West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১০ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ || Koshe dekhi 10.1 WBBSE Class 8 || ত্রৈরাশিক কষে দেখি 10.1 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 10.1 Somadhan || Gonitprava Class 8 Chapter 10.1 Solution || গণিতপ্রভা অষ্টম শ্রেণি (ক্লাস-৮) সমাধান
Share this page using :
Koshe dekhi 10.1 WBBSE Class 8 || ত্রৈরাশিক কষে দেখি 10.1 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 10.1 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১০ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
কষে দেখি - 10.1
Koshe dekhi 10.1 WBBSE Class 8 || ত্রৈরাশিক কষে দেখি 10.1 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 10.1 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১০ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
1. আজ আমার বাবা 390 টাকায় 15 কিগ্রা. চাল কিনে এনেছেন। যদি 17 কিগ্রা. একইরকম চাল কিনতেন তবে বাবা কত টাকা খরচ করতেন ত্রৈরাশিক পদ্বতিতে হিসাব করে লিখি।
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\( \begin{array}{|c|c|}\hline \text{চালের পরিমাণ (কিগ্রা)} & \text{চালের দাম (টাকা)}\\\hline 15 & 390 \\ \hline17 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
চালের পরিমাণ বৃদ্ধি পেলে চালের মূল্যও বৃদ্ধি পাবে। অর্থাৎ, চালের পরিমাণ ও চালের মূল্য সরল সমানুপাতী।
\(\therefore\) সমানুপাতটি হল \( 15: 17:: 390: x \)
\( \therefore 15 \times x=17 \times 390 \)
বা, \( x=\frac{17 \times 390}{15} \)
\(\therefore x=442 \)
\(\therefore\) 17 কিগ্রা চাল কিনতে বাবা 442 টাকা খরচ করতেন।
\( \begin{array}{|c|c|}\hline \text{চালের পরিমাণ (কিগ্রা)} & \text{চালের দাম (টাকা)}\\\hline 15 & 390 \\ \hline17 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
চালের পরিমাণ বৃদ্ধি পেলে চালের মূল্যও বৃদ্ধি পাবে। অর্থাৎ, চালের পরিমাণ ও চালের মূল্য সরল সমানুপাতী।
\(\therefore\) সমানুপাতটি হল \( 15: 17:: 390: x \)
\( \therefore 15 \times x=17 \times 390 \)
বা, \( x=\frac{17 \times 390}{15} \)
\(\therefore x=442 \)
\(\therefore\) 17 কিগ্রা চাল কিনতে বাবা 442 টাকা খরচ করতেন।
2. ভেঙ্কটমামা 20 মিটার ছিট কাপড়ে একই মাপের 4 টি জামা তৈরি করবেন। একইরকম 12 টি জামা তৈরি করতে হলে ভেঙ্কটমামাকে কত মিটার ছিট কাপড় কিনে দিতে হবে ত্রৈরাশিক পদ্ধতিতে হিসাব করে লিখি।
গণিতের ভাষায় সমস্যাটি হল
\( \begin{array}{|c|c|}\hline \text{জামার সংখ্যা (টি)} & \text{কাপড়ের পরিমাণ (মিটার)}\\\hline 4 & 20 \\ \hline12 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
জামার সংখ্যা বৃদ্ধি পেলে কাপড়ের পরিমাণও বৃদ্ধি পাবে।
\(\therefore\) জামার সংখ্যা ও কাপড়ের পরিমাণ সরল সমানুপাতী।
তাহলে সমানুপাতটি হল – \( 4: 12:: 20: x \)
\( \therefore 4 \times x=12 \times 20 \)
বা, \( x=\frac{12 \times 20}{4} \)
\( \therefore x=60 \)
\(\therefore\) 12 টি জামা তৈরি করতে ভেঙ্কটমামাকে 60 মিটার ছিট কাপড় কিনে দিতে হবে।
\( \begin{array}{|c|c|}\hline \text{জামার সংখ্যা (টি)} & \text{কাপড়ের পরিমাণ (মিটার)}\\\hline 4 & 20 \\ \hline12 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
জামার সংখ্যা বৃদ্ধি পেলে কাপড়ের পরিমাণও বৃদ্ধি পাবে।
\(\therefore\) জামার সংখ্যা ও কাপড়ের পরিমাণ সরল সমানুপাতী।
তাহলে সমানুপাতটি হল – \( 4: 12:: 20: x \)
\( \therefore 4 \times x=12 \times 20 \)
বা, \( x=\frac{12 \times 20}{4} \)
\( \therefore x=60 \)
\(\therefore\) 12 টি জামা তৈরি করতে ভেঙ্কটমামাকে 60 মিটার ছিট কাপড় কিনে দিতে হবে।
3. বকুলতলা গ্রামে একটি পুকুর কাটতে 30 জন লোকের 15 দিন সময় লেগেছে। যদি 25 জন লোক ওই পুকুর কাটত তবে কতদিনে কাজ শেষ করতে পারত ত্রৈরাশিক পদ্ধতিতে হিসাব করে লিখি।
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\( \begin{array}{|c|c|}\hline \text{লোকসংখ্যা (জন)} & \text{সময় (দিন)}\\\hline 30 & 15 \\ \hline 25 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
লোকসংখ্যা হ্রাস পেলে নির্দিষ্ট কাজ সম্পন্ন করতে বেশি দিন সময় লাগে।
\(\therefore\) লোকসংখ্যা ও দিন পরস্পর ব্যস্ত সমানুপাতী।
সমানুপাতটি হল – \(25: 30:: 15: x \)
\( \therefore 25 \times x=30 \times 15 \)
বা, \( x=\frac{30 \times 15}{25} \)
\( \therefore x=18 \)
\(\therefore\) \(25\) জন লোক ওই পুকুর কাটলে \(18\) দিনে শেষ করতে পারত।
\( \begin{array}{|c|c|}\hline \text{লোকসংখ্যা (জন)} & \text{সময় (দিন)}\\\hline 30 & 15 \\ \hline 25 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
লোকসংখ্যা হ্রাস পেলে নির্দিষ্ট কাজ সম্পন্ন করতে বেশি দিন সময় লাগে।
\(\therefore\) লোকসংখ্যা ও দিন পরস্পর ব্যস্ত সমানুপাতী।
সমানুপাতটি হল – \(25: 30:: 15: x \)
\( \therefore 25 \times x=30 \times 15 \)
বা, \( x=\frac{30 \times 15}{25} \)
\( \therefore x=18 \)
\(\therefore\) \(25\) জন লোক ওই পুকুর কাটলে \(18\) দিনে শেষ করতে পারত।
Koshe dekhi 10.1 WBBSE Class 8 || ত্রৈরাশিক কষে দেখি 10.1 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 10.1 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১০ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
4. কাকিমা ঘণ্টায় 40 কিমি. বেগে গাড়ি চালিয়ে 5 ঘণ্টায় মামার বাড়ি পৌঁছে গেলেন। তিনি যদি ঘণ্টায় 50 কিমি. বেগে গাড়ি চালাতেন তাবে মামার বাড়ি পৌঁছোতে কত সময় লাগত ত্রৈরাশিক পদ্ধতিতে হিসাব করে লিখি।
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\( \begin{array}{|c|c|}\hline \text{গাড়ির গতিবেগ (কিমি/ঘণ্টা)} & \text{সময় (ঘণ্টা)}\\\hline 40 & 5 \\ \hline50 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
এক্ষেত্রে, গাড়ির গতিবেগ বাড়লে সময় কম লাগে অর্থাৎ, গাড়ির গতিবেগ ও সময় পরস্পর ব্যস্ত সমানুপাতী।
তাহলে সমানুপাতটি হল – \( 50: 40:: 5: x \)
\( \therefore 50 \times x=40 \times 5 \)
বা, \( x=\frac{40 \times 5}{50} \)
\(\therefore\) মামার বাড়ি পৌঁছোতে কাকিমার 4 ঘণ্টা সময় লাগত।
\( \begin{array}{|c|c|}\hline \text{গাড়ির গতিবেগ (কিমি/ঘণ্টা)} & \text{সময় (ঘণ্টা)}\\\hline 40 & 5 \\ \hline50 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
এক্ষেত্রে, গাড়ির গতিবেগ বাড়লে সময় কম লাগে অর্থাৎ, গাড়ির গতিবেগ ও সময় পরস্পর ব্যস্ত সমানুপাতী।
তাহলে সমানুপাতটি হল – \( 50: 40:: 5: x \)
\( \therefore 50 \times x=40 \times 5 \)
বা, \( x=\frac{40 \times 5}{50} \)
\(\therefore\) মামার বাড়ি পৌঁছোতে কাকিমার 4 ঘণ্টা সময় লাগত।
5. মঙ্গলপুর গ্রামের একটি আশ্রয় শিবিরে এ 4000 জন লোকের 9 দিনের খাবার মজুত ছিল। 3 দিন পরে 1000 জন লোক অন্য জায়গায় চলে গেলেন। যারা রয়ে গেলেন অবশিষ্ট খাবারে তাদের আর কতদিন চলবে ত্রৈরাশিক পদ্ধতিতে হিসাব করে লিখি।
মোট লোকসংখ্যা = 4000 জন
অন্য জায়গায় চলে গেলেন = 1000 জন
বাকি লোকসংখ্যা = (4000 - 1000) জন = 3000 জন
মোট দিনসংখ্যা = 9 দিন
3 দিন পরে বাকি খাবারে 4000 জন লোকের চলে
= (9–3) দিন = 6 দিন
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\( \begin{array}{|c|c|}\hline \text{লোকসংখ্যা (জন)} & \text{সময় (দিন)}\\\hline 4000 & 6 \\ \hline3000 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
লোকসংখ্যা কমলে, একই পরিমাণ খাবারে বেশি দিন চলবে।
অর্থাৎ, লোকসংখ্যা ও দিনসংখ্যা পরস্পর ব্যস্ত সমানুপাতী।
\(\therefore\) সমানুপাতটি হল –
\( 3000: 4000:: 6: x \)
\( \therefore 3000 \times x=4000 \times 6 \)
বা, \( x=\frac{4000 \times 6}{3000} \quad \therefore x=8 \)
\(\therefore\) অবশিষ্ট খাবারে তাদের \(8\) দিন চলবে।
অন্য জায়গায় চলে গেলেন = 1000 জন
বাকি লোকসংখ্যা = (4000 - 1000) জন = 3000 জন
মোট দিনসংখ্যা = 9 দিন
3 দিন পরে বাকি খাবারে 4000 জন লোকের চলে
= (9–3) দিন = 6 দিন
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\( \begin{array}{|c|c|}\hline \text{লোকসংখ্যা (জন)} & \text{সময় (দিন)}\\\hline 4000 & 6 \\ \hline3000 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
লোকসংখ্যা কমলে, একই পরিমাণ খাবারে বেশি দিন চলবে।
অর্থাৎ, লোকসংখ্যা ও দিনসংখ্যা পরস্পর ব্যস্ত সমানুপাতী।
\(\therefore\) সমানুপাতটি হল –
\( 3000: 4000:: 6: x \)
\( \therefore 3000 \times x=4000 \times 6 \)
বা, \( x=\frac{4000 \times 6}{3000} \quad \therefore x=8 \)
\(\therefore\) অবশিষ্ট খাবারে তাদের \(8\) দিন চলবে।
Koshe dekhi 10.1 WBBSE Class 8 || ত্রৈরাশিক কষে দেখি 10.1 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 10.1 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১০ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
6. নসিবপুর গ্রামের একটি খামারের 42 জন সদস্য 24 দিনে খামারের সমস্ত জমি চাষ করতে পারেন। কিন্তু চাযের মরসুমে 6 জন সদস্য হঠাৎ অসুস্থ হয়ে পরেন। খামারের সমস্ত জমি চাষ করতে অবশিষ্ট জনের কতদিন সময় লাগবে ত্রৈরাশিক পদ্ধতিতে হিসাব করে লিখি।
নসিবপুর গ্রামের খামারের সদস্য সংখ্যা = 42 জন
চাষের মরশুমে অসুস্থ হয়ে পড়েন = 6 জন
বাকি সদস্য সংখ্যা = (42–6) জন = 36 জন
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\( \begin{array}{|c|c|}\hline \text{সদস্য সংখ্যা (জন)} & \text{ সময় (দিন)}\\\hline 42 & 24 \\ \hline36 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
সদস্য সংখ্যা কমলে নির্দিষ্ট পরিমাণ জমি চাষ করতে বেশি দিন সময় লাগবে
অর্থাৎ, সদস্য সংখ্যার সাথে সময়ের ব্যস্ত সম্পর্ক।
\(\therefore\) সমানুপাতটি হল-
\( 36: 42:: 24: x \)
\( \therefore 36 \times x=42 \times 24 \)
বা, \( x=\frac{42 \times 24}{36} \)
\( \therefore x=28 \)
\(\therefore\) অবশিষ্ট সদস্যের জমি চাষ করতে \(28\) দিন সময় লাগবে।
চাষের মরশুমে অসুস্থ হয়ে পড়েন = 6 জন
বাকি সদস্য সংখ্যা = (42–6) জন = 36 জন
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\( \begin{array}{|c|c|}\hline \text{সদস্য সংখ্যা (জন)} & \text{ সময় (দিন)}\\\hline 42 & 24 \\ \hline36 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
সদস্য সংখ্যা কমলে নির্দিষ্ট পরিমাণ জমি চাষ করতে বেশি দিন সময় লাগবে
অর্থাৎ, সদস্য সংখ্যার সাথে সময়ের ব্যস্ত সম্পর্ক।
\(\therefore\) সমানুপাতটি হল-
\( 36: 42:: 24: x \)
\( \therefore 36 \times x=42 \times 24 \)
বা, \( x=\frac{42 \times 24}{36} \)
\( \therefore x=28 \)
\(\therefore\) অবশিষ্ট সদস্যের জমি চাষ করতে \(28\) দিন সময় লাগবে।
7. একটি কারখানায় 1000 টি যন্ত্রাংশ তৈরি করতে 16 টি মেসিনের 27 দিন সময় লাগে। যদি ওই কারখানায় আরও 2 টি মেসিন বসানো হয় তাহলে একই সংখ্যক যন্ত্রাংশ তৈরি করতে কতদিন সময় লাগবে ত্রৈরাশিক পদ্ধতিতে হিসাব করে দেখি।
আগে মেশিন ছিল \(= 16\) টি, মেশিন বসানো হল \(= 2\)টি
এখন মেশিনের সংখ্যা = (16+ 2) টি = 18 টি
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\( \begin{array}{|c|c|}\hline \text{মেশিনের সংখ্যা (টি) } & \text{সময় (দিন)}\\\hline 16 & 27 \\ \hline18 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
মেশিনের সংখ্যা বৃদ্ধি পেলে একই সংখ্যক যন্ত্রাংশ তৈরি করতে সময় কম লাগবে
অর্থাৎ, মেশিনের সংখ্যা ও দিনসংখ্যা পরস্পর ব্যস্ত সমানুপাতী।
\(\therefore\) সমানুপাতটি হল –
\( 18: 16:: 27: x \)
\( \therefore 18 \times x=16 \times 27\)
\(\therefore x=\frac{16 \times 27}{18} \)
\( \therefore x=24 \)
\(\therefore\) 1000 টি যন্ত্রাংশ তৈরি করতে 24 দিন সময় লাগবে।
এখন মেশিনের সংখ্যা = (16+ 2) টি = 18 টি
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\( \begin{array}{|c|c|}\hline \text{মেশিনের সংখ্যা (টি) } & \text{সময় (দিন)}\\\hline 16 & 27 \\ \hline18 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
মেশিনের সংখ্যা বৃদ্ধি পেলে একই সংখ্যক যন্ত্রাংশ তৈরি করতে সময় কম লাগবে
অর্থাৎ, মেশিনের সংখ্যা ও দিনসংখ্যা পরস্পর ব্যস্ত সমানুপাতী।
\(\therefore\) সমানুপাতটি হল –
\( 18: 16:: 27: x \)
\( \therefore 18 \times x=16 \times 27\)
\(\therefore x=\frac{16 \times 27}{18} \)
\( \therefore x=24 \)
\(\therefore\) 1000 টি যন্ত্রাংশ তৈরি করতে 24 দিন সময় লাগবে।
Koshe dekhi 10.1 WBBSE Class 8 || ত্রৈরাশিক কষে দেখি 10.1 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 10.1 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১০ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
8. নীচের পারস্পরিক সম্পর্কগুলি দেখি, গণিতের গল্প তৈরি করি ও ত্রৈরাশিক পদ্ধতিতে উত্তর খুঁজি।
(a)
গল্প : গুঞ্জার বাবা গুঞ্জার জন্য 112.5 টাকায় 25 টি পেন নিয়ে এল। গুঞ্জা দোকান থেকে ওই একই পেন 12টি কিনতে গেল। গুঞ্জা কত টাকা নিয়ে দোকানে যাবে?
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\( \begin{array}{|c|c|}\hline \text{পেনের সংখ্যা (টি)} & \text{পেনের দাম (টাকা)}\\\hline 25 & 112.5 \\ \hline12 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
এখানে পেনের সংখ্যার সঙ্গে পেনের দাম সরল সম্পর্কযুক্ত কারণ, পেনের সংখ্যা কমলে মোট পেনের দামও কমবে।
\(\therefore\) সমানুপাতটি হল-
\( 25: 12:: 112.5: x \)
\( \therefore 25 \times x=12 \times 112.5 \)
বা, \( x=\frac{12 \times 1125}{25 \times 10} \)
\( \therefore x=54 \)
\(\therefore\) গুঞ্জা \(54\) টাকা নিয়ে দোকানে যাবে।
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\( \begin{array}{|c|c|}\hline \text{পেনের সংখ্যা (টি)} & \text{পেনের দাম (টাকা)}\\\hline 25 & 112.5 \\ \hline12 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
এখানে পেনের সংখ্যার সঙ্গে পেনের দাম সরল সম্পর্কযুক্ত কারণ, পেনের সংখ্যা কমলে মোট পেনের দামও কমবে।
\(\therefore\) সমানুপাতটি হল-
\( 25: 12:: 112.5: x \)
\( \therefore 25 \times x=12 \times 112.5 \)
বা, \( x=\frac{12 \times 1125}{25 \times 10} \)
\( \therefore x=54 \)
\(\therefore\) গুঞ্জা \(54\) টাকা নিয়ে দোকানে যাবে।
(b)
গল্প : রফিকুল 9 কিমি/ঘণ্টা বেগে মোটর সাইকেল চালিয়ে কিছু সময়ে 112.5 কিমি দূরত্ব যেতে পারে। তবে, ওই একই সময়ে 12 কিমি/ঘণ্টা বেগে মোটর সাইকেল চালিয়ে কত দূরত্ব যেতে পারবে?
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\( \begin{array}{|c|c|}\hline \text{গতিবেগ (কিমি/ঘণ্টা)} & \text{দূরত্ব (কিমি)}\\\hline 9 & 112.5 \\ \hline12 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
এখানে গতিবেগের সঙ্গে দূরত্ব সরল সমানুপাতী,
কারণ গতিবেগ বাড়লে নির্দিষ্ট সময়ে অতিক্রান্ত দূরত্ব বেশি হবে।
\(\therefore\) সমানুপাতটি হল –
\( 9: 12:: 112.5: x \)
\( \therefore 9 \times x=12 \times 112.5 \)
বা, \( x=\frac{12 \times 1125}{9 \times 10} \)
\( \therefore x=150 \)
\(\therefore\) রফিকুল \(150\) কিমি দূরত্ব যেতে পারবে।
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\( \begin{array}{|c|c|}\hline \text{গতিবেগ (কিমি/ঘণ্টা)} & \text{দূরত্ব (কিমি)}\\\hline 9 & 112.5 \\ \hline12 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
এখানে গতিবেগের সঙ্গে দূরত্ব সরল সমানুপাতী,
কারণ গতিবেগ বাড়লে নির্দিষ্ট সময়ে অতিক্রান্ত দূরত্ব বেশি হবে।
\(\therefore\) সমানুপাতটি হল –
\( 9: 12:: 112.5: x \)
\( \therefore 9 \times x=12 \times 112.5 \)
বা, \( x=\frac{12 \times 1125}{9 \times 10} \)
\( \therefore x=150 \)
\(\therefore\) রফিকুল \(150\) কিমি দূরত্ব যেতে পারবে।
(c)
গল্প : নারায়ণপুর গ্রামে 6টি পাম্পের সাহায্যে 31.2 বিঘা জমিতে সেচ করা হয়। 13টি পাম্পের সাহায্যে তবে কত বিঘা জমিতে সেচ করা যাবে?
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\( \begin{array}{|c|c|}\hline \text{পাম্প সংখ্যা (টি)} & \text{সেচের জমির পরিমাণ (বিঘা)}\\\hline 6 & 31.2 \\ \hline13 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
পাম্পের সংখ্যা বৃদ্ধি পেলে সেচ করা জমির পরিমাণও বৃদ্ধি পাবে,
অর্থাৎ, পাম্পের সংখ্যা ও জমির পরিমাণ পরস্পর সরল সমানুপাতী।
\(\therefore\) সমানুপাতটি হল—\( 6: 13:: 31.2: x \)
\( \therefore 6 \times x=13 \times 31.2 \)
বা, \( x=\frac{13 \times 312}{6 \times 10} \)
\( \therefore x=67.6 \)
\(\therefore\) \(13\) টি পাম্পের সাহায্যে \(67.6\) বিঘা জমিতে জলসেচ করা যাবে।
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\( \begin{array}{|c|c|}\hline \text{পাম্প সংখ্যা (টি)} & \text{সেচের জমির পরিমাণ (বিঘা)}\\\hline 6 & 31.2 \\ \hline13 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
পাম্পের সংখ্যা বৃদ্ধি পেলে সেচ করা জমির পরিমাণও বৃদ্ধি পাবে,
অর্থাৎ, পাম্পের সংখ্যা ও জমির পরিমাণ পরস্পর সরল সমানুপাতী।
\(\therefore\) সমানুপাতটি হল—\( 6: 13:: 31.2: x \)
\( \therefore 6 \times x=13 \times 31.2 \)
বা, \( x=\frac{13 \times 312}{6 \times 10} \)
\( \therefore x=67.6 \)
\(\therefore\) \(13\) টি পাম্পের সাহায্যে \(67.6\) বিঘা জমিতে জলসেচ করা যাবে।
(d)
গল্প : হরিসভা উচ্চ বিদ্যালয়ে 425 জন ছাত্রর প্রত্যেকের জন্য দৈনিক 306 গ্রাম দানাশস্য বরাদ্দ করা হয়। পরের বছর ছাত্রসংখ্যা বৃদ্ধি পেয়ে 458 জন হলে, দৈনিক কত গ্রাম দানাশস্য প্রয়োজন?
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\( \begin{array}{|c|c|}\hline \text{ছাত্রসংখ্যা (জন)} & \text{প্রতি ছাত্রের দৈনিক বরাদ্দ দানাশস্য (গ্রাম)}\\\hline 425 & 306 \\ \hline458 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
ছাত্রসংখ্যা বৃদ্ধি পেলে বা হ্রাস পেলেও ছাত্রের জন্য দৈনিক বরাদ্দ দানাশস্য একই থাকে।
অর্থাৎ, ছাত্রসংখ্যা 458 জন হলেও প্রতিদিন প্রতি ছাত্রের জন্য বরাদ্দ দানাশস্য 306 গ্রাম।
\(\therefore\) দৈনিক দানাশস্য প্রয়োজন \( =(458 \times 306) \) গ্রাম
= 140148 গ্রাম = 140.148 কিগ্রা
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\( \begin{array}{|c|c|}\hline \text{ছাত্রসংখ্যা (জন)} & \text{প্রতি ছাত্রের দৈনিক বরাদ্দ দানাশস্য (গ্রাম)}\\\hline 425 & 306 \\ \hline458 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
ছাত্রসংখ্যা বৃদ্ধি পেলে বা হ্রাস পেলেও ছাত্রের জন্য দৈনিক বরাদ্দ দানাশস্য একই থাকে।
অর্থাৎ, ছাত্রসংখ্যা 458 জন হলেও প্রতিদিন প্রতি ছাত্রের জন্য বরাদ্দ দানাশস্য 306 গ্রাম।
\(\therefore\) দৈনিক দানাশস্য প্রয়োজন \( =(458 \times 306) \) গ্রাম
= 140148 গ্রাম = 140.148 কিগ্রা
Koshe dekhi 10.1 WBBSE Class 8 || ত্রৈরাশিক কষে দেখি 10.1 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 10.1 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১০ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।
West Bengal Board of Secondary Education Official Site
Class 8 : গণিত প্রভা (অষ্টম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali.
Class 7 : গণিত প্রভা (সপ্তম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান
www.wbresults.nic.in Official
Class 10 : মাধ্যমিক গণিত প্রকাশ (দশম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Class 10 Maths Solution WBBSE Bengali
Class 6 : গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali
Class 9 : গণিত প্রকাশ (নবম শ্রেণি) বইয়ের সমাধান Maths Solution WBBSE Bengali
আজই Install করুন Chatra Mitra
Class 8 : গণিত প্রভা (অষ্টম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali.
Class 7 : গণিত প্রভা (সপ্তম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান
www.wbresults.nic.in Official
Class 10 : মাধ্যমিক গণিত প্রকাশ (দশম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Class 10 Maths Solution WBBSE Bengali
Class 6 : গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali
Class 9 : গণিত প্রকাশ (নবম শ্রেণি) বইয়ের সমাধান Maths Solution WBBSE Bengali
আজই Install করুন Chatra Mitra