Koshe dekhi 18 WBBSE Class 8 || লেখচিত্র কষে দেখি 18 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 18 Somadhan || Gonitprava Class 8 Chapter 18 Solution || গণিতপ্রভা অষ্টম শ্রেণি (ক্লাস-৮) সমাধান || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১৮ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ

Share this page using :

Koshe dekhi 18 WBBSE Class 8 Math Solution || লেখচিত্র কষে দেখি 18 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 18 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১৮ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
কষে দেখি - 18

Koshe dekhi 18 WBBSE Class 8 Math Solution || লেখচিত্র কষে দেখি 18 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 18 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১৮ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
আজই Install করুন Chatra Mitra
1. (i) ছক কাগজে উভয়অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গাকৃতি 2 টি বাহুর দৈর্ঘ্য 1 একক নিয়ে বিন্দুগুলি দেখিও তাদের স্থানাঙ্কগুলি লিখি।
(ii) বিন্দুগুলির মধ্যে কোন বা কোন কোন তিনটিবিন্দু সমরেখ দেখি।
(iii) বিন্দুগুলির মধ্যে তিনটি বিন্দু খুঁজি যারা সমরেখনয়।
(i) \(X\) অক্ষ বরাবর দুটি ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের বাহুর দৈর্ঘ্য \(= 1\) একক
এবং \(Y\) অক্ষ বরাবর দুটি ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের বাহুর দৈর্ঘ্য \(= 1\) একক।
\( \begin{array}{rl}\therefore & A \equiv(2,0), B \equiv(5,0), C=(0,4), D \equiv(0,6), \\ & E(0,8), F \equiv(4,2), G \equiv(7,2), H \equiv(10,2), \\ I & \equiv(2,3), J \equiv(3,4), K=(4,5) .\end{array} \)
(ii) \(C,D,E; I,J,K; F,G,H; B,F,J; C,I,F\) বিন্দু তিনটি সমরেখ।
(iii) \(A,C, K\) বিন্দু তিনটি সমরেখ নয়।
2. নিজে ছক কাগজে (1,0), (0, 5), (2,1), (3, 3), (1, 3), (2, 5) ও (0, 0) বিন্দুদেখাই।

ছক কাগজে \(X\)-অক্ষ ও \(Y\) অক্ষ এঁকে প্রদত্ত বিন্দুগুলি বসানো হল।
\(X\)-অক্ষ বরাবর পাঁচটি ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের বাহুর দৈর্ঘ্য \(=1\) একক এবং \(Y\)-অক্ষ বরাবর পাঁচটি ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের বাহুর দৈর্ঘ্য \(= 1\) একক ধরা হল।

চিত্রে, \( A \equiv(1,0), B \equiv(0,5), C \equiv(2,1), D \equiv(3,3) \)
\( E \equiv(1,3), F \equiv(2,5), O \equiv(0,0) \)
3. (i) নিজে (1, 1), (2, 2) ও(6, 6) বিন্দুগুলি ছক কাগজে বসাই ও যোগ করে সমরেখ কিনা দেখি।
(ii) নিজে যেকোনো তিনটি অসমরেখ বিন্দু ছক কাগজে বসাই।
(iii) আমি উপরের তিনটি বিন্দু বাদে যেকোনো তিনটি সমরেখ বিন্দু ছক কাগজে আঁকি ওতাদের স্থানাঙ্কগুলি লিখি।

ছক কাগজে \(X\)-অক্ষ ও \(Y\) অক্ষ এঁকে প্রদত্ত বিন্দুগুলি বসানো হল।
\(X\)-অক্ষ ও \(Y\) অক্ষ উভয় অক্ষ বরাবর পাঁচটি বাহুর দৈর্ঘ্যকে \(1\) একক ধরা হল।
(i) ছক কাগজে \((1, 1), (2, 2), (6, 6)\) বিন্দু তিনটি বসানো হল।
বিন্দু তিনটি যোগ করে দেখা গেল বিন্দু তিনটি সমরেখ।
(ii) ছক কাগজে \( A \equiv(2,4), B \equiv(3,1), C \equiv(5,3) \);
তিনটি অসমরেখ বিন্দু বসানো হল।
(iii) ছক কাগজে \(D, E, F\) তিনটি সমরেখ বিন্দু নিলাম।
বিন্দুগুলির স্থানাঙ্ক নিম্নরূপ
\( D \equiv(4,3), E \equiv(5,2), F \equiv(6,1) \)
Koshe dekhi 18 WBBSE Class 8 Math Solution || লেখচিত্র কষে দেখি 18 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 18 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১৮ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
আজই Install করুন Chatra Mitra
4. পাশের ছকের লেখচিত্র দেখি ওনীচের প্রশ্নগুলির উত্তর খুঁজি।
ধরি, \(x\) অক্ষ বরাবর ক্ষুদ্রতমবর্গক্ষেত্রের 2 টি বাহুর দৈর্ঘ্য = 1 টি পেয়ারা ও y অক্ষ বরাবর ক্ষুদ্রতমবর্গক্ষেত্রের 1 টি বাহুর দৈর্ঘ্য = 1 টাকা।
(i) লেখচিত্র থেকে পেয়ারারসংখ্যা ও দাম কী সম্পর্কে আছে লিখি।
(ii) 4 টি পেয়ারার দাম কত লিখি।
(iii)30 টাকায় কতগুলি পেয়ারা পাওয়া যায় লিখি।
(iv) 9 টাকায় কতগুলি পেয়ারা পাৰলেখচিত্র থেকে লিখি।
(v) 9 টি পেয়ারার দাম লেখচিত্র থেকে লিখি।

\(X\)-অক্ষের ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের \( 2\) টি বাহুর দৈর্ঘ্য \(= 1\) একক;
কিন্তু, \(Y\)-অক্ষের ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের \(1\) টি বাহুর দৈর্ঘ্য \(= 1\) একক
(i) লেখচিত্রে
\(x : y = 4:12 = 1 : 3 \)
\(x : y = 10:30 = 1 : 3\)
\(\therefore\) লেখচিত্র থেকে স্পষ্ট যে, পেয়ারার সংখ্যা ও দাম সরল সম্পর্কে আছে।
(ii) পেয়ারার সংখ্যা \(4\) হলে, \((4, 0)\) বিন্দুতে \(y\)-অক্ষের সমান্তরাল উল্লম্ব রেখাটি লেখচিত্রটিকে \((4, 12)\) বিন্দুতে ছেদ করেছে।
\(\therefore\) \(4\)টি পেয়ারার দাম \(= 12\) টাকা
(iii) পেয়ারার দাম \( 30\) টাকা হলে, (\(0, 30\)) বিন্দুতে \(x\)-অক্ষের সমান্তরাল রেখাটি (\(10, 30\)) বিন্দুতে লেখচিত্রকে ছেদ করে।
\(\therefore\) \(30\) টাকা দাম হলে, পেয়ারার সংখ্যা \(10\) টি
(iv) \(9\) টাকা দাম হলে, (\(0, 9\)) বিন্দুতে \(x\)-অক্ষের সমান্তরাল রেখাটি লেখচিত্রকে (\(9, 3\)) বিন্দুতে ছেদ করে।
\(9\) টাকা দাম হলে পেয়ারার সংখ্যা \(= 3\) টি
(v) পেয়ারার সংখ্যা \(9\) হলে \((9, 0)\) বিন্দুতে \(y\)-অক্ষের সমান্তরাল উল্লম্ব রেখাটি লেখচিত্রকে (\(9, 27\)) বিন্দুতে ছেদ করে। \(9\) টি পেয়ারার দাম \( = 27 \)টাকা
5. পাশের সময় ও দুরত্বেরলেখচিত্র দেখি ও নীচের প্রশ্নগুলির উত্তর খুঁজি।
\(x\) অক্ষ বরাবর ক্ষুদ্রতমবর্গক্ষেত্রের 2 টি বাহুর দৈর্ঘ্য = 1 ঘন্টা ও
y অক্ষ বরাবর ক্ষুদ্রতমবর্গক্ষেত্রের 1 টি বাহুর দৈর্ঘ্য = 5 কিমি.।
(i) সময়ের সাথে দূরত্ব কীসম্পর্কে আছে লিখি।
(ii) লেখচিত্র থেকে 3 ঘণ্টায় কত দূরত্ব গেছেলিখি।
(iii) 120 কিমি. পথ যেতে কত ঘণ্টা সময় লাগে লিখি।
(iv) গতিবেগঘণ্টায় কত কিমি. দেখি।
(v) 2 ঘণ্টা 30 মিনিটে কত দূরত্ব অতিক্রম করবেলেখচিত্র থেকে লিখি।
(vi) 45 কিমি. দূরত্ব অতিক্রম করতে কত সময় লাগবে হিসাবকরে লিখি।

\(X\)-অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের \(2\) টি বাহুর দৈর্ঘ্য \(= 1\) একক
এবং Y-অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের \(1\) টি বাহুর দৈর্ঘ্য \(= 5\) একক
(i) লেখচিত্রে
\(x : y = 1:30\)
\( x: y=2: 60=1: 30 \)
\(\therefore\) লেখচিত্র থেকে স্পষ্ট যে, সময়ের সঙ্গে দূরত্ব সরল সম্পর্কে আছে।
(ii) সময় \(3\) ঘণ্টা হলে \((3, 0)\) বিন্দু দিয়ে \(y\)-অক্ষের সমান্তরাল উল্লম্ব সরলরেখাটি লেখচিত্রকে \((3,90)\) বিন্দুতে ছেদ করে।
\(\therefore\) \(3\) ঘণ্টায় \(90\) কিমি দূরত্ব গেছে।
(iii) লেখচিত্র থেকে স্পষ্ট যে, \(120\) কিমি পথ যেতে \(4\) ঘণ্টা সময় লাগবে
কারণ, (\(4, 120\)) বিন্দুটি সরলরেখার উপর অবস্থিত।
(iv) লেখচিত্রে দেখা যাচ্ছে ( \(1,30\)) বিন্দুটি সরলরেখার উপর অবস্থিত।
অর্থাৎ সময় \(= 1\) ঘণ্টা হলে দূরত্ব \(= 30\) কিমি
\(\therefore\) গতিবেগ ঘণ্টায় \(30\) কিমি।
(v) লেখচিত্রে, \(2\) ঘণ্টা \(30\) মি. \( =2 \frac{1}{2} \) ঘণ্টা = \(X\)-অক্ষ বরাবর \(5\) ঘর [\(\because 1\) একক \(= 2\) ঘর]
\(\therefore\) ওই \(5\) ঘর থেকে \(y\)-অক্ষের সমান্তরাল উল্লম্ব সরলরেখা লেখচিত্রকে ছেদ করে \( \left(2 \frac{1}{2}, 75\right) \) বিন্দুতে।
\(\therefore\) \(2\) ঘণ্টা \(30\) মিনিটে \(75\) কিমি দূরত্ব অতিক্রম করবে।
(vi) \(45\) কিমি \(= y\) অক্ষে \( \left(\frac{45}{5}\right)=9 \) ঘর। (\(0, 45\)) বিন্দু দিয়ে \(x\)-অক্ষের সমান্তরাল অনুভূমিক সরলরেখা লেখচিত্রকে ছেদ করে \( \left(1 \frac{1}{2}, 45\right) \) বিন্দুতে।
[\(X\)-অক্ষ বরাবর \(3\) ঘর \( =\frac{3}{2}=1 \frac{1}{2} \) একক]
\(\therefore\)\( 45 \) কিমি দূরত্ব অতিক্রম করতে \( 1 \frac{1}{2} \) ঘণ্টা \(= 1\) ঘণ্টা \(30\) মিনিট সময় লাগবে।
Koshe dekhi 18 WBBSE Class 8 Math Solution || লেখচিত্র কষে দেখি 18 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 18 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১৮ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
আজই Install করুন Chatra Mitra
6. নীচের ছকের তথ্যগুলির লেখচিত্র ছক কাগজে তৈরি করি ও লেখচিত্র রৈখিক কিনা দেখি।
ছক কাগজে \(X\)-অক্ষ ও \(Y\) অক্ষ এঁকে প্রদত্ত বিন্দুগুলি
অর্থাৎ, \((3, 6), (5, 10), (7, 14)\), ও \((8, 16)\) বসানো হল।
এক্ষেত্রে \(X\)-অক্ষ বরাবর পেনসিলের সংখ্যা ও \(Y\)-অক্ষ বরাবর পেনসিলের দাম (টাকায়) নির্দেশ করা হল।
\(X\)-অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের \(1\) টি বাহুর দৈর্ঘ্য \(1\) একক ও
\(y\)-অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের \(1\) টি বাহুর দৈর্ঘ্য \(1\) একক ধরা হল।

\(\therefore\) বিন্দুগুলি বসিয়ে স্পষ্টতই বোঝা যাচ্ছে যে, লেখচিত্রটি রৈখিক।
7. নীচের ছকের তথ্যগুলির লেখচিত্র ছক কাগজে তৈরি করি ও লেখচিত্র রৈখিক কিনা দেখি।
ছক কাগজে \(X\)-অক্ষ, ও \(Y\) অক্ষ এঁকে প্রদত্ত বিন্দুগুলি
অর্থাৎ, (\(2,40\)), (\(4, 80\)), (\(6, 120\)) ও (\(8, 160\)) বসানো হল।
এক্ষেত্রে \(X\)-অক্ষ বরাবর সময় (ঘণ্টা) ও \(Y\) অক্ষ বরাবর দূরত্ব (কিমি) নির্দেশ করা হল।
\( X\)-অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের \(2\) টি বাহুর দৈর্ঘ্য \(= 1\) একক ও \(Y\) অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের \(1\) টি বাহুর দৈর্ঘ্য \(= 8\) একক ধরা হল।

\(\therefore\) বিন্দুগুলি বসিয়ে স্পষ্টতই বোঝা যাচ্ছে যে, লেখচিত্রটি রৈখিক।
8. নীচের ছকের তথ্যগুলির লেখচিত্র ছক কাগজে তৈরি করি ও লেখচিত্র রৈখিক কিনা দেখি।
ছক কাগজে \(X\)-অক্ষ, ও \(Y\) অক্ষ এঁকে প্রদত্ত বিন্দুগুলি অর্থাৎ,
\((1,50), (2,100), (3, 150)\) ও \((4,200)\) বিন্দুগুলি বসানো হল।
এক্ষেত্রে, \(x-\) অক্ষ বরাবর ব্যাগের সংখ্যা ও \(y\)-অক্ষ বরাবর ব্যাগের দাম (টাকায়) নির্দেশ করা হল।
\(x\)-অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের \(5\) টি বাহুর দৈর্ঘ্য \(1\) একক ও \(y\)-অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের \(1\) টি বাহুর দৈর্ঘ্য \(10\) একক ধরা হল।

\(\therefore\) বিন্দুগুলি বসিয়ে স্পষ্টতই বোঝা যাচ্ছে যে, লেখচিত্রটি রৈখিক।
9. নীচের ছকের তথ্যগুলির লেখচিত্র ছক কাগজে তৈরি করি ও লেখচিত্র রৈখিক কিনা দেখি।
ছক কাগজে \(X\)-অক্ষ ও \(Y\) অক্ষ এঁকে প্রদত্ত বিন্দুগুলি অর্থাৎ,
\((2,50), (3,75), (5,125)\) ও \((8,200)\) বিন্দুগুলি বসানো হল।
এক্ষেত্রে, \(X\)-অক্ষ বরাবর বইয়ের সংখ্যা ও \(Y\) অক্ষ বরাবর বইয়ের দাম (টাকায়) নির্দেশ করা হল।
\(X\)-অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের \(2\) টি বাহুর দৈর্ঘ্য \(1\) একক ও \(Y\)-অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের \(3\) টি বাহুর দৈর্ঘ্য \(25\) একক ধরা হল।

\(\therefore\) বিন্দুগুলি বসিয়ে স্পষ্টতই বোঝা যাচ্ছে যে, লেখচিত্রটি রৈখিক।
10. নীচের ছকের তথ্যগুলির লেখচিত্র ছক কাগজে তৈরি করি ও লেখচিত্র রৈখিক কিনাদেখি।

ছক কাগজে \(X\)-অক্ষ, ও \(Y\)-অক্ষ এঁকে প্রদত্ত বিন্দুগুলি অর্থাৎ,
\((1, 4), (3,12) (5, 20)\) ও \((7, 24)\) বসানো হল।
এক্ষেত্রে, \(x\)-অক্ষ বরাবর ওভার ও \(Y\) অক্ষ বরাবর ওভার শেষে রানসংখ্যা নির্দেশ করা হল।
\(X\)-অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের \(2\) টি বাহুর দৈর্ঘ্য \(1\) একক ও \(Y\)-অক্ষ বরাবর ক্ষুদ্রতম বর্গক্ষেত্রের \(1\) টি বাহুর দৈর্ঘ্য \(1\) একক ধরা হল।
\(\therefore\) বিন্দুগুলি বসিয়ে স্পষ্টতই বোঝা যাচ্ছে যে, লেখচিত্রটি রৈখিক নয় কারণ, \((7, 24)\) বিন্দুটি বাকি তিনটি বিন্দুর সাথে একই সরলরেখায় অবস্থিত নয়।
Koshe dekhi 18 WBBSE Class 8 Math Solution || লেখচিত্র কষে দেখি 18 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 18 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১৮ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
আজই Install করুন Chatra Mitra
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।
Koshe dekhi 18 WBBSE Class 8 Math Solution || লেখচিত্র কষে দেখি 18 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 18 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১৮ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
আজই Install করুন Chatra Mitra

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Share this page using:

Scroll to Top