রেখা, রেখাংশ, রশ্মি ও বিন্দু বিষয়ক বিস্তৃত ধারণা || Koshi Dakhi 14 Class 6 || কষে দেখি 14 ক্লাস 6 || WBBSE Class 6 Chapter 10 Math Solution in Bengali || West Bengal Board Class 6 Chapter 12 Math Solution || পশ্চিমবঙ্গ বোর্ডের ক্লাস সিক্সের অঙ্কের 14 অধ্যায়ের সমাধান
Share this page using :
Rekha ,Rekhangso ,Rosmi O Bindu Bisoyok Bistrito Dharona|| Koshi Dakhi 14 Class 6 || কষে দেখি 14 ক্লাস 6
কষে দেখি - 14
Rekha ,Rekhangso ,Rosmi O Bindu Bisoyok Bistrito Dharona|| Koshi Dakhi 14 Class 6 || কষে দেখি 14 ক্লাস 6
1. নীচের ছবির মধ্যে ছেদবিন্দু খুঁজি ও লিখি।
(i) ছেদবিন্দু D, E, F
(ii) ছেদবিন্দু P, Q, R, S, T
(iii) ছেদবিন্দু A, B, C, D
(iv) ছেদবিন্দু K, L, N, M, O
(ii) ছেদবিন্দু P, Q, R, S, T
(iii) ছেদবিন্দু A, B, C, D
(iv) ছেদবিন্দু K, L, N, M, O
2. নীচের প্রতি ছবিতে সরলরেখাংশ ও রশ্মি খুঁজি ও লিখি।
(i) রশ্মি \( \overrightarrow{\mathrm{XY}}, \overrightarrow{\mathrm{XZ}} \); সরলরেখাংশ \(\overrightarrow{\mathrm{XY}}, \overrightarrow{\mathrm{XZ}}\)
(ii) রশ্মি \( \overrightarrow{A D}, \overrightarrow{B C} \); সরলরেখাংশ \( \overline{\mathrm{AB}}, \overline{\mathrm{AD}}, \overline{\mathrm{BC}} \)
(iii) রশ্মি \( \overrightarrow{B A}, \overrightarrow{D E} \); সরলরেখাংশ \( \overline{\mathrm{BC}}, \overline{\mathrm{DC}} \)
(iv) রশ্মি \( \overrightarrow{O A}, \overrightarrow{O B}, \overrightarrow{O C}, \overrightarrow{O D} \); সরলরেখাংশ \( \overline{\mathrm{AB}}, \overline{\mathrm{CD}} \)
(ii) রশ্মি \( \overrightarrow{A D}, \overrightarrow{B C} \); সরলরেখাংশ \( \overline{\mathrm{AB}}, \overline{\mathrm{AD}}, \overline{\mathrm{BC}} \)
(iii) রশ্মি \( \overrightarrow{B A}, \overrightarrow{D E} \); সরলরেখাংশ \( \overline{\mathrm{BC}}, \overline{\mathrm{DC}} \)
(iv) রশ্মি \( \overrightarrow{O A}, \overrightarrow{O B}, \overrightarrow{O C}, \overrightarrow{O D} \); সরলরেখাংশ \( \overline{\mathrm{AB}}, \overline{\mathrm{CD}} \)
3.
(i) \(X, Y\) ও \(Z\) তিনটি বিন্দুকে কী বলব?
(ii) এই তিনটি বিন্দু দিয়ে কতগুলি সরলরেখাংশ তৈরি হয়?
(i) \(X, Y\) ও \(Z\) তিনটি বিন্দুকে কী বলব?
(ii) এই তিনটি বিন্দু দিয়ে কতগুলি সরলরেখাংশ তৈরি হয়?
(i) X, Y, Z তিনটি বিন্দুতে সমরেখ বিন্দু বলে।
(ii) এই তিনটি বিন্দু দিয়ে কেবলমাত্র 1টি সরলরেখাংশ তৈরি হয়।
(ii) এই তিনটি বিন্দু দিয়ে কেবলমাত্র 1টি সরলরেখাংশ তৈরি হয়।
4. ছবি থেকে
(i) তিন জোড়া সমান্তরাল সরলরেখা খুঁজে লিখি।
(ii) তিন জোড়া পরস্পরছেদি সরলরেখা খুঁজে লিখি।
(iii) ছয়টি সরলরেখাংশ খুঁজে লিখি।
(i) তিন জোড়া সমান্তরাল সরলরেখা খুঁজে লিখি।
(ii) তিন জোড়া পরস্পরছেদি সরলরেখা খুঁজে লিখি।
(iii) ছয়টি সরলরেখাংশ খুঁজে লিখি।
(i) \( \overleftrightarrow{P Q}\|\overleftrightarrow{R S}, \overleftrightarrow{R S}\| \overleftrightarrow{U V}, \overleftrightarrow{P Q} \| \overleftrightarrow{U V} \)
(ii) \( (\overleftrightarrow{P Q}, \overleftrightarrow{M N}) ;(\overleftrightarrow{P Q}, \overleftrightarrow{G H}) ;(\overleftrightarrow{M N}, \overleftrightarrow{R S}) \) পরস্পরছেদী সরলরেখা।
(ii) \( (\overleftrightarrow{P Q}, \overleftrightarrow{M N}) ;(\overleftrightarrow{P Q}, \overleftrightarrow{G H}) ;(\overleftrightarrow{M N}, \overleftrightarrow{R S}) \) পরস্পরছেদী সরলরেখা।
5. (i) এই ছবি থেকে ছেদবিন্দুগুলি লিখি।
(ii) সমরেখ বিন্দু আলাদা করি ও লিখি।
(iii) সরলরেখাংশগুলি আলাদা করে লিখি।
(iv) সমবিন্দু সরলরেখাংশগুলি লিখি।
(ii) সমরেখ বিন্দু আলাদা করি ও লিখি।
(iii) সরলরেখাংশগুলি আলাদা করে লিখি।
(iv) সমবিন্দু সরলরেখাংশগুলি লিখি।
(i) \( A, B, C, E, F, D, O \)
(ii) \( (A, O, D),(B, O, E),(C, O, F),(A, F, B) ,(A, E, C),(B, D, C) \)
(iii) \( \overline{\mathrm{AB}}, \overline{\mathrm{BC}}, \overline{\mathrm{AC}}, \overline{\mathrm{AF}}, \overline{\mathrm{FB}}, \overline{\mathrm{AE}}, \overline{\mathrm{EC}}, \overline{\mathrm{AD}}, \overline{\mathrm{AO}}, \overline{\mathrm{OD}} ,\overline{\mathrm{BE}}, \overline{\mathrm{BO}}, \overline{\mathrm{OE}}, \overline{\mathrm{CF}}, \overline{\mathrm{CO}}, \overline{\mathrm{OF}}, \overline{\mathrm{BD}}, \overline{\mathrm{DC}} \)
(iv) \( (\overline{\mathrm{AB}}, \overline{\mathrm{BC}}, \overline{\mathrm{BE}}),(\overline{\mathrm{AB}}, \overline{\mathrm{AC}}, \overline{\mathrm{AD}}),(\overline{\mathrm{AC}}, \overline{\mathrm{BC}}, \overline{\mathrm{CF}}) , (\overline{\mathrm{AD}}, \overline{\mathrm{BE}}, \overline{\mathrm{CF}}) \) সমবিন্দু সরলরেখাংশ।
(ii) \( (A, O, D),(B, O, E),(C, O, F),(A, F, B) ,(A, E, C),(B, D, C) \)
(iii) \( \overline{\mathrm{AB}}, \overline{\mathrm{BC}}, \overline{\mathrm{AC}}, \overline{\mathrm{AF}}, \overline{\mathrm{FB}}, \overline{\mathrm{AE}}, \overline{\mathrm{EC}}, \overline{\mathrm{AD}}, \overline{\mathrm{AO}}, \overline{\mathrm{OD}} ,\overline{\mathrm{BE}}, \overline{\mathrm{BO}}, \overline{\mathrm{OE}}, \overline{\mathrm{CF}}, \overline{\mathrm{CO}}, \overline{\mathrm{OF}}, \overline{\mathrm{BD}}, \overline{\mathrm{DC}} \)
(iv) \( (\overline{\mathrm{AB}}, \overline{\mathrm{BC}}, \overline{\mathrm{BE}}),(\overline{\mathrm{AB}}, \overline{\mathrm{AC}}, \overline{\mathrm{AD}}),(\overline{\mathrm{AC}}, \overline{\mathrm{BC}}, \overline{\mathrm{CF}}) , (\overline{\mathrm{AD}}, \overline{\mathrm{BE}}, \overline{\mathrm{CF}}) \) সমবিন্দু সরলরেখাংশ।
6. ঠিক হলে \(\surd\) দিই ও ভুল হলে \(\times\) দিই:
(i) \(\overrightarrow{\mathrm{YW}}\) সরলরেখাংশের ওপরে \(Y, Z\) ও \(W\) বিন্দু তিনটি সমরেখ।
(ii) \(\overrightarrow{\mathrm{ZV}}\) ও \(\overrightarrow{\mathrm{WV}}\) একই রশ্মি।
(iii) \(\overrightarrow{\mathrm{ZV}}\) ও \(\overrightarrow{\mathrm{ZX}}\) একই রশ্মি।
(iv) \(\overrightarrow{\mathrm{YX}}\) রশ্মির উপরে Z একটি বিন্দু।
(ii) \(\overrightarrow{\mathrm{ZV}}\) ও \(\overrightarrow{\mathrm{WV}}\) একই রশ্মি।
(iii) \(\overrightarrow{\mathrm{ZV}}\) ও \(\overrightarrow{\mathrm{ZX}}\) একই রশ্মি।
(iv) \(\overrightarrow{\mathrm{YX}}\) রশ্মির উপরে Z একটি বিন্দু।
(i) [ T ]
(ii) [ T ]
(iii) [ F ]
(iv) [ F ]
(ii) [ T ]
(iii) [ F ]
(iv) [ F ]
7. উত্তর খোঁজার চেষ্টা করি:
(i) একটি নির্দিষ্ট বিন্দু দিয়ে কতগুলি সরলরেখাংশ আঁকতে পারি।
একটি নির্দিষ্ট বিন্দু দিয়ে অসংখ্য সরলরেখাংশ অঙ্কন করা যায়।
(ii) দুটি নির্দিষ্ট বিন্দু দিয়ে কতগুলি সরলরেখাংশ আঁকতে পারি।
দুটি নির্দিষ্ট বিন্দু দিয়ে কেবলমাত্র একটি সরলরেখাংশ অঙ্কন করা যায়।
(iii) তিনটি নির্দিষ্ট অসমরেখ বিন্দু দিয়ে কতগুলি সরলরেখাংশ আঁকতে পারি দেখি।
তিনটি নির্দিষ্ট অসমরেখ বিন্দু দিয়ে তিনটি রেখাংশ অঙ্কন করা যায়।
(iv) \(\overline{\mathrm{AB}}\) সরলরেখাংশর কতগুলি প্রান্তবিন্দু আছে ও কী কী লিখি।
\( \overline{\mathrm{AB}} \) সরলরেখাংশর দুটি প্রান্তবিন্দু আছে। প্রান্তবিন্দু দুটি হল \(A, B\)।
(v) \(\overrightarrow{\mathrm{AB}}\) রশ্মির প্রান্তবিন্দু কটি লিখি।
\( \overrightarrow{A B} \) রশ্মির প্রান্তবিন্দু একটি, \(A\)।
(vi) সরলরেখা, সরলরেখাংশ ও রশ্মির মধ্যে কার নির্দিষ্ট দৈর্ঘ্য আছে লিখি।
সরলরেখাংশ।
Rekha ,Rekhangso ,Rosmi O Bindu Bisoyok Bistrito Dharona|| Koshi Dakhi 14 Class 6 || কষে দেখি 14 ক্লাস 6
(vii) \(\overrightarrow{\mathrm{AB}} \) ও \( \overrightarrow{\mathrm{BA}}\) রশ্মি একই কিনা লিখি।
\( \overrightarrow{\mathrm{AB}} \) ও \( \overrightarrow{B A} \) রশ্মি এক নয়।
(viii) \(\overline{\mathrm{AB}} \) ও \( \overline{\mathrm{BA}}\) সরলরেখাংশ দুটি কি সমান? কোন দিক থেকে সমান?
\( \overrightarrow{\mathrm{AB}} \) ও \( \overrightarrow{B A} \) সরলরেখাংশের, দৈর্ঘ্য সমান।
(ix) দুটি সরলরেখাংশ সবচেয়ে বেশি কতগুলি বিন্দুতে মিলিত হতে পারে?
দুটি সরলরেখাংশ সবচেয়ে বেশি একটি বিন্দুতে মিলিত হতে পারে।
(x) একই সমতলে অবস্থিত তিনটি অসমাপাতিত সরলরেখাংশ সর্বাধিক কতগুলি বিন্দুতে ছেদ করতে পারে?
তিনটি অসমাপতিত সরলরেখাংশ তিনটি বিন্দুতে ছেদ করতে পারে।
8. নিজে আঁকার চেষ্টা করি
(i) \(\overline{\mathrm{PQ}}\) ও \(\overline{\mathrm{RS}}\) দুটি পরস্পরছেদি সরলরেখাংশ আঁকি যারা পরস্পরকে O বিন্দুতে ছেদ করেছে।
(ii) স্কেলের সাহায্যে \(\overrightarrow{\mathrm{AB}}\) ও \(\overrightarrow{\mathrm{CD}}\) দুটি সমান্তরাল সরলরেখাংশ আঁকার চেষ্টা করি।
(iii) \(\overrightarrow{\mathrm{MN}}\) একটি রশ্মি আঁকি যার মধ্যে S একটি বিন্দু থাকবে।
(iv) AC ও DC দুটি সরলরেখাংশ আঁকি যারা C বিন্দুতে মিলিত হয়েছে।
(ii) স্কেলের সাহায্যে \(\overrightarrow{\mathrm{AB}}\) ও \(\overrightarrow{\mathrm{CD}}\) দুটি সমান্তরাল সরলরেখাংশ আঁকার চেষ্টা করি।
(iii) \(\overrightarrow{\mathrm{MN}}\) একটি রশ্মি আঁকি যার মধ্যে S একটি বিন্দু থাকবে।
(iv) AC ও DC দুটি সরলরেখাংশ আঁকি যারা C বিন্দুতে মিলিত হয়েছে।
9. নীচের ছবি দেখি ও ফাঁকা ঘরে স্কেল দিয়ে মেপে লিখি।
(i) \(\overline{\mathrm{PQ}}+\overline{\mathrm{QR}} = \square\) সেমি \(=\overline{\mathrm{PR}}\)
(ii) \(\overline{\mathrm{QR}}+\overline{\mathrm{RS}} = \square\) সেমি \(=\square\)
(iii) \(\overline{\mathrm{PS}}=\square+ \overline{\mathrm{QR}}+\square\)
(iv) \(\overline{\mathrm{PR}}-\overline{\mathrm{QR}}=\square\) সেমি \( =\square\)
(v) \( \overline{\mathrm{PR}}-\overline{\mathrm{PQ}}=\square\) সেমি
(vi) \( \overline{\mathrm{QS}}-\overline{\mathrm{QR}}=\square\) সেমি
(vii) \( \overline{\mathrm{QS}}-\overline{\mathrm{RS}}=\square\) সেমি
(i) \(\overline{\mathrm{PQ}}+\overline{\mathrm{QR}} = \square\) সেমি \(=\overline{\mathrm{PR}}\)
(ii) \(\overline{\mathrm{QR}}+\overline{\mathrm{RS}} = \square\) সেমি \(=\square\)
(iii) \(\overline{\mathrm{PS}}=\square+ \overline{\mathrm{QR}}+\square\)
(iv) \(\overline{\mathrm{PR}}-\overline{\mathrm{QR}}=\square\) সেমি \( =\square\)
(v) \( \overline{\mathrm{PR}}-\overline{\mathrm{PQ}}=\square\) সেমি
(vi) \( \overline{\mathrm{QS}}-\overline{\mathrm{QR}}=\square\) সেমি
(vii) \( \overline{\mathrm{QS}}-\overline{\mathrm{RS}}=\square\) সেমি
(i) \(\overline{\mathrm{PQ}}+\overline{\mathrm{QR}} = 3.3\) সেমি \(=\overline{\mathrm{PR}}\)
(ii) \(\overline{\mathrm{QR}}+\overline{\mathrm{RS}} = 3.3\) সেমি \(=\overline{\mathrm{QS}}\)
(iii) \(\overline{\mathrm{PS}}=\overline {\mathrm{PQ}}+ \overline{\mathrm{QR}}+{\overline{\mathrm{RS}}}\)
(iv) \(\overline{\mathrm{PR}}-\overline{\mathrm{QR}}={1.6}\) সেমি \( =\overline{\mathrm{PQ}} \)
(v) \( \overline{\mathrm{PR}}-\overline{\mathrm{PQ}}=1.6 \) সেমি
(vi) \( \overline{\mathrm{QS}}-\overline{\mathrm{QR}}=1.6 \) সেমি
(vii) \( \overline{\mathrm{QS}}-\overline{\mathrm{RS}}=1.6 \) সেমি
(ii) \(\overline{\mathrm{QR}}+\overline{\mathrm{RS}} = 3.3\) সেমি \(=\overline{\mathrm{QS}}\)
(iii) \(\overline{\mathrm{PS}}=\overline {\mathrm{PQ}}+ \overline{\mathrm{QR}}+{\overline{\mathrm{RS}}}\)
(iv) \(\overline{\mathrm{PR}}-\overline{\mathrm{QR}}={1.6}\) সেমি \( =\overline{\mathrm{PQ}} \)
(v) \( \overline{\mathrm{PR}}-\overline{\mathrm{PQ}}=1.6 \) সেমি
(vi) \( \overline{\mathrm{QS}}-\overline{\mathrm{QR}}=1.6 \) সেমি
(vii) \( \overline{\mathrm{QS}}-\overline{\mathrm{RS}}=1.6 \) সেমি
Rekha ,Rekhangso ,Rosmi O Bindu Bisoyok Bistrito Dharona|| Koshi Dakhi 14 Class 6 || কষে দেখি 14 ক্লাস 6
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।
West Bengal Board of Secondary Education Official Site
Class 7 : গণিত প্রভা (সপ্তম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান
www.wbresults.nic.in Official
Class 8 : গণিত প্রভা (অষ্টম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali.
Class 10 : মাধ্যমিক গণিত প্রকাশ (দশম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Class 10 Maths Solution WBBSE Bengali
Class 6 : গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali
Class 9 : গণিত প্রকাশ (নবম শ্রেণি) বইয়ের সমাধান Maths Solution WBBSE Bengali
আজই Install করুন Chatra Mitra
Class 7 : গণিত প্রভা (সপ্তম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান
www.wbresults.nic.in Official
Class 8 : গণিত প্রভা (অষ্টম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali.
Class 10 : মাধ্যমিক গণিত প্রকাশ (দশম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Class 10 Maths Solution WBBSE Bengali
Class 6 : গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali
Class 9 : গণিত প্রকাশ (নবম শ্রেণি) বইয়ের সমাধান Maths Solution WBBSE Bengali
আজই Install করুন Chatra Mitra