গণিত প্রকাশ সমাধান নবম শ্রেণী || গণিত প্রকাশ সম্পাদ্য : ত্রিভুজের সমান ক্ষেত্রফল বিশিষ্ট সামান্তরিক অঙ্কন (Class-9) কষে দেখি 13 || West Bengal Board Class 9 Math Solution Chapter 13 || Class 9 Solution koshe dekhi 13 || সম্পাদ্য : ত্রিভুজের সমান ক্ষেত্রফল বিশিষ্ট সামান্তরিক অঙ্কন || WBBSE Class 9 Math koshe dekhi 13 || Ganit Prakash Class 9 Solution koshe dekhi 13 || Ganit Prakash Solution Class 9 In Bengali || West Bengal Board Class 9 Math Solution Chapter 13 || সম্পাদ্য : ত্রিভুজের সমান ক্ষেত্রফল বিশিষ্ট সামান্তরিক অঙ্কন

Share this page using :

West Bengal Board Class 9 Math || Class 9 Chapter 13 koshe dekhi 13 || Class 9 Chapter 13 || Ganit Prakash Class 9 Math Solution || নবম শ্রেণী কষে দেখি 13 || সম্পাদ্য : ত্রিভুজের সমান ক্ষেত্রফল বিশিষ্ট সামান্তরিক অঙ্কন
কষে দেখি - 13

West Bengal Board Class 9 Math || Class 9 Chapter 13 koshe dekhi 13 || Class 9 Chapter 13 || Ganit Prakash Class 9 Math Solution || নবম শ্রেণী কষে দেখি 13 || সম্পাদ্য : ত্রিভুজের সমান ক্ষেত্রফল বিশিষ্ট সামান্তরিক অঙ্কন
আজই Install করুন Chatra Mitra
1. PQ একটি সরলরেখা আঁকি যার দৈর্ঘ্য 5 সেমি। ওই সরলরেখাংশ বহিঃস্থ বিন্দু A নিলাম। A বিন্দু দিয়ে PQ সরলরেখাংশের সমান্তরাল সরলরেখা আঁকি।
প্রথম পদ্ধতি :

অঙ্কন পরিচিতি : PQ = 5 সেমি দৈর্ঘ্যের একটি সরলরেখাংশ অঙ্কন করা হল। PQ-এর উপর যে-কোনো একটি বিন্দু B এবং PQ -এর বহিস্থ একটি বিন্দু A নেওয়া হল। \(\angle A B Q\)-এর সমান করে \(\angle M A B\) অঙ্কন করা হল।
এভাবে, PQ-এর সমান্তরাল সরলরেখা MN অঙ্কন করা হল।
\(\therefore PQ \| MN\)
দ্বিতীয় পদ্ধতি :

অঙ্কন পরিচিতি : PQ = 5 সেমি দৈর্ঘ্যের একটি সরলরেখাংশ অঙ্কন করে এর উপর B একটি বিন্দু নেওয়া হল। A হল PQ-এর বহিস্থ একটি বিন্দু। A, B যুক্ত করে \(X\) পর্যন্ত বর্ধিত করা হল।
A বিন্দুতে \(\angle \mathrm{ABQ}\)-এর সমান করে \(\angle \mathrm{XAN}\) অঙ্কন করা হল।
এভাবে PQ-এর সমান্তরাল সরলরেখা MN অঙ্কন করা হল।
\(\therefore MN \| PQ\)
তৃতীয় পদ্ধতি :

অঙ্কন পরিচিতি : PQ = 5 সেমি দৈর্ঘ্যের একটি সরলরেখাংশ অঙ্কন করা হল এবং A, PQ-এর বহিস্থ একটি বিন্দু।
A বিন্দুতে PQ-এর সমান মাপের ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্তচাপ অঙ্কন করা হল।
Q বিন্দুতে কম্পাস বসিয়ে AP-এর সমান করে একটি বৃত্তচাপ অঙ্কন করা হয়।
বৃত্তচাপদ্বয় পরস্পরকে M বিন্দুতে ছেদ করলে A, M যুক্ত করা হল।
এভাবে PQ-এর সমান্তরাল সরলরেখা AM অঙ্কন করা হল।
\(\therefore AM \| PQ\)
West Bengal Board Class 9 Math || Class 9 Chapter 13 koshe dekhi 13 || Class 9 Chapter 13 || Ganit Prakash Class 9 Math Solution || নবম শ্রেণী কষে দেখি 13 || সম্পাদ্য : ত্রিভুজের সমান ক্ষেত্রফল বিশিষ্ট সামান্তরিক অঙ্কন
আজই Install করুন Chatra Mitra
2. 5 সেমি, 8 সেমি ও 11 সেমি দৈর্ঘ্যের বাহুবিশিষ্ট একটি ত্রিভুজ অঙ্কন করি এবং ওই ত্রিভুজের সমান ক্ষেত্রফলবিশিষ্ট একটি সামন্তরিক অঙ্কন করি যার একটি কোণ 60°; অঙ্কন প্রণালী ও প্রমাণ লিখি।



অঙ্কন প্রণালী :
(i) 5 সেমি, 8 সেমি ও 11 সেমি মাপের তিনটি সরলরেখা অঙ্কন করা হল।
(ii) এরপর \(RX\) যে-কোনো মাপের একটি সরলরেখা থেকে 11 সেমি মাপ নিয়ে RP অংশ কেটে নেওয়া হল।
(iii) R বিন্দুতে কম্পাস বসিয়ে 5 সেমি মাপ নিয়ে একটি বৃত্তচাপ ও P বিন্দুতে কম্পাস বসিয়ে 8 সেমি মাপ নিয়ে অপর একটি বৃত্তচাপ অঙ্কন করা হল। বৃত্তচাপদ্বয় পরস্পরকে Q বিন্দুতে ছেদ করল।
(iv) P, Q; Q, R যুক্ত করে \(\triangle P Q R\) অঙ্কিত হল।
(v) PR বাহুকে O বিন্দুতে সমদ্বিখন্ডিত করা হল।
(vi) PR-এর সমান্তরাল সরলরেখা QY অঙ্কন করা হল।
(vii) স্কেল ও পেনসিল কম্পাসের সাহায্যে \(\angle \mathrm{NOP}=60^{\circ}\) অঙ্কন করা হল।
(viii) N বিন্দুতে কম্পাস বসিয়ে OP-এর সমান করে NY থেকে NM অংশ কেটে নেওয়া হল।
(ix) M, P যুক্ত করা হল।
এভাবে, \(\triangle \mathrm{PQR}\)-এর সমান ক্ষেত্রফল বিশিষ্ট সামান্তরিক MNOP অঙ্কন করা হল, যার \(\angle \mathrm{NOP}=60^{\circ}\)
প্রামাণ্য বিষয় : \(\triangle \mathrm{PQR}\)-এর ক্ষেত্রফল = MNOP সামান্তরিকের ক্ষেত্রফল।
অঙ্কন : Q, O যুক্ত করা হল।
প্রমাণ : \(OQ, \triangle \mathrm{PQR}\)-কে দুটি ত্রিভুজ \(\triangle \mathrm{QRO}\) ও \(\triangle \mathrm{QPO}\)-তে বিভক্ত করে।
\(\therefore \triangle Q P O\)-এর ক্ষেত্রফল \(=\frac{1}{2} \Delta \mathrm{PQR}\)-এর ক্ষেত্রফল \(\ldots(i)\)
চতুর্ভুজ MNOP-এর \(OP\|MN\) (অঙ্কনানুসারে)
এবং OP = MN (অঙ্কনানুসারে)
\(\therefore\) MNOP চতুর্ভুজটি আসলে একটি সামান্তরিক।
আবার, \(\triangle Q P O\) ও সামান্তরিক MNOP একই ভূমি ও একই সমান্তরাল যুগলের মধ্যে অবস্থিত।
\(\therefore \triangle \mathrm{QPO}\)-এর ক্ষেত্রফল \(=\frac{1}{2}\) সামান্তরিক MNOP-এর ক্ষেত্রফল \(\ldots(ii)\)
(i) ও (ii) নং সমীকরণ থেকে পাই,
\(\frac{1}{2} \Delta \mathrm{PQR}\)-এর ক্ষেত্রফল \(=\frac{1}{2}\) সামান্তরিক MNOP-এর ক্ষেত্রফল।
\(\therefore \triangle \mathrm{PQR}\)-এর ক্ষেত্রফল = সামান্তরিক MNOP-এর ক্ষেত্রফল। (প্রমাণিত)
3. \(\Delta\)ABC অঙ্কন করো যার AB = 6 সেমি, BC = 9 সেমি, \(\angle \mathrm{ABC}=55^{\circ} ; \Delta \mathrm{ABC}\)-এর সমান ক্ষেত্রফলবিশিষ্ট একটি সামান্তরিক অঙ্কন করি যার একটি কোণ 60° এবং একটি বাহু AC বাহুর দৈর্ঘ্যের অর্ধেক।



অঙ্কন পরিচিতি : \(\triangle \mathrm{ABC}\) অঙ্কন করা হল যার AB = 6 সেমি, BC = 9 সেমি ও \(\angle A B C=55^{\circ}\)।
\(\triangle \mathrm{ABC}\)-এর সমান ক্ষেত্রফলবিশিষ্ট সামান্তরিক CDEF অঙ্কন করা হল যার CD বাহু
\(=\frac{1}{2} \times A C\) বাহু এবং \(\angle \mathrm{CDE}=60^{\circ}\)
4. \(\Delta P Q R\)-এর \(\angle \mathrm{PQR}=30^{\circ}, \angle \mathrm{PRQ}=75^{\circ}\) এবং OR = 8 সেমি। \(\Delta \mathrm{PQR}\)-এর সমান ক্ষেত্রফলবিশিষ্ট একটি আয়তক্ষেত্র আঁকি।



অঙ্কন পরিচিতি : \(\triangle \mathrm{PQR}\) অঙ্কন করা হল যার QR = 8 সেমি, \(\angle \mathrm{PQR}=30^{\circ}\) ও \(\angle \mathrm{PRQ}=75^{\circ}\)।
\(\triangle \mathrm{PQR}\)-এর সমান ক্ষেত্রফলবিশিষ্ট আয়তক্ষেত্র RSTU অঙ্কন করা হল।
5. 6.5 সেমি দৈর্ঘ্যের বাহুবিশিষ্ট একটি সমবাহু ত্রিভুজ অঙ্কন করি এবং ঐ ত্রিভুজের সমান ক্ষেত্রফলবিশিষ্ট একটি সমান্তরিক অঙ্কন করি যার একটি কোণ 45°।



অঙ্কন পরিচিতি : সমবাহু ত্রিভুজ BCE অঙ্কন করা হল। যার, BC = CE = BE = 6.5 সেমি।
\(\triangle B C E\)-এর সমান ক্ষেত্রফলবিশিষ্ট সামান্তরিক ABCD অঙ্কন করা হল যার \(\angle B A D=45^{\circ}\)
6. একটি সমদ্বিবাহু ত্রিভুজ অঙ্কন করি যার সমান বাহু দুটির প্রত্যেকটির দৈর্ঘ্য 8 সেমি এবং ভূমির দৈর্ঘ্য 5 সেমি। ওই ত্রিভুজের সমান ক্ষেত্রফলবিশিষ্ট একটি সামান্তরিক অঙ্কন করি যার একটি কোণ ত্রিভুজের সমান কোণ দুইটির একটির সমান এবং একটি বাহু সমান বাহু দুইটির একটির অর্ধেক। [কেবলমাত্র অঙ্কনচিহ্ন দিতে হবে]।


অঙ্কন পরিচিতি : সমদ্বিবাহু ত্রিভুজ PQR অঙ্কন করা হল যার PQ = 5 সেমি। PR = RQ = 8 সেমি।
\(\therefore \angle \mathrm{RQP}=\angle \mathrm{RPQ}\)। \(\triangle P Q R\)-এর সমান ক্ষেত্রফলবিশিষ্ট সামান্তরিক MNOP অঙ্কন করা হল যার,
\(\angle \mathrm{NOP}=\angle \mathrm{RQP}\) এবং \(O P=\frac{1}{2} P R\)
অর্থাৎ, MNOP সামান্তরিকের একটি কোণ \(\triangle \mathrm{PQR}\)-এর একটি কোণের সমান এবং সামান্তরিকটির একটি বাহু ত্রিভুজটির একটি বাহুর অর্ধেক।
7. একটি সমদ্বিবাহু অঙ্কন করি যার প্রত্যেকটি সমান বাহুর দৈর্ঘ্য 8 সেমি. এবং সমান বাহু দুটির অন্তর্ভুক্ত কোণ 30°; ওই ত্রিভুজটির সমান ক্ষেত্রফলবিশিষ্ট একটি আয়তক্ষেত্র অঙ্কন করি। [কেবলমাত্র অঙ্কন চিহ্ন দিতে হবে]।


অঙ্কন পরিচিতি : সমদ্বিবাহু ত্রিভুজ DEF অঙ্কন করা হল যার EF = DE = 8 সেমি এবং \(\angle D E F=30^{\circ}\)।
\(\triangle \mathrm{DEF}\)-এর সমান ক্ষেত্রফলবিশিষ্ট আয়তক্ষেত্র ABCD অঙ্কন করা হল।
West Bengal Board Class 9 Math || Class 9 Chapter 13 koshe dekhi 13 || Class 9 Chapter 13 || Ganit Prakash Class 9 Math Solution || নবম শ্রেণী কষে দেখি 13 || সম্পাদ্য : ত্রিভুজের সমান ক্ষেত্রফল বিশিষ্ট সামান্তরিক অঙ্কন
আজই Install করুন Chatra Mitra
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Share this page using:

Scroll to Top