Nije kori 6.2 Class 6 || ভগ্নাংশকে পূর্ণসংখ্যা ও ভগ্নাংশ দিয়ে গুণ ও ভাগ || নিজে করি 6.2 ক্লাস 6 || WBBSE Class VI Chapter 6.2 Math Solution in Bengali || পশ্চিমবঙ্গ বোর্ডের ক্লাস সিক্সের অঙ্কেরভগ্নাংশকে পূর্ণসংখ্যা ও ভগ্নাংশ দিয়ে গুণ ও ভাগ || Class vi Chapter 6.2 math solution in pdf
Share this page using :
Class vi Chapter 6.2 Math Solution in pdf || Nije kori i 6.2 Class 6 || নিজে করি 6.2 ক্লাস 6
নিজে করি - 6.2
Class vi Chapter 6.2 Math Solution in pdf || Nije kori i 6.2 Class 6 || নিজে করি 6.2 ক্লাস 6
1. শ্রাবণীর কাছে 100 টাকা আছে। সে তার মোট টাকার \(\frac{1}{2}\) অংশ বইয়ের দোকানে ও তার মোট টাকার \(\frac{1}{4}\) অংশ মুদির দোকানে দিল। শ্রাবণী বইয়ের দোকানে ও মুদির দোকানে কত টাকা দিল এবং এখন শ্রাবণীর কাছে কত টাকা পড়ে আছে হিসাব করি।
শ্রাবণীর কাছে ছিল = 100 টাকা
সে বইয়ের দোকানে দিল = 100 টাকার \(\frac{1}{2}\) অংশ
\(=\left(100 \times \frac{1}{2}\right)\) টাকা
= 50 টাকা
সে মুদির দোকানে দিল → 100 টাকার \(\frac{1}{4}\) অংশ
\(=\left(100 \times \frac{1}{4}\right)\) টাকা = 25 টাকা
\(\therefore\) এখন শ্রাবণীর কাছে পড়ে আছে \(= \{100 - (50+25)\}\) টাকা
\(= \{100 - 75\}\) টাকা = 25 টাকা
সে বইয়ের দোকানে দিল = 100 টাকার \(\frac{1}{2}\) অংশ
\(=\left(100 \times \frac{1}{2}\right)\) টাকা
= 50 টাকা
সে মুদির দোকানে দিল → 100 টাকার \(\frac{1}{4}\) অংশ
\(=\left(100 \times \frac{1}{4}\right)\) টাকা = 25 টাকা
\(\therefore\) এখন শ্রাবণীর কাছে পড়ে আছে \(= \{100 - (50+25)\}\) টাকা
\(= \{100 - 75\}\) টাকা = 25 টাকা
2. আজ স্কুলে ছবি আঁকার ক্লাসে একই দৃশ্য আঁকতে সমীর 1 ঘণ্টার \(\frac{2}{5}\) অংশ সময় নিল। মিতা আঁকল 1 ঘন্টার \(\frac{5}{12}\) অংশ সময়ে, আজিজ সময় নিল 1 ঘন্টার \(\frac{1}{2}\) অংশ সময় ও সাব্বার সময় নিল 1 ঘন্টার \(\frac{7}{12}\) অংশ। কে কত মিনিটে তাদের আঁকা শেষ করেছে হিসাব করি। কে সবচেয়ে কম সময় নিয়েছে এবং কে সবচেয়ে বেশি সময় নিয়েছে হিসাব করি।
1 ঘণ্টা = 60 মিনিট
সমীর, মিতা, আজিজ ও সাব্বার ছবি আঁকার জন্য প্রয়োজনীয় সময় নিম্নে ছকের মাধ্যমে দেখানো হল -
\(\begin{array}{|c|c|c|c|c|c|c|}
\hline \text{ব্যক্তি} & \text{ প্রয়োজনীয় সময় (অংশে) } & \text{প্রয়োজনীয় সময় (মিনিটে) } \\
\hline \text{সমীর} & \text{1 ঘণ্টার} \frac{2}{5} \text{অংশ} & (60 \times \frac{2}{5}) \text{মিনিট = 24 মিনিট } \\
\hline \text{ মিতা} & \text{1 ঘণ্টার} \frac{5}{12} \text{অংশ} & (60 \times \frac{5}{12}) \text{মিনিট = 25 মিনিট} \\
\hline \text{আজিজ} & \text{1 ঘণ্টা}\frac 1 2 \text{অংশ} & (60 \times \frac{1}{2}) \text{মিনিট = 30 মিনিট} \\
\hline \text{সাব্বা} & \text{1 ঘণ্টা}\frac 7 2 \text{অংশ} &(60 \times \frac{7}{12}) \text{মিনিট = 35 মিনিট} \\
\hline
\end{array}\)
\(\therefore\) সবচেয়ে কম সময় নিয়েছে সমীর এবং সবচেয়ে বেশি সময় নিয়েছে সাব্বা।
সমীর, মিতা, আজিজ ও সাব্বার ছবি আঁকার জন্য প্রয়োজনীয় সময় নিম্নে ছকের মাধ্যমে দেখানো হল -
\(\begin{array}{|c|c|c|c|c|c|c|}
\hline \text{ব্যক্তি} & \text{ প্রয়োজনীয় সময় (অংশে) } & \text{প্রয়োজনীয় সময় (মিনিটে) } \\
\hline \text{সমীর} & \text{1 ঘণ্টার} \frac{2}{5} \text{অংশ} & (60 \times \frac{2}{5}) \text{মিনিট = 24 মিনিট } \\
\hline \text{ মিতা} & \text{1 ঘণ্টার} \frac{5}{12} \text{অংশ} & (60 \times \frac{5}{12}) \text{মিনিট = 25 মিনিট} \\
\hline \text{আজিজ} & \text{1 ঘণ্টা}\frac 1 2 \text{অংশ} & (60 \times \frac{1}{2}) \text{মিনিট = 30 মিনিট} \\
\hline \text{সাব্বা} & \text{1 ঘণ্টা}\frac 7 2 \text{অংশ} &(60 \times \frac{7}{12}) \text{মিনিট = 35 মিনিট} \\
\hline
\end{array}\)
\(\therefore\) সবচেয়ে কম সময় নিয়েছে সমীর এবং সবচেয়ে বেশি সময় নিয়েছে সাব্বা।
3. স্কুলের বনভোজনে রেহানা তার 30 টাকার \(\frac{5}{6}\) অংশ ও জাভেদ তার 45 টাকার \(\frac{5}{9}\) অংশ দিয়েছে। কে বেশি টাকা দিয়েছে হিসাব করি।
\(\begin{array}{|c|c|c|c|c|c|c|}
\hline \text{রেহানা} & \text{30 টাকার}\frac 5 6 \text{অংশ} & (30 \times \frac{5}{6}) \text{মিনিট =25মিনিট} \\
\hline \text{জাভেদ } & \text{45 টাকার}\frac 5 9 \text{অংশ} &(45 \times \frac{5}{9}) \text{মিনিট =25 মিনিট} \\
\hline
\end{array}\)
\(\therefore\)দুজনেই সমান টাকা দিয়েছে।
\hline \text{রেহানা} & \text{30 টাকার}\frac 5 6 \text{অংশ} & (30 \times \frac{5}{6}) \text{মিনিট =25মিনিট} \\
\hline \text{জাভেদ } & \text{45 টাকার}\frac 5 9 \text{অংশ} &(45 \times \frac{5}{9}) \text{মিনিট =25 মিনিট} \\
\hline
\end{array}\)
\(\therefore\)দুজনেই সমান টাকা দিয়েছে।
4. 2 টাকার \(\frac{5}{8}\) অংশকে টাকা ও পয়সায় নিয়ে যাই—
2 টাকার\(\frac{5}{8}\) অংশ = 200 পয়সার \(\frac{5}{8}\) অংশ
\(=\left(200 \times \frac{5}{8}\right)\) পয়সা = 125 পয়সা
\(= (100 + 25)\) পয়সা = 1 টাকা 25 পয়সা
\(=\left(200 \times \frac{5}{8}\right)\) পয়সা = 125 পয়সা
\(= (100 + 25)\) পয়সা = 1 টাকা 25 পয়সা
গুণ করি :
(i) \(120 \times \frac{3}{5}\)
\(120 \times \frac{3}{5}=72\)
(ii) \(2 \times 215 \times \frac{3}{5}\)
\(2 \times 215 \times \frac{3}{5}=258\)
(iii) \(500 \times \frac{17}{25}\)
\(500 \times \frac{17}{25}=340\)
(iv) \(169 \times \frac{4}{13}\)
\(169 \times \frac{4}{13}=52\)
(6)
(i) 1 বছরে \(\frac{3}{4}\) অংশ \(=\square\) মাস
আমরা জানি 1 বছর = 12 মাস, 1 টাকা = 100 পয়সা
1 বছরের \(\frac{3}{4}\) অংশ \(= (12 \times \frac{3}{4}) \) মাস = 9 মাস
1 বছরের \(\frac{3}{4}\) অংশ \(= (12 \times \frac{3}{4}) \) মাস = 9 মাস
(ii) 5 টাকার \(\frac{3}{4}\) অংশ \(=\square\) পয়সা \(=\square\) টাকা \(\square\) পয়সা
আমরা জানি 1 বছর = 12 মাস, 1 টাকা = 100 পয়সা
5 টাকার \(\frac{3}{4}\) অংশ \( (5 \times 100 \times \frac{3}{4}) \) পয়সা = 375 পয়সা
= (300 + 75 পয়সা) = 3 টাকা 75 পয়সা
5 টাকার \(\frac{3}{4}\) অংশ \( (5 \times 100 \times \frac{3}{4}) \) পয়সা = 375 পয়সা
= (300 + 75 পয়সা) = 3 টাকা 75 পয়সা
(iii) 60 টি আপেলের \(\frac{3}{5}\) অংশ \(=\square\) টি আপেল
আমরা জানি 1 বছর = 12 মাস, 1 টাকা = 100 পয়সা
60 টি আপেলের \(\frac{3}{4}\) অংশ \(= (60 \times \frac{3}{5}) \) টি আপেল = 36 টি আপেল
60 টি আপেলের \(\frac{3}{4}\) অংশ \(= (60 \times \frac{3}{5}) \) টি আপেল = 36 টি আপেল
(iv) 40 লিটারের \(\frac{3}{20}\) অংশ \(=\square\) লিটার
আমরা জানি 1 বছর = 12 মাস, 1 টাকা = 100 পয়সা
40 লিটারের \(\frac{3}{20}\) অংশ \(= (40\times \frac{3}{20}) =6\) লিটার
40 লিটারের \(\frac{3}{20}\) অংশ \(= (40\times \frac{3}{20}) =6\) লিটার
Class vi Chapter 6.2 Math Solution in pdf || Nije kori i 6.2 Class 6 || নিজে করি 6.2 ক্লাস 6
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।
West Bengal Board of Secondary Education Official Site
Class 8 : গণিত প্রভা (অষ্টম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali.
Class 7 : গণিত প্রভা (সপ্তম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান
www.wbresults.nic.in Official
Class 10 : মাধ্যমিক গণিত প্রকাশ (দশম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Class 10 Maths Solution WBBSE Bengali
Class 6 : গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali
Class 9 : গণিত প্রকাশ (নবম শ্রেণি) বইয়ের সমাধান Maths Solution WBBSE Bengali
আজই Install করুন Chatra Mitra
Class 8 : গণিত প্রভা (অষ্টম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali.
Class 7 : গণিত প্রভা (সপ্তম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান
www.wbresults.nic.in Official
Class 10 : মাধ্যমিক গণিত প্রকাশ (দশম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Class 10 Maths Solution WBBSE Bengali
Class 6 : গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali
Class 9 : গণিত প্রকাশ (নবম শ্রেণি) বইয়ের সমাধান Maths Solution WBBSE Bengali
আজই Install করুন Chatra Mitra