Koshi Dakhi 16.2 Class 6 || কষে দেখি 16.2 ক্লাস 6 || WBBSE Class 6 Chapter 10 Math Solution in Bengali || নিয়ন্ত্রিত সংখ্যা ও সংখ্যারেখা সম্পর্কিত ধারণা || West Bengal Board Class 6 Chapter 16.2 Math Solution || পশ্চিমবঙ্গ বোর্ডের ক্লাস সিক্সের অঙ্কের 16.2 অধ্যায়ের সমাধান

Share this page using :

নিয়ন্ত্রিত সংখ্যা ও সংখ্যারেখা সম্পর্কিত ধারণা || Koshi Dakhi 16.2 Class 6 || কষে দেখি 16.2 ক্লাস 6
কষে দেখি - 16.2

নিয়ন্ত্রিত সংখ্যা ও সংখ্যারেখা সম্পর্কিত ধারণা || Koshi Dakhi 16.2 Class 6 || কষে দেখি 16.2 ক্লাস 6
আজই Install করুন Chatra Mitra

1. বিপরীত সংখ্যার সূত্র প্রয়োগ করে বিয়োগ করি :

(i) \((+14)-(+16)\)
\( (+14)-(+16)\)
\(=(+14)+(-16)\)
\(=-2 \)
(ii) \((+25)-(+21)\)
\( (+25)-(+21)\)
\(=(+25)+(-21)\)
\(=4\)
(iii) \((+34)-(-19)\)
\((+34)-(-19)\)
\(=(+34)+(+19)\)
\(=53\)
(iv) \((-15)-(-27)\)
\((-15)-(-27)\)
\(=(-15)+(+27)\)
\(=12\)
(v) \((-25)-(+13)\)
\((-25)-(+13)\)
\(=(-25)+(-13)\)
\(=-38\)
(vi) \((-16)-(-10)\)
\((-16)-(-10)\)
\(=(-16)+(+10)\)
\(=-6\)
(vii) \((+31)-(-12)\)
\((+31)-(-12)\)
\(=(+31)+(+12)\)
\(=43\)
(viii) \((-31)-(-45)\)
\((-31)-(-45)\)
\(=(-31)+(+45)\)
\(=+14\)
(ix) \((-21)-(+21)\)
\((-21)-(+21)\)
\(=(-21)+(-21)\)
\(=-42 \)

2. ফাকা ঘরে ঠিকমতো >,< বা = চিহ্ন বসাই

(a) \((+13)+(-8) \square (+3)-(-2)\)
\((+13)+(-8)=+5\)
এবং \((+3)-(-2)=+3+2=+5\)
\(\therefore (+13)+(-8)=(+3)-(-2)\)
(b) \((-12)-(-10) \square(-9)+(+3)\)
\((-12)-(-10)=-12+10=-2 \)
এবং \((-9)+(+3)=-9+3=-6\)
\(\therefore (-12)-(-10) > (-9)+(+3)\)
(c) \((+35)-(-5) \square (-24)-(-64)\)
\((+35)-(-5)=+35+5=+40\)
এবং \((-24)-(-64)=-24+64=+40\)
\(\therefore(+35)-(-5)=(-24)+(64)\)
(d) \((-18)-(+6) \square (-18)-(-6)\)
\((-18)-(+6)=-18-6=-24\)
এবং \((-18)-(+6)=-18-6=-24\)
\(\therefore(-18)-(+6)<(-18)-(-6)\)
(e) \((-45)-(-52) \square(-52)-(-45)\)
\((-45)-(-52)=-45+52=+7\)
এবং \((-52)-(-45)=-52+45=-7\)
\(\therefore(-45)-(-52)>(-52)-(-45)\)
(f) \((+25)-(-19) \square (-25)-(+19)\)
\((+25)-(-19)=+25+19=+44\)
এবং \((-25)-(+19)=-25-19=-44\)
\(\therefore\) \((+25)-(-19)>(-25)-(+19)\)

3. ফাঁকা ঘরে লিখি :

(a) \((-3)+ \square =0\)
\((-3)+ {+3}=0\)
(b) \((+16)+ \square =0\)
\((+16)+-16=0\)
(c) \((-9)+ \square =(-15)\)
\(-9+-6=-15\)
(d) \(\square +(-7)= (-10)\)
\(-3+(-7)=(-10)\)

4. সরল করি :

(a) \((-5)+(-7\)-এর বিপরীত সংখ্যা\() - (-5)\)
\((-5)+(-7\)-এর বিপরীত সংখ্যা\( -(-5)\)
\(= (-5)+(+7)-(-5)\)
\( =-5+7+5\)
\(=+7\)
(b) \(12- (-3) + (+ 6\)-এর বিপরীত সংখ্যা\()\)
\(12- (-3) + (+ 6\)-এর বিপরীত সংখ্যা\()\)
\(=12-(-3) + (-6)\)
\(= 12 + 3-6\)
\( = +15-6\)
\(=+9\)
(c) \(15 - (+ 4) + (+ 9\)-এর বিপরীত সংখ্যা\()\)
\(15 (+4) + (+ 9\)-এর বিপরীত সংখ্যা\()\)
\(= 15- (+4) + (- 9) \)
\(= 15-4-9 \)
\(= 15-13\)
\(=2\)
(d) \((+ 20\)-এর বিপরীত সংখ্যা\()- (-7\)-এর বিপরীত সংখ্যা\()-(- 8)\)
\((+ 20\)-এর বিপরীত সংখ্যা\() - (−7\)-এর বিপরীত সংখ্যা\() -(-8)\)
\(=(-20)-(+7)-(-8)\)
\(=-20-7+8\)
\(=-27+8\)
\(=-19\)
নিয়ন্ত্রিত সংখ্যা ও সংখ্যারেখা সম্পর্কিত ধারণা || Koshi Dakhi 16.2 Class 6 || কষে দেখি 16.2 ক্লাস 6
আজই Install করুন Chatra Mitra

5. প্রথমটির সঙ্গে কত যোগ করলে দ্বিতীয়টি পাই দেখি :

(i) \(-7, -12\)
\( (-12)-(-7)\)
\(=-12+7\)
\(=-5 \)
\(\therefore (-7)+-5 =(-12) \)
(ii) \(24,-32\)
\( -32-(+24)\)
\(=-32-24\)
\(=-56 \)
\( \therefore 24+-56=-32 \)
(iii) \(- 17, 12\)
\( 12-(-17)\)
\(=12+17\)
\(=29 \)
\( \therefore-17+29=12 \)
(iv) \(16, 0\)
\( 0-(+16)\)
\(=0-16\)
\(=-16 \)
\( \therefore 16+-16=0 \)
(v) \(25,-42\)
\( -42-(+25)\)
\(=-42-25\)
\(=-67 \)
\( \therefore 25+-67=-42 \)

6. সংখ্যারেখায় যোগ করি :

(i) \((+7),(+2)\)
\( (+7),(+2) \)

\( \therefore(+7)+(+2)=+9 \)
(ii) \((+7),(-2)\)
\((+7),(-2)\)

\( \therefore(+7)+(-2)=+5 \)
(iii) \((-7),(+2)\)
\((-7),(+2)\)

\( \therefore (-7)+(+2)=-5 \)
(iv) \((-7),(-2)\)
\((-7),(-2)\)

\( \therefore(-7)+(-2)=-9 \)

7. যোগের বিনিময় নিয়ম যাচাই করিঃ

(i) \((+5), (+3)\)
\(+5+(+3) =+8\)
আবার, \((+3)+(+5)=+8\)
(ii) \((+5),(-3)\)
\(+5+(-3)=+2\)
আবার, \(-3+(+5)=+2\)
(iii) \((-5),(+3)\)
\((-5)+(+3)=-2\)
আবার, \((+3)+(-5)=2\)
(iv) \((-5), (-3)\)
\((-5)+(-3) =-8\)
আবার, \((-3)+(-5)=8\)

8. যোগের সংযোগ নিয়ম যাচাই করি :

(i) \((+5), (+3), (+2)\)
\((+5)+(+3)+(+2)\)
\(=\{(+5)+(+3)\}+(+2)\)
\(=+8+(+2)\)
\(=+ 10\)
আবার, \( (+5)+(+3)+(+2) \)
\(=(+5)+\{(+3)+(+2)\}\)
\(=(+5)+(+5)\)
\(=+10\)
(ii) \((+ 5), (-3), (+ 2)\)
\((+ 5)+(-3),+ (+ 2)\)
\(=\{(+5)+(-3)\}+(+2)\)
\(=\{+5-3\}+(+2)\)
\(=+2+2\)
\(=+4\)
আবার, \((+5)+(-3)+(+2)\)
\(=(5)+(-3+2\}\)
\(=+5+(-1)\)
\(=+4\)
(iii) \((-5), (-3), (+ 2)\)
\((-5)+(-3)+(+2)\)
\(=\{(-5)+(-3)\}+(+2)\)
\(=\{-5-3\}+(+2)\)
\(=-8+2\)
\(=-6\)
আবার, \((-5)+(-3)+(+2)\)
\( =(-5)+\{(-3)+(+2)\} \)
\(=-5+\{-3+2\}\)
\(=-5+(-1)\)
\(=-5-1\)
\(=-6\)
(iv) \((- 5), (-3), (-2)\)
\((-5)+(-3)+(-2)\)
\(=\{(-5)+(-3)\}+(-2)\)
\(=\{-5-3\}+(-2)\)
\(=-8+(-2)\)
\(=-8-2\)
\(=-10\)
আবার, \( (-5)+(-3)+(-2) \)
\(=-5+\{(-3)+(-2)\}\)
\(=-5+\{-3-2\}\)
\(=-5+\{-5\}\)
\(=-5-5\)
\(=-10\)
নিয়ন্ত্রিত সংখ্যা ও সংখ্যারেখা সম্পর্কিত ধারণা || Koshi Dakhi 16.2 Class 6 || কষে দেখি 16.2 ক্লাস 6
আজই Install করুন Chatra Mitra
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন 1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Share this page using:

Scroll to Top