ক্লাস 7 গণিত অধ্যায় 8 অনুশীলনী কষে দেখি 8.1 সমাধান || koshe dekhi 8.1 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 8 অনুশীলনী 8.1 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 8 অনুশীলনী সমাধান 8.1 || Class 7 Chapter 8 Solution || গণিতপ্রভা ত্রিভুজ অঙ্কন Class 7 কষে দেখি 8.1 || কষে দেখি 8.1 ক্লাস VII || ক্লাস 7 গণিত অধ্যায় 8 অনুশীলনী 8.1 সমাধান

Share this page using :

Koshe dekhi 8.1 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 8 অনুশীলনী 8.1 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 8 অনুশীলনী সমাধান 8.1
কষে দেখি - 8.1

Koshe dekhi 8.1 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 8 অনুশীলনী 8.1 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 8 অনুশীলনী সমাধান 8.1
আজই Install করুন Chatra Mitra

1. ত্রিভুজের তিনটি বাহুর দৈর্ঘ্য দেওয়া আছে। যেখানে ত্রিভুজ আঁকা সম্ভব সেখানে ত্রিভুজ আঁকার চেষ্টা করি ও যেখানে ত্রিভুজ আঁকা সম্ভব নয় কারণ দেখাই।

(i) 4 সেমি., 5 সেমি. ও 7সেমি.

4 সেমি, 5 সেমি ও 7 সেমি দৈর্ঘ্যের বাহু দ্বারা ত্রিভুজ আঁকা সম্ভব কারণ, \((a) 4+5 > 7,
(b) 5+7 > 4, (c) 7+4 > 5 \) [ত্রিভুজের ক্ষুদ্রতর বাহুর দৈর্ঘ্যর সমষ্টি তৃতীয় বাহুর দৈর্ঘ্য অপেক্ষা বৃহত্তর হলে ওই তিনটি বাহু দ্বারা ত্রিভুজ অঙ্কন সম্ভব] এবং ত্রিভুজটি
হল \(\triangle \mathrm{ABC}\)
অঙ্কন প্রণালী : স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে প্রথমে 4 সেমি, 5 সেমি এবং 7 সেমি দৈর্ঘ্যের তিনটি সরলরেখাংশ আঁকলাম। এরপর \(AX\) একটি সরলরেখা নিলাম। এই সরলরেখাংশ থেকে 7 সেমি দৈর্ঘ্যের সমান করে পেনসিল কম্পাসের। সাহায্যে AB অংশ কেটে নিলাম। এরপর A বিন্দুকে কেন্দ্র করে 4 সেমি এবং B বিন্দুকে কেন্দ্র করে 5 সেমি দৈর্ঘ্যের সমান ব্যাসার্ধ নিয়ে দুটি বৃত্তচাপ আঁকলাম। বৃত্তচাপ দুটি পরস্পরকে C বিন্দুতে ছেদ করল।
A,C এবং B, C যোগ করলাম। এখন \(\Delta \mathrm{ABC}\) অঙ্কন।
হল যার, AB = 7 সেমি; AC = 4 সেমি এবং BC = 5 সেমি।
(ii) 9 সেমি., 4 সেমি. ও 4সেমি.
9 সেমি, 4 সেমি ও 4 সেমি দৈর্ঘ্য বিশিষ্ট বাহু দ্বারা ত্রিভুজ আঁকা সম্ভব নয়।
কারণ ত্রিভুজের যে-কোনো দুটির সমষ্টি তৃতীয় বাহু অপেক্ষা বড় হতে হবে। এখানে 4
সেমি + 4 সেমি = 8 সেমি। সুতরাং এখানে ত্রিভুজ আঁকা সম্ভব নয়।
(iii) 6 সেমি., 8 সেমি. ও 10সেমি.
ত্রিভুজ অঙ্কন সম্ভব , কারণ, \((a) 6+8 > 10,
(b) 8+10 > 6, (c) 6+10 > 8 \) [ত্রিভুজের ক্ষুদ্রতর বাহুর দৈর্ঘ্যর সমষ্টি তৃতীয় বাহুর দৈর্ঘ্য অপেক্ষা বৃহত্তর হলে ওই তিনটি বাহু দ্বারা ত্রিভুজ অঙ্কন সম্ভব]
\(\therefore\) 6 সেমি, 8 সেমি, 10 সেমি দৈর্ঘ্য বিশিষ্ট বাহু দ্বারা অঙ্কিত
ত্রিভুজটি হল \(\triangle \mathrm{ABC}\)

অঙ্কন প্রণালী : স্কেলের সাহায্যে প্রথমে 6 সেমি, 8 সেমি এবং 10 সেমি সরলরেখা
আঁকলাম।
এবার \(AX\) একটি সরলরেখা আঁকলাম। এই সরলরেখা থেকে 10 সেমির সমান করে AC অংশ কেটে নিলাম।
এখন A বিন্দুকে। কেন্দ্র করে 6 সেমি দৈর্ঘ্যের সমান করে এবং C বিন্দুকে কেন্দ্র করে 8 সেমি দৈর্ঘ্যের সমান করে দুটি বৃত্তচাপ আঁকলাম। বৃত্তচাপ - দুটি পরস্পরকে B বিন্দুতে ছেদ করল। A, B এবং C, B যোগ করলাম,
দেখা গেল \(\Delta \mathrm{ABC}\) উৎপন্ন হল যার AC = 10 সেমি, AB = 6 সেমি এবং BC = 8 সেমি।
2. ABC একটি ত্রিভুজ আঁকি যার \(AB = 5.5\) সেমি. \(BC = 5\) সেমি. ও \(CA = 6\) সেমি.।

উদ্দিষ্ট ত্রিভুজটি হল \(\Delta \mathrm{ABC}\)
অঙ্কন প্রণালী : প্রথমে স্কেলের সাহায্যে AB = 5.5 সেমি, BC = 5 সেমি এবং CA = 6 সেমি সরলরেখা আঁকলাম।
এবার AX একটি সরলরেখা আঁকলাম। AX থেকে AC = 6 সেমি কেটে নিলাম। AB বিন্দুকে কেন্দ্র করে AB = 5.5 সেমি এবং C বিন্দুকে কেন্দ্র করে BC = 5 দৈর্ঘ্যের সমান করে দুটি বৃত্তচাপ আঁকলাম। বৃত্তচাপ দুটি পরস্পরকে B বিন্দু তে ছেদ করল এবং \(\Delta \mathrm{ABC}\) উৎপন্ন হল।
3. একটি সমবাহু ত্রিভুজ আঁকি যার প্রতি বাহুর দৈর্ঘ্য 4.5 সেমি.। চাঁদার সাহায্যে এই ত্রিভুজের প্রতিটি কোণের মাপ লিখি।

AB = 4.5 সেমি, BC = 4.5 সেমি এবং CA = 4.5 সেমি
চাঁদার সাহায্যে মেপে দেখা গেল প্রতিটি কোণের মান = 60°
অঙ্কণ প্রণালী : প্রথমে স্কেলের সাহায্যে 4.5 সেমি দৈর্ঘ্যের একটি সরলরেখা আঁকি। এবং অপর একটি AX সরলরেখা আঁকলাম। এই সরলরেখা থেকে 4.5 সেমির সমান করে AC কেটে নিলাম। A এবং C বিন্দুকে কেন্দ্র করে ওই 4.5 সেমির সমান করে দুটি বৃত্তচাপ আঁকলাম যারা পরস্পরকে B বিন্দুতে ছেদ করল এবং \(\triangle \mathrm{ABC}\) সমবাহু ত্রিভুজ অঙ্কিত হল যার প্রতিটি বাহু 4.5 সেমি।
4. PQR একটি ত্রিভুজ আঁকি যার\(PQ = 6\) সেমি. \(QR = 5\) সেমি. ও \(PR= 6\) সেমি.। চাঁদার সাহায্যে এইত্রিভুজের প্রতিটি কোণ মাপি এবং কোণগুলির সম্পর্ক বের করি।
POR ত্রিভুজের \(\angle \mathrm{PQR}=75^{\circ}, \angle \mathrm{PRQ}=75^{\circ}\) এবং

\(\angle \mathrm{QPR}=30^{\circ}\) দেখা গেল সমান বাহু দুটি QR-এর সহিত সমান কোণ উৎপন্ন করেছে।

আঙকন প্রণালী : প্রথমে স্কেলের সাহায্যে PQ = 6 সেমি, QR = 5 সেমি এবং PR = 6 সেমি আঁকলাম।

এবং OX একটি সরলরেখা আঁকলাম। সেখান থেকে QR = 5 সেমি সমান করে QR অংশ কেটে নিলাম। এরপর Q বিন্দুতে 6 সেমির সমান করে এবং R বিন্দুতে বসিয়ে 5 সেমির সমান করে দুটি বৃত্তচাপ আঁকলাম। বৃত্তচাপ দুটি পরস্পরকে P বিন্দুতে ছেদ করল। এবং \(\Delta \mathrm{PQR}\) অঙ্কন করা হল। \(\therefore\) ত্রিভুজটি সমদ্বিবাহু ত্রিভুজ।
Koshe dekhi 8.1 Class 7 || WBBSE Class 7 Math Book Solution in Bengali || ক্লাস 7 গণিত অধ্যায় 8 অনুশীলনী 8.1 সমাধান || ক্লাস 7 গণিত অধ্যায় 8 অনুশীলনী সমাধান 8.1
আজই Install করুন Chatra Mitra
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Share this page using:

Scroll to Top