অধ্যায় ৫ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ || Koshe dekhi 5.1 WBBSE Class 8 || ঘনফল নির্ণয় কষে দেখি 5.1 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 5.1 Somadhan || Gonitprava Class 8 Chapter 5 Solution || গণিতপ্রভা অষ্টম শ্রেণি (ক্লাস-৮) সমাধান || West Bengal Board Class 8 Math Book Solution

Share this page using :

Koshe dekhi 5.1 WBBSE Class 8 || ঘনফল নির্ণয় কষে দেখি 5.1 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 5.1 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ৫ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
কষে দেখি - 5.1

Koshe dekhi 5.1 WBBSE Class 8 || ঘনফল নির্ণয় কষে দেখি 5.1 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 5.1 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ৫ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
আজই Install করুন Chatra Mitra
1. দুটি ঘনক তৈরি করি যার একটি বাহুর দৈর্ঘ্য যথাক্রমে 5 সেমি. ও 1 সেমি.।

কতগুলি 1 সেমি. দৈর্ঘ্যের বাহুবিশিষ্ট ঘনক জুড়ে এই বড়ো ঘনক পাব হিসাব করে লিখি।
ঘনকদ্বয় হল—

1 টি 1 সেমি বাহুবিশিষ্ট ঘনকের ঘনফল বা আয়তন = (1 সেমি)33 = 1 ঘনসেমি
1 টি 5 সেমি বাহুবিশিষ্ট ঘনকের ঘনফল বা আয়তন = (5 সেমি)33 = 125 ঘনসেমি
অর্থাৎ, 1 ঘনসেমি ঘনফলের জন্য ঘনক প্রয়োজন =1=1 টি
125 ঘনসেমি ঘনফলের জন্য ঘনক প্রয়োজন =(1×125)=(1×125) টি =125=125 টি
1 সেমি দৈর্ঘ্যের বাহুবিশিষ্ট 125 টি ঘনক জুড়ে এই বড়ো ঘনকটি পাব।
2. সুমন্ত অনেকগুলি 1 সেমি. দৈর্ঘ্যের বাহুবিশিষ্ট ঘনক তৈরি করেছে। মনামী সেই ঘনকগুলি জোড়া লাগিয়ে বড়ো ঘনক তৈরির চেষ্টা করছে। হিসাব করে দেখি নীচের কোন সংখ্যক ঘনকের ক্ষেত্রে মনামী বড়ো ঘনক তৈরি করতে পারবে।
(i) 100 (ii) 1000 (iii) 1331 (iv) 1210 (v) 3375 (vi) 2700
ঘনক তৈরি করা যাবে কি না জানার জন্য প্রতিটি সংখ্যাকে উৎপাদকে বিশ্লেষণ করতে হবে।
একমাত্র পূর্ণঘন সংখ্যাগুলির ক্ষেত্রেই ঘনক তৈরি করা যাবে।
(i)
100=2×2×5×5=22×52
100 একটি পূর্ণঘন সংখ্যা নয়।
এক্ষেত্রে মনামী কোনো ঘনক তৈরি করতে পারবে না।
(ii)
1000=10×10×10=103
1000 একটি পূর্ণঘন সংখ্যা এবং 31000=10
এক্ষেত্রে মনামী 10 একক দৈর্ঘ্যের বাহুবিশিষ্ট ঘনক তৈরি করতে পারবে।
(iii)
1331=11×11×11=113
1331 একটি পূর্ণঘন সংখ্যা এবং 31331=11
এক্ষেত্রে মনামী 11 একক দৈর্ঘ্যের বাহুবিশিষ্ট ঘনক তৈরি করতে পারবে।
(iv)
1210=2×5×11×11=2×5×112
1210 একটি পূর্ণঘন সংখ্যা নয়।
এক্ষেত্রে মনামী কোনো ঘনক তৈরি করতে পারবে না।
(v)
3375=15×15×15=153
3375 একটি পূর্ণঘন সংখ্যা এবং 33375=15
এক্ষেত্রে মনামী 15 একক দৈর্ঘ্যের বাহুবিশিষ্ট ঘনক তৈরি করতে পারবে।
(vi)
2700=3×3×3×10×10=33×102
2700 একটি পূর্ণঘন সংখ্যা নয়।
এক্ষেত্রে মনামী কোনো বড়ো ঘনক তৈরি করতে পারবে না।
3375-এর ক্ষেত্রে মনামী সবচেয়ে বড়ো ঘনক তৈরি করতে পারবে।
3. নীচের সংখ্যাগুলির মধ্যে কোনটি পূর্ণঘন সংখ্যা নয় লিখি।
(i) 216 (ii) 343 (iii) 1024 (iv) 324 (v) 1744 (vi) 1372
(i)

216=2×2×2×3×3×3
=23×33=(2×3)3=63
216 একটি পূর্ণঘন সংখ্যা।
(ii)

343=7×7×7=73
343 একটি পূর্ণঘন সংখ্যা।
(iii)

1024=2×2×2×2×2×2×2×2×2×2
=23×23×23×2=(2×2×2)3×2=83×2
1024 একটি পূর্ণঘন সংখ্যা নয়।
(iv)
324=2×2×3×3×3×3
324=22×33×3
324 একটি পূর্ণঘন সংখ্যা নয়।
(v)
1744=2×2×2×2×109=23×2×109
1744 একটি পূর্ণঘন সংখ্যা নয়।
(vi)
1372=2×2×7×7×7=22×73
1372 একটি পূর্ণঘন সংখ্যা নয়।
4. দেবনাথ একটি আয়তঘন তৈরি করেছে যার দৈর্ঘ্য , প্রস্থ ও উচ্চতা যথাক্রমে 4.সেমি, 3. সেমি ও 3 সেমি.। হিসাব করে দেখি এইরকম কতগুলি আয়তঘন জুড়ে দেবনাথ ঘনক তৈরি করতে পারবে।
দেবনাথ যে আয়তঘন তৈরি করেছে তার ঘনফল
=(4×3×3) ঘনসেমি =22×32 ঘনসেমি,
যা পূর্ণঘন নয় এই আয়তঘনগুলি জুড়ে তৈরি নতুন ঘনকটির বাহুর দৈর্ঘ্য হবে
সেই সংখ্যা যা 4 সেমি, 3 সেমি, 3 সেমি দিয়ে বিভাজ্য;
যা হল 4,3,3-এর লসাগু
4,3,3-এর লসাগু = 12
অর্থাৎ দৈর্ঘ্য বরাবর 124টি = 3টি, প্রস্থ বরাবর 123 টি = 4টি করে পাশাপাশি সাজালে মোট (3×4) টি = 12 টি ঘনক প্রয়োজন।
উচ্চতা বরাবর এরূপ ধাপ হবে 123টি =4টি
মোট ঘনকের সংখ্যা হবে (12 × 4) টি = 48 টি
দেবনাথ এইরকম 48টি আয়তঘন জুড়ে ঘনক তৈরি করতে পারবে।
Koshe dekhi 5.1 WBBSE Class 8 || ঘনফল নির্ণয় কষে দেখি 5.1 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 5.1 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ৫ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
আজই Install করুন Chatra Mitra
5. নীচের সংখ্যাগুলিকে ক্ষুদ্রতম কোন ধনাত্মক সংখ্যা দিয়ে গুণ করলে গুণফল পূর্ণঘন সংখ্যা হবে হিসাব করে লিখি।
(i) 675 (ii) 200 (iii) 108 (iv) 121 (v) 1225
(i)
675=3×3×3×5×5=33×52
যেহেতু, 5 উৎপাদকটির ঘন নেই,
সুতরাং 675 কে একটি 5 দিয়ে গুণ করলে গুণফল পূর্ণঘন হবে।
ক্ষুদ্রতম ধনাত্মক সংখ্যাটি হল 5
(ii)
200=2×2×2×5×5=23×5_2
যেহেতু, 5 উৎপাদকটির ঘন নেই
200 কে একটি 5 দিয়ে গুণ করলে গুণফল পূর্ণঘন হবে।
ক্ষুদ্রতম ধনাত্মক সংখ্যাটি হল 5
(iii)

108=2×2×3×3×3=2_2×33
যেহেতু, 2 উৎপাদকটির ঘন নেই
108 কে একটি 2 দিয়ে গুণ করলে গুণফল পূর্ণঘন হবে।
ক্ষুদ্রতম ধনাত্মক সংখ্যাটি হল 2
(iv)

121=11×11=112
যেহেতু, 11 উৎপাদকটির ঘন নেই
121 কে একটি 11 দিয়ে গুণ করলে গুণফল পূর্ণঘন হবে।
ক্ষুদ্রতম ধনাত্মক সংখ্যাটি হল 11
(v)

1225=5×5×7×7=5_2×7_2
যেহেতু, 5 ও 7 উৎপাদক দুটিরই ঘন নেই
1225 কে 5 × 7 = 35 দিয়ে গুণ করলে গুণফল পূর্ণঘন হবে।
ক্ষুদ্রতম ধনাত্মক সংখ্যাটি হল 35
6. নীচের সংখ্যাগুলিকে ক্ষুদ্রতম কোন ধনাত্মক সংখ্যা দিয়ে ভাগ করলে ভাগফল পূর্ণঘন সংখ্যা হবে হিসাব করে লিখি।
(i) 7000 (ii) 2662 (iii) 4394 (iv) 6750 (v) 675
(i)
7000=7×10×10×10=7_×103
7 দিয়ে 7000-কে ভাগ করলে ভাগফল পূর্ণঘন সংখ্যা হবে
কারণ 7000-এর উৎপাদকে একটি 7 আছে।
ক্ষুদ্রতম ধনাত্মক সংখ্যাটি হল 7
(ii)
2662=2×11×11×11=2×113
2662-কে 2 দিয়ে ভাগ করলে ভাগফল পূর্ণঘন সংখ্যা হবে
কারণ 2662-এর উৎপাদকে একটি 2 আছে।
ক্ষুদ্রতম ধনাত্মক সংখ্যাটি হল 2
(iii)
4394=2×13×13×13=2_×133
4394-কে 2 দিয়ে ভাগ করলে ভাগফল পূর্ণঘন সংখ্যা হবে
কারণ 4394-এর উৎপাদকে একটি 2 আছে।
ক্ষুদ্রতম ধনাত্মক সংখ্যাটি হল 2
(iv)
6750=2×3×3×3×5×5×5=2_×33×53
6750 কে 2 দিয়ে ভাগ করলে ভাগফল পূর্ণঘন সংখ্যা হবে
কারণ 6750-এর উৎপাদকে একটি 2 আছে।
ক্ষুদ্রতম ধনাত্মক সংখ্যাটি হল 2
(v)
675=3×3×3×5×5=33×5_2
675 কে 52=25 দিয়ে ভাগ করলে ভাগফল পূর্ণঘন সংখ্যা হবে
কারণ 675-এর উৎপাদকে একটি 52=25 আছে।
ক্ষুদ্রতম ধনাত্মক সংখ্যা হবে 25
7. নীচের পূর্ণঘনসংখ্যাগুলি মৌলিক উৎপাদকে বিশ্লেষণ করি ও ঘনমূল লিখি।
(i) 512 (ii) 1728 (iii) 5832 (iv) 15625 (v) 10648

512=23×23×23=(2×2×2)3=(8)3
(512)13=3512=8
নির্ণেয় ঘনমূল 8।
(ii)

1728=23×23×33=(2×2×3)3=(12)3
(1728)13=31728=12
নির্ণেয় ঘনমূল 12।
(iii)
5832=23×33×33=(2×3×3)3=(18)3
(5832)13=35832=18
নির্ণেয় ঘনমূল 18
(iv)
15625=53×53=(5×5)3=(25)3
(15625)13=315625=25
নির্ণেয় ঘনমূল 25
(v)
10648=23×113=(2×11)3=(22)3
(10648)13=310648=22
নির্ণেয় ঘনমূল 22।
Koshe dekhi 5.1 WBBSE Class 8 || ঘনফল নির্ণয় কষে দেখি 5.1 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 5.1 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ৫ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
আজই Install করুন Chatra Mitra
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Share this page using: