West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ || Nije kori 1.1 WBBSE Class 8 || পূর্বপাঠের পুনরালোচনা নিজে করি 1.1 || WBBSE Class-8 (VIII) Nije kori 1.1 Somadhan || Gonitprava Class 8 Chapter 1 Solution || গণিতপ্রভা অষ্টম শ্রেণি (ক্লাস-৮) সমাধান
Share this page using :
Nije kori 1.1 WBBSE Class 8 || পূর্বপাঠের পুনরালোচনা নিজে করি 1.1 || WBBSE Class-8 (VIII) Nije kori 1.1 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
নিজে করি - 1.1
Nije kori 1.1 WBBSE Class 8 || পূর্বপাঠের পুনরালোচনা নিজে করি 1.1 || WBBSE Class-8 (VIII) Nije kori 1.1 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
(1)
এই তিনরকম n-তম সজ্জায় মোট কতগুলি কাঠি লাগল হিসাব করি।
আমি নিজে একইরকম রঙিন কাঠি দিয়ে একটি সজ্জা তৈরি করি ও তার n তম সজ্জার কাঠির সংখ্যা লিখি।
এই তিনরকম n-তম সজ্জায় মোট কতগুলি কাঠি লাগল হিসাব করি।
আমি নিজে একইরকম রঙিন কাঠি দিয়ে একটি সজ্জা তৈরি করি ও তার n তম সজ্জার কাঠির সংখ্যা লিখি।
(i)
প্রথম চিত্রে, একটি \(H\) তৈরিতে কাঠির সংখ্যা 5
\( 5 = 3 \times 1 + 2\)
দ্বিতীয় চিত্রে \(H\) তৈরিতে কাঠির সংখ্যা \(8\)
\(8 = 3 \times 2 + 2 \)
... ... ....
... ... ...
\(\therefore\) \(n\)-তম চিত্রে, \(H\) তৈরিতে কাঠির সংখ্যা \(3n + 2\)
\(\therefore\) তৃতীয় চিত্রে, \(H\) তৈরিতে কাঠির সংখ্যা \(3\) \(\times\) \(3 + 2 = 11\)
চতুর্থ চিত্রে, \(H\) তৈরিতে কাঠির সংখ্যা \(3\) \(\times\) \(4 + 2 =14\)
পঞ্চম চিত্রে, \(H \) তৈরিতে কাঠির সংখ্যা \(3\) \(\times\)\( 5 + 2 = 17\)
\(\begin{array}{|c|c|c|c|c|c|c|c|c|c|c|}\hline \text{সজ্জার স্থান} & \text{প্রথম} & \text{দ্বিতীয়} & \text{তৃতীয়} & \text{চতুর্থ} & \text{পঞ্চম} & \text{---} & \text{n-তম} || \hline \text{দেশলাই কাঠির সংখ্যা} & 5 & 8 & 11 & 14 & 17 &...& 3n+2 ||\hline \end{array}\)
(ii)
প্রথম চিত্রে, ‘\(K\)’ তৈরিতে কাঠির সংখ্যা \(4\)
\(4 = 4\) \(\times\) 1
দ্বিতীয় চিত্রে, ‘\(K\)’ তৈরিতে কাঠির সংখ্যা \(8 \)
\(8 = 4 \) \(\times\) \(2\)
... ... ... ... ...
... ... ... ... ...
\(\therefore\) \(n\)-তম চিত্রে, \(‘K\)’ তৈরিতে কাঠির সংখ্যা \(4n\)
\(\therefore\) তৃতীয় চিত্রে, '\(K\)' তৈরিতে কাঠির সংখ্যা \(4\) \(\times\) \(3 = 12\)
চতুর্থ চিত্রে, ‘\(K\)’ তৈরিতে কাঠির সংখ্যা \(4\) \(\times\) \(4 = 16\)
পঞ্চম চিত্রে, ‘\(K\)’ তৈরিতে কাঠির সংখ্যা \(4\) \(\times\) \(5 = 20\)
\(\begin{array}{|c|c|c|c|c|c|c|c|c|c|c|}\hline \text{সজ্জার স্থান} & \text{প্রথম} & \text{দ্বিতীয়} & \text{তৃতীয়} & \text{চতুর্থ} & \text{পঞ্চম} & \text{---} & \text{n-তম} || \hline \text{দেশলাই কাঠির সংখ্যা} & 4 & 8 & 12 & 16 & 20 &...& 4n ||\hline \end{array}\)
(iii)
প্রথম চিত্রে, '\(N\)' তৈরিতে কাঠির সংখ্যা \(3\)
\(3 = 2\) \(\times\) \(1 + 1\)
দ্বিতীয় চিত্রে‘ \(N\)’ তৈরিতে কাঠির সংখ্যা \(5\)
\(5 = 2\) \(\times\) \(2 + 1\)
... ... ... ... ... ... ... ...
... ... ... ... ... ... ... ...
\(\therefore\) \(n\)-তম চিত্রে, ‘\(N\)’ তৈরিতে কাঠির সংখ্যা \(2n + 1\)
\(\therefore\) তৃতীয় চিত্রে, '\(N\)' তৈরিতে কাঠির সংখ্যা \(2\) \(\times\) \(3 +1=7\)
চতুর্থ চিত্রে, ‘\(N\)’ তৈরিতে কাঠির সংখ্যা \(2\) \(\times\) \(4 + 1 = 9\)
পঞ্চম চিত্রে, ‘\(N\)’ তৈরিতে কাঠির সংখ্যা \(2\) \(\times\) \(5 + 1 = 11\)
\(\begin{array}{|c|c|c|c|c|c|c|c|c|c|c|}\hline \text{সজ্জার স্থান} & \text{প্রথম} & \text{দ্বিতীয়} & \text{তৃতীয়} & \text{চতুর্থ} & \text{পঞ্চম} & \text{---} & \text{n-তম} || \hline \text{দেশলাই কাঠির সংখ্যা} & 3 & 5 & 7 & 9 & 11 &...& 2n+1 ||\hline \end{array}\)
(i) নং চিত্রে \(n\)-তম সজ্জার স্থানে কাঠির সংখ্যা \((3n+2\)) টি
(ii) নং চিত্রে \(n\)-তম সজ্জার স্থানে কাঠির সংখ্যা \(4n\) টি
(iii) নং চিত্রে \(n\)-তম সজ্জার স্থানে কাঠির সংখ্যা \((2n + 1)\) টি
\(\therefore\) তিনরকম \(n\)-তম সজ্জায় মোট কাঠির সংখ্যা
\(=[(3 n+2)+4 n+(2 n+1)]\) টি \(=(9 n+3) \) টি
প্রথম চিত্রে, একটি \(H\) তৈরিতে কাঠির সংখ্যা 5
\( 5 = 3 \times 1 + 2\)
দ্বিতীয় চিত্রে \(H\) তৈরিতে কাঠির সংখ্যা \(8\)
\(8 = 3 \times 2 + 2 \)
... ... ....
... ... ...
\(\therefore\) \(n\)-তম চিত্রে, \(H\) তৈরিতে কাঠির সংখ্যা \(3n + 2\)
\(\therefore\) তৃতীয় চিত্রে, \(H\) তৈরিতে কাঠির সংখ্যা \(3\) \(\times\) \(3 + 2 = 11\)
চতুর্থ চিত্রে, \(H\) তৈরিতে কাঠির সংখ্যা \(3\) \(\times\) \(4 + 2 =14\)
পঞ্চম চিত্রে, \(H \) তৈরিতে কাঠির সংখ্যা \(3\) \(\times\)\( 5 + 2 = 17\)
\(\begin{array}{|c|c|c|c|c|c|c|c|c|c|c|}\hline \text{সজ্জার স্থান} & \text{প্রথম} & \text{দ্বিতীয়} & \text{তৃতীয়} & \text{চতুর্থ} & \text{পঞ্চম} & \text{---} & \text{n-তম} || \hline \text{দেশলাই কাঠির সংখ্যা} & 5 & 8 & 11 & 14 & 17 &...& 3n+2 ||\hline \end{array}\)
(ii)
প্রথম চিত্রে, ‘\(K\)’ তৈরিতে কাঠির সংখ্যা \(4\)
\(4 = 4\) \(\times\) 1
দ্বিতীয় চিত্রে, ‘\(K\)’ তৈরিতে কাঠির সংখ্যা \(8 \)
\(8 = 4 \) \(\times\) \(2\)
... ... ... ... ...
... ... ... ... ...
\(\therefore\) \(n\)-তম চিত্রে, \(‘K\)’ তৈরিতে কাঠির সংখ্যা \(4n\)
\(\therefore\) তৃতীয় চিত্রে, '\(K\)' তৈরিতে কাঠির সংখ্যা \(4\) \(\times\) \(3 = 12\)
চতুর্থ চিত্রে, ‘\(K\)’ তৈরিতে কাঠির সংখ্যা \(4\) \(\times\) \(4 = 16\)
পঞ্চম চিত্রে, ‘\(K\)’ তৈরিতে কাঠির সংখ্যা \(4\) \(\times\) \(5 = 20\)
\(\begin{array}{|c|c|c|c|c|c|c|c|c|c|c|}\hline \text{সজ্জার স্থান} & \text{প্রথম} & \text{দ্বিতীয়} & \text{তৃতীয়} & \text{চতুর্থ} & \text{পঞ্চম} & \text{---} & \text{n-তম} || \hline \text{দেশলাই কাঠির সংখ্যা} & 4 & 8 & 12 & 16 & 20 &...& 4n ||\hline \end{array}\)
(iii)
প্রথম চিত্রে, '\(N\)' তৈরিতে কাঠির সংখ্যা \(3\)
\(3 = 2\) \(\times\) \(1 + 1\)
দ্বিতীয় চিত্রে‘ \(N\)’ তৈরিতে কাঠির সংখ্যা \(5\)
\(5 = 2\) \(\times\) \(2 + 1\)
... ... ... ... ... ... ... ...
... ... ... ... ... ... ... ...
\(\therefore\) \(n\)-তম চিত্রে, ‘\(N\)’ তৈরিতে কাঠির সংখ্যা \(2n + 1\)
\(\therefore\) তৃতীয় চিত্রে, '\(N\)' তৈরিতে কাঠির সংখ্যা \(2\) \(\times\) \(3 +1=7\)
চতুর্থ চিত্রে, ‘\(N\)’ তৈরিতে কাঠির সংখ্যা \(2\) \(\times\) \(4 + 1 = 9\)
পঞ্চম চিত্রে, ‘\(N\)’ তৈরিতে কাঠির সংখ্যা \(2\) \(\times\) \(5 + 1 = 11\)
\(\begin{array}{|c|c|c|c|c|c|c|c|c|c|c|}\hline \text{সজ্জার স্থান} & \text{প্রথম} & \text{দ্বিতীয়} & \text{তৃতীয়} & \text{চতুর্থ} & \text{পঞ্চম} & \text{---} & \text{n-তম} || \hline \text{দেশলাই কাঠির সংখ্যা} & 3 & 5 & 7 & 9 & 11 &...& 2n+1 ||\hline \end{array}\)
(i) নং চিত্রে \(n\)-তম সজ্জার স্থানে কাঠির সংখ্যা \((3n+2\)) টি
(ii) নং চিত্রে \(n\)-তম সজ্জার স্থানে কাঠির সংখ্যা \(4n\) টি
(iii) নং চিত্রে \(n\)-তম সজ্জার স্থানে কাঠির সংখ্যা \((2n + 1)\) টি
\(\therefore\) তিনরকম \(n\)-তম সজ্জায় মোট কাঠির সংখ্যা
\(=[(3 n+2)+4 n+(2 n+1)]\) টি \(=(9 n+3) \) টি
(2) আমি নিজে একইরকম রঙিন কাঠি দিয়ে একটি সজ্জা তৈরি করি ও তার n-তম সজ্জার কাঠির সংখ্যা লিখি।
প্রথম চিত্রে, ট্রাপিজিয়াম তৈরিতে কাঠির সংখ্যা = 5
\(5 = 4\) \(\times\) \(1 + 1\)
দ্বিতীয় চিত্রে, ট্রাপিজিয়াম তৈরিতে কাঠির সংখ্যা \(= 9\)
\(9 = 4\) \(\times\) \(2 + 1\)
... ... ... ... ... ... ... ...
... ... ... ... ... ... ... ...
\(\therefore\) n-তম চিত্রে দেশলাই কাঠির সংখ্যা \((4n + 1)\)
\(\therefore\) তৃতীয় চিত্রে, ট্রাপিজিয়াম তৈরিতে কাঠির সংখ্যা
\(4\) \(\times\) \(3 + 1 = 12 + 1 = 13\)
\(\therefore\) চতুর্থ চিত্রে ট্রাপিজিয়াম তৈরি করতে কাঠির সংখ্যা
\(4 \times 4+1=17\)
\(\begin{array}{|c|c|c|c|c|c|c|c|}\hline \text{সজ্জার স্থান} & (1) & (2) & (3) & (4) & ...& n \text{তম} || \hline \text{দেশলাই কাঠির সংখ্যা} & 5 & 9 & 13 & 17 &...&4n+1 ||\hline \end{array}\)
Nije kori 1.1 WBBSE Class 8 || পূর্বপাঠের পুনরালোচনা নিজে করি 1.1 || WBBSE Class-8 (VIII) Nije kori 1.1 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।
West Bengal Board of Secondary Education Official Site
Class 7 : গণিত প্রভা (সপ্তম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান
Class 6 : গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali www.wbresults.nic.in Official
Class 10 : মাধ্যমিক গণিত প্রকাশ (দশম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Class 10 Maths Solution WBBSE Bengali
Class 8 : গণিত প্রভা (অষ্টম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali.
Class 9 : গণিত প্রকাশ (নবম শ্রেণি) বইয়ের সমাধান Maths Solution WBBSE Bengali
আজই Install করুন Chatra Mitra
Class 7 : গণিত প্রভা (সপ্তম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান
Class 6 : গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali www.wbresults.nic.in Official
Class 10 : মাধ্যমিক গণিত প্রকাশ (দশম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Class 10 Maths Solution WBBSE Bengali
Class 8 : গণিত প্রভা (অষ্টম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali.
Class 9 : গণিত প্রকাশ (নবম শ্রেণি) বইয়ের সমাধান Maths Solution WBBSE Bengali
আজই Install করুন Chatra Mitra