Class 9 Math Solution koshe dekhi 11.1 || West Bengal Board Class 9 Math Solution Chapter 11 || Class 9 Solution koshe dekhi 11.1 || রাশিবিজ্ঞান || WBBSE Class 9 Math koshe dekhi 11.1 || Ganit Prakash Class 9 Math Solution koshe dekhi 11.1 || Ganit Prakash Solution Class 9 In Bengali || গণিত প্রকাশ সমাধান নবম শ্রেণী || গণিত প্রকাশ রাশিবিজ্ঞান (Class-9) কষে দেখি 11.1 || West Bengal Board Class 9 Math Solution Chapter 11 রাশিবিজ্ঞান
Share this page using :
Class 9 Math Solution koshe dekhi 11.1 || Class 9 Chapter 11 || Ganit Prakash Class 9 Solution || West Bengal Board Class 9 Math || Class 9 Chapter 11 koshe dekhi 11.1 || নবম শ্রেণী কষে দেখি 11.1 || রাশিবিজ্ঞান
কষে দেখি - 11.1
Class 9 Math Solution koshe dekhi 11.1 || Class 9 Chapter 11 || Ganit Prakash Class 9 Solution || West Bengal Board Class 9 Math || Class 9 Chapter 11 koshe dekhi 11.1 || নবম শ্রেণী কষে দেখি 11.1 || রাশিবিজ্ঞান
1. পাড়ার 40টি পরিবারের প্রত্যেকটি পরিবারের শিশুসংখ্যারতথ্য নিচে দেওয়া হল :
চলের সর্বনিম্ন মান 0; সর্বোচ্চ মান 6;
\(\therefore\) প্রসার \(= 6 - 0 = 6\)
(i) শ্রেণি অন্তর : বিস্তৃতি প্রসার আছে, এইরকম চলের মানগুলিকে কতগুলি শ্রেণি বা বিভাগে ভাগ করা যায়। এরকম প্রতিটি শ্রেণিকে শ্রেণি অন্তর বলে।
এখানে, 0 – 2, 2 – 4, 4 – 6, 6 – 8 হল শ্রেণি অন্তর।
(ii) শ্রেণি দৈর্ঘ্য : কোনো একটি শ্রেণির ঊর্ধ্ব শ্রেণি সীমানা ও নিম্ন শ্রেণি সীমানার অন্তরকেই ওই শ্রেণির শ্রেণিদৈর্ঘ্য বলে।
এখানে, 0 – 2 শ্রেণি অন্তরের শ্রেণি দৈর্ঘ্য \((2 - 0 ) = 2 \)
2 – 4 শ্রেণি অন্তরের শ্রেণি দৈর্ঘ্য \((4 - 2) = 2\)
4 – 6 শ্রেণি অন্তরের শ্রেণি দৈর্ঘ্য \((6 - 4) = 2\)
6 – 8 শ্রেণি অন্তরের শ্রেণি দৈর্ঘ্য \((8 - 6) = 2\)
(iii) শ্রেণি পরিসংখ্যা : যখন কোনো চলকের কাঁচা রাশি তথ্যকে কয়েকটি শ্রেণিতে বিভক্ত করা হয়।
তখন কোনো শ্রেণির অন্তর্গত চলকটি যতগুলি মান গ্রহণ করে, সেই মানগুলির মোট সংখ্যাকে ওই শ্রেণির পরিসংখ্যা বলে।
এখানে, 0 – 2 শ্রেণির অন্তর্গত চলের শ্রেণি পরিসংখ্যা 11
2 – 4 শ্রেণির অন্তর্গত চলের শ্রেণি পরিসংখ্যা 17
4 – 6 শ্রেণির অন্তর্গত চলের শ্রেণি পরিসংখ্যা 9
6 – 8 শ্রেণির অন্তর্গত চলের শ্রেণি পরিসংখ্যা 3
(iv) শ্রেণি সীমা : কোনো শ্রেণির চলের প্রান্তস্থ মান দুটিকে শ্রেণি সীমা বলে।
শ্রেণিসীমা দুটির অপেক্ষাকৃত ক্ষুদ্র মানটিকে নিম্নসীমা ও অপেক্ষাকৃত বৃহত্তর মানটিকে ঊর্ধ্বসীমা বলে।
এখানে, 0 – 2 শ্রেণির নিম্নসীমা 0 এবং ঊর্ধ্বসীমা 2
2 – 4 শ্রেণির নিম্নসীমা 2 এবং ঊর্ধ্বসীমা 4
4 – 6 শ্রেণির নিম্নসীমা 4 এবং ঊর্ধ্বসীমা 6
6 – 8 শ্রেণির নিম্নসীমা 6 এবং ঊর্ধ্বসীমা 8
\(\therefore\) প্রসার \(= 6 - 0 = 6\)
(i) শ্রেণি অন্তর : বিস্তৃতি প্রসার আছে, এইরকম চলের মানগুলিকে কতগুলি শ্রেণি বা বিভাগে ভাগ করা যায়। এরকম প্রতিটি শ্রেণিকে শ্রেণি অন্তর বলে।
এখানে, 0 – 2, 2 – 4, 4 – 6, 6 – 8 হল শ্রেণি অন্তর।
(ii) শ্রেণি দৈর্ঘ্য : কোনো একটি শ্রেণির ঊর্ধ্ব শ্রেণি সীমানা ও নিম্ন শ্রেণি সীমানার অন্তরকেই ওই শ্রেণির শ্রেণিদৈর্ঘ্য বলে।
এখানে, 0 – 2 শ্রেণি অন্তরের শ্রেণি দৈর্ঘ্য \((2 - 0 ) = 2 \)
2 – 4 শ্রেণি অন্তরের শ্রেণি দৈর্ঘ্য \((4 - 2) = 2\)
4 – 6 শ্রেণি অন্তরের শ্রেণি দৈর্ঘ্য \((6 - 4) = 2\)
6 – 8 শ্রেণি অন্তরের শ্রেণি দৈর্ঘ্য \((8 - 6) = 2\)
(iii) শ্রেণি পরিসংখ্যা : যখন কোনো চলকের কাঁচা রাশি তথ্যকে কয়েকটি শ্রেণিতে বিভক্ত করা হয়।
তখন কোনো শ্রেণির অন্তর্গত চলকটি যতগুলি মান গ্রহণ করে, সেই মানগুলির মোট সংখ্যাকে ওই শ্রেণির পরিসংখ্যা বলে।
এখানে, 0 – 2 শ্রেণির অন্তর্গত চলের শ্রেণি পরিসংখ্যা 11
2 – 4 শ্রেণির অন্তর্গত চলের শ্রেণি পরিসংখ্যা 17
4 – 6 শ্রেণির অন্তর্গত চলের শ্রেণি পরিসংখ্যা 9
6 – 8 শ্রেণির অন্তর্গত চলের শ্রেণি পরিসংখ্যা 3
(iv) শ্রেণি সীমা : কোনো শ্রেণির চলের প্রান্তস্থ মান দুটিকে শ্রেণি সীমা বলে।
শ্রেণিসীমা দুটির অপেক্ষাকৃত ক্ষুদ্র মানটিকে নিম্নসীমা ও অপেক্ষাকৃত বৃহত্তর মানটিকে ঊর্ধ্বসীমা বলে।
এখানে, 0 – 2 শ্রেণির নিম্নসীমা 0 এবং ঊর্ধ্বসীমা 2
2 – 4 শ্রেণির নিম্নসীমা 2 এবং ঊর্ধ্বসীমা 4
4 – 6 শ্রেণির নিম্নসীমা 4 এবং ঊর্ধ্বসীমা 6
6 – 8 শ্রেণির নিম্নসীমা 6 এবং ঊর্ধ্বসীমা 8
Class 9 Math Solution koshe dekhi 11.1 || Class 9 Chapter 11 || Ganit Prakash Class 9 Solution || West Bengal Board Class 9 Math || Class 9 Chapter 11 koshe dekhi 11.1 || নবম শ্রেণী কষে দেখি 11.1 || রাশিবিজ্ঞান
2. স্কুলের কোনো এক পরীক্ষায় 40 জন ছাত্রের প্রাপ্তনম্বরেরে তালিকা নীচে প্রদত্ত হলঃ
\(\begin{array}{cccccccccc}34 & 27 & 45 & 21 & 30& 40 & 11 & 47 & 01 & 15 \\ 03 & 40 & 12 & 47 & 48 & 18 & 30& 24 & 25 & 28 \\ 32 & 31 & 25 & 22 & 27 & 41 & 12 & 13 & 02& 44 \\ 43 & 07 & 09 & 49 & 13 & 19 & 32 & 39 & 24 &03\end{array}\)
\(1-10,11-20,21-30, \dots .41-50\) শ্রেণিগুলি নিয়ে নম্বরগুলির একটি পরিসংখ্যা বিভাজন ছকপ্রস্তুত করি।
\(\begin{array}{cccccccccc}34 & 27 & 45 & 21 & 30& 40 & 11 & 47 & 01 & 15 \\ 03 & 40 & 12 & 47 & 48 & 18 & 30& 24 & 25 & 28 \\ 32 & 31 & 25 & 22 & 27 & 41 & 12 & 13 & 02& 44 \\ 43 & 07 & 09 & 49 & 13 & 19 & 32 & 39 & 24 &03\end{array}\)
\(1-10,11-20,21-30, \dots .41-50\) শ্রেণিগুলি নিয়ে নম্বরগুলির একটি পরিসংখ্যা বিভাজন ছকপ্রস্তুত করি।
3. একটি ঝুড়িতে অনেকগুলি কমলালেবু রাখা আছে। এই এক ঝুড়ি কমলালেবু থেকে লক্ষ্যহীনভাবে 40টি কমলালেবু নিয়ে তাদের ওজন (গ্রামে) দেওয়া হল :
45,35,30,55,70,100,80,110,80,75,85,70,75,85,90,75,90,30,55,45,40,65,60,50,40,100,65,60,40,100,75,110,30,45,84,70,80,95,85,70
উপরেরতথ্যের সাহায্যে একটি পরিসংখ্যা বিভাজন ছক এবং একটি ক্ষুদ্রতম-সূচক ক্ৰমযৌগিক পরিসংখ্যা বিভাজন ছক তৈরি করো।
45,35,30,55,70,100,80,110,80,75,85,70,75,85,90,75,90,30,55,45,40,65,60,50,40,100,65,60,40,100,75,110,30,45,84,70,80,95,85,70
উপরেরতথ্যের সাহায্যে একটি পরিসংখ্যা বিভাজন ছক এবং একটি ক্ষুদ্রতম-সূচক ক্ৰমযৌগিক পরিসংখ্যা বিভাজন ছক তৈরি করো।
চলকের সর্বোচ্চ মান 110 এবং সর্বনিম্নমান 30
\(\therefore\) প্রসার \(= (110 - 30) = 80\)
\(\therefore\) প্রসার \(= (110 - 30) = 80\)
4. মিতালী ও মহিদল গ্রামের 45 টি বাড়ির এক মাসেরইলেকট্রিক বিলের টাকার পরিমাণ নীচে লিখ:
116,127,100,82,80,101,91,65,95,89,75,92,129,78,87,101,65,52,59,65,95,108,115,121,128,63,76,130,116,108,118,61,129,127,91,130,125,101,116,105,92,75,98,65,110
উপরের তথ্যের একটি পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করো।
116,127,100,82,80,101,91,65,95,89,75,92,129,78,87,101,65,52,59,65,95,108,115,121,128,63,76,130,116,108,118,61,129,127,91,130,125,101,116,105,92,75,98,65,110
উপরের তথ্যের একটি পরিসংখ্যা বিভাজন তালিকা তৈরি করো।
চলকের সর্বোচ্চ মান 130, সর্বনিম্ন মান 52, মোট পরিসংখ্যা 45
5. মারিয়া একটি হাসপাতালের 300 জন রোগীর বয়স নীচের ছকেলিখল।
6. নীচের ক্রমযৌগিক পরিসংখ্যা বিভাজন ছকটি থেকে একটি পরিসংখ্যা বিভাজন ছক তৈরি করো :
পরিসংখ্যা বিভাজন ছক :
7. নীচের ক্রমযৌগিক পরিসংখ্যা বিভাজন ছক থেকে একটিপরিসংখ্যা বিভাজন ছক তৈরি করো :
8. বহু বিকল্পীয় প্রশ্ন (M.C.Q.) :
(i) নিম্নের কোনটি তথ্যের চিত্র উপস্থাপন (a) দণ্ডলেখ (b)কাঁচা তথ্য (c) ক্ৰমযৌগিক পরিসংখ্যা (d) পরিসংখ্যা বিভাজন
তথ্যের চিত্র উপস্থাপন দণ্ডলেখ।
(ii) 12,25,15,18,17,20,22,26,6,16,11,8,19,10,30,20,32তথ্যের প্রসার
(a) 10 (b) 15 (c) 18 (d) 26
(a) 10 (b) 15 (c) 18 (d) 26
প্রসার = চলকের সর্বোচ্চ মান \(-\) চলকের সর্বনিম্ন মান।
\(= 32 - 6 = 26\)
\(= 32 - 6 = 26\)
(iii) 1-5, 6-10, ....... শ্রেণির শ্রেণি-দৈর্ঘ্য
(a) (b) 5 (c) 4.5 (d) 5.5
(a) (b) 5 (c) 4.5 (d) 5.5
প্রথম শ্রেণিটির ঊর্ধ্বসীমা \(= 5\) এবং দ্বিতীয় শ্রেণিটির নিম্নসীমা \(= 6\)
\(\therefore\) অন্তর \((d) = 6- 5 = 1\)
\(\therefore \frac{d}{2}=\frac{1}{2}=0.5\)
\(\therefore\) উচ্চ সীমানা \(= 5 + 0.5 = 5.5 \)
নিম্ন সীমানা \(= 1 - 0.5 = 0.5\)
\(\therefore\) শ্রেণি দৈর্ঘ্য \(= 5.5 - 0.5 = 5\)
\(\therefore\) অন্তর \((d) = 6- 5 = 1\)
\(\therefore \frac{d}{2}=\frac{1}{2}=0.5\)
\(\therefore\) উচ্চ সীমানা \(= 5 + 0.5 = 5.5 \)
নিম্ন সীমানা \(= 1 - 0.5 = 0.5\)
\(\therefore\) শ্রেণি দৈর্ঘ্য \(= 5.5 - 0.5 = 5\)
(iv) একটি পরিসংখ্যা বিভাজন তালিকার শ্রেণির মধ্যবিন্দুযথাক্রমে 15, 20, 25, 30........। যে শ্রেণির মধ্যবিন্দু 20 সেটি হলো
(a) 12.5-17.5 (b) 17.5-22.5 (c)18.5-21.5 (d) 19.5-20.5
(a) 12.5-17.5 (b) 17.5-22.5 (c)18.5-21.5 (d) 19.5-20.5
মনে করি, শ্রেণিটি \((a) - (a + d)\), যেখানে d শ্রেণি দৈর্ঘ্য।
\(\therefore\) পরবর্তী শ্রেণিটি \((a + d) - (a + 2d)\)
\(\because\) 20 হল, \(a - (a + d)\)-র মধ্যবিন্দু
\(\therefore \frac{a+a+d}{2}=20\)
বা, \(2a + d = 40 \ldots (i)\)
আবার, \(\frac{a+d+a+2 d}{2}=25\)
বা, \(2 a+3 d=50 \ldots(ii)\)
\((ii) - (i)\) \(\Rightarrow 2 d=10\)
বা, \(d = 5\)
(i)-এ d = 5 বসিয়ে পাই, 2a + 5 = 40
বা, 2a = 35
\(\therefore\) \(a = 17.5\)
\(\therefore\) যে শ্রেণিটির মধ্যবিন্দু 20 সেটি হল \(17.5-(17.5+5)\)
অর্থাৎ, \((17.5 - 22.5)\)
\(\therefore\) পরবর্তী শ্রেণিটি \((a + d) - (a + 2d)\)
\(\because\) 20 হল, \(a - (a + d)\)-র মধ্যবিন্দু
\(\therefore \frac{a+a+d}{2}=20\)
বা, \(2a + d = 40 \ldots (i)\)
আবার, \(\frac{a+d+a+2 d}{2}=25\)
বা, \(2 a+3 d=50 \ldots(ii)\)
\((ii) - (i)\) \(\Rightarrow 2 d=10\)
বা, \(d = 5\)
(i)-এ d = 5 বসিয়ে পাই, 2a + 5 = 40
বা, 2a = 35
\(\therefore\) \(a = 17.5\)
\(\therefore\) যে শ্রেণিটির মধ্যবিন্দু 20 সেটি হল \(17.5-(17.5+5)\)
অর্থাৎ, \((17.5 - 22.5)\)
(v) একটি পরিসংখ্যা বিভাজন তালিকায় একটি শ্রেণিরমধ্যবিন্দু 10 ও প্রতিটি শ্রেণি-দৈর্ঘ্য 6; শ্রেণিটির নিম্নসীমা (a) 6 (b) 7 (c) 8 (d) 12
ধরি, শ্রেণিটির নিম্নমান a এবং উচ্চমান b
\(\frac{a+b}{2}=10\)
\(\therefore a+b=20 \ldots(i)\)
এবং \(b-a=6 \ldots(ii)\)
(i) + (ii)
বা, \(a + b + b - a = 20 + 6\)
2b = 26
বা, b = 13
(i) -এ b = 13 বসিয়ে পাই, a + 13 = 20 বা, a = 7
\(\therefore\) শ্রেণিটির নিম্নসীমা 7।
\(\frac{a+b}{2}=10\)
\(\therefore a+b=20 \ldots(i)\)
এবং \(b-a=6 \ldots(ii)\)
(i) + (ii)
বা, \(a + b + b - a = 20 + 6\)
2b = 26
বা, b = 13
(i) -এ b = 13 বসিয়ে পাই, a + 13 = 20 বা, a = 7
\(\therefore\) শ্রেণিটির নিম্নসীমা 7।
9. সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্ন :
(a) একটি অবিচ্ছিন্ন পরিসংখ্যা বিভাজন তালিকার একটি শ্রেণীর মধ্যবিন্দু m এবং উচ্চশ্রেণীর-সীমানা u হলে নিম্নশ্রেণি সীমানাটি কত তা বের করি।
ধরি, শ্রেণিটির নিম্ন শ্রেণি সীমানা \(x\)
\(\therefore \frac {(u+x)} {2}=m\)
বা, \(u+x=2 m\)
বা, \(x=2 m-u\)
\(\therefore\) নিম্নশ্রেণি সীমানাটি হল \((2 m-u)\)।
\(\therefore \frac {(u+x)} {2}=m\)
বা, \(u+x=2 m\)
বা, \(x=2 m-u\)
\(\therefore\) নিম্নশ্রেণি সীমানাটি হল \((2 m-u)\)।
(b) একটি অবিচ্ছিন্ন পরিসংখ্যাবিভাজন তালিকায় একটি শ্রেণীর মধ্যবিন্দু 42 এবং শ্রেণীর-দৈর্ঘ্য 10 হলে শ্রেণীর উচ্চ ও নিম্ন সীমা কত তালিখি।
শ্রেণিটির মধ্যবিন্দু 42 এবং শ্রেণি-দৈর্ঘ্য 10
\(\therefore\) শ্রেণিটির নিম্নসীমা \(=\left(42-\frac{10}{2}\right)=(42-5)=37\) এবং
শ্রেণিটির ঊর্ধ্বসীমা \(=\left(42+\frac{10}{2}\right)=(42+5)=47\)
\(\therefore\) শ্রেণিটির নিম্নসীমা \(=\left(42-\frac{10}{2}\right)=(42-5)=37\) এবং
শ্রেণিটির ঊর্ধ্বসীমা \(=\left(42+\frac{10}{2}\right)=(42+5)=47\)
(c)\(\begin{array}{|c|c|c|c|c|}
\hline \text { শ্রেণিসীমা } & 70-74 & 75-79 & 80-84 & 85-89\\
\hline \text { পরিসংখ্য } & 3 & 4 & 5 & 8 \\
\hline
\end{array}\)
উপরেরপরিসংখ্যা বিভাজন তালিকার প্রথম শ্রেণীর পরিসংখ্যা ঘনত্ব কত তা লিখি।
\hline \text { শ্রেণিসীমা } & 70-74 & 75-79 & 80-84 & 85-89\\
\hline \text { পরিসংখ্য } & 3 & 4 & 5 & 8 \\
\hline
\end{array}\)
উপরেরপরিসংখ্যা বিভাজন তালিকার প্রথম শ্রেণীর পরিসংখ্যা ঘনত্ব কত তা লিখি।
প্রথম শ্রেণির উচ্চসীমা = 74,
দ্বিতীয় শ্রেণির নিম্নসীমা = 75
\(\therefore \frac{d}{2}=\frac{75-74}{2}=\frac{1}{2}=0.5\)
\(\therefore\) প্রথম শ্রেণির শ্রেণি-সীমানা \([(70- 0.5) -(74 + 0.5)]\)
অর্থাৎ, \(69.5 -74.5\)
\(\therefore\) শ্রেণি দৈর্ঘ্য \( = 74.5 -69.5 = 5.0\)
\(\therefore\) প্রথম শ্রেণির পরিসংখ্যা ঘনত্ব \(=\frac{\text{শ্রেণি পরিসংখ্যা}}{\text{শ্রেণি দৈৰ্ঘ্য}}\) \(=\frac{3}{5}=0.6\)
দ্বিতীয় শ্রেণির নিম্নসীমা = 75
\(\therefore \frac{d}{2}=\frac{75-74}{2}=\frac{1}{2}=0.5\)
\(\therefore\) প্রথম শ্রেণির শ্রেণি-সীমানা \([(70- 0.5) -(74 + 0.5)]\)
অর্থাৎ, \(69.5 -74.5\)
\(\therefore\) শ্রেণি দৈর্ঘ্য \( = 74.5 -69.5 = 5.0\)
\(\therefore\) প্রথম শ্রেণির পরিসংখ্যা ঘনত্ব \(=\frac{\text{শ্রেণি পরিসংখ্যা}}{\text{শ্রেণি দৈৰ্ঘ্য}}\) \(=\frac{3}{5}=0.6\)
(d)\(\begin{array}{|c|c|c|c|c|}
\hline \text { শ্রেণিসীমা } & 70-74 & 75-79 & 80-84 & 85-89\\
\hline \text { পরিসংখ্য } & 3 & 4 & 5 & 8 \\
\hline
\end{array}\)
শেষ শ্রেণিরআপেক্ষিক পরিসংখ্যা কত তা লিখি।
\hline \text { শ্রেণিসীমা } & 70-74 & 75-79 & 80-84 & 85-89\\
\hline \text { পরিসংখ্য } & 3 & 4 & 5 & 8 \\
\hline
\end{array}\)
শেষ শ্রেণিরআপেক্ষিক পরিসংখ্যা কত তা লিখি।
মোট পরিসংখ্যা \(= 3+4+5+8=20\)
\(\therefore\) শেষ শ্রেণীর আপেক্ষিক পরিসংখ্যা \(=\frac{\text{শ্রেণী পরিসংখ্যা}}{\text{শ্রেণী দৈর্ঘ্য}}\)
\(=\frac {8} {20}=0.4\)
\(\therefore\) শেষ শ্রেণীর আপেক্ষিক পরিসংখ্যা \(=\frac{\text{শ্রেণী পরিসংখ্যা}}{\text{শ্রেণী দৈর্ঘ্য}}\)
\(=\frac {8} {20}=0.4\)
(e) নীচের উদাহরণগুলিতে কোনগুলিগুণ এবং কোনগুলি চল নির্দেশ করে লিখি :
i) পরিবারের জনসংখ্যা ii) দৈনন্দিন তাপমাত্রা iii) শিক্ষাগত মান iv) মাসিক আয় v) মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত গ্রেড
i) পরিবারের জনসংখ্যা ii) দৈনন্দিন তাপমাত্রা iii) শিক্ষাগত মান iv) মাসিক আয় v) মাধ্যমিক পরীক্ষায় প্রাপ্ত গ্রেড
Class 9 Math Solution koshe dekhi 11.1 || Class 9 Chapter 11 || Ganit Prakash Class 9 Solution || West Bengal Board Class 9 Math || Class 9 Chapter 11 koshe dekhi 11.1 || নবম শ্রেণী কষে দেখি 11.1 || রাশিবিজ্ঞান
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।
West Bengal Board of Secondary Education Official Site
Class 8 : গণিত প্রভা (অষ্টম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali.
Class 7 : গণিত প্রভা (সপ্তম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান
www.wbresults.nic.in Official
Class 10 : মাধ্যমিক গণিত প্রকাশ (দশম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Class 10 Maths Solution WBBSE Bengali
Class 6 : গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali
Class 9 : গণিত প্রকাশ (নবম শ্রেণি) বইয়ের সমাধান Maths Solution WBBSE Bengali
আজই Install করুন Chatra Mitra
Class 8 : গণিত প্রভা (অষ্টম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali.
Class 7 : গণিত প্রভা (সপ্তম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান
www.wbresults.nic.in Official
Class 10 : মাধ্যমিক গণিত প্রকাশ (দশম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Class 10 Maths Solution WBBSE Bengali
Class 6 : গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali
Class 9 : গণিত প্রকাশ (নবম শ্রেণি) বইয়ের সমাধান Maths Solution WBBSE Bengali
আজই Install করুন Chatra Mitra