Koshe Dekhi 1.1 Class 6 || কষে দেখি ১.১ ক্লাস 6 || গণিতপ্রভা ষষ্ঠ শ্রেণী পূর্বপাঠের পুনোরালোচনা সমাধান || WBBSE Class VI Chapter 1, Math Solution in Bengali || West Bengal Board Class 6 Chapter 1, Math Solution || পশ্চিমবঙ্গ বোর্ডের ক্লাস সিক্সের অঙ্কের প্রথম অধ্যায়ের সমাধান

Share this page using :

কষে দেখি ১.১. ক্লাস 6 || Kose Dekhi 1.1 || WBBSE Class VI Chapter 1, Math Solution in Bengali
কষে দেখি - 1.1

কষে দেখি ১.১. ক্লাস 6 || Kose Dekhi 1.1 || WBBSE Class VI Chapter 1, Math Solution in Bengali | class 6 math chapter 1 wbbse
আজই Install করুন Chatra Mitra

1. (A) প্রত্যেক ক্ষেত্রে একই মান পাই কিনা দেখি—

(a) \(20+8 \div(4-2)\)
\(20+8 \div(4-2)\)
\(=20+8 \div 2\)
\(=20+4\)
\(=24\)
(b) \((20+8) \div(4-2)\)
\((20+8) \div(4-2)\)
\(=28 \div 2\)
\(=14\)
(c) \((20-8)(4-2)\)
\((20-8)(4-2)\)
\(=12\) এর \(2\)
\(=24\)
(d) \(20-8(4-2)\)
\(20-8(4-2)\)
\(=20-8\) এর \(2\)
\(=20-16\)
\(=4\)
(e) \((20+8) \div 4-2\)
\((20+8) \div 4-2\)
\(=28 \div 4-2\)
\(=7-2\)
\(=5\)
দেখা যাচ্ছে (a) এবং (c)-এর উত্তর একই অন্যান্যগুলির মান সম্পূর্ণ আলাদা।
(1) (B) 12, 6, 3 ও 1 দিয়ে নিজে একইরকম সরল অঙ্ক করি ও কী মান পাই দেখি।
(a) \(12+6 \div(3-1)\)
\(=12+6 \div 2\)
\(=12+3\)
\(=15\)
(b) \((12+6) \div(3-1)\)
\(=18 \div 2\)
\(=9\)
(c) \((12-6)(3-1)\)
\(=6 \text { এর } 2\)
\(=12\)
(d) \(12-6(3-1)\)
\(=12-6 \text { এর } 2\)
\(=12-12\)
\(=0\)
(e) \((12+6) \div 3-1\)
\(=18 \div 3-1\)
\(=6-1\)
\(=5\)
\(\therefore\) প্রতিক্ষেত্রে প্রাপ্ত মানগুলি সম্পূর্ণ আলাদা।

(2) সরল অঙ্কগুলির মান নির্ণয় করি-

(a) \(256 \div \overline{16\div2} \div \overline{18\div9} \times 2\)
\(256 \div \overline{16 \div 2} \div \overline{18 \div 9} \times 2\)
\(=256 \div 8 \div 2 \times 2\)
\(=32 \div 2 \times 2\)
\(=16 \times 2\)
\(=32\)
\(\therefore\) নির্ণেয় সরলফল \(= 32\)
(b) \((72 \div 8 \times 9)-(72 \div 8 \ {\text {এর}} \ 9)\)
\((72 \div 8 \times 9)-(72 \div 8 \ \text {এর} \ 9)\)
\(=(9 \times 9)-(72 \div 72)\)
\(=81-1\)
\(=80\)
\(\therefore\) নির্ণেয় সরলফল \(=80\)
(c) \(76-4-[6+\{19-(48-\overline{57-17})\}]\)
\(76-4-[6+\{19-(48-\overline{57-17})\}]\)
\(=76-4-[6+\{19-(48-40)\}]\)
\(=76-4-[6+\{19-8\}]\)
\(=76-4-[6+11]\)
\(=76-4-17\)
\(=72-17\)
\(=55\)
\(\therefore\) নির্ণেয় সরলফল \(= 55\)
কষে দেখি ১.১. ক্লাস 6 || Kose Dekhi 1.1 || WBBSE Class VI Chapter 1, Math Solution in Bengali | class 6 math chapter 1 wbbse
আজই Install করুন Chatra Mitra
(d) \(\{25 \times 16 \div(60 \div 15)-4 \times(77-62)\} \div(20 \times 6 \div 3)\)
\(\{25 \times 16 \div(60 \div 15)-4 \times(77-62)\} \div(20 \times 6 \div 3)\)
\(=\{25 \times 16 \div 4-4 \times 15\} \div(20 \times 2)\)
\(=\{25 \times 4-4 \times 15\} \div 40\)
\(=\{100-60\} \div 40\)
\(=40 \div 40\)
\(=1\)
\(\therefore\) নির্ণেয় সরলফল \(= 1\)
(e) \([16 \div\{42-\overline{38+2}\}] 12 \div(24\div 6) \times 2+4\)
\({[16 \div\{42-\overline{38+2}\}] 12 \div(24 \div 6) \times 2+4}\)
\(=[16 \div\{42-40\}] 12 \div 4 \times 2+4\)
\(=[16 \div 2] 12 \div 4 \times 2+4\)
\(=8 \text { এর } 12 \div 4 \times 2+4\)
\(=96 \div 4 \times 2+4\)
\(=24 \times 2+4\)
\(=48+4\)
\(=52\)
\(\therefore\) নির্ণেয় সরলফল \(= 52\)
(f) \(4 \times[24-\{(110-\overline{11+3} \times 4) \div 9\}] \div 2 {\text {এর}} 9\)
\(4 \times[24-\{(110-\overline{11+3} \times 4) \div 9\}] \div 2 \text { এর } 9\)
\(=4 \times[24-\{(110-14 \times 4) \div 9\}] \div 2 \text { এর } 9\)
\(=4 \times[24-\{(110-56) \div 9\}] \div 2 \text { এর } 9\)
\(=4 \times[24-\{54 \div 9\}] \div 2 \text { এর } 9\)
\(=4 \times[24-6] \div 2 \text { এর } 9\)
\(=4 \times 18 \div 2 \text { এর } 9\)
\(=4 \times 18 \div 18\)
\(=4 \times 1\)
\(=4\)
\(\therefore\) নির্ণেয় সরলফল \( = 4\)
(g) \(200 \div[88-\{(12 \times 13)-3 \times(40-9)\}]\)
\(200 \div[88-\{(12 \times 13)-3 \times(40-9)\}]\)
\(=200 \div[88-\{156-3 \times 31\}]\)
\(=200 \div[88-\{156-93\}]\)
\(=200 \div[88-63]\)
\(=200 \div 25\)
\(=8\)
\(\therefore\) নির্ণেয় সরল ফল \(= 8\)
(h) \((987-\overline{43+25})-10[5+\{(999 \div \overline{9 \times 3})+(\overline{8 \times 9} \div 6) 4\}]\)
\((987-\overline{43+25})-10[5+(999 \div \overline{9 \times 3})+(\overline{8 \times 9} \div 6) 4\}]\)
\(=(987-68)-10[5+\{(999 \div 27)+(72 \div 6) 4\}]\)
\(=919-10[5+\{37+12 \text { এর } 4\}]\)
\(=919-10[5+\{37+48\}]\)
\(=919-10[5+85]\)
\(=919-10 \text { এর } 90\)
\(=919-900\)
\(=19\)
\(\therefore\) নির্ণেয় সরলফল \(= 19\)

3. গল্পলিখি ও কষে দেখি -

(a) \((12-2) \div 2\)
গল্প : আলিয়ার বাবা আলিয়া আর তার ভাই-এর জন্য 12 টি আম কিনে এনে দেখলেন যে দুটি আম পচা। বাকি আম তাদের দুজনের মধ্যে সমান ভাগে ভাগ করলে প্রত্যেকে ক-টা করে আম পাবে ?
গণিতের ভাষায় সমস্যাটি হল, \((12-2) \div 2=10 \div 2=5\)
\(\therefore\) আলিয়া ও তার ভাই প্রত্যেকে 5 টি করে আম পাবে।
(b) \(\{90-(48-21)\} \div 7\)
গল্প : একটি উচ্চ বিদ্যালয়ে 90 কেজি চাল ও 48 কেজি ডাল দৈনিক বরাদ্দ রয়েছে। ওই ডাল থেকে 21 কেজি ডাল এবং বাকি ডালের সমপরিমাণ চাল বিদ্যালয় সংলগ্ন প্রাইমারি বিদ্যালয়ে দেওয়া হল। বাকি চাল সাতটি শ্রেণিতে সমান ভাগে ভাগ করে দিলে প্রত্যেক শ্রেণির ছাত্রদের প্রাপ্ত চালের পরিমাণ কত ?
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\(\{90-(48-21)\} \div 7\)
\(=\{90-27\} \div 7\)
\(=63 \div 7\)
\(=9\)
\(\therefore\) প্রত্যেক শ্রেণির ছাত্রদের প্রাপ্ত চালের পরিমাণ 9 কেজি।
4. গণিতের ভাষায় প্রকাশ করে সমাধান করি -রাজদীপের বাবা তাদের পেয়ারাবাগান থেকে 125টি পেয়ারা প্রতিটি 2 টাকা দামে বারুইপুর বাজারে বিক্রি করলেন। তিনি যে টাকা পেলেন তা দিয়ে 5টাকা দামের 2টি পেন ও 20 টাকা দামের 2টি খাতা কিনলেন। বাকি টাকা তাদের দুই ভাই-বোনকে মিষ্টি খাওয়ার জন্য সমান ভাগে ভাগ করে দিলেন। রাজদীপ কত টাকা পেল দেখি।
125 টি পেয়ারার প্রতিটির 2 টাকা করে মোট দাম \((125 \times 2)\) টাকা।
এই টাকায় 5 টাকা মূল্যের 2 টি পেন কেনা হল।
\(\therefore\) পেনগুলির মোট দাম \((5 \times 2)\) টাকা।
আবার 20 টাকা মূল্যের 2 টি খাতা কেনা হল।
\(\therefore\) খাতাগুলির মোট দাম \((20 \times 2)\) টাকা।
\(\therefore\) অবশিষ্ট অর্থ \(250-\{10+40\}\) টাকা।
এই টাকা 2 জনকে সমান ভাগে ভাগ করে দেওয়া হল।
\(\therefore\) গণিতের ভাষায় সমস্যাটি হল-
\( {[(125 \times 2)-\{(5 \times 2)+(20 \times 2)\}] \div 2}\)
\(=[250-\{10+40\}] \div 2\)
\(=[250-50] \div 2\)
\(=200 \div 2\)
\(=100 \)
\(\therefore\) দেখলাম রাজদীপ 100 টাকা পাবে।
কষে দেখি ১.১. ক্লাস 6 || Kose Dekhi 1.1 || WBBSE Class VI Chapter 1, Math Solution in Bengali | class 6 math chapter 1 wbbse
আজই Install করুন Chatra Mitra
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top