বৃত্তের স্পর্শক সংক্রান্ত উপপাদ্য কষে দেখি 15.1 | WBBSE Madhyamik Ganit Prakash Class 10 | গণিত প্রকাশ দশম শ্রেণি (ক্লাস ১০) (টেন) কষে দেখি ১৫.১ সমাধান | WBBSE Class 10(Ten)(X) Math Solution Of Chapter 15 | Koshe Dekhi 15.1 Class 10 | WB Board Class 10 Math Book Solution.

Share this page using :

বৃত্তের স্পর্শক সংক্রান্ত উপপাদ্য কষে দেখি 15.1 | Koshe Dekhi 15.1 Class 10 | কষে দেখি 15.1 ক্লাস 10
কষে দেখি - 15.1

বৃত্তের স্পর্শক সংক্রান্ত উপপাদ্য কষে দেখি 15.1 | Koshe Dekhi 15.1 Class 10 | কষে দেখি 15.1 ক্লাস 10
আজই Install করুন Chatra Mitra Madhyamik Previous Year Question Paper | মাধ্যমিক বিগত 22 বছরের অঙ্ক প্রশ্নের উত্তরপত্র
1. মাসুম O কেন্দ্রীয় একটি বৃত্ত অঙ্কন করেছে যার AB একটি জ্যা । B বিন্দুতে স্পর্শক অঙ্কন করেছি যা বর্ধিত AO-কে T বিন্দুতে ছেদ করল। \(\angle \mathrm{BAT}=21^{\circ}\) হলে, \(\angle BTA \) -এর মান হিসাব করে লিখি।

দেওয়া আছে, \(\angle BAT\) = \(21^{\circ}\)
\(\therefore\) \(\angle OBA \) = 21° [\(\because\) OA = OB একই বৃত্তের ব্যাসার্ধ ]
আবার, O কেন্দ্রীয় বৃত্তের B বিন্দুতে BT স্পর্শক এবং OB, B বিন্দুগামী ব্যাসার্ধ।
\(\therefore\) OB \(\perp\) BT, \(\therefore\) \(\angle OBT \) = 90°
এখন, \(\angle ABT \) = \(\angle ABO \) + \(\angle OBT \)
= 21° + 90° |\(\because\) \(\angle ABO \) = \(\angle OBA \) = 21°
এবং \(\angle OBT\) = 90°]
= \(111^{\circ}\)
তাহলে, \(\angle BTA \) = 180° - (\(\angle BAT\) + \(\angle ABT \) ) [\(\because\) ত্রিভুজের তিন কোণের সমষ্টি 180°]
= 180° – (21° + 111°) = 180° - \(132^{\circ}\) = \(48^{\circ}\)
\(\therefore\) \(\angle BTA\) = 48°.
2. কোনো বৃত্তের \(XY\) একটি ব্যাস। বৃত্তটির উপর অবস্থিত A বিন্দুতে \(PAQ\) বৃত্তের স্পর্শক। \(X\) বিন্দু থেকে বৃত্তের স্পর্শকের উপর অঙ্কিত লম্ব PAQ-কে Z বিন্দুতে ছেদ করেছে। প্রমাণ করি যে, \( XA, \angle YXZ\)-এর সমদ্বিখওক।

ধরি, O কেন্দ্রীয় বৃত্তে XY একটি ব্যাস। বৃত্তের উপর অবস্থিত A বিন্দুতে PAQ বৃত্তের একটি স্পর্শক। X বিন্দু থেকে PAQ-এর উপর অঙ্কিত লম্ব XZ, PAQ স্পর্শককে Z বিন্দুতে ছেদ করেছে।
প্রমাণ করতে হবে যে, XA, \(\angle YXZ\)-এর সমদ্বিখণ্ডক, অর্থাৎ, \(\angle YXA \) = \(\angle ZXA\)
অঙ্কন O, A যুক্ত করি।
প্রমাণ : O কেন্দ্রীয় বৃত্তের A বিন্দুতে PAQ একটি স্পর্শক এবং OA স্পর্শ বিন্দুগামী ব্যাসার্ধ, \(\therefore\) OA \(\perp\) PAQ (উপপাদ্য – 40 অনুসারে]
\(\therefore\) \(\angle OAP \) = 90°
বা, \(\angle OAZ \) = 90° \(\ldots\ldots\)(1)
আবার, দেওয়া আছে, XZ \(\perp\) PAQ, \(\therefore\) \(\angle XZA \) = 90° \(\ldots\ldots\) (2)
(1) ও (2) থেকে আমরা পাই, XZ \(\|\) OA. XA এদের ছেদক।
\(\therefore\) \(\angle OAX \) = \(\angle ZXA \) \(\ldots\ldots\)(3) [\(\because\) একান্তর কোণ ]
বা, \(\angle ZXA \) = \(\angle AXO \) [\(\because\) OX = OA = একাই বৃত্তের ব্যাসার্ধ]
বা, \(\angle ZXA \) =\(\angle YXA\)
\(\therefore\) XA, \(\angle YXZ\)-এর সমদ্বিখণ্ডক। (প্রমাণিত)
3. একটি বৃত্ত অঙ্কন করলাম যার PR একটি ব্যাস। P বিন্দুতে একটি স্পর্শক অঙ্কন করলাম এবং এই স্পর্শকের উপরে S এমন একটি বিন্দু নিলাম যাতে \(PR= PS\) হয়। RS, বৃত্তকে T বিন্দুতে ছেদ করলে, প্রমাণ করি যে, \(ST = RT = PT\)
যেহেতু, \(\angle\) PTR অর্ধবৃত্তস্থ কোণ।

\(\therefore\) \(\angle PTR \) = \(\angle TSP \) + \(\angle TPS \)
বা, \(90^{\circ}=\angle \mathrm{TSP}+\angle \mathrm{TPS}\)
আবার, \(90^{\circ}=\angle \mathrm{TPS}+\angle \mathrm{RPT}\)
\(\therefore\) \(\angle \mathrm{TSP}=\angle \mathrm{RPT}\)
আবার, \(\triangle PTS \) ও \(\triangle PTR \) -এ
(i) \(\angle TSP \) = \(\angle RPT \)
(ii) PR = PS
আবার, PT সাধারণ
\(\therefore\) \(\triangle PTS \) = \(\triangle PTR\)
সুতরাং, ST = PT (প্রমাণিত)
বৃত্তের স্পর্শক সংক্রান্ত উপপাদ্য কষে দেখি 15.1 | Koshe Dekhi 15.1 Class 10 | কষে দেখি 15.1 ক্লাস 10
আজই Install করুন Chatra Mitra Madhyamik Previous Year Question Paper | মাধ্যমিক বিগত 22 বছরের অঙ্ক প্রশ্নের উত্তরপত্র
4. একটি O কেন্দ্রীয় বৃত্ত অঙ্কন করি যার দুটি ব্যাসার্ধ OA ও OB পরস্পর লম্বভাবে অবস্থিত। A ও B বিন্দুতে অঙ্কিত স্পর্শকদ্বয় পরস্পরকে T বিন্দুতে ছেদ করলে, প্রমাণ করি যে, \(AB = OT\) এবং তারা পরস্পরকে লম্বভাবে সমদ্বিখন্ডিত করে।

O কেন্দ্রীয় বৃত্তে OA ও OB ব্যাসার্ধ দুটি পরস্পর লম্ব। A ও B বিন্দুতে অঙ্কিত দুটি স্পর্শক যথাক্রমে ST ও RT পরস্পরকে T বিন্দুতে ছেদ করেছে। A, B এবং O, T যুক্ত করি। ধরি, AB ও OT পরস্পরকে C বিন্দুতে ছেদ করেছে। প্রমাণ করতে হবে যে, AB = OT এবং AB ও OT পরস্পরকে সমকোণে সমদ্বিখণ্ডিত করে।
প্রমাণ : OATB চতুর্ভুজের OA \(\perp\) OB (প্রদত্ত), \(\therefore\) \(\angle AOB \) = 90°, OA \(\perp\) TS,
\(\therefore\) \(\angle OAT\) = 90° এবং OB \(\perp\) TR, \(\therefore\) \(\angle OBT \) = 90° অর্থাৎ, OATB চতুর্ভুজের তিনটি কোণই সমকোণ, ফলত চতুর্থ কোণটিও সমকোণ।
\(\therefore\) OATB চতুর্ভুজের চারটি কোণই সমকোণ।
আবার, OA = OB [একই বৃত্তের ব্যাসার্ধ ],
\(\therefore\) OA = OB = BT = TA
\(\therefore\) OATB চতুর্ভুজের চারটি বাহু পরস্পর সমান এবং চারটি কোণ সমকোণ।
\(\therefore\) OATB একটি বর্গক্ষেত্র, AB ও OT যার দুটি কর্ণ।
আমরা জানি, বর্গক্ষেত্রের কর্ণদ্বয় সমান এবং কর্ণদ্বয় পরস্পরকে সমকোণে সমদ্বিখণ্ডিত করে।
\(\therefore\) AB = OT এবং AB ও OT পরস্পরকে সমকোণে সমদ্বিখণ্ডিত করে। (প্রমাণিত)
5. দুটি এককেন্দ্রীয় বৃত্তের বৃহত্তরটির AB ও AC জ্যা দুটি অপর বৃত্তকে যথাক্রমে P ও Q বিন্দুতে স্পর্শ করলে, প্রমাণ করি যে, \(PQ = \frac{1}{2} BC.\)

মনে করি, বৃত্ত দুটির কেন্দ্র O. বৃহত্তর বৃত্তের AB ও AC জ্যাদ্বয় ক্ষুদ্রতর
বৃত্তটিকে যথাক্রমে PওQ বিন্দুতে স্পর্শ করেছে।
প্রমাণ করতে হবেঃ \(P Q=\frac{1}{2} B C\)
অঙ্কন : \(B C, P Q, O P\) এবং OQ যুক্ত করা হলাে।
প্রমাণ: \(\because\) OP স্পর্শবিন্দুগামী ব্যাসার্ধ
\(\therefore O P \perp A B\) অনুরূপে \(O Q \perp A C\)
\(\because O P \perp A B \therefore P\) বিন্দু AB জ্যা-এর মধ্যবিন্দু।
অনুরূপে Q বিন্দু AC জ্যা-এর মধ্যবিন্দু।
এখন \(\triangle A B C\)-এর AB ও AC-এর মধ্যবিন্দু যথাক্রমে P ও Q ।
\(\therefore P Q=\frac{1}{2} B C\). (প্রমাণিত)
6. O কেন্দ্ৰায় কোনো বৃত্তের উপর অবস্থিত A বিন্দুতে স্পর্শকের উপর \(X\) যে-একটি বিন্দু । \(X\) বিন্দু থেকে অঙ্কিত একটি ছেদক বৃত্তকে \(Y\) ও \(Z\) বিন্দুতে ছেদ করে। \(YZ\)-এর মধ্যবিন্দু P হলে, প্রমাণ করি যে, \(XAPO\) বা \(XAOP\) একটি বৃত্তস্থ চতুর্ভুজ ।

O কেন্দ্রীয় বৃত্তের A বিন্দুতে XT একটি স্পর্শক। X বিন্দু থেকে যদি অঙ্কিত XZ ছেদক বৃত্তটিকে Y ও Z বিন্দুতে ছেদ করেছে। YZ-এর মধ্যবিন্দু P।
প্রমাণ করতে হবে যে, XAPO বা XAOP একটি বৃত্তস্থ চতুর্ভুজ।
প্রমাণ : O কেন্দ্রীয় বৃত্তে YZ একটি জ্যা এবং P, YZ-এর মধ্যবিন্দু। \(\therefore\) OP \(\perp\) YZ
\(\therefore\) \(\angle OPX \) = 90° \(\ldots\ldots\) (1)
আবার, O কেন্দ্রীয় বৃত্তে A বিন্দুতে XT একটি স্পর্শক।
\(\therefore\) OA \(\perp\) XT, \(\therefore\) \(\angle OAX \) = 90° \(\ldots\ldots\) (2)
এখন, (1) ও (2) থেকে পাই, \(\angle OPX \) +\(\angle OAX\) = 90° + 90° = 180°
\(\therefore\) XAOP চতুর্ভুজের দুটি বিপরীত কোণ পরস্পর সম্পূরক।
\(\therefore\) XAOP একটি বৃত্তস্থ চতুর্ভুজ। (প্রমাণিত)
7. O কেন্দ্ৰীয় কোনো বৃত্তের একটি ব্যাসের উপর P যে-কোনো একটি বিন্দু। ওই ব্যাসের উপর O বিন্দুতে অঙ্কিত লম্ব বৃত্তকে Q বিন্দুতে ছেদ করে। বর্ধিত QP বৃত্তকে R বিন্দুতে ছেদ করে। R বিন্দুতে অঙ্কিত স্পর্শক বর্ধিত OP-কে S বিন্দুতে ছেদ করে। প্রমাণ করি যে, \(SP = SR.\)

O কেন্দ্রীয় কোনাে বৃত্তের একটি ব্যাস EF-এর উপর P যে-কোনাে একটি বিন্দু। OQ \(\perp\) EF এবং OQ বৃত্তটিকে Q বিন্দুতে ছেদ করেছে। বর্ধিত QP বৃত্তটিকে R বিন্দুতে ছেদ করে। R বিন্দুতে অঙ্কিত স্পর্শক ST বর্ধিত OP-কে S বিন্দুতে ছেদ করে।
প্রমাণ করতে হবে যে, SP = SR.
অঙ্কন : O, R যুক্ত করি।
প্রমাণ : OR, SRT স্পর্শকের স্পর্শবিন্দুগামী ব্যাসার্ধ, \(\therefore\) OR \(\perp\) ST
\(\therefore\) \(\angle ORS \) = 90°
বা, \(\angle ORQ \) + \(\angle QRS \) = 90° \(\ldots\ldots\) (1)
আবার, OQ \(\perp\) ES, \(\therefore\) \(\angle QOS \) = 90°,
\(\therefore\) \(\angle OQP\) + \(\angle OPQ \) = 90° \(\ldots\ldots\)(2)
\(\therefore\) (1) ও (2) থেকে পাই, \(\angle ORQ \) + \(\angle QRS \) = \(\angle OQP \) + \(\angle OPQ\) \(\ldots\ldots\)(3)
এখন, OQ = OR [\(\because\) একই বৃত্তের ব্যাসার্ধ],
\(\therefore\) \(\angle ORQ \) = \(\angle OQR \)
\(\therefore\) (3) থেকে পাই, \(\angle OQR \) + \(\angle QRS \) = \(\angle OQP \) + \(\angle OPQ \) [\(\because\) \(\angle ORQ\) = \(\angle OQR\)]
বা, \(\angle OQR\) + \(\angle QRS \) = \(\angle OQR \) + \(\angle SPR \) [ \(\because\) \(\angle OPQ \) = বিপ্রতীপ \(\angle SPR\)]
বা, \(\angle QRS \) = \(\angle SPR \) বা, \(\angle PRS \) = \(\angle SPR \)
\(\therefore\) SP = SR [\(\because\) \(\Delta\) SPR-এ সমান সমান কোণের বিপরীত বাহুদ্বয়ও সমান।]
\(\therefore\) SP = SR (প্রমাণিত)
8. রুমেলা O কেন্দ্রীয় একটি বৃত্ত অঙ্কন করেছে যার QR একটি জ্যা। Q ও R বিন্দুতে দুটি স্পর্শক অঙ্কন করেছি যারা পরস্পরকে P বিন্দুতে ছেদ করেছে। QM বৃত্তের একটি ব্যাস হলে, প্রমাণ করি যে, \(\angle \mathrm{QPR}=2 \angle \mathrm{RQM}\).

O কেন্দ্রীয় বৃত্তে QR একটি জ্যা। Q ও R বিন্দুতে যথাক্রমে PS ও PT দুটি স্পর্শক পরস্পরকে P বিন্দুতে ছেদ করেছে। QM বৃত্তের একটি ব্যাস।
প্রমাণ করতে হবে যে, \(\angle QPR \) = 2\(\angle RQM\)
অঙ্কন : O, R যুক্ত করি।
প্রমাণ : OQ \(\perp\) PS,
\(\therefore\) \(\angle OQP \) = 90°
আবার, OR \(\perp\) PT, \(\therefore\) \(\angle ORP \) = 90°
\(\therefore\) OQPR চতুর্ভূজের \(\angle QOR \) + \(\angle ORP \) + \(\angle RPQ \) + \(\angle PQO \) = 360°
বা, \(\angle QOR \) + 90° + \(\angle RPQ \) + 90° = 360°
বা, \(\angle QOR \) + \(\angle RPQ \) = 180°
বা, \(\angle QPR \) = 180° - \(\angle QOR \)
বা, \(\angle QPR \) = \(\angle ROM \) \(\ldots\ldots\)(1) [\(\because\) \(\angle QOR \) + \(\angle ROM \) = 180°]
এখন, RM জ্যা দ্বারা গঠিত বৃত্তস্থ কোণ \(\angle RQM \) এবং কেন্দ্রস্থ কোণ \(\angle ROM \)
\(\therefore\) \(\angle ROM \) = 2 \(\angle RQM \) [ \(\therefore\) কেন্দ্রস্থ কোণ বৃত্তস্থ কোণের দ্বিগুণ]
বা, \(\angle QPR \) = 2 \(\angle RQM \) [ (1) থেকে) ]
\(\therefore\) \(\angle QPR \) = 2 \(\angle RQM \) (প্রমাণিত)
9. কোনো বৃত্তের AC ও BD দুটি জ্যা পরস্পরকে O বিন্দুতে ছেদ করেছে। A ও B বিন্দুতে অঙ্কিত স্পর্শক দুটি পরস্পরকে P বিন্দুতে এবং C ও D বিন্দুতে অঙ্কিত স্পর্শক দুটি পরস্পরকে Q বিন্দুতে ছেদ করলে, প্রমাণ করি যে, \(\angle P \) + \(\angle Q = 2 \angle BOC \).

O' কেন্দ্রীয় বৃত্তে AC ও BD দুটি জ্যা পরস্পরকে O বিন্দুতে ছেদ করেছে। A ও B বিন্দুতে অঙ্কিত স্পর্শক দুটি PAS ও PBT পরস্পরকে P বিন্দুতে ছেদ করে।আবার, C ও D বিন্দুতে অঙ্কিত স্পর্শক দুটি যথাক্রমে QCN ও QDM পরস্পরকে Q বিন্দুতে ছেদ করেছে। প্রমাণ করতে হবে যে, \(\angle P\) + \(\angle Q\) = 2 \(\angle BOC \)
অঙ্কন : O', A O', D; A, B এবং C, D যুক্ত করি।
প্রমাণ : উদাহরণ–8 থেকে পাই, \(\angle P\) = 2 \(\angle BAO' \) এবং \(\angle Q\) = 2 \(\angle DCO' \)
\(\therefore\) \(\angle P\) + \(\angle Q\) = 2 \(\angle BAO\)' + 2 \(\angle DCO'\)
= 2 (\(\angle BAO'\) + \(\angle DCO'\))
= 2 (\(\angle BAC\) + \(\angle CAO'\)'+ \(\angle DCO\)') [ \(\because\) \(\angle BAO'\) = \(\angle BAC \) +\(\angle CAO\)
= 2 (\(\angle BDC\) + \(\angle ACO\)+ \(\angle DCO\))
= 2 (\(\angle BDC\) + \(\angle ACD\)) [ \(\because\) \(\angle ACO'\) + \(\angle DCO' \) =\(\angle ACD\)]
= 2 (\(\angle ODC\) + \(\angle OCD\)) [\(\because\) \(\angle BDC\) = \(\angle ODC\), \(\angle ACD \) = \(\angle OCD\)]
= 2 \(\angle BOC \) [\(\because\) \(\Delta\)COD-এর বহিস্থ \(\angle BOC \) = অন্তস্থ বিপরীত (\(\angle ODC\) + \(\angle OCD\) ) ]
\(\therefore\) \(\angle P\) + \(\angle Q\) = 2 \(\angle BOC \) (প্রমাণিত)
বৃত্তের স্পর্শক সংক্রান্ত উপপাদ্য কষে দেখি 15.1 | Koshe Dekhi 15.1 Class 10 | কষে দেখি 15.1 ক্লাস 10
আজই Install করুন Chatra Mitra Madhyamik Previous Year Question Paper | মাধ্যমিক বিগত 22 বছরের অঙ্ক প্রশ্নের উত্তরপত্র
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Share this page using:

Scroll to Top