই ও বোন প্রত্যেকে কতগুলি কলা খেয়েছে হিসাব করে দেখি।
1 জোড়া = 2 টি
4 জোড়া \(= (4 \times 2)\) টি = 8 টি
ভাই ও বোনের কলা খাওয়ার অনুপাত 1 : 3
\(\therefore\) ভাই 1 টি কলা খেলে বোন 3 টি কলা খায়
\(\therefore\) মোট কলা \(= (1 + 3)\) টি = 4 টি হলে,
ভাই খায় \(=\frac{1}{4}\) অংশ, বোন খায় \(=\frac{3}{4}\) অংশ
\(\therefore\) 8 টি কলার মধ্যে ভাই খায় \(=\left( 8 \times \frac{1}{4}\right)\) টি = 2 টি
8 টি কলার মধ্যে বোন খায় \(=\left(8 \times \frac{3}{4}\right)\) টি = 6 টি
Koshi dakhi 21.1 class 6 Wbbse Math Solution || Nije Kori 21.1 Class 6 || নিজে করি21.1ক্লাস 6 || পশ্চিমবঙ্গ বোর্ডের ক্লাস সিক্সের অঙ্কের 21.1 অধ্যায়ের সমাধান
আজই Install করুন Chatra Mitra
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Share this page using:

Scroll to Top