Dighat Somikoron Koshe Dekhi 1.4 WBBSE Madhyamik Class 10 (Ten) (X) | দ্বিঘাত সমীকরণ কষে দেখি ১.৪| Dighat Somikoron Koshe Dekhi 1.4 Class 10| মাধ্যমিক দ্বিঘাত সমীকরণ কষে দেখি ১.৪| Ganit Prakash Somadhan Class 10| গণিত প্রকাশ ক্লাস ১০(টেন) কষে দেখি ১.৪| WBBSE Math Solution Class 10|

Share this page using :

Class 10 কষে দেখি 1.4 দশম শ্রেণীর | Dighat Somikoron Koshe Dekhi 1.4 | দ্বিঘাত সমীকরণ কষে দেখি ১.৪ ক্লাস 10 | class 10 maths solution wbbse | কষে দেখি - 1.4

1.

Madhyamik Previous Year Question Paper | মাধ্যমিক বিগত বছরের অঙ্ক প্রশ্নের উত্তরপত্র
আজই Install করুন Chatra Mitra
(i) \(4 x^{2}+(2 x-1)(2 x+1)=4 x(2 x-1)\) -এই সমীকরণটি সমাধানে শ্রীধর আচার্যের সূত্র প্রয়োগ সম্ভব কিনা বুঝে লিখি ।
দেওয়া আছে, \(4 x^{2}+(2 x-1)(2 x+1)=4 x(2 x-1)\)
বা, \(4 x^{2}+(2 x)^{2}-(1)^{2}=8 x^{2}-4 x \)
বা, \(4 x^{2}+4 x^{2}-8 x^{2}+4 x=1\)
বা, \(8 x^2+8 x^2+4 x=1\)
বা, \(4 x=1\)
যেহেতু \(4 x=1\) একটি একঘাত সমীকরণ, প্রদত্ত সমীকরণটি কোনাে একচলবিশিষ্ট দ্বিঘাত সমীকরণ নয়।
\(\therefore\) এক্ষেত্রে শ্রীধর আচার্যের সূত্র প্রয়ােগ করা সম্ভব নয়।
(ii) শ্রীধর আচার্যের সূত্রের সাহায্যে আমরা কোন ধরনের সমীকরণের সমাধান করতে পারি বুঝে লিখি।
একচলবিশিষ্ট দ্বিঘাত সমীকরণ।
\(a x^2+b x+c\) দ্বিঘাত সমীকরণের সমাধান
বীজ \(=\frac{-b \pm \sqrt{b^2-4 a c}}{2 a}\)
(iii) \(5{x^2} + 2x - 7 = 0\) এই সমীকরণে শ্রীধর আচার্যের সূত্র প্রয়োগ করে \(x = \frac{{k \pm 12}}{{10}}\) পাওয়া গেলে k মান কী হবে হিসাব করে লিখি।
\(5 x^{2}+2 x-7=0\) সমীকরণটিকে
\(a x^{2}+b x+c=0(a \neq 0)\) আদর্শ দ্বিঘাত সমীকরণের সঙ্গে তুলনা করে পাই, a = 5, b = 2 এবং c = -7
শ্রীধর আচার্যের সূত্রানুসারে
\(x=\frac{-b \pm \sqrt{b^{2}-4 a c}}{2 a}=\frac{-2 \pm \sqrt{(2)^{2}-4 \times 5
\times-7}}{2 \times 5}=\frac{-2 \pm \sqrt{4+140}}{10}\)
\(=\frac{-2 \pm \sqrt{144}}{10}=\frac{-2 \pm 12}{10}\)
\(\therefore\) \(x=\frac{-2+12}{10}\) এবং \(x=\frac{-2-12}{10}\)
এখন, দেওয়া আছে, \(x=\frac{k+12}{2}\ldots\ldots(1)\)
আবার, \(x=\frac{-2+12}{10}\ldots\ldots(2)\)
\(\therefore\) (1) ও (2) তুলনা করে পাই, k = - 2।

2. নীচের দ্বিঘাত সমীকরণগুলি বাস্তব বীজ থাকলে শ্রীধর আচার্যের সূত্রের সাহায্যে নির্ণয় করি।

(i) \(3{x^2} + 11x - 4 = 0\)
\(3{x^2} + 11x - 4 = 0\)...........(i)
(i) নং দ্বিঘাত সমীকরণকে \(a{x^2} + bx + c = 0[a \ne 0]\)
দ্বিঘাত সমীকরণের সঙ্গে তুলনা করে পাই,
a = 3, b = 11 এবং c = -4
\(b^2-4 a c\)
\(=(11)^2-4 \times 3 \times(-4)\)
\(=121+48=169 > 0\)
\(\therefore\) (i) নং দ্বিঘাত সমীকরণের বাস্তব বীজ আছে।
বীজগুলি \( = \frac{{ - b \pm \sqrt {{b^2} - 4ac} }}{{2a}}\)
\( = \frac{{ - 11 \pm \sqrt {{(11)^2} - 4.3.(-4)} }}{{2.3}}\)
\(=\frac{-11 \pm \sqrt{121+48}}{2 \times 3}\)
= \(\frac{{ - 11 \pm \sqrt {169} }}{{2.3}}\)
=\(\frac{{ - 11 \pm 13}}{6}\)
হয়, \(x = \frac{{ - 11 + 13}}{6} = \frac{2}{6} = \frac{1}{3}\)
অথবা, \(x = \frac{{ - 11 - 13}}{6} = \frac{{ - 24}}{6} = - 4\)
\(\therefore\) (i) নং সমীকরণের বীজদ্বয় - 4 ও \(\frac{1}{3}\)
(ii) \((x-2)(x+4)+9=0\)
\((x-2)(x+4)+9=0\)
বা, \(x^2+4 x-2 x-8+9=0\)
বা, \({x^2} + 2x - 8 + 9 = 0\)
বা, \({x^2} + 2x + 1 = 0\)………. (i)
(i) নং দ্বিঘাত সমীকরণকে \(a{x^2} + bx + c = 0\)
\((a \neq 0)\) দ্বিঘাত সমীকরণের সঙ্গে তুলনা করে পাই,
a = 1, b = 2, এবং c = 1
\(\therefore\) \({b^2} - 4ac = {2^2} - 4.1.1 = 4 - 4 = 0\)
\(\therefore\) (i) নং দ্বিঘাত সমীকরণের বাস্তব বীজ আছে।
বীজগুলি \( = \frac{{ - b \pm \sqrt {{b^2} - 4ac} }}{{2a}} = \frac{{ - 2 \pm 0}}{{2.1}} = \frac{{ - 2 \pm 0}}{2}\)
হয়, \(x = \frac{{ - 2 + 0}}{2} = - 1\)
অথবা, \(x = \frac{{ - 2 - 0}}{2} = - 1\)
\(\therefore\) (i) নং সমীকরণের বীজদ্বয় -1 ও -1 .
Class 10 কষে দেখি 1.4 দশম শ্রেণীর | Dighat Somikoron Koshe Dekhi 1.4 | দ্বিঘাত সমীকরণ কষে দেখি ১.৪ ক্লাস 10 | class 10 maths solution wbbse
(iii) \({(4x - 3)^2} - 2(x + 3) = 0\)
\({(4x - 3)^2} - 2(x + 3) = 0\)
বা, \({(4x)^2} - 2 \times 4x \times 3 + {(3)^2} - 2x - 6 = 0\)
বা, \(16{x^2} - 24x + 9 - 2x - 6 = 0\)
বা, \(16{x^2} - 26x + 3 = 0\)
\(a{x^2} + bx + c = 0\) সমীকরণের সহিত প্রদত্ত সমীকরণটি তুলনা করলে পাই, a = 16, b = -26 এবং c = 3
\(\therefore\) শ্রীধর আচার্যের সূত্র থেকে পাই, \(x = \frac{{b \pm \sqrt {{b^2} - 4ac} }}{{2a}}\)
a, b, c-এর মান বসিয়ে পাই,
\(x = \frac{{ - ( - 26) \pm \sqrt {{{( - 26)}^2} - 4.16.3} }}{{2.16}}\)
= \(\frac{{ + 26 \pm \sqrt {676 - 192}}}{{32}}\)
\(= \frac{{26 \pm \sqrt {484} }}{{32}}\)
= \(\frac{{26 \pm 22}}{{32}}\)
সুতরাং \(x = \frac{{26 + 22}}{{32}} = \frac{{48}}{{32}} = \frac{3}{2}\)
অথবা, \(x = \frac{{26 - 22}}{{32}} = \frac{4}{{32}} = \frac{1}{8}\)
নির্ণেয় সমীকরণটির বীজদ্বয় \(\frac{3}{2}\) ও \(\frac{1}{8}\)
(iv) \(3{x^2} + 2x - 1 = 0\)
\(3{x^2} + 2x - 1 = 0\)..............(i)
(i) নং দ্বিঘাত সমীকরণকে \(a{x^2} + bx + c = 0\)
দ্বিঘাত সমীকরণের সঙ্গে তুলনা করে পাই,
\(a = 3, b = 2, c = -1\)
\(\therefore\) \({b^2} - 4ac = {(2)^2} - 4.3 \cdot ( - 1)\)
\({\rm{ = 4 + 12 = 16 > 0}}\)
\(\therefore\) (i) নং দ্বিঘাত সমীকরণের বাস্তব বীজ আছে ।
বীজগুলি \( = \frac{{ - b \pm \sqrt {{b^2} - 4ac} }}{{2a}} = \frac{{ - 2 \pm \sqrt {16} }}{{2.3}} = \frac{{ - 2 \pm 4}}{{2.3}} = \frac{{ - 1 \pm 2}}{3}\)
হয়, \(x = \frac{{ - 1 + 2}}{3} = \frac{1}{3}\)
অথবা, \(x = \frac{{ - 1 - 2}}{3}=1\)
\(\therefore\) (i) নং সমীকরণের বীজদ্বয় \(-1\) ও \(\frac{1}{3}\)
(v) \(3{x^2} + 2x + 1 = 0\)
\(3{x^2} + 2x + 1 = 0\)...........(i)
(i) নং দ্বিঘাত সমীকরণকে \(a{x^2} + bx + c = 0\)
দ্বিঘাত সমীকরণের সঙ্গে তুলনা করে পাই,
\({\rm{a = 3 , b = 2}}\) এবং c = 1
\(\therefore\) \({b^2} - 4ac{\rm{ }} = {\rm{ }}4 - 4 \times 3 \times 1{\rm{ }} = 4 - 12{\rm{ }} = - 8< 0\)
\(\therefore\) (i) নং সমীকরণের কোনো বাস্তব বীজ নেই ।
(vi) \(10{x^2} - x - 3 = 0\)
\(10{x^2} - x - 3 = 0\)
বা, \(10 x^2-(6-5) x-3=0\)
বা, \(10{x^2} - 6x + 5x - 3 = 0\)
বা, \({{2 x ( 5x - 3 ) + 1 ( 5 x - 3 )}}\)
বা, \((5x - 3)(2x + 1) = 0\)
\((5x - 3) = (2x + 1)\) -এর একটি অবশ্যই শূন্য হবে।
\(\therefore\) হয়, \({\rm{5 x - 3 = 0}}\)
বা, \(5x = 3\)
বা, \({\rm{ }}x = \frac{3}{5}\)
অথবা \({\rm{2 x + 1 = 0}}\)
বা, \({\rm{2 x = - 1}}\)
বা, \(x = - \frac{1}{2}\)
\(\therefore\) নির্ণেয় সমাধান\( x = - \frac{1}{2}, \frac{3}{5}\)
\(10{x^2} - x - 3 = 0\) সমীকরণটিকে \(a{x^2} + bx + 2 = 0\) দ্বিঘাত সমীকরণের সঙ্গে তুলনা করে পাই,
\({\rm{a = 10 , b = - 1}}\) এবং c = - 3
শ্ৰীধর আচার্যের সূত্রের সাহায্যে সমাধান করলে পাই,
\(x = \frac{{ - ( - 1) \pm \sqrt {{(-1)^2} + 4.10( - 3)} }}{{2.10}}\)
= \(\frac{{1 \pm \sqrt {1 + 120} }}{{20}}\)
\( = \frac{{1 \pm \sqrt {121} }}{{20}}\)
= \(\frac{{1 \pm 11}}{{20}}\)
সুতরাং \(x = \frac{{1 + 11}}{{20}} = \frac{{12}}{{20}} = \frac{3}{5}\)
অথবা, \(x = \frac{{1 - 11}}{{20}} = \frac{{ - 10}}{{20}} = - \frac{1}{2}\)
\(\therefore\) নির্ণেয় সমাধান \(x = - \frac{1}{2}, \frac{3}{5}\)
(vii) \(10{x^2} - x + 3 = 0\)
\(10{x^2} - x + 3 = 0 \ldots \ldots \ldots (i)\)
(i) নং সমীকরণকে \(a{x^2} + bx + c = 0(a \ne 0)\) দ্বিঘাত সমীকরণের সঙ্গে তুলনা করে পাই,
\({\rm{a = 10 , b = - 1}}\)
\(\therefore\) \({b^2} - 4ac = {( - 1)^2} - 4 \times 10 \times 3 = 1 - 120 = - 119 < 0\)
\(\therefore\) (i) নং দ্বিঘাত সমীকরণের কোনো বাস্তব বীজ নেই।
(viii) \(25{x^2} - 30x + 7 = 0\)
\(25{x^2} - 30x + 7 = 0\). ………(i)
(i) নং দ্বিঘাত সমীকরণকে \(a{x^2} + bx + c = 0(a \ne 0)\)
দ্বিঘাত সমীকরণের সঙ্গে তুলনা করে পাই, \({\rm{a = 25 , b = - 30}}\) এবং c = 7
\(\therefore\) \({b^2} - 4ac = {( - 30)^2} - 4 \times 25 \times 7 = 900 - 700 = 200 > 0\)
\(\therefore\) (i) নং দ্বিঘাত সমীকরণের বাস্তব বীজ আছে ।
বীজগুলি \( = \frac{{ - b \pm \sqrt {{b^2} - 4ac} }}{{2a}}\)
\( = \frac{{ - ( - 30) \pm \sqrt {200} }}{{2.25}}\)
\(=\frac{{30 \pm 10\sqrt 2 }}{{50}}\)
\(=\frac{10(3 \pm \sqrt{2})}{50}\)
\(= \frac{{3 \pm \sqrt 2 }}{5}\)
হয়, \(x = \frac{{3 + \sqrt 2 }}{5}\) অথবা, \(x = \frac{{3 - \sqrt 2 }}{5}\)
\(\therefore\) (i) নং সমীকরণের বীজদ্বয় \(\frac{{3 + \sqrt 2 }}{5}\) ও \(\frac{{3 - \sqrt 2 }}{5}\)
Madhyamik Previous Year Question Paper | মাধ্যমিক বিগত বছরের অঙ্ক প্রশ্নের উত্তরপত্র
আজই Install করুন Chatra Mitra
Class 10 কষে দেখি 1.4 দশম শ্রেণীর | Dighat Somikoron Koshe Dekhi 1.4 | দ্বিঘাত সমীকরণ কষে দেখি ১.৪ ক্লাস 10 | class 10 maths solution wbbse
(ix) \({(4x - 2)^2} + 6x = 25\)
\({(4x - 2)^2} + 6x = 25\)
বা, \({(4x - 2)^2} + 6x - 25 = 0\)
বা, \({(4x)^2} - 2 \times 4x \times 2 + {(2)^2} + 6x - 25 = 0\)
বা, \(16{x^2} - 16x + 4 + 6x - 25 = 0\)
বা, \(16{x^2} - 10x - 21 = 0\) . . . . (i)
(i) নং সমীকরণটি \(a x^2+b x+c=0\) সমীকরণের সাথে তুলনা করে পাই
\(a=16, b=-10, c=-21\)
শ্রীধর আচার্যের সূত্রানুযায়ী,
\(x = \frac{{ - ( - 10) \pm \sqrt {{{( - 10)}^2} - 4.16( - 21)} }}{{2.16}}\)
\( = \frac{{ 10 \pm \sqrt {100 + 1344} }}{{32}}\)
= \(\frac{{10 \pm \sqrt {1444} }}{{32}}\)
= \(\frac{{10 \pm 38}}{{32}}\)
সুতরাং \(x = \frac{{10 + 38}}{{32}} = \frac{{48}}{{32}} = \frac{3}{2}\)
অথবা, \(x = \frac{{10 - 38}}{{32}} = \frac{{ - 28}}{{32}} = \frac{{ - 7}}{8}\)
\(\therefore\) নির্ণেয় সমাধান , \(x = \frac{3}{2}, \frac{{ - 7}}{8}\)

3. নিম্নলিখিত গাণিতিক সমস্যাগুলি একচলবিশিষ্ট দ্বিঘাত সমীকরণে প্রকাশ করি এবং শ্রীধর আচার্যের সূত্র প্রয়োগ করে বা উৎপাদকের সাহায্যে সমাধান করি।

(i) সাথী একটি সমকোণী ত্রিভুজ অঙ্কন করেছে যার অতিভুজের দৈর্ঘ্য ক্ষুদ্রতম বাহুর দ্বিগুণ অপেক্ষা 6 সেমি বেশি। যদি তৃতীয় বাহুর দৈর্ঘ্য অতিভুজের দৈর্ঘ্যের থেকে 2 সেমি. কম হয়, তবে সাথীর আঁকা সমকোণী ত্রিভুজের বাহু তিনটির দৈর্ঘ্য হিসাব করে লিখি।
ধরি, সমকোণী ত্রিভুজের ক্ষুদ্রতম বাহুর দৈর্ঘ্য x সেমি।
\(\therefore\) অতিভুজের দৈর্ঘ্য = \((2x + 6)\) সেমি এবং তৃতীয় বাহুর দৈর্ঘ্য = \((2x + 6 - 2)\) সেমি = \((2x+ 4)\) সেমি।
\(\therefore\) পিথাগােরাসের উপপাদ্য অনুসারে,
\((\) অতিভুজ \()^2=(\) লম্ব \()^2+(\) ভূমি \()^2\)
\((2 x+6)^{2}=x^{2}+(2 x+4)^{2} \)
বা, \((2 x+6)^{2}-x^{2}=(2 x+4)^{2}\)
বা, \((2 x+6+x)(2 x+6-x)=(2 x+4)^{2} \)
বা, \((3 x+6)(x+6)=(2 x)^{2}+2 \times 2 x \times 4+4^{2}\)
বা, \(3 x^{2}+6 x+18 x+36=4 x^{2}+16 x+16 \)
বা, \(4 x^{2}-3 x^{2}+16 x-24 x+16-36=0\)
বা, \(x^{2}-8 x-20=0 \ldots\ldots(1)\)
(1) নং সমীকরণকে \(a x^{2}+b x+c=0(a \neq 0)\) দ্বিঘাত সমীকরণের সঙ্গে তুলনা করে পাই, \(a = 1, b = - 8, c = -20\).
\(\therefore\) শ্রীধর আচার্যের সূত্রানুসারে পাই,
\(x=\frac{-(-8) \pm \sqrt{(-8)^{2}-4 \times 1
\times(-20)}}{2 \times 1}\)
বা, \(x=\frac{8 \pm \sqrt{64+80}}{2}\)
বা, \(x=\frac{8 \pm \sqrt{144}}{2}\)
বা, \(x=\frac{8 \pm 12}{2} \)
বা, \(x=\frac{8+12}{2}\) (+ চিহ্ন নিয়ে)
বা, \(x =\frac{20}{2}\)
বা, \(x = 10\) আবার, \(x=\frac{8-12}{2}\) (- চিহ্ন নিয়ে)
বা, \(x=\frac{-4}{2}\)
বা, \(x = - 2\) (গ্রাহ্য নয়)
কিন্তু \(x\)-এর মান ঋণাত্মক হতে পারে না।
\(\therefore x=10\)
তৃতীয় বাহু = \((2 \times 10+4)\) সেমি = 24 সেমি এবং অতিভুজ = \((2 \times 10+6)\) সেমি = 26 সেমি।
\(\therefore\) ত্রিভুজটির বাহুগুলি হল : 10 সেমি, 24 সেমি এবং 26 সেমি।
(ii) যদি দুই অঙ্কের একটি ধনাত্মক সংখ্যাকে উহার এককের ঘরের অঙ্ক দিয়ে গুণ করলে গুণফল 189 হয় এবং দশকের ঘরের অঙ্ক এককের ঘরের অঙ্কের দ্বিগুণ হয় তবে এককের ঘরের অঙ্কটি নির্ণয় করি।
ধরি, এককের অঙ্ক = \(x\), \(\therefore\) দশকের অঙ্ক \(= 2x\).
\(\therefore\) সংখ্যাটি \(=10 \times 2 x+x=20 x+x=21 x\).
প্রশ্নানুসারে, \(21 x \times x=189\)
বা, \(21 x^{2}=189\)
বা, \(x^2=\frac{189}{21}\)
বা, \(x^{2}=9\)
বা, \(x=\pm \sqrt{9}\)
বা, \(x=\pm 3\)
কিন্তু \(x\)-এর মান ঋণাত্মক হতে পারে না।
\(\therefore x=3\)
\(\therefore\) নির্ণেয় এককের অঙ্ক = 3.
(iii) সালমার গতিবেগ অনিকের গতিবেগের থেকে 1 মি. / সেকেণ্ড বেশি। 180 মিটার দৌড়াতে গিয়ে সালমা অনিকের থেকে 2 সেকেণ্ড আগে পৌছায়। অনিকের গতিবেগ প্রতি সেকেন্ড কত মিটার হিসাব করে লিখি।
মনে করি, অনিকের গতিবেগ \(x\) মিটার/সেকেন্ড
\(\therefore\) সালমার গতিবেগ (\(x\)+ 1) মিটার/সেকেন্ড
\(\therefore\) 180 মিটার যেতে অনিকের সময় লাগে \(\frac{{180}}{x}\) সেকেন্ড
180 মিটার যেতে সালমার সময় লাগে \(\frac{{180}}{{x + 1}}\) সেকেন্ড
প্রশ্নানুসারে, \(\frac{{180}}{x} - \frac{{180}}{{x + 1}} = 2\)
বা, \(\frac{{180(x + 1) - 180x}}{{x(x + 1)}} = 2\)
বা, \(\frac{{180x + 180 - 180x}}{{x(x + 1)}} = 2\)
বা, \(\frac{{180}}{{x(x + 1)}} = 2\)
বা, \(\frac{{90}}{{x(x + 1)}} = 1\) [উভয়পক্ষকে 2 দিয়ে ভাগ করে পাই ]
বা, \(\frac{90}{x^2+x}=1\)
বা, \({x^2} + x = 90\)
বা, \({x^2} + x - 90 = 0\)
বা, \(x^2+(10-9) x-90=0\)
বা, \({x^2} + 10x - 9x - 90 = 0\)
বা, \(x ( x + 10 ) - 9 ( x + 10 ) = 0\)
বা, \(( x + 10 ) ( x - 9 ) = 0\)
\(( x + 10 )\) ও (\(\ x - 9 )\) -এর একটি অবশ্যই শূন্য হবে।
\(\therefore\) হয়, \(x + 10 = 0\)
বা, \(x = - 10\) (গ্রাহ্য নয়)
অথবা, \(x - 9 = 0\)
বা, \(x = 9\) (গ্রাহ্য)
\(x \ne - 10\) কারণ গতিবেগ ঋণাত্মক নয় \(\therefore x = 9\)
\(\therefore\) অনিকের গতিবেগ 9 মিটার/সেকেন্ড।
(iv) আমাদের পাড়ায় একটি বর্গক্ষেত্রাকার পার্ক আছে। ওই পার্কের একটি বাহুর দৈর্ঘ্যের থেকে 5 মিটার বেশি দৈর্ঘ্য বিশিষ্ট ও ওই পার্কের বাহুর দৈর্ঘ্য থেকে 3 মি. কম প্রস্থবিশিষ্ট একটি আয়তক্ষেত্রাকার পার্কের ক্ষেত্রফল ওই বর্গক্ষেত্রাকার পার্কের ক্ষেত্রফলের দ্বিগুণ অপেক্ষা 7৪ বর্গ মিটার কম হলে বর্গক্ষেত্রাকার পার্কের বাহুর দৈর্ঘ্য হিসাব করে লিখি।
ধরি, প্রদীপবাবুর পাড়ায় বর্গক্ষেত্রাকার পার্কের বাহুর দৈর্ঘ্য =\(x\)মিটার।
\(\therefore\) বর্গাক্ষেত্রাকার পার্কের ক্ষেত্রফল \((\) বাহু \()^2\) = \(x^2\) বর্গমিটার।
প্রশ্নানুসারে, \((x+5)(x-3)=2x^{2}-78 \)
বা, \(x^{2}+5 x-3 x-15=2 x^{2}-78\)
বা, \(x^{2}+2 x-15=2 x^{2}-78 \)
বা, \(x^2+2 x-2 x^2+78-15=0\)
বা, \(x^{2}-2 x-63=0\ldots\ldots(1)\)
(1) নং সমীকরণকে \(a x^{2}+b x+c=0(a \neq 0)\) দ্বিঘাত সমীকরণের সঙ্গে তুলনা করে পাই,
a = 1, b = - 2, c = - 63.
\(\therefore\) শ্রীধর আচার্যের সূত্রানুসারে, \(x=\frac{-(-2) \pm \sqrt{(-2)^{2}-4 \times 1 \times(-63)}}{2\times 1}\)
বা, \(x=\frac{2 \pm \sqrt{4+252}}{2} \)
বা, \(x=\frac{2 \pm \sqrt{256}}{2} \)
বা, \(x=\frac{2 \pm 16}{2}\)
বা, \(x=\frac{2+16}{2}\) (+ চিহ্ন নিয়ে)
বা, \(x=\frac{18}{2}= 9\) (গ্রাহ্য)
আবার, \(x=\frac{2-16}{2}\) (- চিহ্ন নিয়ে)
বা, \(x=\frac{-14}{2}= -7\) (গ্রাহ্য নয়)
কিন্তু বাহুর দৈর্ঘ্য ঋণাত্মক হতে পারে না। \(\therefore x = 9\)
\(\therefore\) বর্গক্ষেত্রাকার পার্কের বাহুর দৈর্ঘ্য 9 মিটার।
Class 10 কষে দেখি 1.4 দশম শ্রেণীর | Dighat Somikoron Koshe Dekhi 1.4 | দ্বিঘাত সমীকরণ কষে দেখি ১.৪ ক্লাস 10 | class 10 maths solution wbbse
Madhyamik Previous Year Question Paper | মাধ্যমিক বিগত বছরের অঙ্ক প্রশ্নের উত্তরপত্র
আজই Install করুন Chatra Mitra
(v) আমাদের গ্রামে প্রলয়বাবু তার আয়তক্ষেত্রাকার জমিতে লাগানোর জন্য মোট 350 টি লঙ্কার চারা কিনলেন। সারি ধরে চারাগাছ লাগাতে গিয়ে দেখলেন যে, প্রতিটি সারিতে সারির সংখ্যা থেকে 24টি করে বেশি গাছ লাগালে আরও 10টি গাছ অতিরিক্ত থাকে। সারির সংখ্যা হিসাব করে লিখি।
মনেকরি, প্রত্যেক সারিতে \(x\) টি করে লঙ্কা চারা লাগিয়েছেন।
\(\therefore\) সারির সংখ্যা হবে (\(x\) + 24) টি
(\(x\) + 24) টি সারিতে মোট লঙ্কা গাছ লাগানো হয়েছে \(x(x+24)\) টি
প্রশ্নানুসারে, \(x ( x + 24 ) + 10 = 350\)
বা, \({x^2} + 24x + 10 - 350 = 0\)
বা, \({x^2} + 24x - 340 = 0\)
বা, \(x^2+(34-10) x-340=0\)
বা, \({x^2} + 34x - 10x - 340 = 0\)
বা, \(x ( x + 34 ) - 10 ( x + 34 ) = 0\)
বা, \(( x + 34 ) ( x - 10 ) = 0\)
\(( x + 34 )\) ও \(( x - 10 )\) -এর একটি অবশ্যই শূন্য হবে।
\(\therefore x + 34 = 0\)
বা, \(x = -34\) অথবা \(x-10=0\)
বা, \(x=10\)
\(\therefore\) \(x \neq-34\) [কারণ লঙ্কাচারার সংখ্যা ঋণাত্মক নয়]
\(\therefore\) \(x\) = 10
\(\therefore\) প্রত্যেক সারিতে 10 টি করে লঙ্কাচারা লাগিয়েছিলেন।
(vi) জোসেফ এবং কুন্তল একটি কারখানায় কাজ করে। জোসেফ একটি জিনিস তৈরি করতে কুন্তলের চেয়ে 5 মিনিট কম সময় নেয়। 6 ঘন্টা কাজ করে জোসেফ, কুন্তলের চেয়ে 6 টি জিনিস বেশি তৈরি করে। কুন্তল ওই সময়ে কয়টি জিনিস তৈরি করে হিসাব করে লিখি।
মনেকরি, একটি জিনিস তৈরি করতে কুন্তলের সময় লাগে \(x\) মিনিট
\(\therefore\) জোসেফের সময় লাগে \((x-5)\) মিনিট
6 ঘন্টা \(=6 \times 60\) মিনিট = 360 মিনিটে কুন্তল জিনিস তৈরি করে। \(\frac{{360}}{x}\) টি
এবং জোসেফ জিনিস তৈরি করে \(\frac{{360}}{{x - 5}}\) টি
প্রশ্নানুসারে, \(\frac{{360}}{{x - 5}} - \frac{{360}}{x} = 6\)
বা, \(\frac{{360x - 360(x - 5)}}{{x(x - 5)}} = 6\)
বা, \(\frac{{360x - 360x + 1800}}{{x(x - 5)}} = 6\)
বা, \(\frac{{1800}}{{x(x - 5)}} = 6\)
বা, \(\frac{{300}}{{x(x - 5)}} = 1\) [উভয়পক্ষকে 6 দ্বারা ভাগ করে পাই]
বা, \(\frac{300}{x^2-5 x}=1\)
বা, \({x^2} - 5x = 300\)
বা, \({x^2} - 5x - 300 = 0\)
বা, \(x^2-(20-15) x-300=0\)
বা, \({x^2} - 20x + 15x - 300 = 0\)
বা, \(x ( x - 20 ) + 15 ( x - 20 ) = 0\)
বা, \(( x - 20 ) ( x + 15 ) = 0\)
\(\therefore\) \(( x - 20 )\) ও \(( x + 15 )\) -এর একটি অবশ্যই শূন্য হবে।
\(\therefore\) হয়, \(x - 20 = 0\)
বা, \(x = 20\)
অথবা, \(x + 15 = 0\)
বা, \(x = - 15\)
\(x \ne - 15\) কারণ সময় ঋণাত্মক নয়।
\(\therefore x = 20\)
\(\therefore\) কুন্তল ওই সময়ে জিনিস তৈরি করে।
\(\frac{{360}}{{20}}\) টি \(= 18\) টি
(vii) স্থিরজলে একটি নৌকার গতিবেগ 8 কিমি/ঘন্টা। নৌকাটি 5 ঘন্টায় অনুকূলে স্রোতের 15 কিমি, এবং স্রোতের প্রতিকূলে 22 কিমি. গেলে, স্রোতের বেগ কত ছিল হিসাব করে লিখি।
মনেকরি, স্থির জলে স্রোতের বেগ \(x\) কিমি./ঘন্টা
\(\therefore\) স্রোতের অনুকূলে নৌকার বেগ = (8 + \(x\)) কিমি./ঘণ্টা এবং স্রোতের প্রতিকূলে নৌকার বেগ =(8 – \(x\)) কিমি./ঘণ্টা
\(\therefore\) স্রোতের অনুকূলে 15 কিমি. যেতে সময় লাগে \(\frac{{15}}{{8 + x}}\) ঘন্টা এবং স্রোতের প্রতিকূলে 22 কিমি যেতে সময় লাগে \(\frac{{22}}{{8 - x}}\) ঘন্টা
প্রশ্নানুসারে, \(\frac{{15}}{{8 + x}} + \frac{{22}}{{8 - x}} = 5\)
বা, \(\frac{15(8-x)+22(8+x)}{(8+x)(8-x)}=5\)
বা, \(\frac{{120 - 15x + 176 + 22x}}{{64 - {x^2}}} = 5\)
বা, \(296+7 x=320-5 x^2\)
বা, \(296 + 7x - 320 + 5{x^2} = 0\)
বা, \(5{x^2} + 7x - 24 = 0\)
বা, \(5 x^2+(15-8) x-24=0\)
বা, \(5{x^2} + 15x - 8x - 24 = 0\)

বা, \(5 x ( x + 3 ) - 8 ( x + 3 ) = 0\)
বা, \(( x + 3 ) ( 5 x - 8 ) = 0\)
হয়, \(x + 3 = 0\) \(\therefore x = - 3\)
অথবা, \(5 x - 8 = 0\)
\(\therefore \quad 5x = 8\) বা, \(x=\frac{8}{5}\)
\(\therefore x = \frac{8}{5} = 1\frac{3}{5}\)
যেহেতু বেগ ঋণাত্মক হতে পারে না তাই \(x\) = - 3 হবে না।
\(\therefore x = 1\frac{3}{5}\)
\(\therefore\) স্রোতের বেগ \(1\frac{3}{5}\) কিমি./ঘণ্টা।
(viii) একটি সুপারফাস্ট ট্রেন একটি এক্সপ্রেস ট্রেনের থেকে ঘন্টায় 15 কিমি. বেশি বেগে যায়। একইসঙ্গে একটি স্টেশন থেকে ছেড়ে 180 কিমি. দূরে অন্য একটি স্টেশনে সুপারফাস্ট ট্রেনটি 1 ঘন্টা আগে পৌছাল। সুপারফাস্ট ট্রেনটির গতিবেগ ঘন্টায় কত কিমি. ছিল নির্ণয় করি।
মনেকরি, এক্সপ্রেস ট্রেনের গতিবেগ \(x\) কিমি/ঘন্টা
\(\therefore\) সুপার ফাস্ট ট্রেনের গতিবেগ (\(x\) + 15) কিমি/ঘন্টা
\(\therefore\) 180 কিমি যেতে এক্সপ্রেস ট্রেনের সময় লাগে \(\frac{{180}}{x}\) ঘন্টা
180 কিমি যেতে সুপার ফাস্ট ট্রেনের সময় লাগে \(\frac{{180}}{{x + 15}}\) ঘন্টা
প্রশ্নানুসারে \(\frac{{180}}{x} - \frac{{180}}{{x + 15}} = 1\)
বা, \(\frac{{180(x + 15) - 180x}}{{x(x + 15)}} = 1\)
বা, \(\frac{{180x + 2700 - 180x}}{{x(x + 15)}} = 1\)
বা, \(\frac{{2700}}{{x(x + 15)}} = 1\)
বা, \({x^2} + 15x = 2700\)
বা, \({x^2} + 15x - 2700 = 0\)
বা, \(x^2+(60-45) x-2700=0\)
বা, \({x^2} + 60x - 45x - 2700 = 0\)
বা, \(x ( x + 60 ) - 45 ( x + 60 ) = 0\)
বা, \(( x + 60 ) ( x - 45 ) = 0\)
বা, \(( x + 60 ) ( x - 45 ) = 0\)
\(( x + 60 )\) ও \(( x - 45 )\) )-এর মধ্যে অবশ্যই একটি শূন্য হবে।
\(\therefore\) হয়, \(x + 60 = 0\)
বা, \(x = - 60\) (গ্রাহ্য নয়)
অথবা, \(x - 45 = 0\)
বা, \(x = 45\) (গ্রাহ্য)
\(x \ne - 60\) কারণ গতিবেগ ঋণাত্মক নয় \(\therefore x = 45\)
\(\therefore\) এক্সপ্রেস ট্রেনের গতিবেগ 45 কিমি/ঘন্টা এবং সুপারফাস্ট ট্রেনের গতিবেগ (45 + 15) কিমি/ঘণ্টা = 60 কিমি/ঘণ্টা
(ix) রেহানা বাজারে গিয়ে দেখল প্ৰতি কিগ্রা. মাছের যা দাম, ডালের দাম তা থেকে প্রতি কিগ্রা. 20 টাকা কম এবং চালের দাম প্রতি কিগ্ৰা. 40 টাকা কম। রেহানা 240 টাকার মাছ ও 240 টাকার ডাল কিনে মোট যে পরিমাণ মাছ ও ডাল পেল তা 280 টাকায় চাল কেনার পরিমাণের সমান। রেহানা প্রতি কিগ্রা. মাছ কী দামে কিনেছিল হিসাব করি।
মনেকরি, রেহানা প্রতি কিগ্রামাছ \(x\) টাকা দিয়ে কিনেছিল।
\(\therefore\) প্রতি কেজি ডালের দাম \((x - 20)\) টাকা এবং প্রতি কেজি চালের দাম (\(x\) - 40) টাকা।
\(\therefore\) 240 টাকায় মাছ কেনা যাবে \(\frac{{240}}{x}\) কিগ্রা. 240 টাকায় ডাল কেনা যাবে \(\frac{{240}}{{x - 20}}\) কিগ্রা.
এবং 280 টাকায় চাল কেনা যাবে \(\frac{{280}}{{x - 40}}\) কিগ্রা
প্রশ্নানুসারে, \(\frac{{240}}{x} + \frac{{240}}{{x - 20}} = \frac{{280}}{{x - 40}}\)
বা, \(\frac{{24}}{x} + \frac{{24}}{{x - 20}} = \frac{{28}}{{x - 40}}\)
বা, \(\frac{{24}}{x} = \frac{{28}}{{x - 40}} - \frac{{24}}{{x - 20}}\)
বা, \(\frac{6}{x} = \frac{7}{{x - 40}} - \frac{6}{{x - 20}}\) [উভয়দিকে 4 দিয়ে ভাগ করে পাই ]
বা, \(\frac{6}{x} = \frac{{7x - 140 - 6x + 240}}{{(x - 40)(x - 20)}}\)
বা, \(\frac{6}{x}=\frac{7 x-140-6 x+240}{x^2-20 x-40 x+800}\)
বা, \(\frac{6}{x} = \frac{{x + 100}}{{{x^2} - 60x + 800}}\)
বা, \(6{x^2} - 360x + 4800 = {x^2} + 100x\)
বা, \(6 x^2-x^2-360 x-100 x+4800=0\)
বা, \(5{x^2} - 460x + 4800 = 0\)
বা, \(5\left(x^2-92 x+960\right)=0\)
বা, \({x^2} - 92x + 960 = 0\)
বা, \(x^2-(80+12) x+960=0\)
বা, \({x^2} - 80x - 12x + 960 = 0\)
বা, \(x ( x - 80 ) - 12 ( x - 80 ) = 0\)
বা, \(( x - 80 ) ( x - 12 ) = 0\)
হয়, \(x - 80 = 0\)
\(\therefore x = 80\)
অথবা, \(x - 12 = 0\)
\(\therefore x = 12\)
\(x\) = 12 হতে পারে না, কারণ \(x\) = 12 হলে প্রতি কেজি ডালের দাম এবং প্রতি কেজি চালের দাম ঋণাত্মক হয় যা অসম্ভব।
তাই \(x\) = 80 হবে
\(\therefore\) রেহানা প্রতি কিগ্রা. মাছ 80 টাকা দিয়ে কিনেছিল।
Class 10 কষে দেখি 1.4 দশম শ্রেণীর | Dighat Somikoron Koshe Dekhi 1.4 | দ্বিঘাত সমীকরণ কষে দেখি ১.৪ ক্লাস 10 | class 10 maths solution wbbse
Madhyamik Previous Year Question Paper | মাধ্যমিক বিগত বছরের অঙ্ক প্রশ্নের উত্তরপত্র
আজই Install করুন Chatra Mitra
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top