Koshe dekhi 17.1 WBBSE Class 8 || সময় ও কার্য কষে দেখি 17.1 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 17.1 Somadhan || Gonitprava Class 8 Chapter 17 Solution || গণিতপ্রভা অষ্টম শ্রেণি (ক্লাস-৮) সমাধান || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১৭ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
Share this page using :
Koshe dekhi 17.1 WBBSE Class 8 Math Solution || সময় ও কার্য কষে দেখি 17.1 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 17.1 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১৭ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
কষে দেখি - 17.1
Koshe dekhi 17.1 WBBSE Class 8 Math Solution || সময় ও কার্য কষে দেখি 17.1 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 17.1 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১৭ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
1. অমরদের কারখানায় 3 দিনে 216 টি যন্ত্রাংশ তৈরি হয়। 7 দিনে ওই কারখানায় কতগুলি
যন্ত্রাংশ তৈরি হবে হিসাব করে লিখি।
গণিতের ভাষায় সমস্যাটি হলো-
সময় বাড়লে ওই সময়ে আরও বেশি যন্ত্রাংশ তৈরি করা যাবে।
অর্থাৎ, সময়ের সাথে যন্ত্রাংশের পরিমাণের সরল সম্পর্ক।
সমানুপাতটি হল–\( 3: 7:: 216: x\)
বা, \( 3 x=7 \times 216 \)
বা, \(x\) = \(\frac{7 \times 216}{3}\) \(= 504 \)
\(\therefore\) \(7\) দিনে ওই কারখানায় \(504\) টি যন্ত্রাংশ তৈরি হবে।
সময় (দিন) | যন্ত্রাংশ (টি) |
---|---|
3 | 216 |
7 | \(x\) (ধরি) |
সময় বাড়লে ওই সময়ে আরও বেশি যন্ত্রাংশ তৈরি করা যাবে।
অর্থাৎ, সময়ের সাথে যন্ত্রাংশের পরিমাণের সরল সম্পর্ক।
সমানুপাতটি হল–\( 3: 7:: 216: x\)
বা, \( 3 x=7 \times 216 \)
বা, \(x\) = \(\frac{7 \times 216}{3}\) \(= 504 \)
\(\therefore\) \(7\) দিনে ওই কারখানায় \(504\) টি যন্ত্রাংশ তৈরি হবে।
Koshe dekhi 17.1 WBBSE Class 8 Math Solution || সময় ও কার্য কষে দেখি 17.1 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 17.1 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১৭ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
2. আঁটপুরের একটি তাঁত কারখানায় 12 টি তাঁত প্রতিমাসে 380 টি শাড়ি বুনতে পারে।
পুজোর মরসুমে বেশি কাজ করার জন্য নতুন 3 টি তাঁত বসানো হয়েছে। এখন মাসে কতগুলি শাড়ি বোনা যাবে
সমানুপাত তৈরি করে হিসাব করি এবং সম্পর্ক লিখি।
আঁটপুরের তাঁত কারখানায় তাঁত ছিল \(= 12\) টি
তাঁত বসানো হয়েছে \(= 3\) টি
\(\therefore\) এখন মোট তাঁত \(= (12 + 3)\) টি \(= 15\) টি
গণিতের ভাষায় সমস্যাটি হলো—
তাঁতসংখ্যা বাড়লে আরও বেশি শাড়ি বুনতে পারা যাবে।
অর্থাৎ, তাঁতসংখ্যার সাথে শাড়ির সরল সম্পর্ক।
\(\therefore\) সমানুপাতটি হল – \(12: 15:: 380: x\)
বা, \(12 x=15 \times 380\)
বা, \(x=\frac{15 \times 380}{12}=475\)
\(\therefore\) এখন মাসে \(475\) টি শাড়ি বোনা যাবে।
তাঁত বসানো হয়েছে \(= 3\) টি
\(\therefore\) এখন মোট তাঁত \(= (12 + 3)\) টি \(= 15\) টি
গণিতের ভাষায় সমস্যাটি হলো—
তাঁত সংখ্যা (টি) | শাড়ি (টি) |
---|---|
12 | 380 |
15 | \(x\) (ধরি) |
তাঁতসংখ্যা বাড়লে আরও বেশি শাড়ি বুনতে পারা যাবে।
অর্থাৎ, তাঁতসংখ্যার সাথে শাড়ির সরল সম্পর্ক।
\(\therefore\) সমানুপাতটি হল – \(12: 15:: 380: x\)
বা, \(12 x=15 \times 380\)
বা, \(x=\frac{15 \times 380}{12}=475\)
\(\therefore\) এখন মাসে \(475\) টি শাড়ি বোনা যাবে।
3.
গল্প : কিছু শ্রমিক 25 দিনে 45 মিটার রাস্তা তৈরি করতে পারে। তারা 15 দিনে কত মিটার
রাস্তা তৈরি করতে পারবে ?
গণিতের ভাষায় সমস্যাটি হলো-
\( \begin{array}{|c|c|}\hline\text{সময়(দিন)}&\text{ কাজের পরিমাণ (দৈর্ঘ্য)}\\\hline 25 & 45 \\\hline 15 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
সময় কমলে ওই সময়ে শ্রমিকেরা কম দৈর্ঘ্যের রাস্তা তৈরি করতে পারবে। অর্থাৎ সময়ের সাথে কাজের পরিমাণের সরল সম্পর্ক।
\(\therefore\) সমানুপাতটি হল – \(25: 15:: 45: x\)
বা, \(25 \times x=15 \times 45\)
বা, \(x=\frac{15 \times 45}{25}=27\)
\(\therefore\) তারা 15 দিনে 27 মিটার রাস্তা তৈরি করতে পারবে।
গণিতের ভাষায় সমস্যাটি হলো-
\( \begin{array}{|c|c|}\hline\text{সময়(দিন)}&\text{ কাজের পরিমাণ (দৈর্ঘ্য)}\\\hline 25 & 45 \\\hline 15 & x \text { (ধরি) }\\\hline\end{array} \)
সময় কমলে ওই সময়ে শ্রমিকেরা কম দৈর্ঘ্যের রাস্তা তৈরি করতে পারবে। অর্থাৎ সময়ের সাথে কাজের পরিমাণের সরল সম্পর্ক।
\(\therefore\) সমানুপাতটি হল – \(25: 15:: 45: x\)
বা, \(25 \times x=15 \times 45\)
বা, \(x=\frac{15 \times 45}{25}=27\)
\(\therefore\) তারা 15 দিনে 27 মিটার রাস্তা তৈরি করতে পারবে।
4. 1200 মিটার লম্বা একটি সেচের খাল কাটা শুরু হওয়ার 15 দিন পর দেখা গেল খালটির
\(\frac{3}{4}\) অংশ কাটা হয়েছে। বাকি অংশ কাটতে আর কতদিন সময় লাগবে হিসাব করে দেখি।
গণিতের ভাষায় সমস্যাটি হলো—
সম্পর্কটি হলো, কাজ বাড়লে বা কমলে দিন বাড়বে বা কমবে
অনুপাতটি সরল।
\(\therefore \frac{900}{300}=\frac{15}{?}\)
বা, ? = \(\frac{15 \times 300}{900}\) = 5 দিন লাগবে। উত্তর।
বিকল্প পদ্ধতি :
খালটির মোট দৈর্ঘ্য \(= 1200\) মিটার
কাটা হয়েছে \(= (1200\) মিটার এর \(\frac{3}{4}\) অংশ)
\(=\left(1200 \times \frac{3}{4}\right)\) মিটার \(= 900\) মিটার
\(\therefore\) খাল কাটা বাকি আছে \(= (1200 – 900)\) মিটার \(= 300\) মিটার
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\( \begin{array}{|c|c|}\hline\text { খালের দৈর্ঘ্য (মিটার) } & \text { সময় (দিন) }\\\hline 900 & 15 \\\hline 300 & (x) \text {ধরি } \\\hline\end{array}\)
কম দৈর্ঘ্যের খাল কাটতে কম দিন সময় লাগবে। অর্থাৎ, খালের দৈর্ঘ্যের সাথে সময়ের সরল সম্পর্ক।
\(\therefore\) সমানুপাতটি হল - \(900: 300:: 15: x\)
বা, \(900 \times x=300 \times 15\)
বা, \(x=\frac{300 \times 15}{900}=5\)
\(\therefore\) বাকি অংশ কাটতে আর 5 দিন সময় লাগবে।
কাজ | দিন |
---|---|
\(1200 \times \frac{3}{4}\) | 15 |
300 | ? |
সম্পর্কটি হলো, কাজ বাড়লে বা কমলে দিন বাড়বে বা কমবে
অনুপাতটি সরল।
\(\therefore \frac{900}{300}=\frac{15}{?}\)
বা, ? = \(\frac{15 \times 300}{900}\) = 5 দিন লাগবে। উত্তর।
বিকল্প পদ্ধতি :
খালটির মোট দৈর্ঘ্য \(= 1200\) মিটার
কাটা হয়েছে \(= (1200\) মিটার এর \(\frac{3}{4}\) অংশ)
\(=\left(1200 \times \frac{3}{4}\right)\) মিটার \(= 900\) মিটার
\(\therefore\) খাল কাটা বাকি আছে \(= (1200 – 900)\) মিটার \(= 300\) মিটার
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\( \begin{array}{|c|c|}\hline\text { খালের দৈর্ঘ্য (মিটার) } & \text { সময় (দিন) }\\\hline 900 & 15 \\\hline 300 & (x) \text {ধরি } \\\hline\end{array}\)
কম দৈর্ঘ্যের খাল কাটতে কম দিন সময় লাগবে। অর্থাৎ, খালের দৈর্ঘ্যের সাথে সময়ের সরল সম্পর্ক।
\(\therefore\) সমানুপাতটি হল - \(900: 300:: 15: x\)
বা, \(900 \times x=300 \times 15\)
বা, \(x=\frac{300 \times 15}{900}=5\)
\(\therefore\) বাকি অংশ কাটতে আর 5 দিন সময় লাগবে।
5. 3 টি ট্রাক্টর দৈনিক 18 বিঘা জমি চাষ করতে পারে। 7 টি ট্রাক্টর দৈনিক কত বিঘা জমি
চাষ করতে পারবে হিসাব করে লিখি।
গণিতের ভাষায় সমস্যাটি হলো—
ট্রাক্টর সংখ্যা বাড়লে দৈনিক চাষ করা জমির পরিমাণও বাড়বে।
অর্থাৎ ট্রাক্টর সংখ্যার সাথে জমির পরিমাণের সরল সম্পর্ক।
\(\therefore\) সমানুপাতটি হল–\(3: 7:: 18: x\)
বা, \(3 x=7 \times 18\)
বা, \(x=\frac{7 \times 18}{3}=42\)
\(\therefore\) 7 টি ট্রাক্টর দৈনিক 42 বিঘা জমি চাষ করতে পারবে।
ট্রাক্টর সংখ্যা (টি) | জমির পরিমাণ (বিঘা) |
---|---|
3 | 18 |
7 | \(x\) (ধরি) |
ট্রাক্টর সংখ্যা বাড়লে দৈনিক চাষ করা জমির পরিমাণও বাড়বে।
অর্থাৎ ট্রাক্টর সংখ্যার সাথে জমির পরিমাণের সরল সম্পর্ক।
\(\therefore\) সমানুপাতটি হল–\(3: 7:: 18: x\)
বা, \(3 x=7 \times 18\)
বা, \(x=\frac{7 \times 18}{3}=42\)
\(\therefore\) 7 টি ট্রাক্টর দৈনিক 42 বিঘা জমি চাষ করতে পারবে।
Koshe dekhi 17.1 WBBSE Class 8 Math Solution || সময় ও কার্য কষে দেখি 17.1 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 17.1 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১৭ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
6. কুসুমদের কারখানায় 35 জন লোক এক সপ্তাহে 10 টন লোহার যন্ত্রাংশ ঢালাই করতে পারেন।
মালিক এক সপ্তাহে 14 টন লোহার যন্ত্র ঢালাই করার বরাত পেয়েছেন। তাকে আর কতজন নতুন লোক নিয়োগে করতে হবে
সমানুপাত তৈরি করে হিসাব করি ও সম্পর্ক লিখি।
গণিতের ভাষায় সমস্যাটি হলো—
\( \begin{array}{|c|c|}\hline \text { লোহার যন্ত্রাংশ (টন) } & \text { লোকসংখ্যা (জন) } \\\hline 10 & 35 \\\hline 14 & x\text {(ধরি}) \\\hline\end{array}\)
লোহার যন্ত্রাংশের পরিমাণ বাড়লে ঢালাই করতে বেশি লোক লাগবে।
অর্থাৎ, লোহার যন্ত্রাংশের পরিমাণের সাথে লোকসংখ্যার সরল সম্পর্ক।
\(\therefore\) সমানুপাতটি হবে – \(10: 14:: 35: x\)
বা, \(10 \times x=14 \times 35\)
বা, \(x=\frac{14 \times 35}{10}=49\)
\(\therefore\) কুসুমদের আর লোক নিয়োগ করতে হবে \(= (49–35)\) জন \(= 14\) জন
\( \begin{array}{|c|c|}\hline \text { লোহার যন্ত্রাংশ (টন) } & \text { লোকসংখ্যা (জন) } \\\hline 10 & 35 \\\hline 14 & x\text {(ধরি}) \\\hline\end{array}\)
লোহার যন্ত্রাংশের পরিমাণ বাড়লে ঢালাই করতে বেশি লোক লাগবে।
অর্থাৎ, লোহার যন্ত্রাংশের পরিমাণের সাথে লোকসংখ্যার সরল সম্পর্ক।
\(\therefore\) সমানুপাতটি হবে – \(10: 14:: 35: x\)
বা, \(10 \times x=14 \times 35\)
বা, \(x=\frac{14 \times 35}{10}=49\)
\(\therefore\) কুসুমদের আর লোক নিয়োগ করতে হবে \(= (49–35)\) জন \(= 14\) জন
7.
গল্প : আফ্রোজাদের সাইকেল তৈরির কারখানায় 9 জন লোক সপ্তাহে 6 টি সাইকেল তৈরি করতে
পারে। এখন লোকসংখ্যা বৃদ্ধি পেয়ে 72 জন হওয়ায় কতগুলি সাইকেল তৈরি করা যাবে ?
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\( \begin{array}{|c|c|}\hline \text { লোকসংখ্যা (জন) } & \text { কাজের পরিমাণ (সাইকেলের সংখ্যা)}\\\hline 9 & 6 \\\hline 72 & x \text {(ধরি})\\\hline \end{array}\)
লোকসংখ্যা বাড়লে বেশি সাইকেল তৈরি করা যাবে।
অর্থাৎ, লোকসংখ্যার সাথে কাজের পরিমাণের সরল সম্পর্ক।
\(\therefore\) সমানুপাতটি হল – \(9: 72:: 6: x\)
বা, \(9 \times x=72 \times 6\)
বা, \(x=\frac{72 \times 6}{9}=48\)
\(\therefore\) \(48\) টি সাইকেল তৈরি করা যাবে।
গণিতের ভাষায় সমস্যাটি হল,
\( \begin{array}{|c|c|}\hline \text { লোকসংখ্যা (জন) } & \text { কাজের পরিমাণ (সাইকেলের সংখ্যা)}\\\hline 9 & 6 \\\hline 72 & x \text {(ধরি})\\\hline \end{array}\)
লোকসংখ্যা বাড়লে বেশি সাইকেল তৈরি করা যাবে।
অর্থাৎ, লোকসংখ্যার সাথে কাজের পরিমাণের সরল সম্পর্ক।
\(\therefore\) সমানুপাতটি হল – \(9: 72:: 6: x\)
বা, \(9 \times x=72 \times 6\)
বা, \(x=\frac{72 \times 6}{9}=48\)
\(\therefore\) \(48\) টি সাইকেল তৈরি করা যাবে।
8. আমাদের পাড়ায় একটি পুকুর কাটতে হবে। 24 জন লোকের ওই পুকুর কাটতে 12 দিন সময়
লাগে। 8 দিনে ওই পুকুর কাটতে কতজন লোকের দরকার সমানুপাত তৈরি করে হিসাব করি ও সম্পর্ক খুঁজি
গণিতের ভাষায় সমস্যাটি হলো—
কম সময়ে পুকুর কাটতে হলে আরও বেশি লোক লাগবে
অর্থাৎ, সময়ের সাথে লোকসংখ্যার ব্যস্ত সম্পর্ক।
\(\therefore\) সমানুপাতটি হবে – \(12: 8:: x: 24\)
বা, \(12 \times 24=8 \times x\)
বা, \(x=\frac{12 \times 24}{8}=36\)
\(\therefore\) 8 দিনে ওই পুকুর কাটতে 36 জন লোকের দরকার।
সময় (দিন) | লোকসংখ্যা (জন) |
---|---|
12 | 24 |
8 | \(x\) (ধরি) |
কম সময়ে পুকুর কাটতে হলে আরও বেশি লোক লাগবে
অর্থাৎ, সময়ের সাথে লোকসংখ্যার ব্যস্ত সম্পর্ক।
\(\therefore\) সমানুপাতটি হবে – \(12: 8:: x: 24\)
বা, \(12 \times 24=8 \times x\)
বা, \(x=\frac{12 \times 24}{8}=36\)
\(\therefore\) 8 দিনে ওই পুকুর কাটতে 36 জন লোকের দরকার।
Koshe dekhi 17.1 WBBSE Class 8 Math Solution || সময় ও কার্য কষে দেখি 17.1 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 17.1 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১৭ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
9. বালব তৈরির একটি সমবায় কারখানায় 45 জন সদস্য 12 দিনে 10,000 টি বালব তৈরি করতে
পারেন। হঠাৎ একটি জরুরি বরাত পাওয়ায় 9 দিনে 10,000 ৰালৰ তৈরি করতে হবে। চুক্তিমতো বালব জোগান দিতে
কতজন বাড়তি সদস্য নিয়োগ করতে হবে হিসাব করে দেখি।
গণিতের ভাষায় সমস্যাটি হলো—
\( \begin{array}{|c|c|}\hline \text { সময় (দিন) } & \text { লোকসংখ্যা (জন) } \\\hline 12 & 45 \\\hline 9 & x \text {(ধরি}) \\\hline\end{array}\)
কম সময়ে 10000 টি বালব তৈরি করতে বেশি লোক লাগবে।
অর্থাৎ, সময়ের সাথে লোকসংখ্যার ব্যস্ত সম্পর্ক।
\(\therefore\) সমানুপাতটি হবে– \(12: 9:: x: 45\)
বা, \(12 \times 45=9 \times x\)
বা, \(x=\frac{12 \times 45}{9}=60\)
\(\therefore\) বাড়তি সদস্য নিয়োগ করতে হবে \(= (60–45)\) জন \(= 15\) জন
\( \begin{array}{|c|c|}\hline \text { সময় (দিন) } & \text { লোকসংখ্যা (জন) } \\\hline 12 & 45 \\\hline 9 & x \text {(ধরি}) \\\hline\end{array}\)
কম সময়ে 10000 টি বালব তৈরি করতে বেশি লোক লাগবে।
অর্থাৎ, সময়ের সাথে লোকসংখ্যার ব্যস্ত সম্পর্ক।
\(\therefore\) সমানুপাতটি হবে– \(12: 9:: x: 45\)
বা, \(12 \times 45=9 \times x\)
বা, \(x=\frac{12 \times 45}{9}=60\)
\(\therefore\) বাড়তি সদস্য নিয়োগ করতে হবে \(= (60–45)\) জন \(= 15\) জন
10. 250 জন লোকের 50 মিটার দীর্ঘ এবং 35 মিটার প্রশস্ত একটি পুকুর কাটতে 18 দিন সময়
লাগবে। একই গভীরতা বিশিষ্ট 70 মিটার দীর্ঘ এবং 40 মিটার প্রশস্ত অপর একটি পুকুর কাটতে 300 জন লোকের
কতদিন সময় লাগবে হিসাব করে লিখি।
পুকুরের দৈর্ঘ্য \(= 50\) মিটার ও প্রস্থ \(= 35\) মিটার
\(\therefore\) পুকুরের ক্ষেত্রফল = (দৈর্ঘ্য \( \times \) প্রস্থ)
\(= (50 × 35)\) বর্গমিটার \(= 1750\) বর্গমিটার
আবার, দ্বিতীয় পুকুরের দৈর্ঘ্য \(= 70\) মিটার ও প্রস্থ \(= 40\) মিটার
\(\therefore\) পুকুরের ক্ষেত্রফল \(= (70 × 40)\) বর্গমিটার \(= 2800\) বর্গমিটার
গণিতের ভাষায় সমস্যাটি হলো—
\( \begin{array}{|c|c|}\hline \text { লোকসংখ্যা (জন)} &\text {কাজের পরিমাণ (বর্গমিটার)} &\text{সময়(দিন)} \\\hline 250 & 1750 & 18\\\hline 300 & 2800 & x \text{(ধরি}) \\\hline\end{array}\)
প্রথম ধাপ : লোকসংখ্যা বাড়লে নির্দিষ্ট কাজ সম্পন্ন করতে কম সময় লাগবে। অর্থাৎ, লোকসংখ্যার সাথে সময়ের ব্যস্ত সম্পর্ক।
সমানুপাতটি হল- \(250: 300:: x: 18\)
বা, \(300: 250:: 18: x\)
দ্বিতীয় ধাপ :
কাজের পরিমাণ বাড়লে ওই কাজ শেষ করতে বেশি সময় লাগবে।
অর্থাৎ, কাজের পরিমাণের সাথে সময়ের সরল সম্পর্ক।
\(\therefore\) সমানুপাতটি হল \(-1750: 2800:: 18: x\)
দুটি ধাপ একত্র করে পাই,
\(\left.\begin{array}{l}300: 250 \\ 1750: 2800\end{array}\right\}:: 18: x\)
বা, \(300 \times 1750 \times x=250 \times 2800 \times 18\)
বা, \(x=\frac{250 \times 2800 \times 18}{300 \times 1750}=24\)
\(\therefore\) অপর পুকুরটি কাটতে 300 জন লোকের 24 দিন সময় লাগবে।
\(\therefore\) পুকুরের ক্ষেত্রফল = (দৈর্ঘ্য \( \times \) প্রস্থ)
\(= (50 × 35)\) বর্গমিটার \(= 1750\) বর্গমিটার
আবার, দ্বিতীয় পুকুরের দৈর্ঘ্য \(= 70\) মিটার ও প্রস্থ \(= 40\) মিটার
\(\therefore\) পুকুরের ক্ষেত্রফল \(= (70 × 40)\) বর্গমিটার \(= 2800\) বর্গমিটার
গণিতের ভাষায় সমস্যাটি হলো—
\( \begin{array}{|c|c|}\hline \text { লোকসংখ্যা (জন)} &\text {কাজের পরিমাণ (বর্গমিটার)} &\text{সময়(দিন)} \\\hline 250 & 1750 & 18\\\hline 300 & 2800 & x \text{(ধরি}) \\\hline\end{array}\)
প্রথম ধাপ : লোকসংখ্যা বাড়লে নির্দিষ্ট কাজ সম্পন্ন করতে কম সময় লাগবে। অর্থাৎ, লোকসংখ্যার সাথে সময়ের ব্যস্ত সম্পর্ক।
সমানুপাতটি হল- \(250: 300:: x: 18\)
বা, \(300: 250:: 18: x\)
দ্বিতীয় ধাপ :
কাজের পরিমাণ বাড়লে ওই কাজ শেষ করতে বেশি সময় লাগবে।
অর্থাৎ, কাজের পরিমাণের সাথে সময়ের সরল সম্পর্ক।
\(\therefore\) সমানুপাতটি হল \(-1750: 2800:: 18: x\)
দুটি ধাপ একত্র করে পাই,
\(\left.\begin{array}{l}300: 250 \\ 1750: 2800\end{array}\right\}:: 18: x\)
বা, \(300 \times 1750 \times x=250 \times 2800 \times 18\)
বা, \(x=\frac{250 \times 2800 \times 18}{300 \times 1750}=24\)
\(\therefore\) অপর পুকুরটি কাটতে 300 জন লোকের 24 দিন সময় লাগবে।
এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা নিষিদ্ধ। ভারতীয় Copywright আইন
1957 এর ধারা 63 অনুযায়ী, এই ফাইলটির সমস্ত অধিকার 'ছাত্র মিত্র Mathematics' অ্যাপ দ্বারা সংরক্ষিত। ছাত্র
মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি করা বা সম্পাদনা করা আইনত
দন্ডনীয় অপরাধ। কেউ ছাত্র মিত্রের অনুমতি ছাড়া, এই Page টি বা এই Website টির কোন প্রকার বিষয়বস্তু কপি বা
সম্পাদনা করলে ছাত্র মিত্র কতৃপক্ষ তার বিরুদ্ধে সকল প্রকার কঠোর আইনি পদক্ষেপ করবে।
Koshe dekhi 17.1 WBBSE Class 8 Math Solution || সময় ও কার্য কষে দেখি 17.1 || WBBSE Class-8 (VIII) Koshe dekhi 17.1 Somadhan || West Bengal Board Class 8 Math Book Solution || অধ্যায় ১৭ পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
West Bengal Board of Secondary Education Official Site
Class 8 : গণিত প্রভা (অষ্টম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali.
Class 7 : গণিত প্রভা (সপ্তম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান
www.wbresults.nic.in Official
Class 10 : মাধ্যমিক গণিত প্রকাশ (দশম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Class 10 Maths Solution WBBSE Bengali
Class 6 : গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali
Class 9 : গণিত প্রকাশ (নবম শ্রেণি) বইয়ের সমাধান Maths Solution WBBSE Bengali
আজই Install করুন Chatra Mitra
Class 8 : গণিত প্রভা (অষ্টম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali.
Class 7 : গণিত প্রভা (সপ্তম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান
www.wbresults.nic.in Official
Class 10 : মাধ্যমিক গণিত প্রকাশ (দশম শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Class 10 Maths Solution WBBSE Bengali
Class 6 : গণিত প্রভা (ষষ্ঠ শ্রেণি) বইয়ের সমস্ত সমাধান Maths solutions for WBBSE in Bengali
Class 9 : গণিত প্রকাশ (নবম শ্রেণি) বইয়ের সমাধান Maths Solution WBBSE Bengali
আজই Install করুন Chatra Mitra